না বলা কথা || 10% Beneficiaries @shy-fox ||


প্রথমেই সবাইকে জানাই সালাম,আদাব। সৃষ্টিকর্তার রহমতে আশা করছি আমার বাংলা ব্লগ কমিউনিটির সকলেই ভালো এবং সুস্থ আছি।


❤️ সবার জন্য অবিরাম ভালোবাসা ❤️


আজকে আমি হাজির হয়েছি একটি লিখা নিয়ে। লিখতে ভালা লাগোটা আমার বহুদিন এর। কেও যদি জিজ্ঞেস করে তোমার লিখার কারণ কি? তাহলে আমার একটাই উত্তর আসবে তা হলো জানিনা।
তাহলে আজকের লিখাটা শুরু করি। আজকের লিখার বিষয় হলো " না বলা কথা "।


না বলা কথা


IMG_20220101_234209.jpg


মাঝেমধ্যে এমন অনেক কথা আমাদের মাঝে থেকে যায় যেই কথা গুলা আমাদের না বলাই থেকে যায়। আমি বোঝাতে চাইলাম এমন অনেক কিছু থাকে যেটা আমরা বলতে চাই কিংবা বলতে গিয়েও কখনো কখনো বলি না আবার বলতে গিয়েও থমকে যাই কিংবা বলতে গিয়েও কোন একটা না বলার কারণ খুঁজে পাই।

আমি মাঝে মধ্যে একটা ব্যাপার খুব ভাবি। সেটা হচ্ছে আমরা অনেক মানুষকেই মাঝে মধ্যে অনেক কিছুই বলার থাকে। কিন্তু আমি ঠিক সেইভাবে বলে উঠতে পারি না
কিংবা
শেষ পর্যন্ত আর কেন জানিনা বলতে পারিনা
অথবা
বলতে ইচ্ছা করে না।
যেমন আমি একটা আপনাদেরকে খুব সহজ উদাহরণ দিতে পারি,
আমাদের চারপাশের প্রেমিক প্রেমিকা কিংবা স্বামী স্ত্রী একে অপরের প্রতি ভালোবাসা অন্তর দিয়ে প্রকাশ করেন
এবং
মুখে প্রকাশ করে যে একজন একজনকে ভালোবাসে
কিংবা
একজন একজনকে পছন্দ করে।

কিন্তু ওই জায়গা থেকে আমরা। আমরা বলবো না আমি আমার নিজের কথাটাই বলবো অন্যদেরটা আমি ঠিক বলতে পারিনা। তবে আমি নিজে কোনদিন আবার বাবা-মাকে বলতে পারিনি যে আমি ওদের ভালোবাসি। তার মানে কিন্তু এই নয় যে আমি আমার বাবা মাকে ভালোবাসি না।

