কিছু সত্যি অপ্রিয় হয়।😓|| 10% Beneficiaries @shy-fox ||


প্রথমেই সবাইকে জানাই সালাম,আদাব। সৃষ্টিকর্তার রহমতে আশা করছি আমার বাংলা ব্লগ কমিউনিটির সকলেই ভালো এবং সুস্থ আছি।


❤️ সবার জন্য অবিরাম ভালোবাসা ❤️


আজকে আমি হাজির হয়েছি একটি লিখা নিয়ে।
লিখতে ভালা লাগোটা আমার বহুদিন এর। কেও যদি জিজ্ঞেস করে তোমার লিখার কারণ কি?
তাহলে আমার একটাই উত্তর আসবে তা হলো জানিনা।
তাহলে আজকের লিখাটা শুরু করি।
আজকের লিখার বিষয় হলো " কিছু সত্য অপ্রিয় হয় "।


★★"কিছু সত্য অপ্রিয় হয়"★★


IMG_20220201_214748.jpg


এই কথাটা কি আপনি মানেন?
অর্থাৎ এই যে আমি লিখলাম কিছু সত্য অপ্রিয় হয়। এইটা কি আপনারা মানেন?
আমি কিন্তু এই কথাটি সবসময় মনেপ্রাণে মানার চেষ্টা করি,
এবং
অবশ্যই এই বিষয়টি যখন আমি মানি। তখন আমি অনেক সুফল পাই এবং অবশ্যই সে সুফল আমার জীবনে সফলতা বয়ে আনে।

মিষ্টি মিথ্যার চেয়ে অবশ্যই কঠিন সত্য সবসময় ভালোএবং যেকোন মিষ্টি মিথ্যা আমাদের জীবনে সাময়িক সুখ বয়ে আনলোও, অবশ্যই কোনো কঠিন সত্য আমাদের জীবনে সাময়িক সুখ বয়ে আনেনা।

কিন্তু,

মিষ্টি মিথ্যা সাময়িক সুখ বয়ে আনে ঠিক কিন্তু সেই সাথে আমাদের জীবনে বয়ে আনে স্থায়ী সমস্যাও।
সেই সাথে কঠিন সত্য আমাদের জীবনে সামান্য সমস্যা সৃষ্টি করলেও, জীবনের জন্য তা খুব গুরুত্বপূর্ণ হয়।


★★"মিষ্টি মিথ্যা থেকে দূরত্ব বজায় রাখুন"★★


  • আমার মতে,

আমি মনে করি আমাদের সকলেরই মিষ্টি মিথ্যা থেকে দূরত্ব বজায় রাখা উচিত। কারণ মিথ্যা গুলো আমাদের জীবনে সব সময় আসতে থাকে এবং যেই মানুষগুলো আমাদেরকে ছোট ছোট মিথ্যা কথাগুলো বলেন। সেই কথাগুলো আমরা বিশ্বাস করতে থাকি। এবং আমরা অনেক সময় সেই অনুযায়ী কাজ করতে থাকি।কিন্তু একটা পর্যায়ে গিয়ে আমরা এসব মিথ্যা কথার জন্য ক্ষতিগ্রস্ত হই। আমাদের জীবনে অবশ্যই সাময়িক সুখের চেয়ে দীর্ঘস্থায়ী সুখটাকেই আমাদের বেশি দরকার বলে মনে করব।
এবং,
স্থায়ী সুখের জন্য দরকার স্বচ্ছ এবং পরিষ্কার একটি জীবন যাপন।যেই জীবনযাপনে মিথ্যা ঢুকে গেছে, সেই জীবনযাপন কোনদিনও সুখকর হতে পারে না। বিশেষ করে আমরা বেশিরভাগ সময়ই মিথ্যাটাকে বেশি পছন্দ করি। এবং সেগুলো শেয়ার করতেও বেশি পছন্দ করি। যেটা আমাদের জীবনের জন্য অত্যন্ত ক্ষতিগ্রস্ত বলে আমি মনে করি।

