"আলু, বেগুন, তেলাপিয়া মাছ দিয়ে সুন্দর রেসিপি তৈরি"

in আমার বাংলা ব্লগlast year

হ্যালো বন্ধুরা,

আমরা সবাই কেমন আছেন? আশা করি, আপনারা সবাই ভাল আছেন সুস্থ আছেন।আজ আমি আপনাদের সবার মাঝে রেসিপি শেয়ার করছি।আশা করি, সবার ভালো লাগবে তাই বিলম্ব না করে আমার পোস্ট লেখাটি শুরু করছি।

IMG_20230720_135506.jpg



আলু, বেগুন, তেলাপিয়া মাছ দিয়ে রেসিপি আমি আগেও অনেক করেছি। কিন্তু আজ এই রেসিপিটা ছিল একটু অন্যরকম কারণ আমি এর ভিতর পেঁয়াজ এবং রসুন দিয়ে করেছিলাম। আমি এর আগে কখনো আলু, বেগুন,তেলাপিয়া মাছের রেসিপিতে পেঁয়াজ, রসুন ব্যবহার করিনি। তাই একটু ভয় পাচ্ছিলাম যে খেতে কেমন লাগবে কিন্তু আমার বিশ্বাস ছিল খেতে ভালই লাগবে। আমার নিজের প্রতি একটা বিশ্বাস আছে যে আমি ভালো রান্না করবোই। যাইহোক যখন রেসিপিটা শেষ করলাম খুব ক্ষুধা লেগে গিয়েছিলাম তাই দেরি না করে সাথে সাথে বসে গেলাম খেতে। প্রথমে শুরু করলাম আমার তৈরি রেসিপি দিয়ে । ভাত মাখিয়ে যখন গালে দিয়েছিলাম তখন আমি নিজেকেই নিজে ধন্যবাদ দিতে লাগি প্রশংসা করতে থাকি সত্যি বলছি খুব সুন্দর লেগেছিল খেতে। যাই হোক তাহলে এক নজরে একটু দেখে আসা যাক আমার তৈরি এই রেসিপিটি তৈরি করতে আমাদের কি কি উপকরণ গুলো লেগেছে।

উপকরণ:

১: তেলাপিয়া মাছ ৪ পিস।
২: আলু ।
৩:বেগুন।
৪:তেল ১/২ কাপ।
৫: পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ।
৬: রসুন কুচি ১/২ টেবিল চামচ।
৭: হলুদ গুঁড়া ১/২ টেবিল চামচ।
৮: ধনে গুঁড়া ১/২ টেবিল চামচ।
৯: জিরা গুঁড়া ১/২ টেবিল চামচ।
১০: গোটা গরম মসলা।
১১: কাঁচা মরিচ ৬ টি।
১২: লবণ স্বাদ মত।
১৩: জল ২ কাপ।

ধাপ:১

প্রথমে মাছ গুলো ভালোভাবে পরিষ্কার করে একটি পাত্রে উঠিয়ে রাখলাম এবং হলুদ, লবণ দিয়ে হাতের সাহায্যে মাছগুলোকে ভালোভাবে মাখিয়ে নিলাম।
IMG20230720012515.jpg

IMG20230720012135.jpg

ধাপ: ২

এরপর মাছগুলোকে ভাজির জন্য চুলা জ্বালিয়ে তার উপর কড়াই দিয়ে পরিমাণমতো ভাজির জন্য তেল দিয়ে দিলাম। কড়াইয়ের তেল গরম হয়ে গেলে একটি একটি করে মাছগুলো গোল্ডেন কালার ভাজি করে একটি পাত্রে উঠিয়ে রাখলাম।

IMG_20230720_135910.jpg

IMG_20230720_135853.jpg

IMG20230720020324.jpg

ধাপ:৩

তারপর ওই একই তেলে পেঁয়াজ কুচি ও রসুন কুচি দিয়ে নাড়িয়ে চারিয়ে দিলাম। পেঁয়াজ এবং রসুন একটু ভাজি হয়ে গেলে তাতে জিরা, হলুদ, লবণ, গরম মসলা,ধনে গুঁড়া সবগুলো উপাদান একসাথে দিয়ে কিছুটা সময় ধরে নাড়িয়ে চারিয়ে দিলাম।
IMG20230720011808.jpg

