জীবন এর সংজ্ঞা কি?|| 10% Beneficiaries @shy-fox ||


প্রথমেই সবাইকে জানাই সালাম,আদাব। সৃষ্টিকর্তার রহমতে আশা করছি আমার বাংলা ব্লগ কমিউনিটির সকলেই ভালো এবং সুস্থ আছি।


❤️ সবার জন্য অবিরাম ভালোবাসা ❤️


IMG_20211230_154724.jpg


আজকে আমি হাজির হয়েছি একটি লিখা নিয়ে। লিখতে ভালা লাগোটা আমার বহুদিন এর। কেও যদি জিজ্ঞেস করে তোমার লিখার কারণ কি? তাহলে আমার একটাই উত্তর আসবে তা হলো জানিনা।
তাহলে আজকের লিখাটা শুরু করি। আজকের লিখার বিষয় হলো " জীবন এর সংজ্ঞা কি? "।


জীবন এর সংজ্ঞা কি?


এই প্রশ্নটা আমার কাছে অতিরিক্ত মাত্রায় কঠিন মনে হয়।
প্রশ্নটা যদি আমরা খেয়াল করি তাইলে কিন্তু সংজ্ঞা টা খুবই সহজ।আমরা যখন স্কুল কিংবা ইন্টার লেভেলে পড়াশোনা করছি তখন কিন্তু আমাদের কাছে সবচেয়ে বেশি সহজ লাগতো কোনো কিছু সংজ্ঞা লিখাটা। কিন্তু এই জীবন এর সংজ্ঞা লিখার ক্ষেত্রে আমাদের মতামতটা সম্পূর্ণ বদলাই যায়।আমি জানিনা আমার কাছেই এই প্রশ্নটাকে এতটা কঠিন লাগে নাকি অন্য সবার কাছেও কঠিন লাগে?

আমার মাঝেমধ্যে মনে ভিন্ন ভিন্ন ধরণের প্রশ্ন জাগে। আমি যেই কথাটা সব সময় বলে থাকি সেই কথাটা হচ্ছে আমি খুবই কম কথা বলা একজন মানুষ। আমার সাথে যাদের ডিস্কোর্ড এর মাধ্যমে পরিচয় আছে অথবা রিয়েল লাইফে পরিচয় আছে তারা খুব ভালভাবেই জানে যে আমি কত বেশি কম কথা বলতে পছন্দ করি। এটা যে আমার সমস্যা তা না।
প্রতিটা মানুষেরি কোন না কোন একটা জায়গায় কমতি থাকে কিংবা নিজের একটা পছন্দ থাকে। আমার পছন্দটা ও তাই। এই পছন্দটা থেকেই তৈরি হয় আমার লেখালেখির অভ্যাস টা। আমি কখনোই ভাবতে পারিনি যে আমি লেখালেখি করব। কিন্তু আমি যেহেতু চুপ থাকতে পছন্দ করি। সেহেতু লেখার মাধ্যমে নিজের মনের কথাগুলো তুলে ধরতে পছন্দ করি।

এইযে যখন লেখালেখি করা শুরু করি তখন আমার মনের মাঝে একটা প্রশ্ন তৈরি হয়। শুধু একটা না আমার মনের মাঝে সব সময় ভিন্ন ভিন্ন ধরনের ব্যাপার আসতে থাকে।
আমিও সেই ব্যাপারগুলোকে লিখার মাধ্যমে প্রকাশ করতে থাকি। এই ভাবেই একদিন ভাবছিলাম কিছু একটা নিয়ে হঠাৎ আমার কাছে মাথায় আসলো জীবন মানে কি?
আসলেই জীবনের সংজ্ঞাটা কি? ? ? ? ?
এরপরে আমি সাধারন ফাইজলামির ছলায় কয়েকটা বন্ধুর সাথে কথা বললাম এবং তাদেরকে জিজ্ঞেস করলাম জীবন মানে কি? সবাই এক এক রকম উত্তর দিলো।
আমি কয়েকজনের উত্তর আপনাদের কাছে তুলে ধরছি,,
প্রথমে এক বন্ধুকে জিজ্ঞেস করলাম দোস্ত তোর কাছে জীবন মানে কি?
সে জীবন মানে বলল একটা বাইক থাকা, একটা দামি বাইক থাকা।

অন্য আরেক বন্ধুকে জিজ্ঞেস করলাম,
সেই বন্ধু বলল জীবন মানে বাবা-মার সাহায্য করতে পারা, বাবা-মার কাজে লাগা।

আরেকজনকে প্রশ্ন করলাম,
আরেকজন উত্তর দিলো জীবন মানে সে যদি তার প্রেমিকাকে বিয়ে করে সুখী হতে পারে তবে সেটাই তার কাছে জীবন।

আরেকজনের কাছে জিজ্ঞেস করলাম জীবন মানে কি?

সে বলল আপাতত একটা চাকরি পাওয়া ই আমার কাছে জীবন মনে হচ্ছে কারণ যার চারপাশ থেকে অনেক চাপ সৃষ্টি হচ্ছে।আমার কাছে মনে হয় না আমি এখন যেটা যাপন করছি সেইটা জীবন।

তবে আমার কাছে জীবনের মানে কিংবা জীবনের সংজ্ঞাটা একেবারেই আলাদা। আমার কাছে মনে হয় জীবনের সংজ্ঞা অর্থাৎ আমার জীবনের সংজ্ঞা মানে ভালো থাকা, সুখে থাকা।

যেহেতু আমি খুবই মিতভাষী একজন মানুষ সে ক্ষেত্রে মানুষের সাথে কথা বলার মাধ্যমে যোগাযোগ এর চেয়ে লেখালেখির মাধ্যমে যোগাযোগ টাই বেশি ভালো লাগে। সেই কারণে আমি আজকে আপনাদের সকলকে একটি প্রশ্ন করতে চাই।
তা হলো:-
আপনাদের কাছে জীবনের সংজ্ঞা মানে কি?

এটা একেবারেই সাধারণ একটি প্রশ্ন। আপনাদের উত্তর দিতে ইচ্ছে হলে উত্তর দিবেন উত্তর দিতে ইচ্ছা না হলে আপনারা উত্তর দিবেন না। তবে যেহেতু আমি খুব কম কথা বলতে পছন্দ করি সেহেতু আমার মনের মাঝে হঠাৎ এই প্রশ্ন উদয় হল।
এবং
আমার মনে এটাও আসলো যে আমি আপনাদের এই প্রশ্নটা করি।
আমার অভ্যাসমতে লেখালেখির মাধ্যমেই আপনাদের সামনে প্রশ্নটা রাখলাম।


সকলকে জানাই আন্তরিক ভাবে ধন্যবাদ।
নিজেদের মূল্যবান কমেন্টের মাধ্যমে আমার পাশে থাকবেন।


Sort:  

জীবনের সংজ্ঞা আজও আমি বুঝলাম না এতটা বছর পার করে আসলাম তবুও মনের মাঝে এই প্রশ্নটা থেকেই যায় আসলে জীবনটা কি। কিন্তু আপনার পোস্টের মাঝে কিছুটা হলেও জীবনের সংজ্ঞা পেলাম। জীবনের সম্পূর্ণ সংজ্ঞাটা পাওয়ার অপেক্ষায় রইলাম

অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65248.25
ETH 3471.40
USDT 1.00
SBD 2.51