লেখাটি "আমিই সঠিক " মনোভাব নিয়ে।|| 10% Beneficiaries @shy-fox ||

প্রথমেই সবাইকে জানাই সালাম,আদাব। সৃষ্টিকর্তার রহমতে আশা করছি আমার বাংলা ব্লগ কমিউনিটির সকলেই ভালো এবং সুস্থ আছি।


❤️ সবার জন্য অবিরাম ভালোবাসা ❤️


আজকে আমি হাজির হয়েছি একটি লিখা নিয়ে। লিখতে ভালা লাগোটা আমার বহুদিন এর। কেও যদি জিজ্ঞেস করে তোমার লিখার কারণ কি? তাহলে আমার একটাই উত্তর আসবে তা হলো জানিনা।
তাহলে আজকের লিখাটা শুরু করি। আজকের লিখার বিষয় হলো " আমিই সঠিক "।


আমিই সঠিক


IMG_20211112_123344.jpg


আমাদের সমাজের সবারই খুব একটা বড় সমস্যা আছে। সমাজ বলতে আমি আমার নিজেকেও বুঝাচ্ছি। আমাদের সমাজে আমরা সবসময় এমন একটি ধারণা নিয়ে থাকি যে আমি যেটা ভাবছি,
আমি যেটা করছি
অথবা
আমার যেটা বক্তব্য, ওইটাই হওয়া উচিত শেষ বক্তব্য এবং আমরা সবাই মনে করি আমরাই সঠিক। আমরা কেউই এই ব্যাপারটা কখনো ভেবে দেখি না! আমি আমার জায়গা থেকে যেমন সঠিক। ঠিক তেমনটাই অন্যজনও অন্যজনের জায়গা থেকে একেবারেই সঠিক।
আমাদের মানসিক অবস্থাটা এমন ভাবে ঠিক করা যে আমরা সব সময় নিজের দিকটা দেখতেই অনেক বেশি পছন্দ করি এবং নিজের মতামতটাকেই অনেক বেশি গুরুত্ব দি।নিজের মতামতকে গুরুত্ব দেওয়া খারাপ কিছু আমি বলছিনা অথবা নিজেকে সঠিক মনে করাও যে খারাপ আমি তাও একেবারেই বলার চেষ্টা করছি না। আমি যেটা বলার চেষ্টা করছি সেটা হচ্ছে।
ধরুন,
আমরা দুইজন কথোপকথন করছি।
আমরা দুইজন আলাদা আলাদা মতামত দিচ্ছি। অবশ্যই দুই জনের মতামতের মাঝে দুই জনের মতামত সঠিক হতে পারে অথবা যেকোনো একটা মতামত সঠিক হতে পারে অথবা কারো মতামত সঠিক নাও হতে পারে। কিন্তু আমরা প্রথমে চেষ্টা করবো দুই জনের মতামত বুঝানোর। আমরা ততক্ষণ পর্যন্ত ভালো থাকবো। কিন্তু তখন ঐ আমাদের মানসিক অবস্থাটা খারাপ অথবা সৌন্দর্য থাকবে না। যখন আমরা একজনের মতামত অন্য জনের উপর চাপিয়া দিবো অথবা জোরপূর্বক এটাই স্বীকার করাতে অথবা জোরপূর্বক এটাই দাবি করবো যে আমার মতামতই সঠিক।আর তখনই নিজের অজান্তেই আমরা একে অপরকে কষ্ট দিয়ে ফেলবো।
যেকোনো কাজে অথবা মতামতেই ভুল এবং সঠিক দুটোই থাকে। অন্যের মতামত ভুল হতেই পারে এবং নিজের মতামত ভুল হতেও পারে। কিন্তু অন্যের মতামত ভুল বলে তাকে নিঁচু দেখানো অথবা তাকে কটুক্তি মূলক কথা বলা কখনই উচিত নয়। কারো কোন ভুল থাকলে তাকে শুধরে দেওয়া উচিত।
কিন্তু আমরা যা করি তা হচ্ছে মানুষকে শুধরে না দিয়ে সবসময় দোষ ধরি, নিজেকে মহান দেখাতে অথবা নিজেকে সঠিক দেখাতে ব্যস্ত হয়ে পরি।
আমাদের বেশির ভাগ মানুষের কাছেই এমন একটা মানসিকতা কাজ করে যে আমি অন্যের সামনে নিজেকে যে কোনো ভাবেই সঠিক প্রমাণ করব এবং সেই কাজটি ভুল হোক অথবা খারাপ হোক আমাকে নিজেকে সঠিক দেখাতেই হবে মানুষের সামনে। এই কারনেই আমরা অনেক বড় বড় ভুল করে ফেলি যা কখনই উচিত নয়।
এই জন্যই আমি বলবো নিজেকে সঠিক ভাবা এবং নিজেকে সঠিক মনে করা বা দাবি করা সবগুলোই ঠিক আছে। কিন্তু আমি নিজেকে সঠিক ভাবার আগে এটা ভালো করে দেখবো যে আসলেই আমি সঠিক কিনা, অন্যের দিক থেকে আমি নিজেকে বিবেচনা করে দেখবো। অন্যের জায়গায় নিজেকে রেখে এরপর আমার ভাবনাটা ভেবে দেখবো যে সবদিক থেকে আমার ভাবনাটা আসলেই সঠিক হচ্ছে নাকি।
নাকি শুধু নিজের কথা চিন্তা করেই বা, নিজের ভালো দেখেই সঠিক হচ্ছে। তখনও যখন দেখব যে অন্য জনের দিকে অথবা সবকিছু বিবেচনা করে আমার মতামত ঠিক তখনই আমি অন্যকে বোঝানোর চেষ্টা করব যে কোনটা ভুল আর কোনটা শুদ্ধ।
আমরা কখনই এই কাজটা করবো না।
কোন কাজটা করবো না বলুন তো?
আমাদের উচিত না অথবা আমরা কখনোই এই কাজটা করবো না যে আমি অন্যের কথা না ভেবে, নিজের কথা ভেবে নিজের মতামতটাকেই প্রায়োরিটি দিয়ে যেকোনো কাজ করে ফেলা এবং অন্যের মতামতকে বিবেচনা না করেই ছোট মনে করা বা ভুল মনে করা।

