"মুরগির মাংস রেসিপি"

in আমার বাংলা ব্লগlast year

হ্যালো বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, আপনারা সবাই ভাল আছেন সুস্থ আছেন। আজ আমি আমার তৈরি মুরগির মাংস রেসিপি আপনাদের সবার মাঝে উপস্থাপন করছি। আশা করি, আপনাদের সবার ভালো লাগবে তাই বিলম্ব না করে আমার পোস্ট লেখাটি শুরু করছি।


IMG20230724144841-01.jpeg
আজ সকালে হঠাৎ করেই ঘুম থেকে উঠেই খুব মাংস খেতে ইচ্ছা করছিল। তাই তাড়াতাড়ি ঘুম থেকে উঠে ফ্রেশ হয়ে চলে গেলাম বাজারে। আমাদের বাড়ি থেকে বাজার অনেকটাই দূরে। আমি সব সময় বাইকে চলাচল করে থাকি কিন্তু আমার বাইকটা একটু খারাপ হওয়াতে আর নিতে পারলাম না। কিন্তু কোন ব্যাপার না কারণ আমাদের এখানে সব সময় যানবাহন পাওয়া যায়। বাড়ি থেকে বের হয়ে ২৫ টাকা গাড়িতে ভাড়া দিয়ে পৌঁছে গেলাম বাজারে। বাজারে যে প্রায় দুই কিলোর মতন একটি মুরগি কিনলাম। দেরি না করে সঙ্গে আবার গাড়ি ঠিক করে বাড়িতে এলাম। বাড়িতে এসে সঙ্গে সঙ্গে বসে গেলাম মুরগি কাটার জন্য। কয়েক মিনিটের মধ্যে আমার মুরগি কাটা শেষ হয়ে গেল সঙ্গে সঙ্গে চলে গেলাম মুরগি রান্না করতে । আমি খুব মন দিয়ে মুরগিটি রান্না করবার চেষ্টা করলাম আর আমার এমনিতেই রান্না করতে খুবই ভালো লাগে । নিজে রান্না করে সবাইকে পরিবেশন করে খাওয়াতে খুবই ভালো লাগে এর মজাটাই আলাদা। একটি মজার ঘটনা ঘটেছিল মুরগির মাংস রেসিপি তৈরি করতে। আমি যখন মুরগির মাংস কষা চ্ছিলাম তখন কালার আর সুবাসে আমি আর লোভ সামলাতে পারেনি তাই কয়েক পিস কষা মাংস উঠিয়ে খাওয়া শুরু করে দিলাম হা হা হা হা। রেসিপিটি শেষ করে আমার পরিবারের সবাই একসাথে বসে খাওয়া দাওয়া করলাম সবাই আমার প্রশংসা করল আমার খুবই ভালো লাগলো কারণ একটা রাঁধুনি সম্মান এটাই।

যাইহোক এক নজরে দেখে আসা যাক আমার আজ এই রেসিপি তৈরি করতে কি কি উপকরণ গুলো লেগেছে।

উপকরণ:

১: মুরগির মাংস
২ : আলু ১ পিস বড়
৩: কাঁচা মরিচ ৪টি
৪: ধনে গুঁড়া ২ টেবিল চামচ
৫: জিরার গুঁড়া ২ টেবিল চামচ
৬: গরম মসলা গুঁড়া ২ টেবিল চামচ
৭: শুকনা মরিচের গুঁড়া ৩ টেবিল চামচ
৮: হলুদ গুঁড়া ২ টেবিল চামচ
৯: লবণ পরিমাণ মতো
১০:: গোটা এলাচ ও জিরা
১১: পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ
১২: রসুন বাটা ৩টেবিল চামচ
১৩: তেল ২ কাপ

ধাপ :১

প্রথমে মাংসগুলো পরিষ্কার জল দিয়ে ভালো করে ধুয়ে একটি পাত্রে রাখলাম। এরপর তাতে হলুদ, জিরা, ধনে,গরম মসলা, শুকনো মরিচের গুঁড়া, পেঁয়াজ বাটা, রসুন বাটা, লবণ এবং সামান্য তেল দিয়ে মেরিনেট করে নিলাম।
IMG20230724133022.jpg