আপনারা হয়তো বিষয়টা ঠিক ভাবে বুঝতে পারছেন না। আমি ছোট একটা উদাহরণের মাধ্যমে আপনাদের কাছে আরেকটু পরিষ্কার করার চেষ্টা করি।তাহলে আশা করি আপনাদের আমার কথাগুলো বুঝতে কোনো অসুবিধাই হবেনা।

আমরা আমাদের জীবনে কিছু মানুষকে খুব পছন্দ করি। আবার কিছু মানুষকে খুব অপছন্দ করি।
এই পছন্দ অপছন্দের মাঝে আমরা ওই মানুষগুলোকে বেশি পছন্দ করি। যেই মানুষগুলো আমাদের সবসময় প্রশংসা করে।
কিন্তু আমরা কখনো কখনো ওই মানুষগুলোর মধ্যে আবার এমন কিছু মানুষ থাকে। যেই মানুষগুলো আমাদের কে খুশি করার জন্য আমাদের ভুল কাজেও প্রশংসা করে থাকে!
এবং,এই ব্যাপারটি আমরা কোন ভাবে ধরতে পারিনা এবং ধরতে পারলেও আমরা যে ওই মানুষটা থেকে প্রশংসা পাই সেই খুশিতে আমরা এই মিথ্যে বলার ব্যাপারটি ভুলে যাই।আমরা তার ওই মিথ্যে প্রশংসায় খুশি হই। কিন্তু আবার আমরা ওই মানুষগুলোকে খুব অপছন্দ করি। যারা মাঝেমধ্যে আমাদের ভালোর জন্যই আমাদের ভুলগুলো ধরিয়ে দেয়।আমাদের একটা স্বভাব হল আমাদের ভুল যারা ধরিয়ে দেয় তাদের আমরা অপছন্দ করা শুরু করি। কিন্তু বাস্তবিক অর্থে আমাদের ওই মানুষগুলোকেই পছন্দ করা উচিত। যারা আমাদের ভুল ধরিয়ে দেয়।
কারণ ভুল ধরিয়ে দেওয়ার মাধ্যমে আমরা আমাদের ভুলগুলো বুঝতে পারি এবং সেই ভুলগুলো শোধরানোর সুযোগ এবং সময় পাই। আমরা সেই ভুলগুলো শোধরাতে পারি না, যদি আমাদের ভুলগুলো ধরিয়ে দেওয়া না হয়। তাহলে অনেক সময় আমাদের ভুলগুলো আমাদের অজানাই থেকে যাবে এবং আমরা সেই ভুলগুলো সঠিক করতে পারব না। অপরদিকে যেই মানুষগুলো আমাদেরকে শুধুমাত্র খুশী করার জন্য মিথ্যা প্রশংসা করে। তাদের মিথ্যা প্রশংসার ফলে আমরা বেশিরভাগ সময় খুশি হলেও। আমাদের ভুলটা আমাদের ভুল ই থেকে যায়। তা আমরা কখনও সংশোধন করতে পারিনা এবং সেই সুযোগ পাইনা।

★★"সত্য অপ্রিয় হলেও গ্রহণ করতে শিখি"★★

  • অপ্রিয়কেও গ্রহণ করাতেই মঙ্গল:-

সত্য সবসময় ভালো লাগার হবেনা,এইটাই স্বাভাবিক বলে আমি মনে করি।কিন্তু সেই অপ্রিয় সত্য গুলোকে আমাদের গ্রহণ করে সেই অনুযায়ী চলা উচিত এবং সেই সত্যকে গ্রহণ করার মাধ্যমে আমাদের জীবন যাপন করা উচিত। কারণ আমরা জীবনে যত সত্য গ্রহণ করে চলতে পারবো আমাদের জীবনটা তত সুন্দর হবে। খেয়াল করে দেখবেন কিছু কিছু সত্য অপ্রিয় হলেও সত্য গুলাই আমাদের জীবনের কোন না কোন একটা পর্যায়ে কাজে লাগে।
এবং,
সেটা আমরা পরে টের পাই। কিন্তু প্রথমে আমাদের কাছে খারাপ লাগে,একটু মনঃক্ষুণ্ণ হয়। আশা করি আপনারা আজকের লিখাটি উপভোগ করেছেন এবং অপ্রিয় সত্যের সাথে জীবনকে মানিয়ে নেওয়াও শিখবেন।


