দাঁত থাকতে দাঁতের মর্যাদা বুঝিনা(মূমুর্ষ অবস্থায় পদ্মশ্রী!)|| 10% Beneficiaries @shy-fox ||


প্রথমেই সবাইকে জানাই সালাম,আদাব। সৃষ্টিকর্তার রহমতে আশা করছি আমার বাংলা ব্লগ কমিউনিটির সকলেই ভালো এবং সুস্থ আছি।


❤️ সবার জন্য অবিরাম ভালোবাসা ❤️


আজকে আমি হাজির হয়েছি একটি লিখা নিয়ে।
লিখতে ভালা লাগোটা আমার বহুদিন এর। কেও যদি জিজ্ঞেস করে তোমার লিখার কারণ কি?
তাহলে আমার একটাই উত্তর আসবে তা হলো জানিনা।
তাহলে আজকের লিখাটা শুরু করি।
আজকের লিখার বিষয় হলো " দাঁত থাকতে দাঁতের মর্যাদা বুঝিনা "


★★"দাঁত থাকতে দাঁতের মর্যাদা বুঝিনা"★★


IMG_20220205_234151.jpg


  • আমার মতে,

আমার কাছে মনে হয় এই কথাটা বরাবরের মতোই সত্যি একটি কথা। এই উক্তিটা আমি আমার জন্মের পর থেকে যখন থেকে সবকিছু বুঝতে শিখেছি তখন থেকেই আমি শুনে শুনে আসছি। এবং,
এই উক্তিটি আমাদের জীবনে অনেক ক্ষেত্রে একেবারে খাপে খাপে মিলে যায় বললেও কিন্তু ভুল হবেনা।
কারন সত্যিই আমাদের কাছে যখন কোন কিছু থাকে।
তখন আমরা তার মর্যাদা দিতে পারিনা।
কিন্তু আমাদের কাছ থেকে সেই জিনিসটা যখন চলে যায়।
তখন আমরা ঠিকই তার মর্যাদা দিতে চাই।
কিন্তু তখন আর লাভ হয় না।
কারণ বেশিরভাগ ক্ষেত্রেই যে জিনিসটা জীবন থেকে একবার চলে যায়। সেইটা আর কোন ভাবে ফিরে আসে না।
এবং,
ঠিক ওই কথাটার জন্যই এই উক্তিতে প্রযোজ্য।

আমাদের জীবন থেকে কোন কিছু গেলে তা আর ফিরে আসে না। সেই কথাটা বুঝাতে এই উক্তিটা ব্যবহার করা হয়েছে - দাঁত থাকতে দাঁতের মর্যাদা আমরা বুঝিনা।


★★"মর্যাদা সঠিক সময়ে দেওয়া উচিত"★★


  • যেকোনো কিছুর মর্যাদাটা তার সময় মতো দিতে হয়:-

জীবনে কোনো কিছুর মর্যাদা দেওয়া যেমন জরুরি। ঠিক সেইরকম ই,মর্যাদাটা দেওয়ার সময় অবশ্যই সঠিক সময়ে দিতে হবে।বেশিরভাগ সময় আমরা মর্যাদা ঠিক ই দি। কিন্তু সঠিক সময়ে মর্যাদা দি না।

সঠিক সময়ে মর্যাদা বলতে বুঝালাম,
ধরি,
আমাদের জীবনে কোনো একটা মানুষ সারাজীবন আমাদের জন্য কষ্ট করেছেন,
সেই মানুষটা সারাজীবন আমাদের পাশে থেকেছে,
সেই মানুষটা আমাদের জন্য সব করেছে,
সেই মানুষটা আমাদের সুখের জন্য অনেক কিছু করেছে,
সেই মানুষটা মৃত্যুর আগ পর্যন্ত আমাদের জন্য ভেবেছেন,
সেই মানুষটা নিজের কথা না ভেবে আমাদের কথা ভেবেছে।
তার এই ভালোবাসাকে সারাজীবন আমরা দুর্বলতা ভেবেছি।এবং তার পিছনে সবসময় ভুল ধরতেই বসে থেকেছি।

