অন্যের স্বপ্ন নিয়ে মজা!|| 10% Beneficiaries @shy-fox ||


প্রথমেই সবাইকে জানাই সালাম,আদাব। সৃষ্টিকর্তার রহমতে আশা করছি আমার বাংলা ব্লগ কমিউনিটির সকলেই ভালো এবং সুস্থ আছি।


❤️ সবার জন্য অবিরাম ভালোবাসা ❤


আজকে আমি হাজির হয়েছি একটি লিখা নিয়ে। লিখতে ভালা লাগোটা আমার বহুদিন এর। কেও যদি জিজ্ঞেস করে তোমার লিখার কারণ কি? তাহলে আমার একটাই উত্তর আসবে তা হলো জানিনা।
তাহলে আজকের লিখাটা শুরু করি। আজকের লিখার বিষয় হলো "অন্যের স্বপ্ন নিয়ে মজা "।


অন্যের স্বপ্ন নিয়ে মজা!!


IMG_20211222_164807.jpg


আমি প্রতিনিয়ত বিভিন্ন ধরনের কিছু লেখার চেষ্টা করি। হয়তো এসব কখনও কখনও ভালো হয় আবার কখনো কখনো খারাপ হয়। তবে আমি আমার ভাবনা গুলোকে আমার লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করছি প্রতিনিয়ত। আমি খুব কম কথা বলা একজন মানুষ সেই কারণেই আমার লেখাগুলো একটু বেশি হয়। আমার লিখতে বেশি ভালো লাগে সেই কারণেই।