IMG20230720011743.jpg

IMG_20230720_135824.jpg

IMG20230720014305.jpg

ধাপ: ৪

এরপর ওই সবগুলো উপাদানের মধ্যে আগে থেকে আলু এবং বেগুন পিস করে একটি পাত্রে রাখা ছিল। তাই একসাথেই সেগুলো কষিয়ে নেওয়ার জন্য দিয়ে দিলাম। কিছুটা সময় কষিয়ে নেওয়ার পর পরিমাণ মতন জল দিয়ে সিদ্ধ করার জন্য ঢাকনা দিয়ে ঢেকে দিলাম।
IMG20230720011823.jpg

IMG20230720014445.jpg

IMG_20230720_135759.jpg

IMG_20230720_135744.jpg

IMG_20230720_135715.jpg

ধাপ:৫

দীর্ঘ ১৫ মিনিট পর ঢাকনাটি খুলে দেখলাম যে বেগুন এবং আলু ভালোভাবেই সিদ্ধ হয়ে গেছে। আগে থেকে ভাজি করা ৪ পিস মাছ ছিল সেটি দিয়ে আবারো ঢেকে দিলাম। যাতে করে প্রত্যেকটি উপাদান মাছের ভেতর প্রবেশ করতে পারে।
IMG_20230720_135646.jpg

IMG20230720020823.jpg

IMG20230720020844.jpg

ধাপ:৬

পাঁচ মিনিট পর ঢাকাটি খুলে দেখলাম প্রত্যেকটি উপাদান মাছের ভেতর ভালোভাবেই প্রবেশ করতে পেরেছে এবং আমার তৈরির রেসিপির কালারটাও খুব ভালোই দেখাচ্ছে বুঝে নিলাম যে আমার রেসিপিটি সম্পূর্ণভাবে তৈরি হয়ে গেছে। তাই একটি পাত্রতে নামিয়ে আমার তৈরি রেসিপির কিছু ফটোগ্রাফি করলাম এবং নিজের সাথে একটি সেলফি তুললাম।

IMG_20230720_135622.jpg

IMG20230720022151-01.jpeg

IMG_20230720_135553.jpg

IMG20230720094929.jpg
ক্যামেরা পরিচিতি: oppo
ক্যামেরা মডেল: oppo A53s 5G
ক্যামেরা দৈর্ঘ্য:3.37mm
তারিখ:১৯.০৭.২০২৩
সময়:০৯.১৪মিনিট

রেসিপিটি খাওয়ার পর আমি সত্যিই অবাক হয়ে গেছিলাম যে এত সুস্বাদু লাগবে খেতে।যাই হোক আজ এখানেই শেষ করছি আবারো দেখা হবে সেই পর্যন্ত সবাই সুস্থ থাকবেন ভালো থাকবেন সৃষ্টিকর্তার কাছে এটাই প্রার্থনা করি।

Sort:  
 last year 

পেঁয়াজ, রসুন ছাড়া তরকারি কখনো খাওয়া হয়নি। আজকে নতুন একটি রেসিপি শিখে ভালো লাগলো। অনেক সময় হয়তো আমরা নতুন কিছু করার চেষ্টা করি। হয়তো প্রথমে চিন্তায় থাকি খেতে কেমন হবে। দারুন একটি রেসিপি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 last year 

আপনাকেও ধন্যবাদ দিদি সময় করে আমার পোস্টটি দেখার জন্য

 last year 

আলু বেগুন দিয়ে তেলাপিয়া মাছের মজাদার রেসিপি তৈরি করেছেন। এই তেলাপিয়া মাছ ভাজি করে খেতে বেশি মজা লাগে। তবে আপনার রেসিপির পরিবেশন দেখেই সুস্বাদু মনে হচ্ছে।

 last year 

ধন্যবাদ দাদা

 last year 

আলু, বেগুন, তেলাপিয়া মাছ দিয়ে সুন্দর রেসিপি তৈরি দেখেই খেতে ইচ্ছা করছে। এতো মজাদার রেসিপি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 last year 

