"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ১১ ~আমার অংশগ্রহন~ || [10% 𝕭𝖊𝖓𝖊𝖋𝖎𝖈𝖎𝖆𝖗𝖎𝖊𝖘 𝖋𝖔𝖗 @𝖘ʜʏ-ғᴏ𝖝🦊]

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

সবার সুস্থতা কামনা করছি


দাদা আপনাকে ধন্যবাদ এতো সুন্দর একটি প্রতিযোগীতার আয়োজন করার জন্য।


খুব চেষ্টা করেছিলাম এমন কিছু ফটোগ্রাফি করার যেখানে শীতের কুয়াশা মেইন ফোকাস হবে। কিন্তু ঢাকায় কুয়াশা দেখাই যায় নি। শীতের মধ্যে একটু ঘন কুয়াশা থাকবে তার ভিতরে কনকনে শীতে হাত জ্যাকেটের মধ্যে দিয়ে রাস্তায় হাঁটার মজাই কিন্তু আলাদা। কিন্তু ঢাকায় অতিরিক্ত যানবাহন চলাচলের জন্য শীত তেমন ভাবে উপলব্ধি করা যায় না। শীত আসলে সত্যি এক ভিন্ন ধরনের আনন্দ আমাদের কাজ করে। পিঠা উৎসব, বাসায় গরম গরম খিচুড়ি খাওয়া সব মিলে ভিন্ন রকমের এক আনন্দ। যাই হোক নিজের জায়গা থেকে কিছু ফটোগ্রাফি করেছি তা শেয়ার করবো।


যে কোন প্রতিযোগীতায় অংশগ্রহন করতে আমার খুব ভালো লাগে। কিন্তু ঢাকার কোথায় যাবো ছবি ক্যাপচার করার জন্য এই নিয়ে খুব চিন্তায় পরে গেলাম । আমি জানি সবাই খুব সুন্দর সুন্দর ফটোগ্রাফি করবে। তার ভিতর আমার ফটোগ্রাফির কি যে এক অবস্থা হবে এই নিয়েও বেশ চিন্তায় আছি। আমি গত ৩ দিন ধরে ছবি তুলার চেষ্টা করে যাচ্ছিলাম। ফাইনাল ভাবে চলে আসলাম পোস্ট করার জন্য। কেনো জানি না আজকের পোস্ট করা নিয়ে আমি খুব এক্সাইটেড। আসলে পুরস্কার ফেক্ট না অংশগ্রহন করার মাঝেও আনন্দ থাকে। তবে আমি আমার জায়গা থেকে বেস্ট চেষ্টা করেছি।


↘️ ফটোগ্রাফি ০১ ↙️


এডিট করেছি Lightroom cc দিয়ে

iphone 11 pro max

লোকেশন 🧭


শুক্রবার আমি সকাল সকাল ঘুম থেকে উঠেই চলে যাই ঢাকার সব চাইতে বড় কবরস্থানে। এই কবরস্থান এর নাম দেয়া হয়েছে বুদ্ধিজীবী কবরস্থান। সব ধর্মের প্রতি সম্মান রইল। আমাদের মুসলিম ধর্মের নিয়ম অনুযায়ী কোন মানুষ পরলোকগমন করলে তাকে কবর দেয়া হয়ে থাকে। অনেক ধর্মের নিয়ম অনেক ধরনের হতে পারে। তবে সব ধর্মের নিয়মকে আমি সম্মান করি। মুসলিমদের বিশ্বাস তাদের শেষ স্থান হচ্ছে কবরস্থান। এই কবরস্থান এর একটি বিষয় আমার খুব ভালো লেগেছে সেটি হচ্ছে কবরস্থানটি অনেক সুন্দর ভাবে সাজিয়েছে। ঢাকায় দেখা যায় প্রায় কবরস্থানে একটি কবর দিলে কিছু দিন এর ভিতর সেই কবর এর উপর আবার কবর দিতে হয় জায়গার স্বল্পতার জন্য। সেই দিক বিবেচনা করলে এটি অনেক বড় একটি কবরস্থান। আসলে দুনিয়াতে হাজার কোটি থাকলে একদিন এই জায়গাতেই থাকতে হবে তাই কবরস্থান সুন্দর রাখাও উচিত।


AA647677-C1CA-4981-AA9D-DB9A8B7F2705.png



↘️ ফটোগ্রাফি ০২ ↙️


এডিট করেছি Lightroom cc দিয়ে

iphone 11 pro max

লোকেশন 🧭


এই ছবিটি এই কবরস্থানের পাশেই। খুব সুন্দর একটি ব্রিজ রয়েছে এই কবরস্থানে। এই প্রকল্পটি বাংলাদেশ এর গর্বিত সেনাবাহিনীর মাধ্যমে করা হয়েছিল।


যেখানেই হবে মোর শেষ থাকার স্থান
সেখানে দাওনা একটু ফুলের সুভাস,
কি আছে মোর যাবো সব রাখিয়া
সেখানে একটু করিও ভালোবাসার চাষ।


