বাস্তবতা কল্পনার বিপরীতে।|| 10% Beneficiaries @shy-fox ||


প্রথমেই সবাইকে জানাই সালাম,আদাব। সৃষ্টিকর্তার রহমতে আশা করছি আমার বাংলা ব্লগ কমিউনিটির সকলেই ভালো এবং সুস্থ আছি।


❤️ সবার জন্য অবিরাম ভালোবাসা ❤️


IMG_20220114_002735.jpg


আজকে আমি হাজির হয়েছি একটি লিখা নিয়ে। লিখতে ভালা লাগোটা আমার বহুদিন এর। কেও যদি জিজ্ঞেস করে তোমার লিখার কারণ কি? তাহলে আমার একটাই উত্তর আসবে তা হলো জানিনা।
তাহলে আজকের লিখাটা শুরু করি। আজকের লিখার বিষয় হলো " বাস্তবতা কল্পনার বিপরীতে "।


" বাস্তবতা কল্পনার বিপরীতে "


বাস্তবতা এবং কল্পনার মাঝে থাকে বিশাল ফারাক।

বাস্তবতা খুবই কঠিন একটি ব্যাপার।
বাস্তবতা বলতে আমার কাছে ছুঁতে না পারার হাজার কষ্ট নিয়ে হাসি মুখে জীবনের সব কাজ চালিয়ে যাওয়া।
বাস্তবটা বড়ই কঠিন একটি কাজ।
বাস্তবে যে আমাদের জীবনে কত কি কির মুখোমুখি হতে হয় তা আমরা ভাবতেও পারবোনা বা বাস্তব জীবনে আমাদের সামনে হুটহাট কি কি চলে আসবে তা আমরা কেও জানিনা।

এই কারণেই মানুষ সবসময় মুখে মুখে বলে থাকে এটাই যে বাস্তবতা বড়ই কঠিন।
আসলেই বাস্তবতা মানে ব্যাপারটা ঠিক এমনটাই।আমাদের সকলের এটা মেনে নিতে হয়। মাঝেমধ্যে কিছু বাস্তবতা হয় যেটা আমরা কোনোভাবেই মেনে নিতে পারিনা। কিন্তু সেই বাস্তবতাকে আমরা কোনদিনও সরিয়ে দিতে পারিনা জীবন থেকে
কিংবা
সে বাস্তবতার মুখোমুখি না হয়েও পারিনা।

বাস্তবতা ব্যাপারটা এতটাই কঠিন মাঝেমধ্যে আমরা দেখি যে কোন এক প্রচণ্ড বড়লোক হঠাৎ করে একেবারে পথে বসে গিয়েছে। এই বাস্তবতা টা কিন্তু সে কোনোভাবেই মেনে নিতে পারে না। কিন্তু তাকে সেই বাস্তবতাটা কোন না কোন ভাবে মেনে নিতেই হয়।

এই মেনে নেওয়া ছাড়া তার কোনো কাজ থাকে না কিংবা এই মেনে নেওয়া ছাড়া তার কোনো উপায়ও থাকে না।
বাস্তবতার কাছে হেরে যায় অনেক অনেক স্বপ্ন। যে স্বপ্ন গুলো আমরা খুব যত্ন করে মনের মধ্যে পুষে রাখি সেরকম অনেক স্বপ্নই আমাদের শেষ হয়ে যায় বাস্তবের মুখোমুখি হয়ে। বাস্তবতা ব্যাপারটা ঠিক এরকমই। বাস্তবার সংজ্ঞা আমি মনে করি কোনদিন এক দুই লাইনে দেওয়া সম্ভব নয়।

বাস্তবতার মানেটা একজনের কাছে এক এক রকম। সেই কারণেই এর কোনো সংজ্ঞা আমি মনে করি না হতে পারে।

