কিছু কষ্ট একান্ত নিজের, দেখানো যায় না।|| 10% Beneficiaries @shy-fox ||


প্রথমেই সবাইকে জানাই সালাম,আদাব। সৃষ্টিকর্তার রহমতে আশা করছি আমার বাংলা ব্লগ কমিউনিটির সকলেই ভালো এবং সুস্থ আছি।


❤️ সবার জন্য অবিরাম ভালোবাসা ❤️


আজকে আমি হাজির হয়েছি একটি লিখা নিয়ে।
লিখতে ভালা লাগোটা আমার বহুদিন এর। কেও যদি জিজ্ঞেস করে তোমার লিখার কারণ কি?
তাহলে আমার একটাই উত্তর আসবে তা হলো জানিনা।
তাহলে আজকের লিখাটা শুরু করি।
আজকের লিখার বিষয় হলো " কিছু কষ্ট একান্ত নিজের, দেখানো যায় না "।


★★"কিছু কষ্ট একান্ত নিজের, দেখানো যায় না"★★


IMG_20220207_191258.jpg


  • আমার মতে,

আমাদের সকলের জীবনে এমন কিছু কষ্ট থাকে।
যে কষ্টগুলো আমরা চাইলেও সবার সাথে শেয়ার করতে পারিনা। আমাদের সকলের মনের মাঝে এমন কিছু ব্যথা থাকে।
যেই ব্যথাগুলো আমরা চাইলেও সকলের সামনে তুলে ধরতে পারি না। কিছু কষ্ট থাকে একেবারে একান্ত,
কিছু দুঃখ থাকে একেবারে একান্ত,
এবং
কিছু ব্যথা থাকে আমাদের সকলের, একেবারেই একান্ত।
একান্ত জিনিসগুলো আমরা হাজার চাইলেও অন্যের সামনে তুলে ধরতে পারিনা।
যে কারণে আমাদের কষ্টটা বাড়তেই থাকে,
এবং
আমরা সে কষ্ট নিয়ে নিজের মধ্যে গুমড়ে গুমড়ে মরি।

সকলের জীবনে কিছু না বলা কথা থাকে।
যে কথাগুলো আর দশটা মানুষের সাথে শেয়ার করা যায় না।
আমরা সকলেই এটা অল্প হলেও মানি, যে কোনো কষ্ট অন্যজনের সাথে ভাগ করে নিলে সেই কষ্টটা একটু কমে,
কিংবা
নিজের কষ্ট গুলো অন্যের সাথে শেয়ার করলে ওই ক্ষেত্রে একটি একটু হলেও কমে যায়।
কিন্তু এইসব ব্যথাগুলো এমন ভাবে আমাদের নিজেদেরকে চেপে ধরে।
যে কষ্টগুলো আমরা চাইলেও নিজেদের উপর থেকে সরাতে পারি না।
যে কারণে আমাদের অনেক কষ্টে এই ব্যপারগুলো চেপে রাখতে হয় এবং আমরা জীবনের শেষ পর্যন্ত এই বিষয়গুলো নিজের মধ্যেই রেখে দি।
কখনোই অন্যের সাথে শেয়ার করি না।


★★"না বলা কথা"★★


  • কথাগুলো কি বলা যায়:-,

আমি মাঝেমধ্যে ভাবতে বসি এটাই যে,

আমাদের জীবনের না বলা কথাগুলো কি কখনো আসলেই বলা যায়?

