শারদীয়া কনটেস্ট ১৪২৮ || দশমীর পুজার ফটোগ্রাফি || 10% Beneficiaries @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আমি মুসলিম হলেও অন্য সব ধর্মের প্রতি সম্মান রাখি


দাদা শারদীয়া কনটেস্ট (১৪২৮) রেখেছে, কিন্তু আমি হতাশ হয়ে পরেছিলাম কারন আমি কোন দিন কোন পূজাতে যাই নাই, তাছাড়া এই সম্পর্কে আমার সাধারন কোন জ্ঞান নাই বললেই চলে।কোথায় হয় পূজা কিভাবে কি করবো এই নিয়ে চিন্তায় ছিলাম। আমার কাছে পুরস্কার ফ্যাক্ট না কোন প্রতিযোগিতায় অংশগ্রহন করতে আমার খুব ভালো লাগে। খোজ করে একজন এর সাথে কথা হয়েছে সে ছিল আমার সহধর্মীনির বন্ধু। তার নাম সাহা দিপ পাপন, সে হিন্দু ধর্মের একজন মানুষ। আমি আমার সহধর্মীনিকে বললাম চলো পাপন ভাইয়ের বাসায় যাই, পূজাতে আমরাও অংশগ্রহন করবো এবার। চলে গেলাম অনেক টা দূরের পথ সাভারে থানা স্ট্যান্ড এর থেকে নামা বাজারের দিকে।

প্রতিটি ছবি ১৫-১০-২০২১ তারিখের।

ফটোগ্রাফারঅবস্থানডিভাইস
@saifulrajuসাভার থানা স্ট্যান্ডiphne 11 pro max

siam,.png


আমি যত টুকু জেনেছি তা আপনাদের মাঝে শেয়ার করার চেষ্টা করবো।


উপরের ছবিটি দেবী দূর্গার ছবি। তার ২ পাশে রয়েছে তার সন্তানেরা। ডান পাশে একাধারে রয়েছে গনেশ, লক্ষী এবং বাম পাশ্বে রয়েছে সরস্বতী, কার্তিক। এবং তার পায়ের নিচে রয়েছে অসূর। আমার কোন ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন আমি যথেষ্ট জানার চেষ্টা করেছি সেখান থেকে আজকের লিখা, তার পরেও যদি ভুল হয় দয়া করে মাফ করে দিবেন।

প্রত্যেকের বাহন সম্পর্কে জেনে নেই।


  • দেবী দূর্গার বাহন হচ্ছে সিংহ
  • গনেশ এর বাহন হচ্ছে ইদুর
  • লক্ষীর বাহন হচ্ছে পেঁচা
  • সরস্বতী বাহন হচ্ছে হংস
  • কার্তিক এর বাহন হচ্ছে ময়ূর

ফটোগ্রাফারঅবস্থানডিভাইস
@saifulrajuসাভার থানা স্ট্যান্ডiphne 11 pro max
পঞ্জিকা অনুযায়ী, দেবী দুর্গা্র এবার আগমন ছিল ঘোড়ায়। এবং গমন হয়েছে দোলায়।

অনেকেই মনে করে থাকেন যে হিন্দুদের দেব-দেবতা ৩৩ কোটি, কিন্তু এই ধারনাটা আসলে ভুল আমি যতটুকু খোজ নিয়েছি। আসলে তাদের দেব-দেবতা রয়েছেন ৩৩ প্রকার এর।


এবার আমি আপনাদের মাঝে শেয়ার করবো সেই ৩৩ প্রকার দেব-দেবতা নিয়ে।

প্রথমে আমি ১২ প্রকার দেব-দেবতার পরিচয় দেই- আযমা, শুক্রা, অংশ,বরুন, ভাগ, বিবস্বান,আদিত্য-ধাতা মিত, সবিত্রা, পুষ, বিষ্ণুএবং তবাস্থা ।এবার পরিচয় দিবো ৮ প্রকার দেব-দেবতাকে নিয়ে -বাসু-ধর, সোম, ধ্রুব, প্রত্যুষ ,অহ, অনিল, অনল এবং প্রভাষ।এবার পরিচয় দিবো - ১১ প্রকার দেবদেবতাকে নিয়ে- রুদ্র-হর, অপরাজিতা, ত্রয়ম্বক,বহুরুপ,বৃষাকাপি, শমভু, রেবাত, কপার্দী,শর্বা, মৃগব্যাধএবং কপালী। আর রয়ে গেল ২ প্রকার যা হচ্ছেন, অশ্বিনী এবং কুমার।

