নিজের ভুলগুলো স্বীকার করতে শিখুন [10% ʙᴇɴᴇғɪᴄɪᴀʀɪᴇs ғᴏʀ @sʜʏ-ғᴏx🦊]

in আমার বাংলা ব্লগ2 years ago

সবার সুস্থতা কামনা করছি


আমি যদি আপনাদের কে জিজ্ঞাসা করি পৃথিবীর সহজ তম কাজটি কোন টি? আপনাদের মতামত অনেকটা এমন হবে, অন্যের দোষ ধরা এবং অন্যকে উপদেশ দেওয়া। আমি ব্যক্তিগতভাবে মনে করি এই দুটি কাজ পৃথিবীর সবচেয়ে সহজ কাজ এবং একটু খারাপ কাজ ও বটে। আমি জানি না কেন আমাদের বাংলাদেশের মানুষ এরা একে অন্যের পিছনে লেগে থাকে?? কারো ভালো দেখলেই তাদের পিছনে লাগতে হবে, এটা কোন কথা? আসলে কি একটি মানুষ হিসেবে এসব করা ঠিক? এসব করার কি যুক্তিযুক্ত রয়েছে? সেটাও আমি বুঝতে পারিনা।দিন শেষে সবাইকে সাহায্য সহযোগিতা করে মানুষ শান্তিতে বসবাস করবে এটাই তো সবাই আমরা চাই। নিজের নিজের জায়গা থেকে সবাই কিন্তু ভালো কিন্তু ভিন্ন ভিন্ন প্রেক্ষাপটে দেখতে পারলে সবার মধ্যেই কোনো না কোনো ভুল রয়েছে।


image.png

সংগ্রহ করেছি ভাইয়ার থেকে🤭

AA647677-C1CA-4981-AA9D-DB9A8B7F2705.png


সম্পর্কের মাঝে বিচ্ছেদ হয় বেশিরভাগ ক্ষেত্রে ভুল বোঝাবুঝির কারণে এবং সেই সম্পর্কে তৃতীয় ব্যক্তির হস্তক্ষেপের মাধ্যমে। তাছাড়া অনেকগুলো দিক থাকে সেগুলো আপনারা কম বেশি সবাই জানেন। তবে কোন কিছু বিচার বিবেচনা না করে কোন মন্তব্য করা ঠিক না। আমাদের সমাজে এমন অনেক মানুষ আছে কিছু না বুঝে, না জেনেই হুটহাট মন্তব্য করে। সেই বিষয়গুলো একদম খারাপ। সে দিন শেষে নিজের ভুলটা ধরতে পারে না যে সে ভুল কাজ করছে। জীবন একটা ভালো বন্ধু থাকা খুব দরকার। যে আপনাকে আপনার সব ভুলগুলো ধরিয়ে দিবে। দিন শেষে আপনি যদি কোনো ভুল করেন এবং সেই ভুলের জন্য তার কাছে ক্ষমা প্রার্থী হন এবং তার কাছে সুন্দর ভাবে ক্ষমা চান তাহলে দেবেন সেই মানুষটি আপনাকে ক্ষমা করে দেবে কিন্তু আপনি যে ভুল করছেন সেটার অনুশোচনা আপনার মনের মধ্যে থাকতে হবে। দিন শেষে নিজের ভুলটা স্বীকার করার মত যোগ্যতা থাকতে হবে।


image.png

সংগ্রহ করেছি ভাইয়ার থেকে🤭

AA647677-C1CA-4981-AA9D-DB9A8B7F2705.png


আমি ব্যক্তিগতভাবে মনে করি জীবনের সবচেয়ে কঠিন কাজ দুটি, একটি হলো নিজের বাবাকে জড়িয়ে ধরা, দ্বিতীয় নম্বর হলো নিজের ভুল স্বীকার করে অন্যের কাছে ক্ষমা চাওয়া। আমরা সবাই কিন্তু মানুষ কিন্তু মনুষত্ব বোধ কয়জনের মধ্যে আছে? যে সবকিছু মানিয়ে নিয়ে চলতে হবে সেই প্রকৃত মানুষ, যে মানুষ সবার ভালো চায় অন্য মানুষকে নিয়ে ঘৃনা করে না হিংসা করে না সেই প্রকৃত মানুষ, অন্য কারো পিছনে লাগবেনা। আল্লাহ তায়ালা আমাদের সবাইকে সমানভাবে তৈরি করেছে। হয়তো কাউকে অর্থ একটু বেশি দিয়েছে কাউকে একটু কম দিয়েছে। কাউকে মেধা একটু বেশি দিয়েছে কাউকে মেধা একটু কম দিয়েছে। তাই বলে তাদেরকে অবহেলা করা কোনোভাবেই ঠিক নয়। সবসময় নিজেকে শক্ত করুন এবং যারা একটু দুর্বল, তাদের কে সবসময় সাহায্য করুন।।


image.png

সংগ্রহ করেছি ভাইয়ার থেকে🤭

AA647677-C1CA-4981-AA9D-DB9A8B7F2705.png


দিন যত বাড়ছে মনে হচ্ছে কোন এক অজানা পৃথিবীতে আমি চলে এসেছি। আমি কাউকে চিনি না। যে কেউ আমার পিছনে লাগতে আসছে। যে কেউ কথা শুনিয়ে যাচ্ছে সবকিছু মিলিয়ে একটি হতাশাগ্রস্ত পৃথিবীতে আমি বেঁচে আছি। সবকিছুর মূলে হতাশা। যাই হোক সবসময় চেষ্টা করবেন নিজের ভুল স্বীকার করতে এবং নিজে কোন ভুল করলে অবশ্যই সে ভুলের জন্য ক্ষমা চেয়ে নেবে। পৃথিবীর জীবন ক্ষণস্থায়ী তাই সব সময় সবাইকে সাহায্য করবেন। আপনার বব্যবহারে কেউ যেন কষ্ট না পায় সেই বিষয়ে সব সময় লক্ষ্য রাখবেন। দিন শেষে একটি ভালো মানুষ হয়ে মৃত্যুবরণ করাটা বুদ্ধিমানের কাজ।।