তবে কল্পনার সংজ্ঞা হতে পারে আমার কাছে মনে হয়।

কল্পনার জগত টা হয় খুব সাজানো-গোছানো একটা জগত।এ জগতে আমাদের যা মন চায় আমরা তাই করতে পারি।এই জগতে আমাদের কোন সমস্যা থাকে না, আমাদের কোন দুর্দশা থাকেনা, যে জগতে আমরা যেভাবে চাই সেভাবে আমাদের স্বপ্নগুলো কে সাজাতে পারি। হুমায়ূন আহমেদের একটা বই আছে যে বই একটা চরিত্র রয়েছে, যে চরিত্রটির নাম হল হিমু।
সেই চরিত্রে হতো,
হিমু যখনই কোন সমস্যা কিংবা বিপদে পরতো।তখনই তার কল্পনার একটা জগতে চলে যেত এবং সে তার কল্পনার জগতে কয়েক ঘন্টা কাটিয়ে দিত। আমি খুব একটা বই পড়া মানুষ নয়, কিন্তু স্কুলের পড়ার সময় একটা দুটো বই পড়েছি। সেই বইগুলোর মাঝেই এরকম একটি গল্প আমি পড়েছিলাম। যদিও আমি জানি এই হিমুর অনেকগুলো সিরিজ রয়েছে। তবে আমার খুব একটা পড়া হয়নি।একটা দুটো বই আমার পড়া হয়েছে, সেই বই অনুযায়ী যদি বলতে চাই। তাহলো বলা যায় কল্পনাটা এরকমই সুন্দর।

কল্পনায় সবকিছু আমরা করতে পারি যেটা আমরা কোনদিন বাস্তবে চিন্তাও করতে পারি না। যেটাকে অনেকটা বলে- ছেঁড়া কাথায় শুয়ে লাখ টাকার স্বপ্ন দেখা।সেই কাজটাই আমরা কল্পনায় খুব সুন্দর ভাবে করতে পারি। আমাদের মনের মাঝে এমন অনেক গল্প থাকে, যে কল্পনাগুলো আমার অবস্থান থেকে এতটাই অবাস্তব যে আমরা ঐ কল্পনাগুলো কারো সাথে শেয়ার করতে লজ্জাবোধ করি।কারণ সেই কাজগুলো আমাদের দ্বারা কোনদিনও সম্ভব নয় যেগুলো আমরা মাঝেমধ্যে কল্পনা করে শান্তি পাই।

কল্পনা এবং বাস্তব দুটো জিনিসই আমাদের জীবনে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। কিন্তু সত্যি কথা এটাই যে বাস্তবতা কল্পনার একেবারে বিপরীতে অবস্থান করছে। বাস্তবতা যতটা কঠিন,কল্পনা ততটাই সহজ।

বাস্তবতা যত কষ্টদায়ক ঠিক তার বিপরীতে কল্পনা ততটাই শান্তির।সেই কারণেই আমার মনে হয় বাস্তবতা কল্পনার একেবারেই বিপরীতে।

আমি জানিনা আপনাদের মতামত কি হতে পারে। তবে আমি আপনাদের মতামত কে অবশ্যই শ্রদ্ধা জানাই। কারণ সকলের জীবন দেখার এবং সকলের জীবন নিয়ে চিন্তা করার অবস্থাটা একেবারে আলাদা।আমি যেই অবস্থা থেকে চিন্তা করতে পারি হতে পারে অন্যজন অন্য অবস্থা থেকে চিন্তা করতে পারে।সেই কারণে আমাদের সাথে আমার সাথে আপনাদের মতের অমিল হতে পারে। আমি বলব এবং আমি চাইব আমার লেখাটি পড়ে আপনারা অবশ্যই আপনাদের মনের কথাগুলো আমাকে জানাবেন।

সকলকে জানাই আন্তরিক ভাবে ধন্যবাদ।
নিজেদের মূল্যবান কমেন্টের মাধ্যমে আমার পাশে থাকবেন।

Sort:  
 3 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png
ভাই খুবই ভালো লিখেছেন। আর একটা না বললেই নয়। হিমুর প্রায় বই আমার পড়া শেষ। হুমায়ুন আহমেদ এর হিমুর চরিত্র আমার অনেক পছন্দ। মাঝে মাঝে নিজেকে হিমু ভাবি 😉 যাইহোক, ভাই এগিয়ে যান। আপনার লেখার কোয়ালিটি অনেক ভালো। আশা করি মাঝে মাঝেই আমাদের মাঝে আপনার সুন্দর লেখা শেয়ার করবেন।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

|সত্যের চরম লেভেল হলো বাস্তবতা । আর মরীচিকার মত ভবিষ্যৎ হল কল্পনা । কল্পনায় গা ভাসানো যায় ক্ষণিক সময়ের জন্য । আর বাস্তবতায় বাঁচতে হয় আমরণ । ভাইয়া খুব চমৎকার একটা বিষয়কে সামনে নিয়ে এসেছেন । ভালোবাসা নেবেন ।|

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58211.91
ETH 2476.26
USDT 1.00
SBD 2.38