*আমি আরো একটি উদাহরণ আপনাদের সামনে আনতে পারি,
আমরা সকলে খুব ভালোভাবেই জানি আমাদের বাবা মা আমাদের কত বেশি ভালোবাসে।তবে আমার সাথে একটি ব্যাপার জীবনেও ঘটেনি।
ভাবছেন কোন বিষয় হতে পারে?
একটু পরিষ্কার করে বললে আপনারা বুঝতে পারবেন,
আমাকে আমার বাবা মা ছোট বেলা থেকে এখন পর্যন্ত ও নিজের জীবনের চেয়ে বেশি ভালোবেসে এসেছে।শুধু আমার বাবা-মা কেনো,প্রতিটা মানুষের বাবা - মা ই তাদের সন্তানদের নিজের জীবনের চেয়ে বেশি ভালোবাসে। একবার চিন্তা করলে বুঝতে পারবো।এইযে আমাদের বাবা-মা গুলো আমাদের জন্মের পর থেকেই আমাদের জন্য একটার পর একটা ত্যাগ স্বীকার করে আসছে।সেই জন্মের পর থেকে আগুন থেকে বাঁচিয়ে,পানি থেকে বাঁচিয়ে আমাদের এতোবড় করে।তারা কিন্তু আমাদের কোনোদিন বলেনি যে তারা আমাদের ভালোবাসে।
এইটাই আমি বুঝাতে চাইছিলাম যে আমাদের জীবনের এমন অনেক কথা আছে যেগুলা আমরা কোনোদিন ও মুখে প্রকাশ করতে পারিনা।
অনেকে ভাবে যেইটা আমরা বলিনা ওইটা আমাদের মনেও নাই। কিন্তু আমরা এমন অনেক সময় অনেক কিছুই শেষ পর্যন্ত বলে উঠতে পারিনা।সেই বলে না উঠতে পারার হয়তো একটা কারণ থাকতে পারে তা হলো লজ্জা বা সংকোচ।
আমি মনে করি এই সমস্যাগুলো মাঝেমধ্যে বন্ধুবান্ধবদের ভিতরেও সৃষ্টি হয়। যেমন আমরা অনেক সময় বন্ধু-বান্ধবদের অনেক কিছুই মুখের উপর বলতে পারিনা
কিংবা
অনেক কিছুই প্রকাশ করতে পারিনা।
কিন্তু তার মানে এই নয় যে ব্যাপারটা আমরা এড়িয়ে যাই কিংবা ব্যাপারটা নিয়ে আমরা ভাবি না। একজন আসল বন্ধু হয়ে অবশ্যই অন্য বন্ধুটির মনের অবস্থা গুলো বুঝা উচিত এবং অনেক সময় আমাদের দরকার না বলা কিছু কথা বুঝে নেওয়া মন থেকে।
আমরা যদি এইভাবে একে অন্যের সামান্য সামান্য কিংবা কিছু গুরুত্বপূর্ণ না বলা কথাগুলো বুঝে নিতে শিখি। তাহলে দেখব আমাদের চারপাশে আরো বেশি ভালবাসায় ভরে উঠেছে।

সর্বশেষে বলবো - না বলা অনেক কথা বুঝে নিতে হয়।সব না বলা কথা বলা হয়ে উঠেনা তাই বুঝতে শিখতে হবে।

সকলকে জানাই আন্তরিক ভাবে ধন্যবাদ।
নিজেদের মূল্যবান কমেন্টের মাধ্যমে আমার পাশে থাকবেন।

Sort:  
 3 years ago 

ভাই খুবই সুন্দর ভাবে কথাগুলো গুছিয়ে বলছেন। আমার কাছে আপনার প্রতিটি লাইন আমার কাছে ভালো লেগেছে।
একটা কথা বেশী ভালো লেগেছে↓

আমি নিজে কোনদিন আবার বাবা-মাকে বলতে পারিনি যে আমি ওদের ভালোবাসি। তার মানে কিন্তু এই নয় যে আমি আমার বাবা মাকে ভালোবাসি না।

এই বিষয়টা আমার সাথে একদম মিলে গেছে। আপনাকে অনেক ধন্যবাদ, সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো।

আপনাকে অসংখ্য ধন্যবাদ। এত সুন্দর একটা মূল্যবান মন্তব্য করার জন্য।

 3 years ago 

ভাইয়া আপনি একদম ঠিক বলেছেন আমাদের সবার মাঝে কিছু না বলা কথা থাকে সেই কথাগুলো আমরা কখনোই প্রকাশ করতে পারি না ।হয় সময়ে সুযোগের অপেক্ষায় থাকি ,নয়তোবা আমাদের ভিতরে কথাগুলো সুপ্তাবস্থায় থেকে যায় সব সময়। হাজার বার বলতে চাইলেও কোনো এক অজানা কারণে কথা গুলো আর মুখ দিয়ে বের হয় না। আপনি বাস্তবভিত্তিক সুন্দর একটি কথা আমাদের মাঝে তুলে ধরেছেন ।লেখাটি পড়ে খুব ভালো লাগলো।