কিন্তু ওই মানুষটা যখন আমাদের ছেড়ে চলে যায়। তখন আমরা তার শূন্যতাটা টের পাই।তখন আমরা তাকে মিস করা শুরু করি।তখন আমরা হাড়ে হাড়ে টের পাই ওই মানুষটা আমাদের জন্য কত বেশি প্রয়োজনীয় ছিল।কিন্তু তখন বুঝে তো আর কোনো লাভ হয় না।কারণ যখন বুঝার ছিলো তখন আমরা কেও বুঝিনি।কিন্তু যখন ওই মানুষটা আমাদের ছেড়ে দূরে চলে যায়।তখন আমাদের আর কিছুই করার থাকেনা আফসোস ছাড়া।


★★"নারায়ণ দেবনাথকে হাসপাতালে পদ্মশ্রী! "★★


  • গ্রেট কমিক্স শিল্পী নারায়ণ দেবনাথকে পদ্মশ্রী দেওয়া হয়েছে হাসপাতালা যখন তিনি মূমুর্ষ রুগী হয়ে পরে ছিলেন তখন।

এই ব্যাপারটাও আজকের উক্তিটির সাথে মিলে যায়।একটা ভিডিওতে দেখলাম নারায়ণ দেবনাথ স্যার এর মুখে অক্সিজেন মাক্স লাগানো, সেই সাথে আরো বিভিন্ন কিছু লাগানো শরীরে।দেখেই বুঝা যাচ্ছে জীবনের শেষ পর্যায়ে এসে ঠেকেছেন।
আমার তখন ওই ভিডিও দেখে মনে হলো,
যেই মানুষটা জীবনের সাথে লড়াই করছে।তখন কি তার কোনো এওয়ার্ড ভালো লাগবে!আমাদের সকলের ই তো শরীরে সুস্থতা না থাকলে কোনো কিছু ভালো লাগেনা।ঠিক তাই আমি বুঝালাম।
যদি তিনি সুস্থ সবল থাকতে এই এওয়ার্ড দেওয়া হতো।
তাহলে নিশ্চয় তিনি খুব খুশি হতেন।আমি কারো সাথে কোনো মত বিরোধ করতে চাইনা।আমি শুধুমাত্র আমার পয়েন্টটাই আপনাদের সাথে শেয়ার করলাম।আপনাদের সাথে আমার মতের অমিল হতেই পারে।
আমি এটাই বুঝালাম যে আমরা কখনো সময় থাকতে মর্যাদা দি না।যখন সময় শেষের দিকে চলে আসে তখন আমরা হুড়মুড় শুরু করি।কিন্তু তখন সময় শেষ হয়ে যায়,থাকেনা কোনো সময়।


★★"মূল্যটা সময়ে দি "★★


আমাদের উচিত আমরা যেনো সময়ের মূল্যটা সময়েই দেওয়া শিখি।তাহলে আমাদের পরে আফসোস করতে হবে না যে আমরা সময় থাকতে মর্যাদা দিতে পারিনি।

আমাদের সাথে আপনাদের যেকোনো বিষয় নিয়েই মতের অমিল হতে পারে।আমি তা সাদরে গ্রহণ করব।কারণ সকলে আমরা আলাদা মানুষ,আমাদের চিন্তাধারাও আলাদা হবে।অবশ্যই আপনাদের মতামত ও আমাকে জানাবেন।এবং নতুন কিছু জানার সুযোগ করে দিবেন।

সকলকে জানাই আন্তরিক ভাবে ধন্যবাদ।
নিজেদের মূল্যবান কমেন্টের মাধ্যমে আমার পাশে থাকবেন।

Sort:  
 3 years ago 

দাঁত থাকতে দাঁতের মর্ম বুঝে না এই উক্তিটা সত্যিই আমি অনেক মেনে চলি। আপনি আপনার এই পোস্টে এই উক্তি সম্বলিত অনেক মতামত আমাদের মাঝে উপস্থাপন করেছেন। সত্যি ভাইয়া আমাদের যখন কোন কিছু একটা থাকে তখন আমরা সেটির মর্ম ও মূল্য দিতে পারি না । কিন্তু আমরা যদি একটু ভাবি তাহলে দেখতে পারবো আমি যে পজিশনে রয়েছে অনেকে হয়তো এই পজিশনে আসার জন্য স্বপ্ন দেখতে চাই। সত্যি আজব দুনিয়া😌 ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি মানবিক পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।♥️

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.033
BTC 64258.81
ETH 2772.25
USDT 1.00
SBD 2.65