siam,.png

ফটোগ্রাফারঅবস্থানডিভাইস
@saifulrajuসাভার থানা স্ট্যান্ডiphne 11 pro max

হিন্দু সপ্রদায়ে যারা ব্যাবসা বানিজ্য করে থাকেন তারা উন্নতির জন্য গনেশ ঠাকুরের পূজো করে থাকেন। আর লক্ষীকে বলা হয় দেবী অন্নপূন্যা।

siam,.png

ফটোগ্রাফারঅবস্থানডিভাইস
@saifulrajuসাভার থানা স্ট্যান্ডiphne 11 pro max

সরস্বতী হচ্ছে জ্ঞান বিদ্বানের দেবী, আর কার্তিক হচ্ছে যুদ্দ্ব দেবতা।

siam,.png

ফটোগ্রাফারঅবস্থানডিভাইস
@saifulrajuসাভার থানা স্ট্যান্ডiphne 11 pro max

মনসা দেবী। মনসা দেবীর জন্ম হয়েছে পদ্ম থেকে। শিব ঠাকুর একদা যাত্রা পথে পদ্ম ফুলের উপর থু থু ফেলেন সেখান থেকেই জন্ম হয় সর্প দেবী মনসার। আমার জানার মধ্যে ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। শিব এবং দূর্গার নিজের সন্তান না হলেও মনসা দেবীকে শিব কন্যা বলা হয়।

সবার পার্মিশনে ছবি গুলা তুলেছি তাই আর ব্লার করলাম না।





image.png






ফটোগ্রাফারঅবস্থানডিভাইস
@saifulrajuসাভার থানা স্ট্যান্ডiphne 11 pro max

মন্দিরের নাম সাভার দক্ষিন পাড়া সার্ব্জনীন পূজা মন্দির,সাভার ঢাকা
কমিটির সভাপতি তুষা
কমিটির সম্পাদক দিপংকর রয়
তারিখ ও বার ১৫ অক্টোবর, ২০২১ইং;১৪২৮ বাংলা,রোজ শুক্রবার

siam,.png

IMG_20210902_121242.png

আমি সাইফুল ইসলাম রাজু ।

ডিপ্লমা টেক্সটাইল ইঞ্জিনিয়ার ।
ঢাকা মোহাম্মাদপুর থেকে কাজ করি ।
মুন্সিগঞ্জ এর ছেলে ।
বাংলাদেশের একটি ফেসবুক গ্রুপ উইমেন ই-কমার্সে কাজ করি।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif

Sort:  

অনেক কস্ট করেছেন বস।
ভাবিকে আমার সালাম দিয়েন।

শুভকামনা রাজুবস💓💓

 3 years ago 

ভাই ধন্যবাদ ❣️❣️❣️❣️

 3 years ago 

অনেক সুন্দর ভাবে মুহূর্ত উদযাপন করেছেন। কনটেস্ট জয়েন হয়েছেন এটা দেখে ভাল লাগল। আপনি প্রতিটি ধর্মের প্রতি সম্মান জানান খুবই ভাল একটি বিষয়। এক কথায় অনেক সুন্দর ছিল সেই সাথে অনেক বর্ণনা দিয়েছেন ভালো লাগলো।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।এত সুন্দর কমেন্ট করার জন্য।

 3 years ago 

ভাবির জন্য অনেক ভালোবাসা রইলো। আপনি খুব ভালো একটি সময় কাটিয়েছেন দেখছি। কনটেস্টের জন্য অনেক কষ্ট ও করেছেন দেখছি। সব মিলিয়ে ভালো ছিলো।