CE2A1A15-8EAF-4E10-BE3C-B0D2F5F6BA1C.jpeg


চিন্তার দিন শেষ বলো আমার বাংলা ব্লগের হবে বাংলাদেশ।

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

IMG_20210902_121242.png

আমি সাইফুল ইসলাম রাজু ।

ঢাকা মোহাম্মাদপুর থেকে কাজ করি ।
মুন্সিগঞ্জ এর ছেলে ।
বাংলাদেশের একটি ফেসবুক গ্রুপ উইমেন ই-কমার্সে কাজ করি।

Sort:  
 2 years ago 

আপনি অনেক সুন্দর কিছু কথা বলেছেন। আপনার এই পোস্টটি পড়ে আজকে আমি অনেক কিছু শিখলাম। আপনি ঠিকই বলেছেন নিজের ভুলগুলো স্বীকার করতে শিখুন। আসলে বাস্তব জীবনে আমরা কেউই নিজের ভুলগুলো স্বীকার করি না। আমরা শুধু অন্যের দোষ খুঁজে বেড়ায়।আমরা সচরাচর অনেক ভুল করে থাকি। আমাদের উচিত সেগুলো শিকার করা। এবং আমাদের উচিত সব সময় নিজের ভুলগুলো স্বীকার করে তা সংশোধন করে নেওয়া। আপনার এই পোস্টটি পড়ে সত্যি আমার খুব ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের পোস্ট দেওয়ার জন্য।

 2 years ago 
  • আপনাকে অসংখ্য ধন্যবাদ।
 2 years ago 
আসলে কি এই সমাজে এখন মানুষ অন্যের ভুল ধরাধরি তেই ব্যস্ত থাকে। সব সময় মানুষ চেষ্টা করে কিভাবে একটা সফল মানুষকে নিচে নামানো যায়।আসলে তারা নিজে কিছুই করতে পারবে না অথচ অন্যের কাজ দেখে নিজের হিংসা হয়। অন্যের সুখ সহ্য করতে পারেনা প্রধান কথা হচ্ছে এটা।ঠিক বলেছেন ভুল বোঝাবুঝির কারণে বেশিরভাগ সম্পর্ক বিচ্ছেদ হয়ে যায়।আসলে সবাই নিজের ইগো টা দেখাতে চায়। আমি কেন আগে ক্ষমা চাবো। আমি ছোট হয়ে যাব। এসব থেকে বেরিয়ে আসতে হবে। দিন শেষে আমরা সকলেই মানুষ শান্তিতে বসবাস করায় আমাদের জন্য ভালো হবে। আপনি ঠিক বলেছেন সবসময় হতাশামুক্ত রাখতে হবে। নিজেকে ভালবাসতে হবে আর নিজের ভুল স্বীকার করতে হবে।
 2 years ago 
  • ধন্যবাদ প্রিয় ভাই আমার।
 2 years ago 
আপনি ঠিকই বলেছেন নিজের ভুলগুলো স্বীকার করতে শিখুন কথাটি।আমরা জানি স্বভাবতই মানুষ ভুল করে,,আমরা কেউই ভুলের উর্ধ্বে নই।তাই আমাদের মনেপ্রাণে চাওয়া উচিত আমার আচরণের যেন কেউ কষ্ট না পায় সেদিকে খেয়াল রাখতে হবে সেই সাথে যদি ভুল করে ফেলি ক্ষমা চেয়ে নিতে হবে তাহলে মনে প্রশান্তি পাওয়া যায়।।সবার জীবনে হতাশা ওতপ্রোতভাবে লেগে থাকে তাই আমি আপনাকে বলব কোন হতাশা কে প্রশ্রয় দেওয়া যাবে না।এই হতাশা গুলোই শক্তিতে রূপান্তরিত হোক এই প্রত্যাশা রেখে অনেক অনেক ভালোবাসা ও দোয়া আপনার জন্য♥♥
 2 years ago 
  • এতো সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ আপনাকে।
 2 years ago 

পোস্টটি পড়ে আসলেই অনেক কিছু শিখলাম এটি আমাদের বাস্তব জীবনে অনেক প্রায়োগিক হবে । ঠিকই বলেছেন ভাই আপনি আমাদের সমাজে অনেক মানুষ রয়েছে যারা না বুঝে হুটহাট করে মন্তব্য করে যার মাধ্যমে গ্যাঞ্জাম ফাসাদ এগুলো শুরু হয় । এগুলো কখনোই আমাদের কাম্য নয়। সবার আগে আমাদের নিজেদের ভুল গুলো আমাদের ঠিক করতে হবে এবং তারপরে অন্যের ভুল ধরতে হবে। খুবই চমৎকার একটি পোস্ট ছিল আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 
  • অসংখ্য ধন্যবাদ আপনাকে। খুব সুন্দর মন্তব্য করেছে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59238.58
ETH 3176.28
USDT 1.00
SBD 2.45