" নকল মানুষ " - চিনতে কি পারি?|| 10% Beneficiaries @shy-fox ||


প্রথমেই সবাইকে জানাই সালাম,আদাব। সৃষ্টিকর্তার রহমতে আশা করছি আমার বাংলা ব্লগ কমিউনিটির সকলেই ভালো এবং সুস্থ আছি।


❤️ সবার জন্য অবিরাম ভালোবাসা ❤️


আজকে আমি হাজির হয়েছি একটি লিখা নিয়ে। লিখতে ভালা লাগোটা আমার বহুদিন এর। কেও যদি জিজ্ঞেস করে তোমার লিখার কারণ কি? তাহলে আমার একটাই উত্তর আসবে তা হলো জানিনা।
তাহলে আজকের লিখাটা শুরু করি।
আজকে লিখবো " নকল মানুষ " নিয়ে।


নকল মানুষ


IMG_20211127_202232.jpg


আমাদের চারপাশে আজকাল আসল মানুষ খুব কম দেখা যায়। আমরা যাদের সাথে চলা ফেরা করি তাদের সবাই কি মানুষ?হ্যা যদি ওইভাবে ধরতে যাই তাহলে অবশ্যই উত্তর হবে মানুষ।
আমি মাঝেমধ্যে ভাবতে বসি মানুষ কাকে বলে?
মানুষ এর সংজ্ঞা কি?

মানুষের সংজ্ঞার মধ্যে আমার কাছে প্রথম যেটা মনে হয় সেটা হলো মানুষের মনে মনুষ্যত্ববোধটা থাকতে হবে, মানুষের নিজের রূপটা নিজের ই ঠিক করতে হবে,সবার সামনে আসল নিজেকেই উপস্থাপন করতে হবে।
আমাদের চারপাশে এমন কিছু মানুষ দেখা যায় যাদের সাথে আমি, আপনি যদি প্রথমে মিশি তখন কোনোভাবেই বুঝতে পারবোনা যে ওই মানুষটা আসলেই কেমন।
আবার,
আমাদের এই জীবনের চলার পথে আমরা এমন কিছু মানুষের সাথে সম্পর্ক স্থাপন করি যারা সবসময় আমার বা, আপনার চোখের সামনে সবসময় অনেক হাসি মুখে থাকবে, খুশি থাকবে,আপনাকে সাহায্য করার মনোভাব দেখাবে।নিজেকে তারা এমন ভাবে আমাদের সাথে উপস্থাপন করবে যে তখন আমাদের মনে হবে এই পৃথিবীতে ওই মানুষের চেয়ে ভালো, ভদ্র আর কেও নাই কিন্তু আসলে তো তা একেবারেই ভুল। আমাদের চারপাশের এই মানুষগুলা আসলে নকল একটা মুখোশ পরে ঘুরে বেড়ায়। তারা সময়ে, অসময়ে নিজের রূপ বদলায়।তাদের আসল রূপ যে কোনটা তা খুঁজে বের করা অনেক কঠিন কাজ।ওরা আমাদের সামনে নিজেকে এমন ভাবে উপস্থাপন করে যার কারণে আমরা আর অন্য কিছু ভাবতেই পারিনা।
এই লিখাগুলো লিখতে লিখতে একটা কথা মনে পরে গেলো।
আপনাদের সাথে সেটা শেয়ার করি,

আমার এক আত্বীয় আছে যে আমাদের সাথে সবসময় অনেক মধুর সুরে কথা বলে।ওই চাচা আমাদের রাস্তায় দেখলেই এমন ভাবে জড়িয়ে ধরে যেনো আমার বাবা মা ও এমন ভাবে আমাদের নিয়ে ভাবেনা এবং কখনো বাসায় আসলেই আব্বাকে জড়িয়ে ধরে ভাই ভাই বলে কান্না করতে থাকে। আমরাও তাই শুরু থেকে এটাই ভাবতাম কি যে উনি আমাদের শুভাকাঙ্ক্ষী, উনি আমাদের অন্তর থেকেই ভালোবাসেন।তো এইভাবে চলতে চলতে একদিন আমাদের জমি নিয়ে একটা সমস্যা শুরু হলো,

সেই সমস্যা এমন ছিলো যে ওই চাচা আমাদের পক্ষে দাড়ালে নিজে লাভবান বা ক্ষতির মুখে কোনোটাতেই পরবেনা কিন্তু ওই পক্ষে গেলে তিনি লাভবান হবেন তবে আমাদের দিক থেকে ব্যাপারটি সত্যি ছিলো এবং অন্য পক্ষের বিষয়গুলো সাজানো, মিথ্যা ছিলো।এটা ওই চাচা ভালো ভাবেই জানতো।তাও সেই চাচা সময়ের সুযোগ নিয়ে ওই পক্ষের হয়েই কথা বলেছে এবং ওই পক্ষের সাথে হাত মিলিয়ে ছিলো।আশ্চর্যজনক ব্যাপার হচ্ছে অনেক সমস্যা থাকা স্বত্তেও সত্যের জয় হয়েছিলো এবং আমরাও ওই চাচার আসল রূপটা দেখেছিলাম।

আমাদের এই জীবনে আমরা চলতে ফিরতে এমন অনেক মানুষ পাই যারা আমাদের জন্য নিজের জীবন বাজি রাখতেও রাজি হয়ে যায় তবে আমাদের সেসব এ গলে গেলে চলবেনা।জীবনে চলার পথে মানুষ চিনাটা খুবই দরকারি।
সবাই একই হয়না তবে আমাদের সুসময়ের বন্ধুদের চিনে রাখা উচিত।তারা আমাদের ভালো চায়না।তারা চায় কি করে নিজেরা লাভবান হবে এবং অন্যের ঘাড়ে পা দিয়ে নিজে উপরে উঠবে।
এসব মানুষগুলো আবার সহজে চিনতে পারা যায়না কারণ ওদের উপরের ওই নকল প্রলেপটা খুব শক্ত।
আমি হরহামেশাই এমন মানুষগুলোর সাথে মুখোমুখী হই।তখন আমি বুঝতে পারি আমাদের এ পৃথিবীটা নকল মানুষে ভর্তি হয়ে যাচ্ছে।ভালোবাসার নামে তারা সময়ের অসৎ ব্যবহার করে নিচ্ছে। তারা নিজেদের আমাদের সামনে এমন ভাবে আনে যে আমরা কিছুতেই তাদের পরখ করতে পারিনা তবে একটা সময় আসে যখন তারা তাদের এই উপরের খোলসটা বদলে ফেলে কারণ তখন দরকার হয়না আর খোলস পরে মিথ্যা আশ্রয় নেওয়ার। সেই সময়টা হলো আমাদের বিপদের সময়।

এই কারণেই বলবো, নকল মানুষ থেকে সাবধান। এই পৃথিবীর বুকে নকল মানুষের অভাব নাই, তাদের চিনতে শিখুন।তারা ভালো মানুষের নকল মুখোশ পরে থাকে।তাদের এক এক করে চিহ্নিত করতে পারলে জীবন অনেকটা ঝামেলামুক্ত এবং সুন্দর হবে।
আজকের বিষয়ঃ নকল মানুষ।



সকলকে জানাই আন্তরিক ভাবে ধন্যবাদ।
নিজেদের মূল্যবান কমেন্টের মাধ্যমে আমার পাশে থাকবেন।


Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59926.69
ETH 2622.88
USDT 1.00
SBD 2.38