সকলকে জানাই আন্তরিক ভাবে ধন্যবাদ।
নিজেদের মূল্যবান কমেন্টের মাধ্যমে আমার পাশে থাকবেন।


Sort:  
 2 years ago 

এর জন্যই বলে স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা শ্রেয়। সুন্দর বিষয় নিয়ে লিখেছেন। অপ্রিয় সত্য কথা আমাদের পিরা দিলেও সেটিই বাস্তব। ধন্যবাদ ভালো থাকবেন।

আপনাকে অসংখ্য ধন্যবাদ খুব সুন্দর একটি মন্তব্য করেছেন।

এই কথাটা কি আপনি মানেন?
অর্থাৎ এই যে আমি লিখলাম কিছু সত্য অপ্রিয় হয়। এইটা কি আপনারা মানেন?

হুম ভাইয়া আমি আপনার সাথে সহমত প্রকাশ করছি। কোন কিছু ঢেকে রাখার থেকে তা প্রকাশ করাই শ্রেয়। কারণ মিথ্যা কথা বেশিদিন টিকে না কোন না কোন একদিন আসল সত্যটা সবার সামনে বেরিয়ে আসে। আপনি অনেক সুন্দর একটা বিষয় আমাদের সামনে তুলে ধরেছেন ভাইয়া। বিষয়টি থেকে আমরা অনেক কিছু শিখতে পারি। আপনাকে অনেক ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য

আপনি খুব মনোযোগ সহকারে আমার পোস্টটি পড়েছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

হ্যাঁ ভাই আপনি ঠিকই বলেছেন কিছু সত্য অপ্রিয় হয়ে থাকে। এটা মনে প্রাণে বিশ্বাস করি। কারন সত্য কথা এখনকার মানুষের ভাল লাগেনা। আর কিছু মানুষ আছে মিথ্যা কথা বলে মানুষকে উৎসাহ দেয়ার জন্য বাহ বাহ দেয়ার জন্য তাদের কাছে ভালই অনুভব হয়। কিন্তু মানুষ এটা চিন্তা করে না যে আমাকে একটা মিথ্যা কথা বলতে গেলে দশ টা মিথ্যা কথা বলতে হবে। আর সত্য সত্যই সত্য কখনো মাটি চাপা থাকে না, অতএব আমাদেরকে মিথ্যা বলে আনন্দ উপভোগ করার চেয়ে। সত্য কথা বলে কষ্ট পাওয়া অনেক ভাল। আর সত্য কথাটা সারা জীবন আনন্দময় হয়ে থাকে এবং গৌরবের একটা বিষয়। আপনি অনেক সুন্দর একটা শিক্ষনীয় পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এত সুন্দর লেখা আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন।

অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

এই কথাটা কি আপনি মানেন?

হ‍্যা ভাইয়া কথাটা আমি মানি। সত্যি সবসময় প্রায় সবার কাছেই অপ্রিয় হয় যদি তা আমাদের বিপক্ষে যায়। এবং মিথ‍্যা বলে কাউকে হাসানোর চেয়ে সত্য বলে কাউকে কাঁদানো ভালো। দারুণভাবে উপস্থাপন করেছেন ভাই। বেশ সুন্দর ছিল। ধন্যবাদ আপনাকে।।

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59190.13
ETH 3187.58
USDT 1.00
SBD 2.45