 3 years ago 

ধন্যবাদ আপু এত সুন্দর কমেন্ট এর জন্য ।

 3 years ago 

আপনার প্রিয় মানুষ ভীষণ মিষ্টি । খুব সুন্দর করে পোস্টটি সাজিয়েছেন আর আনন্দ আপনার পোস্টে ঝলমল করছে। ভালো থাকুন দাদা

 3 years ago 

ধন্যবাদ প্রিয় বোন।

 3 years ago (edited)

আপনি প্রত্যেকটি ছবি খুব সুন্দরভাবে ক্যাপচার করেছেন।দেবীমাকে ভীষণ সুন্দর লাগছে।তবে@saifulraju ভাইয়া দেবী দুর্গার বাহন হচ্ছে সিংহ গরু নয়।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আচ্ছা আপু এডিট করে দিচ্ছি।

 3 years ago 

বাহ দারুণ পোস্ট। হিন্দু ধর্মের অনেক অজানা তথ‍্য জানতে পারলাম আপনার এই পোস্ট থেকে। ছবিগুলো সুন্দর ছিল। এবং পোস্ট খুব ভালো হয়েছে।

 3 years ago 

অনেক টা সময় লেগেছে এবং অনেক মানুষ এর কাছে যেতে হইছে এই ইনফরমেশন গুলা জানার জন্য।

 3 years ago 

ভাইয়া আপনার সকল ধর্মের প্রতি শ্রদ্ধা ও ভক্তি শুনে খুব ভালো লাগলো। আপনার মতো মানুষের সমাজে প্রয়োজন। এই মানসিকতা সকলের রাখা উচিত। আপনি এবং বৌদি ,বৌদির বন্ধুর বাড়িতে পূজা দেখতে গেছেন। সেখানে অনেক চমৎকার মুহূর্ত কাটিয়েছেন। প্রসাদ খেয়েছেন। দেবী দুর্গা দেবীর সাথে সাথে আরও অনেক দেব দেবী সম্পর্কে বিভিন্ন তর্থ জেনে খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। ফটোগ্রাফি ও খুব সুন্দর হয়েছে। আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইলো ভাইয়া।

 3 years ago 

ভাইয়া এতো সুন্দর একটা মন্তব্য করেছেন সত্যিই মন মুগ্ধ করার মত একটি মন্তব্য❤️👌👌❤️

 3 years ago 

ভাইয়া আপনি অনেক বিস্তারিত এবং গুছিয়ে সব লিখেছেন। আমি কখনও পূজা দেখিনি তবে আপনার পোস্ট টি আমাকে পূজা দেখিয়ে দিলো। এটার জন্য অনেক ধন্যবাদ। আর ছবি গুলো অনেক ক্লিয়ার এবং সুন্দর হয়েছে যা আমার খুব ভালো লাগলো। অনেক শুভ কামনা রইলো কন্টেস্ট এর জন্য।

 3 years ago 

আপু খুব সুন্দর একটি গঠনমূলক কমেন্ট করেছেন আপনি আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

নবীর শিক্ষা সকলকে সম্মান করতে শেখা। আর তাই আপনি মুসলিম হয়ে হিন্দু ধর্মকে সম্মান দেখেছেন। সত্যি আপনি ধর্মের প্রতি বিশ্বাস দেখেছেন। দাদাদের ধর্ম সম্বন্ধে আমার তেমন বেশি কিছু জানা ছিল না আপনার এই পোস্টটি থেকে অনেক কিছুই জানতে পেরেছি। শুভকামনা আপনার জন্য , পাশে আছি ইনশাল্লাহ পাশে থাকবো ফলোয়ার হয়ে।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

বাহ,,,, অনেক সুন্দর কিছু ছবি শেয়ার করেছেন।
আপনার এই পোস্ট পড়ে অজানা অনেক কিছু জানতে পেরেছি।
সত্যিই খুবই ভালো লেগেছে । অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

🙏🙏🙏❤️❤️❤️❤️আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.31
TRX 0.11
JST 0.033
BTC 64275.02
ETH 3139.81
USDT 1.00
SBD 4.14