এজন্য আমরা সকলেই অন্যের মতামতকে গুরুত্ব দিবো। অপরজন কোনো কথা বললে তা মনোযোগ দিয়ে শুনব এবং সে কি বলতে চাইলো কিংবা বুঝাতে চাইলো তা নিজে বুঝার চেষ্টা করবো এবং সঠিকভাবে যাচাই করবো।
মূলতই কোনটা ঠিক আর কোনটা ভুল তা।


সকলকে জানাই আন্তরিক ভাবে ধন্যবাদ।আমি কোনো ভুল করলে মার্জনা করবেন, ভুল ধরিয়ে দিবেন।
নিজেদের মূল্যবান কমেন্টের মাধ্যমে আমার পাশে থাকবেন।

ধন্যবাদান্তে, @sahadathossen


Sort:  
 3 years ago 

অন্যজন এর মতামত কে গুরুত্ব দেয়া বা সঠিক বলা তো দুরের কথা এখন কেউ অন্যের মতামত শুনতেই চায় না। অথচ সকলে মিলে আলোচনার মাধ্যমে কোনো সিদ্ধান্ত নিলে, অন্যের মতামত এর গুরুত্ব দিলে আমাদের সমাজ এর চিত্রই অন্যরকম হতো।
ধন্যবাদ আপনাকে ভাইয়া অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় আলোচনা করেছেন।
শুভ কামনা আপনার জন্য।

এত সুন্দর একটা মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago (edited)

"একজনের মতামত অন্য জনের উপর চাপিয়া দিবো অথবা জোরপূর্বক এটাই স্বীকার করাতে অথবা জোরপূর্বক এটাই দাবি করবো যে আমার মতামতই সঠিক।আর তখনই নিজের অজান্তেই আমরা একে অপরকে কষ্ট দিয়ে ফেলবো"। যথার্থ।

মতামতের বিষয় গুলো তে একে অপরের সমঝোতা খুব জরুরি। আপনি বাস্তবতা তুলে ধরেছেন ভাইয়া। সকলেরই বুঝা উচিৎ এই বিষয় টি।

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা মন্তব্য করার জন্য।

 3 years ago 

একজনের মন্তব্য অন্যজনের কাছে উলটো মনে হতে পারে।একজনের সু মন্তব্য অন্যজনের কাছে কি মন্তব্য মনে হতে পারে।

আমি বাংলায় ৫ কে আমার জায়গা থেকে ৫ই দেখছি আর আপনার জায়গা থেকে কিন্তু সেটা দেখবেন না।এই বিশয় গুলা মাথায় রেখে মন্তব্য করা উচিত।সঠিক কাজের সঠিক পরামর্শ দেওয়া খুবই কঠিন হয়েছে বর্তমানে।অনেক সুন্দর একটা বিষয় নিয়ে আলোচনা করেছেন।শুভ কামনা রইলো।

এত সুন্দর একটা মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

খুব চমৎকার একটি পোস্ট ছিলো এটি। আমি বলবো এটি আপনার সেরা একটি পোস্ট। আপনি অসম্ভব বাস্তবতা নিয়ে লিখনিটা লিখেছেন। এই রোগটা সবার মাঝেই রয়েছে নিজের যুক্তি সত্য বলে যাহির করতে চায়। যা একেবারেই ঠিক নয়।
অনেক ধন্যবাদ ভাই ♥️

জি ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57912.75
ETH 3070.69
USDT 1.00
SBD 2.33