IMG20230724133529.jpg

IMG20230724133821.jpg

IMG20230724134039.jpg

IMG20230724134448-01.jpeg

ধাপ: ২

এরপর মেরিনেট করা মাংস কষানোর জন্য চুলায় আগুন জ্বালিয়ে কড়াইয়ে পরিমান মতন তেল দিয়ে দিলাম। তেল গরম হয়ে গেলে তাতে মেরিনেট করা মাংস গুলো ছেড়ে দিলাম।
IMG20230724135210.jpg

IMG20230724135646.jpg

IMG20230724140318.jpg

ধাপ :৩

প্রায় ১০ মিনিটের মত মাংসগুলো ভালো করে কষানোর পর তাতে পরিমাণ মতন জল দিয়ে দিলাম আর ঢাকনা দিয়ে ঢেকে দিলাম মাংসগুলো সিদ্ধ হওয়ার জন্য।
IMG20230724140934-01.jpeg

IMG20230724141024.jpg

ধাপ:৪

১৫ থেকে ২০ মিনিট পর ঢাকনাটি খুলে দেখলাম মাংসগুলো সিদ্ধ হয়ে গিয়েছে। আমি মাংসগুলো নেড়েচেড়ে একটি পাত্রে উঠিয়ে নিলাম। এখনো আমার রেসিপিটি সম্পূর্ণ হয়নি মাংস তেলে দেওয়ার জন্য আবার কড়াইতে সামান্য তেল দিলাম। তেল গরম হয়ে গেলে গোটা জিরা ও লবঙ্গ, কাঁচা মরিচ মাংস মেরিনেট করার সময় সামান্য পরিমাণে পেঁয়াজ বাটা, রসুন বাটা রেখে দিয়েছিলাম সবগুলো উপাদান দিয়ে সামান্য পরিমাণে ভেজে নিলাম। এরপর নামিয়ে রাখা মাংস আবার দিয়ে দিলাম কড়াইয়ের ভিতর এবং ঢাকনা দিয়ে ঢেকে দিলাম।
IMG20230724143250.jpg

IMG20230724143331.jpg

IMG20230724143532.jpg

ধাপ:৫

পাঁচ মিনিট পর ঢাকনাটি খুলে দেখলাম রেসিপিটি প্রায় সম্পন্ন হয়ে গিয়েছে তাই আরো কিছু সময় ধরে মাংসগুলো নেড়ে চেড়ে কড়াই থেকে নামিয়ে মাংসগুলো একটি পাত্রে রাখলাম এবং ফাইনালি আমার মুরগির মাংস রেসিপি কিছু ফটোগ্রাফি করলাম এবং নিজের সাথে সেলফি তুললাম।
IMG20230724144346-01.jpeg

IMG20230724144741-01.jpeg

IMG20230724144800-01.jpeg

IMG20230724144831-01.jpeg

IMG20230724155318-01.jpeg
ক্যামেরা পরিচিতি:oppo
ক্যামেরা মডেল:oppo A53s 5G
ক্যামেরা দৈর্ঘ্য:3.37mm


নিজের তৈরি রেসিপি খেতে এবং পরিবারের সবাই মিলে খেতে এর ভিতর অন্যরকম আনন্দ খুঁজে পাওয়া যায়। যাইহোক আজ এখানেই শেষ করছি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন সৃষ্টিকর্তার কাছে এটাই প্রার্থনা করি।

Sort:  
 last year 

মুরগির মাংস আমার অনেক বেশি ফেভারিট একটা রেসিপি। মুরগির মাংস যেভাবেই রান্না করা হোক না কেন খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আপনি তো দেখছি রান্নায় খুবই এক্সপার্ট। আপনার হাতের রান্না নিশ্চয়ই অনেক বেশি মজাদার খেতে। আমার তো আপনার হাতের রান্না খেতে খুব ইচ্ছে করছে ভাই। পরিবেশনটা কিন্তু অনেক সুন্দর ভাবে করেছেন। আর রেসিপির কালার টা দেখেই অনেক বেশি লোভনীয় মনে হচ্ছে।