এতো দিয়ে কি হইলো মোর
শেষ স্থানে করিলে কৃপনতা ওগো
তুমি কি আসলেই হয়ে গালা মোর পর।

AA647677-C1CA-4981-AA9D-DB9A8B7F2705.png



↘️ ফটোগ্রাফি ০৩ ↙️


এডিট করেছি Lightroom cc দিয়ে

iphone 11 pro max

লোকেশন 🧭


এই ছবি্টি তুলেছি ঢাকার বাহিরে গিয়ে। গত ২ দিন ছবি তুলেছিলাম কিন্তু কেনো জানিনা মনে ধরছিলো না। তাই বাইক নিয়ে চলে গেলাম অনেকটা দূরে। কিন্তু আফসোস এখানেও যাওয়ার পরে দেখলাম অনেক উন্নত হয়ে গিয়েছে জায়গাটা। আগে যেমন একটা গ্রাম্য পরিবেশ ছিলো সেটি আর নেই। তাই মন খারাপ হয়ে গেলো। আর এদিকে বেলা শেষ এর দিকে। তখন অনেক চিন্তা করে এই ছবিটি ক্যাপচার করে ফেললাম। শীতে রঙ চা খাওয়া হয় না এমন মানুষ খুব কম আছে। সেই চিন্তা থেকে প্রাকৃতিক দৃশ্য এর সাথে মিল রেখেই ক্যাপচার করে ফেললাম ছবিটি।

AA647677-C1CA-4981-AA9D-DB9A8B7F2705.png



↘️ ফটোগ্রাফি ০৪↙️


এডিট করেছি Lightroom cc দিয়ে

iphone 11 pro max

লোকেশন 🧭

প্রাকৃতিক দৃশ্যের কথা বললেই নদীর কথা খুব বেশি মনে পরে যায়। কারণ বুকের মাঝে হাজার কষ্ট নিয়ে যদি আমরা নদীর সামনে যাই তাহলে নিমিষেই কেন জানি মনে হয় সব কষ্ট দূর হয়ে যায়। যদিও আমার এই ছবিতে শীতের প্রভাব তেমন বুঝা যাচ্ছেনা তবে শীত কিন্তু প্রচুর ছিল। আমি যখন ছবি তুলছিলাম আমার পা একদম ঠান্ডা হয়ে যাচ্ছিল। ঢাকায় লাস্ট কয়েকদিন খুব শীত যাচ্ছে। ছবিটি ছিল একদম পড়ন্ত বিকেলের।


AA647677-C1CA-4981-AA9D-DB9A8B7F2705.png



↘️ ফটোগ্রাফি ০৫ ↙️


এডিট করেছি Lightroom cc দিয়ে

iphone 11 pro max

লোকেশন 🧭


এখানে যে ছবিটি দেখতে পারছেন সত্যি বলতে জায়গাটা এতো সুন্দর ছিল না। আমি খুব চিন্তা করে নিচ থেকে ক্যাপচার করার চেষ্টা করেছি যাতে আশে পাশের অবস্থা না বুঝা যায়। ছবিটায় মূলত আমি ২ টি বিষয়েরে উপর লক্ষ করেছি। রাস্তার পাশের ঘাস এবং পরন্ত বিকেলের সূর্যের ক্যাপচার করার চেষ্টা করেছি মাত্র।

AA647677-C1CA-4981-AA9D-DB9A8B7F2705.png



↘️ ফটোগ্রাফি ০৬ ↙️


এডিট করেছি Lightroom cc দিয়ে

iphone 11 pro max

লোকেশন 🧭


চলে আসবো এমন সময় চিন্তা করলাম আরেকটা ছবি ক্যাপচার করি। বটগাছটি দেখতে তেমন ফোকাস করার মতন ছিল না। কারন এখানে বালি আনা নেয়া করা হয় শীপ এর মাধ্যমে। তাই জায়গাটা খুব নোংরা ছিল। আর গাছটিও দেখতে খুব ময়লা দেখা যাচ্ছিল। কিন্তু আমার ইচ্ছে ছিল এই গাছ এর ছবিটাই আমি ক্যাপচার করবো। একটু ভিন্ন ভাবে ছবিটা ক্যাপচার করার চেষ্টা করলাম মাত্র। জানি না আপনাদের কেমন লাগলো।

AA647677-C1CA-4981-AA9D-DB9A8B7F2705.png


sdfgrsdtjhrty.jpg


image.png


image.png


এই ছবিটি ০৫ নাম্বার ছবি ক্যাপচার করার সময়। আসলে এগুলা সিয়াম এর কাজ। আমি খুব মজা পেয়েছি তাই শেয়ার করলাম আপনারাও একটু মজা নিন হাহহাহাহা।


final.jpg


চিন্তার দিন শেষ বলো আমার বাংলা ব্লগের হবে বাংলাদেশ।

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

IMG_20210902_121242.png

আমি সাইফুল ইসলাম রাজু ।

ঢাকা মোহাম্মাদপুর থেকে কাজ করি ।
মুন্সিগঞ্জ এর ছেলে ।
বাংলাদেশের একটি ফেসবুক গ্রুপ উইমেন ই-কমার্সে কাজ করি।