আজকে আমার এই লিখাটি মাথায় আসার একটি কারণ রয়েছে।আমি আজকে কুমিল্লা থেকে চট্টগ্রামে আসছি বাসে করে। আসলে আজকে আসার কোন প্ল্যান কিংবা কোনো কথা ছিল না। কিন্তু ভার্সিটি থেকে হঠাৎ করেই ইমারজেন্সি যেতে বলা হয়েছে। কিছু কাজ বাকি ছিল। ফোন করে বলা হয়েছে সেইসব কাজের আজকে লাস্ট ডেট এবং আজকেই তারা আমাকে ফোন করেছে। সেই কারণেই আমি কুমিল্লা থেকে চট্টগ্রামের বাসে চড়ে চট্টগ্রামে আসছি লাম। আমার সামনেই দুইজন লোক বসেছিল একজন একটু মাঝবয়েসী লোক আরেকজন তার চেয়ে একটু ছোট। তবে দুজনকেই মাঝবয়সী বলা চলে। যার বয়সটা একটু কম সে তার একটি স্বপ্নের কথা ওই অন্য লোককে বলছিল।
আমি যদি লোকটি কি কথা বলেছিল সেটি আপনাদের সামনে আমার ভাষ্যমতে তুলে ধরতে চাই। তাহলে কথাগুলো ছিল,
লোকটি বলছিল,
সে চট্টগ্রামের একটি মোটামুটি বেতনে একটি ব্যাংকে চাকরি করে এবং তার একটি স্বপ্ন রয়েছে। তার স্বপ্নটি হচ্ছে, সে তার চট্টগ্রামের একটি জায়গা রয়েছে। জায়গাটিতে একটি ডুপ্লেক্স বাড়ি করবে। আমরা সকলেই জানি একটি ডুপ্লেক্স বাড়ি করা কতটা খরচের ব্যাপার। যেটা তারাও জানে। তবে ব্যাপারটা সেটা নয়। ব্যাপারটা হচ্ছে, লোকটা তার স্বপ্নের কথা পাশের লোকটিকে বলছিল। শুনে মনে হচ্ছিল তারা মোটামুটি ভালই পূর্বপরিচিত অথবা নিকটাত্মীয় হতে পারে। তবে যাকে সেই কথাগুলো বলছিল সে তার কথাগুলো শুনে একটা অট্টহাসি দিয়ে উঠল এবং বলতে শুরু করল। অবশ্য বলা বললে ভুল হবে হাসি-তামাশা করে বলতে শুরু করল!
হাসি-তামাশা করে এটাই বলতে শুরু করল যে আরে ভাই তোমার কি মাথায় সমস্যা আছে তুমি তাড়াতাড়ি একটা ডাক্তার দেখাও আর না হলে তুমি কি আমার সাথে মশকারি করছো?এই বেতনে তোমার এই সংসার চালিয়ে তুমি আবার ডুপ্লেক্স বাড়ি করবে। ভাত পাও না খাইতে তার উপর আবার এত বড় বড় কথা। এইগুলো সবাইকে মানায় না। তোমার এত কম বেতনের চাকরি দিয়ে এতো বড় বাড়ি করা সম্ভব না। আমি জানি বাস্তবতা কি সেই কারণেই বলছি এইসব কথা আর মানুষকে বলে লোক হাসিও না। এইসব কোনদিনও সম্ভব না।
সব শুনেই অপর পাশের লোকটি কেমন যেন চুপ হয়ে গেল। আমি তাদের চেহারা দেখতে পাচ্ছিলাম না। কারণ তারা আমার সামনে বসে ছিলো। তবে খুব ভালোই আন্দাজ করতে পারছিলাম ঐ লোকটার মুখের অবস্থা এবং মনের অবস্থা। কারণ আমার যে কোনো স্বপ্ন থাকতেই পারে। সব সময় বড় স্বপ্ন রাখাই ভালো। কিন্তু আমার স্বপ্ন যাই হোক না কেন যে স্বপ্নটা আমি অথবা লোকটি দেখছে সেই স্বপ্নটা নিশ্চয় কহুব খুব ভালোবাসার।
আমরা কখন স্বপ্ন দেখি?
তখনই স্বপ্ন দেখি যখন কোনো কাজ আমরা অনেক বেশি করতে চাই কিংবা আমরা চাই আমাদের জীবনে এই ব্যাপারটা ঘটুক। আমরা চাই আমাদের জীবনের এই কাজটা হোক। ওই ব্যাপারটাই তো আমাদের স্বপ্ন তাই না? যেই কাজের জন্য আমরা ছুটে চলেছি! আমাদের জীবন দিয়ে হলেও আমরা সেই কাজ কে পাওয়ার চেষ্টা করি। সেটাই তো স্বপ্ন!
যেখানে আমার এতটা তীব্র ইচ্ছা সেই জায়গাটায় যদি একটা মানুষ এসে হাসি-তামাশা করে তখন কেমন লাগবে?
নিশ্চয়ই খুব খারাপ লাগবে?
তাহলে এবার ভাবুন আমরা যখন কোনো মজার ছলেও কারো স্বপ্ন নিয়ে খারাপ কথা বলি কিংবা একটা উল্টাপাল্টা মন্তব্য করি তখন সেই মানুষটার কেমন লাগে!!
আমাদের মধ্যে এমন অনেকেই আছি কেউ যখন কারো স্বপ্নের কথা বলে। হয়তো অনেক সময় স্বপ্নটা শুনতে অবাস্তব মনে হয়। তখন আমরা সেই স্বপ্ন নিয়ে মজা করি, হাসি-তামাশা করি। অপরজনকে বলে সে ব্যাপারটা নিয়ে আরো একটু মজা করার চেষ্টা করি। কিন্তু একবার ভাবুনতো যেই মানুষটা স্বপ্নটা দেখেছে সেই মানুষটার তখন কত বেশি খারাপ লাগে! কিংবা আমি জাস্ট একটা কথাই বলতে চাই সেটি হচ্ছে অন্যের স্বপ্নকে নিয়ে যে আমি মজা করছি আমার নিজের স্বপ্নকে নিয়ে যখন কেউ মজা করে তখন আমার কেমন লাগে।
আমাদের গ্রুপে এক বন্ধু ছিল। যে সবসময় বলতো সে ফটোগ্রাফার হবে।কিন্তু তার আর্থিক অবস্থাটা এমন ছিল যে তার একটি ভালো ফোন কিনার ও সামর্থ ছিলনা। সেটা নিয়ে সবাই অনেক মজা করত যে যার একটা মোবাইল নাই সে আবার ফটোগ্রাফার হবে। ঢং করার জায়গা পায়না অথবা ফালতু কথা বলার জায়গা পায়না অথবা দিবা স্বপ্ন দেখোস অথবা কি খাইছস! কিন্তু এখন ঠিকই সে অনেক ভালো একজন ফটোগ্রাফার। তাহলে এবার ভাবুন একসময় যারা মজা করতো তাদের এই মজা করাটা কি ঠিক হয়েছে? কারন সে কোনো না কোনো ভাবে তার স্বপ্নটিকে পূরণ করেছে।
আমাদের কখনো অন্যের স্বপ্ন নিয়ে মজা করা উচিত নয়। সেটা যতটা অবাস্তব হোক না কেন। সেটা একান্তই তার ব্যক্তিগত ব্যাপার! আমি দুই মিনিট মজা করে হয়তো দুই মিনিট মজা পাব। কিন্তু এটাতে আমার বা আপনার কোন লাভ নেই। সে কারণে অন্যের জিনিস নিয়ে মজা করা একেবারেই উচিত নয় এবং কারো স্বপ্ন কতোটাই অবাস্তব হোক না কেন!! কখন যে কার স্বপ্ন কিভাবে পূরণ করে ফেলতে পারে তার কোন আইডিয়াই আমাদের নেই।

অন্যের স্বপ্ন নিয়ে মজা করে দিনশেষে নিজের কোনো লাভ ই নেই!
এটাই সত্যি।

সকলকে জানাই আন্তরিক ভাবে ধন্যবাদ।আমি কোনো ভুল করলে মার্জনা করবেন, ভুল ধরিয়ে দিবেন।
নিজেদের মূল্যবান কমেন্টের মাধ্যমে আমার পাশে থাকবেন।