অসংখ্য ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্য শেয়ার করার জন্য। আমার পোষ্টটি আপনার ভালো লেগেছে এটা শুনে আমি অনুপ্রাণিত হয়েছি।

হুম ভাই আপনি একদম সঠিক বলেছেন প্রত্যেকটা মানুষের জীবনে কিছু কথা না বলাই থেকে যায়। হয়তো তারা সঠিক সময়ের অপেক্ষায় ছিল কিন্তু সেই সঠিক সময়ে তাদের জীবনে কখনোই আসেনি। তাই আমাদের উচিত সময়ের কাজ সময়ে করে সেই সময়টাকে কাজে লাগানো। ধন্যবাদ ভাইয়া

অসংখ্য ধন্যবাদ আপনাকে। আপনার মূল্যবান মন্তব্য শেয়ার করার জন্য।

 3 years ago 

হ্যাঁ ভাইয়া আপনি ঠিকই বলেছেন আমাদের না বলা কথাগুলো আমাদের মনের ভিতরেই থেকে যায়। এবং কি সে কথাগুলো অনেকটা যন্ত্রণাদায়ক হয়। অথচ আমি সবকিছু বুঝি জানি কিন্তু আমি বুঝিয়ে বলতে পারছি না। নিজের ভিতর একটা আক্ষেপ কাজ করে এই ব্যাপারটা আমার মধ্যে অনেকটাই বেশি। আমিও অনেক কিছু বুঝি দেখি জানি কিন্তু ভাষায় প্রকাশ করতে পারি না আর অনেক সময় ইচ্ছা করেনা। যাইহোক আপনি অনেক সুন্দর করে আপনার না বলা কথা এবং কি বিষয়বস্তু অনেক সুন্দর করে ব্যাখ্যা করেছেন। অসাধারণ লিখেছেন আপনি, আপনার জন্য শুভেচ্ছা রইল।

এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

হ্যাঁ ভাইয়া আপনি ঠিক বলছেন,, আমাদের মাঝে কিছু নাহ কিছু কথা থেকে যাই, যা কখনো বলা হয় নাহ। ভাইয়া অনেক সুন্দর করে নাহ বলার কথা গুলো সাজিয়ে গুচিয়ে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা মন্তব্য শেয়ার করার জন্য।

 3 years ago 

ভাইয়া একদম সঠিক বলেছেন। আমাদের সমাজে অনেক মানুষ আছে যারা কাজের মাধ্যমে নিজের মনের কথা প্রকাশ করে। বিষয়টা দারুণ। আপনি এইক্ষেত্রে মা-বাবার উদাহরণ দিয়েছেন। আমার মতে এটা শ্রেষ্ঠ উদাহরণ। প্রতিটি মা-বাবা তারা যতই কড়া হোক, তারা তার সন্তানকে অনেক ভালোবাসে। যা তারা কাজের মাধ্যমে প্রকাশ করে। এটাই তাদের সৌন্দর্য।

অসংখ্য ধন্যবাদ আপনার মন্তব্য শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার না বলা কথা জানার জন্যই আপনার পোস্টটি পড়লাম। দেখতে পেলাম আপনার মত আমারও বেশ কিছু না বলা কথা জমে আছে। যেগুলো অনেক সময়ই আমাদের পিতা-মাতা বা বন্ধু-বান্ধবদেরকে আমরা বলতে পারি না। কিন্তু আমার মনে হয় এগুলো একবার হলেও বলা উচিত। কেননা সবকিছু সবসময় বুঝে নেয়া যায়না। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোষ্টের জন্য।

আপনি একদম ঠিক কথা বলেছেন অসংখ্য ধন্যবাদ আপনার মন্তব্য শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.027
BTC 60003.48
ETH 2309.22
USDT 1.00
SBD 2.49