Sort:  
 2 years ago 
বাহ্!!অনেক অনেক সুন্দর হয়েছে আপনার প্রতিটি ফটোগ্রাফি বিশেষ করে লাল চায়ের কাপ হাতে নিয়ে যে ছবিটি তুলেছেন সেটি সত্যি অসাধারণ হয়েছে আপনার জন্য অনেক অনেক শুভকামনা ও দোয়া♥♥
 2 years ago 

অসংখ্য ধন্যবাদ প্রিয় আন্টি এত সুন্দর মতামত শেয়ার করার জন্য।

 2 years ago 

বাহ আপনি তো খুব চমৎকার ফটোগ্রাফি করেছেন ভাইয়া ।আমার কাছে ছয় নাম্বার ফটোগ্রাফি খুবই ভালো লেগেছে । বট গাছের মাছ দিয়ে সূর্য দেখার দৃশ্য সত্যিই অসাধারণ ছিল ।

 2 years ago 

প্রতিটি ছবিই দারুন হয়েছে। তবে সবচাইতে বেশি পছন্দ হয়েছে আপনার ব্রিজের রেলিং ঘেষে বসে থেকে ছবি তোলার দৃশ্যটি। পিছন দিক থেকে যদি কেউ দেখে তবে অন্য কিছু ভাববে। হাহাহা। মজা পেয়েছি ধন্যবাদ।

 2 years ago 

চমৎকার ফটোগ্রাফি করেছেন আপনি বরাবরেই অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি করে থাকেন। এবারের ফটোগ্রাফি প্রতিযোগিতা অনেক সুন্দর ফটোগ্রাফি নিয়ে আমাদের মধ্যে ভাগাভাগি করে নেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

বাহ ভাইয়া আপনার ফোটোগ্রাফি গুলো দারুণ হয়েছে। প্রত্যেকটা ছবিই একদম নিখুঁত হয়েছে। আপনার তোলা ছবি গুলো আমার মন ছুয়ে গিয়েছে। ধন্যবাদ ভাইয়া শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 
সব গুলো পিকচার অনেক সুন্দর হয়েছে। ৩ ও ৪ নাম্বার ফটোগ্রাফি টি আমার কাছে বেষ্ট মনে হয়েছে। তার থেকে বেষ্ট হয়েছে বিহাইন্ড দ্যা সিন গুলো 😁😁। আসলেই অনেক মজা পেয়েছি। শুভকামনা রইলো আপনার জন্যে।
 2 years ago 
  • ভাইয়া শীতের প্রকৃতির অপরূপ সৌন্দর্যময় ফটোগ্রাফি গুলো দেখে খুবই ভালো লাগলো। তবে বিশেষ করে চা হাতে ফটোগ্রাফিটা আমার সবচাইতে বেশি ভাল লেগেছে। আপনার জন্য রইল শুভেচ্ছা ও ভালোবাসা।
 2 years ago 

ওয়াও আপনি অসাধারণ ফটোগ্রাফি করেছেন। আপনি শীতের প্রাকৃতিক সৌন্দর্য সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন প্রত্যেকটি ফটোর মাধ্যমে। আমার কাছে রং চায়ের কাপের ছবি টা অনেক বেশি ভালো লেগেছে। কারণ সেটা আমার সব থেকে বেশি প্রিয় আর শীতের দিনে রং চা খাওয়ার মজাই আলাদা। আপনার প্রত্যেকটি ছবি অনেক সুন্দর এবং চমৎকার হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার প্রত্যেকটা ছবি খুব সুন্দর হয়েছে। প্রতিটি ছবির সাথে খুব সুন্দর করে বর্ণনা দিয়েছেন আপনি ।চায়ের কাপ দেখে মনে হচ্ছে গরম গরম চায়ের কাপে একটা চুমুক দেই দারুন সুন্দর কালার এসেছে চায়ের। বুদ্ধিজীবী কবরস্থানের ছবিটা খুব সুন্দর লেগেছে। ঠিকই বলেছেন প্রথম হওয়াটা বড় কথা না প্রতিযোগিতায় অংশগ্রহণ করাটাই হচ্ছে বড় কথা ।আপনার জন্য অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

আপু অনেক অনেক ধন্যবাদ সত্যিই আপনার কমেন্ট অনেক পছন্দ হয়েছে আমার । আপনি পোস্ট পরেছেন আপনার কমেন্ট পড়ে বোঝা যাচ্ছে।

আপনি অনেক সুন্দর ফটোগ্রাফি করেন ভাইয়া। ফটোগ্রাফি গুলো অসম্ভব সুন্দর হয়েছে।৩ নং ফটোগ্রাফি আমার কাছে সুন্দর লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল ❤️

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 60506.21
ETH 3313.49
USDT 1.00
SBD 2.38