 last year 

মুরগির মাংস রান্নায় একটু ঝাল ঝাল হলে খেতে ভীষণ মজা লাগে। রেসিপি চমৎকার ভাবে ধাপ গুলো দেখিয়েছেন। দেখেই বোঝা যাচ্ছে খেতে ভীষণ সুস্বাদু হয়েছে। এধরনের খাবার আমি জমিয়ে খাই। ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার রেসিপি পোস্ট শেয়ার করার জন্য।

 last year 

আপনি তো দেখছি মুরগি খেতে ইচ্ছে করছিল তাই সাথে সাথে মুরগি কেনার জন্য চলে গিয়েছিলেন। নিজের হাতে খুবই মজাদার রেসিপি তৈরি করেছিলেন তাহলে। এরকম মজাদার একটা রেসিপি দেখেই বুঝতে পারছি সবাই মিলে খুব মজা করে খাওয়া হয়েছিল। রেসিপির কালার টা দেখে আমার তো খুবই খেতে ইচ্ছে করছে। পরিবেশন টা অনেক সুন্দর ভাবে করেছেন , যা দেখে ইচ্ছে করছে আমি নিজে কয়েক পিজ মাংস উঠিয়ে খেয়ে নেই।

 last year 

ভাই আপনি আজকে আমাদের মাঝে মুরগির মাংস রেসিপি রান্না করে শেয়ার করেছেন। আপনার শেয়ার করা মুরগির মাংসের রেসিপি দেখে সত্যি জিভে জল চলে এসেছে। আসলে মেসে থাকার কারণে মুরগির মাংস খুব একটা বেশি খাওয়া হয় না। তবে বাড়িতে গেলে এই রেসিপি খাওয়া হয়। ধন্যবাদ ভাই এত সুন্দর ভাবে রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য।

 last year 

ভাইয়া আপনার উপস্থাপনা দেখে মনে হচ্ছে মুরগির মাংস খুবই ঝাল হয়েছে। আপনার রেসিপির কালার কিন্তু দারুণ এসেছে। মুরগির মাংস খেতে আমরা সবাই পছন্দ করি। আপনার সকালে ঘুম থেকে মুরগির মাংস খেতে ইচ্ছে করছে আর আপনি ঝটপট বাজার থেকে এনে রান্না করে নিয়েছেন দেখে ভালো লাগলো। যদি কিছু খেতে ইচ্ছে করে তা সাথে সাথে খাওয়াই ভালো। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

মুরগির মাংস রেসিপি তৈরি করেছেন।দেখতে খুব সুস্বাদু লাগছে। আমার কাছে রেসিপিটি ভীষণ ভালো লেগেছে। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 last year 

মুরগির মাংসের দারুন একটা রেসিপি করেছেন ।আসলে মুরগির মাংস আমার খুবই প্রিয় যেটা মাঝে মাঝে খাওয়া হয়। আপনার রেসিপিটি অনেক ভালো লেগেছে।

 last year 

মুরগির মাংস খেতে আমার কাছেও ভালো লাগে গরম গরম ভাতের সাথে বা রুটির সাথে খেতেও বেশ ভালো লাগে। রান্না করার ধপগুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে দেখিয়েছেন। রেসিপির কালার দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই মজা হয়েছে। এবং সবাই মিলে খুব মজা করে খেয়েছেন। সুস্বাদু ও মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last year 

মুরগির মাংস রেসিপিটি মজাদার হয়েছে। মুরগির মাংস আমার অনেক প্রিয়। আপনার রেসিপিটির কালার দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে। অনেক সুন্দর উপস্থাপনা করেছেন রেসিপিটির। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 last year 

মুরগির মাংস খেতে আমার কাছে অনেক ভালো লাগে। আপনি বাজার থেকে ২ কেজি ওজনের একটি মুরগি কিনে নিয়ে আসলেন। তবে মুরগির মাংসের মধ্যে আলু দিলে খেতে অনেক মজাই লাগে। মনে হয় মুরগির মাংসের মধ্যে ঝাল একটু বেশি করে দিয়েছেন। আর আপনার রেসিপি দেখে বোঝাচ্ছে খেতে অনেক মজাই হয়েছে। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর করে রেসিপিটি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56006.20
ETH 2375.33
USDT 1.00
SBD 2.33