Sort:  
 2 years ago 

আপনি সুন্দর একটি বিষয় নিয়ে আমাদের মাঝে আলোচনা করেছেন। একটা বিষয় কি সত্যি বলতে স্বপ্ন সবাই দেখবে ছোট হোক বড় হোক। কিছু মানুষ স্বপ্ন দেখে আমাদের সমাজ তাদের নিয়ে হাসি মশকরা করো যে এমন স্বপ্ন দেখতেছো তুমি তো পূরণ করতেই পারবে না সে যোগ্যতা তোমার নেই। আমরা আসলেই কখনো একজন মানুষের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলতে পারিনা। মানুষের ভিতরে একটা সুপ্ত প্রতিভা লুকায়িত থাকে। পরিশ্রমের মাধ্যমে চেষ্টার মাধ্যমে সে প্রতিভা যখনই বিস্ফোরিত হবে তখনই সে সফলতা সর্বোচ্চ চূড়ায় পৌঁছাতে পারবে। উচিত এই ধরনের ভ্রান্ত ধারণা থেকে বেরিয়ে আসা।

আমাদের অভ্যাস হয়ে গেছে মানুষের যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলাটা।

 2 years ago 

ভাই যদিও গল্প হয় তবুও বাস্তব একটি বিষয় তুলে ধরেছেন যা আমাদের চলার পথে অহরহ ঘটছে। হ্যাঁ আপনি ঠিকই বলেছেন যখন ঐ লোকটা তার স্বপ্নের কথা বলছিল তখন তার সাথে নিকট আত্মীয় স্বজন ছিল এবং সে হাসি মশকরা করছেন। তবে এটা করা তার মোটেই ঠিক হয়নি। মানুষ চেষ্টা করলে কি না করতে পারে। মানুষ সৃষ্টির সেরা জীব, মানুষের ইচ্ছাশক্তি হচ্ছে সবচাইতে বড়। মানুষের ঢৃড বিশ্বাস মানুষকে নিয়ে যায় অনন্য উচ্চতায়। আমাদের সবারই উচিত উৎস শুভাকাঙ্ক্ষী কাউকে কখনো ছোট করে না দেখা। এবং বিশেষ করে মানুষের স্বপ্ন নিয়ে তামাশা করা এটা মোটেই ঠিক নয়। কারণ আমি এটা আগে পরে কখনোই পছন্দ করতাম না এখন করিও না। যাইহোক আমাদের সাথে এত সুন্দর একটি গল্প শেয়ার করার জন্য ধন্যবাদ।

হ্যা আমিও একমত।মানুষ চেষ্টা করলে আসলেই সব পারে।

 2 years ago 

সত্যি ভাইয়া আপনার আজকের টপিকটি আমার কাছে বেশ দারুন লেগেছে। আমাদের বর্তমান যুগে আমরা এমন হয়ে গেছি যে কোন কাউকে হেয় বা মূল্যহীন করে দিতে দ্বিধা দ্বন্দ্ব মনে করি না। অথচ নিজেকে যদি কেউ কিছু মনে পড়ে সেই ক্ষেত্রে নিজের কতটা খারাপ লাগতে পারে সেই কথাটা একদমই মনে থাকেনা। ঠিক তেমনি অন্য কারো স্বপ্ন শুনে কিছু করা ঠিক না, শেষে আমার নিজের স্বপ্ন যে কেউ কিছু করবেনা তারতো কোন গ্যারান্টি নেই।
সুন্দর একটি টপিক নিয়ে আজকে আপনি আমাদের মাঝে বিস্তারিত আলোচনা করেছেন। ধন্যবাদ আপনাকে এবং শুভকামনা রইল আপনার জন্য ভাইয়া।

আপনারেও ধন্যবাদ ভাই।

 2 years ago 

অন্যর স্বপ্নকে নিয়ে মজা করা অনেক বাজে একটা অভ্যাস ‌‌‌। আমাদের সমাজে অনেক মানুষই রয়েছে যারা অন্যের স্বপ্নকে নিয়ে ঠাট্টা তামাশা করে থাকেন। যেটি করা তাদের কাম্য নয় তবুও তারা করে থাকেন । কিন্তু কোন কিছু থেকে অপমান হলে সেই কাজটি করার জন্য মোটিভেশন জন্মায়। আপনি অনেক সুন্দর একটি বিষয় নিয়ে আলোচনা করেছেন ‌‌। আপনার জন্য শুভকামনা রইল।

একটা অভ্যাস হাসি তামাশা করা।বের হইতে পারে না এসব থেকে।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.032
BTC 66374.00
ETH 3067.84
USDT 1.00
SBD 3.67