আমাদের সকলেরই ব্যক্তিগত এমন কিছু ব্যাপার থাকে যে ব্যপারগুলো আমরা মুখ ফুটে বলতে চেয়েও আর বলতে পারিনা।
সেই না বলতে পারার পেছনে আমি যে কারণটি খুঁজে পাই।
সেটি হচ্ছে,

আমাদের সংকোচ,
আমাদের ভয়,
আমাদের লজ্জা,
আমাদের হীনমন্যতায় ভোগা,
আমাদের একাকীত্বতা

এইসব জিনিস থেকেই আমরা কথাগুলো বলতে পারিনা।
যেমন একটি ব্যাপার ঠিক বলা যায় যে,
আমরা আমাদের না-বলা কথাগুলো এমন মানুষের সাথে শেয়ার করতে চাই। যেই মানুষটাকে আমরা বিশ্বাস করতে পারি।
যে মানুষটাকে আমরা নিজের চেয়েও বেশি বিশ্বাস করতে পারি। কিন্তু আমার আবার মনে প্রশ্ন জাগে যে,

আমরা কি আসলেই জীবনে এমন কোনো মানুষ পাই?যাকে আমরা চোখ বন্ধ করে নিজের সবটা বলতে পারব!

★★"না বলা কথাগুলো বলে যেতে চাই"★★


  • না বলা কথাগুলো বলতে চাই:-,

না বলা কথাগুলো বলে দিতে চাই।
এমন একটি গান রয়েছে।
গানটি কে লিখেছে কিংবা কে গেয়েছে সেটা আমার ঠিক মনে নেই।
কিন্তু আমার মনে আছে সেই ক্লাস এইট নাইন থেকেই হয়তো আমি এই গানগুলো শুনি।
আমার কাছে এই গানগুলো একটু বেশি পছন্দ ছিল।
এই গানগুলো বলতে আমি এখন মূলত এই না বলা কথাগুলো বলে যেতে চাই গানটিকেই বুঝাচ্ছি।
এই গানটা আমার খুব ভালো লাগতো।
ভালো লাগার একটা কারণ হচ্ছে আমরা যেই কথাগুলো বলতে পারি না।
সেই কথাগুলো কি আমরা বলতেও চাই না?
অর্থাৎ,

আমার প্রশ্ন হচ্ছে আমরা যেই কথাগুলো মানুষের সাথে শেয়ার করতে পারিনা।সেই কথাগুলো কি আমরা শেয়ার করতে চাই না? নাকি চেয়েও পারিনা?আমার কাছে মনে হয় আমরা কথাগুলো শেয়ার করতে চেয়েও শেয়ার করতে পারিনা।

★★"জীবনে এমন কেও থাকা উচিত...."★★


  • না বলা কথাগুলো বলার মতো মানুষ থাকা উচিত:-,

আমার মনে হয় আমাদের জীবনে এমন একটা মানুষের খুব দরকার।যে এই মানুষটাকে আমরা নির্দ্বিধায় সব কিছু বলতে পারব। যেই মানুষটার সামনে কোনো কথা বলার আগে আমাদের সংকোচ কাজ করবে না। যে মানুষটাকে আমরা আমাদের একান্ত ব্যক্তিগত কষ্টগুলো বলতে পারব। কিন্তু আফসোসের বিষয় আমাদের সারাটা জীবন এই মানুষটাকে খুঁজতে খুঁজতে চলে যায়। যে মানুষটাকে আমরা চাইলেও বলতে পারিনা আমাদের মনের কষ্টগুলো।

সকলকে জানাই আন্তরিক ভাবে ধন্যবাদ।
নিজেদের মূল্যবান কমেন্টের মাধ্যমে আমার পাশে থাকবেন।

Sort:  

ঠিক বলেছেন ভাইয়া আমাদের জীবনে এমন কিছু কষ্ট আছে সেগুলো আমাদের নিজের মধ্যেই সারা জীবন বয়ে বেড়াতে হয় সেগুলো প্রকাশ করার কোন উপায় থাকেনা। আসলে সেই কথাগুলো কাকে প্রকাশ করব সেই মানুষগুলোই খুঁজে পাওয়া যায় না। আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

ব্যাখ্যাটি দারুন। সত্যিই কিছু যন্ত্রণা কিছু কষ্ট একান্তই নিজের হয়। তবে আমি মনে করি একান্তই আপন জন বলতে পৃথিবীতে বাবা মা ছাড়া আর কিছুই হয় না। ধন্যবাদ।

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.027
BTC 60462.58
ETH 2636.31
USDT 1.00
SBD 2.58