আপনাকেও ধন্যবাদ দাদা

 last year 

তেলাপিয়া মাছ খুবই একটি স্বাদের মাছ। বিশেষ করে তেলাপিয়ার মাথায় খেতে খুবই মজা লাগে। আপনি আজকে বেগুন আলু দিয়ে তেলাপিয়া মাছের রেসিপি তৈরি করেছেন। রেসিপি তৈরি প্রত্যেকটা ধাপ খুব চমৎকারভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। এত সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ

 last year 

বাহ দারুন রেসিপি তৈরি করলেন আপনি। তেলপিয়া মাছ তো আমার খেতে অনেক ভালো লাগে। তাছাড়া আলু বেগুন তো অনেক মজার সবজি। যেকোন ভাবে ভাজি করলে কিংবা মাছের সাথে তরকারি হিসেবে খেলে অনেক মজার হয়। সবজি এবং মাছের সমন্বয়ে অনেক মজাদার একটি রেসিপি তৈরি করলেন শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

আপনাকেও ধন্যবাদ দিদি সময় করে আমার পোস্টটি দেখার জন্য।

 last year 

আলু,বেগুন,তেলাপিয়া মাছ দিয়ে সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া।পেঁয়াজ, রসুন ছাড়া তরকারি খাওয়া হয় এইটা প্রথম জানলাম। আইডিয়া টা ভালো লেগেছে।আর তেলাপিয়া মাছ সবার কাছে পরিচিত একটা মাছ। সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 last year 

ধন্যবাদ দাদা

 last year 

আলু বেগুন দিয়ে তেলাপিয়া মাছের খুব সুন্দর একটি রেসিপিআমাদের মাঝে শেয়ার করেছেন। রেসিপির কালারটি অনেক সুন্দর হয়েছে এবং
দেখেও মনে হচ্ছে অনেক মজা হয়েছিল। অনেক দারুন একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য ধন্যবাদ ভাই।

 last year 

আপনাকেও ধন্যবাদ সময় করে আমার পোস্টটি দেখার জন্য এবং আপনার মূল্যবান কিছু কথা আমাকে শেয়ার করার জন্য।

 last year 

ভাই অনেকেই আছে মাছের মধ্যে রসুন ব্যবহার করেনা তবে মাছের মধ্যে যে পেঁয়াজ ব্যবহার না করেই রেসিপি তৈরি করা যায় তা আমার জানা ছিল না। কেননা যে কোন তরকারি রেসিপি তৈরি করতে গেলেই আমরাতো ভাবি পেয়াজ ছাড়া রান্নাই হবে না। যাইহোক ভাই, আলু বেগুন তেলাপিয়া মাছ দিয়ে আপনি খুব মজার রেসিপি তৈরি করেছেন দেখে মনে হচ্ছে খেতে ভীষণ স্বাদ হয়েছে। অনেক অনেক ধন্যবাদ ভাই খুবই সুস্বাদু এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 last year 

পেঁয়াজ রসুন ছাড়াও রেসিপি তৈরি করে খাওয়া যায় খেতে অনেক সুস্বাদুই লাগে। ধন্যবাদ দাদা আপনাকে আপনার কিছু মূল্যবান কথা আমাকে শেয়ার করার জন্য।

 last year 

ভাইয়া এর আগে কি সবসময় পেঁয়াজ রসুন ছাড়াই রেসিপি তৈরী করেছেন নাকি। বিষয়টা ঠিক বুঝলাম না। তবে আজকের রেসিপিটা যে স্বাদ হয়েছে সেটা রেসিপির কালার দেখেই বুঝা যাচ্ছে। ধন্যবাদ ভাইয়া।

 last year 

আলু এবং বেগুন দিয়ে তেলাপিয়া মাছের রেসিপিটা দেখতে বেশ লোভনীয় লাগছে ভাই। আমিও মাঝে মধ্যে এই রেসিপিটা বাসায় খেয়ে থাকি। সবুজ রংয়ের বেগুন খেতে দারুণ লাগে আমার। রেসিপির কালার দেখেই বুঝা যাচ্ছে খেতে খুব সুস্বাদু হয়েছে। রেসিপির উপস্থাপনা এবং পরিবেশনাও এককথায় দুর্দান্ত হয়েছে। রেসিপিটা শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56949.15
ETH 2401.26
USDT 1.00
SBD 2.33