লেখা-" মানুষ সৃষ্টির সেরা জীব।তবুও মানুষ..."|| 10% Beneficiaries @shy-fox ||


প্রথমেই সবাইকে জানাই সালাম,আদাব। সৃষ্টিকর্তার রহমতে আশা করছি আমার বাংলা ব্লগ কমিউনিটির সকলেই ভালো এবং সুস্থ আছি।


❤️ সবার জন্য অবিরাম ভালোবাসা ❤️


আজকে আমি হাজির হয়েছি একটি লিখা নিয়ে। লিখতে ভালা লাগোটা আমার বহুদিন এর। কেও যদি জিজ্ঞেস করে তোমার লিখার কারণ কি? তাহলে আমার একটাই উত্তর আসবে তা হলো জানিনা।
তাহলে আজকের লিখাটা শুরু করি। আজকের লিখার বিষয় হলো " মানুষ সৃষ্টির সেরা জীব।তবুও মানুষ.... "


" মানুষ সৃষ্টির সেরা জীব। তবুও মানুষ... "


IMG_20211113_184316.jpg


মানুষ সৃষ্টির সেরা জীব কথাটি আমরা যখন থেকে সবকিছু বুঝতে শিখি তখন থেকেই মোটামুটি শুনতে শুরু করিএবং একটা সময় আমরা বই-পুস্তকেও পরি এবং জানতে পারি যে মানুষ সৃষ্টির সেরা জীব। কিছু সময় পরে আমরা এটা মানতে ও শুরু করি যে মানুষ আসলেই সৃষ্টির সেরা জীব।
কারণ মানতে আমরা বাধ্য। মানুষের মতো বুদ্ধিমান প্রাণী আর কেউ নেই এবং মানুষ যা পারে তা অন্য কোন প্রাণী দ্বারা কখনোই সম্ভব নয়।
সভ্যতার শুরু থেকেই মানুষ এক এক জিনিস আবিষ্কার করা শুরু করেছে। আগুন থেকে শুরু করে, চাকা থেকে শুরু করে আজকে এমন খুব কম জিনিষই পাওয়া যেতে পারে যা মানুষ সৃষ্টি করতে পারছে না অর্থাৎ পৃথিবীর বুকে মানুষের জয়জয়কার।হবে নাই বা কেনো মানুষ আসলেই তো সৃষ্টির সেরা জীব। মানুষ যদি সৃষ্টির সেরা জীব না হতো তাহলে কি মানুষই সবচেয়ে বেশি উন্নতি সাধন করতে পারতো এই পৃথিবীতে?
নিশ্চয়ই পারতো না।
মানুষ সৃষ্টির সেরা জীব।
তবুও মানুষ কি সত্যিই সেরা?
সেরাদের মাঝে কি মানুষকে আজকাল রাখা যেতে পারে?
একটা সময় আমরা মানুষ বলতেই মানবতা বুঝতাম,
আমরা একটা সময় মানুষ বলতেই ভালো কিছু বুঝতাম,
মানুষ বলতেই সেরা কিছু বুঝতাম,
মানুষ বলতেই সবচেয়ে ভালো জীবকেই বুঝতাম।
কিন্তু আজকাল সেই মানুষ সৃষ্টির সেরা জীব কথাটা মানতে একটু কষ্ট হয়। যদিও আমরা এখনও খাতা-কলমে লিখি যে মানুষ সৃষ্টির সেরা জীব। আজকাল আমি বলব না সকল মানুষ কিন্তু কিছু মানুষ পৃথিবীর বুকে এমন হয়েছে যে সব খারাপ গুণ, সবগুলো খারাপ অভ্যাস, খারাপ কর্ম নিজের মস্তিষ্কের মধ্যে একেবারে ঠেসে রেখেছে।

আমি আপনাদের সাথে একদিনের একটা ঘটনা শেয়ার করি,

আমি একদিন আমার আব্বাকে নিয়ে হসপিটালে গিয়েছিলাম একটা প্রাইভেট হসপিটাল এ। আমাদের বাংলাদেশে সাধারণত নামিদামি প্রাইভেট হসপিটাল গুলোতে খুব একটা সাধারন জনগণ যেতে চায় না। মূলত তারা যেভাবে টাকা নেয় সেই টাকাটা সবার পকেটে থাকা সম্ভব না এবং ব্যাপারটা এমন যে একেবারে গলাকাটা একটা দাম নেয়। তাও একটু বেশি সুবিধার কারণে আমরা সেই প্রাইভেট মেডিকেল গুলো তেই ছুটে ছুটে যাই। ঠিক তেমনটাই আমিও আমার আব্বাকে নিয়ে গিয়েছিলাম কারন বেশিক্ষণ বসিয়ে রাখতে পারব না। আব্বার বয়স হয়েছে এ জন্যই তাড়াতাড়ি ডাক্তার দেখানোর আশায় যাওয়া। আমি আব্বাকে নিয়ে ওয়েটিং রুমে অপেক্ষা করছিলাম। তখন দেখি একটা মহিলা তার মাকে নিয়ে এসেছে,মহিলাটি বৃদ্ধা মহিলাটিকে আম্মা বলে সম্বোধন করছিলেন, তাতেই বুঝলাম। দেখেই বুঝা যাচ্ছে খুব একটা বড়লোক ফ্যামিলির না, মোটামুটি মধ্যবিত্তই বলা চলে।
এখন মহিলার মাকে অনেক টেস্ট করিছে সেই কারণে স্বাভাবিক অনেক টাকা গেছে। আমরা দুইজন একসাথের ঢুকেছিলাম আমি এবং মহিলাটি। এরপরে আমি রিপোর্ট দেখালাম। আমার আব্বার পরীক্ষা রিপোর্টগুলো এবং ডাক্তার রিপোর্ট দেখে প্রেসক্রিপশন লিখে দিলো। আমি প্রেসক্রিপশন নিয়ে টাকা দিয়ে চলে আসবো। এমন সময় শুনছি মহিলা ডাক্তার কে বারবার রিকুয়েস্ট করছে ভিজিট একটু কমানোর জন্য কারণ টেস্ট করাতে অনেক টাকা চলে গিয়েছে। কিন্তু ডাক্তার তো টাকা কমায়ইনি। উল্টো অনেকগুলো কথা শুনিয়েছে মহিলাকে আর বলেছে আমি এসব টাকা নিয়ে কথা বলা পছন্দ করি না, আপনি আমার কম্পাউন্ডার এর সাথে কথা বলেন।এরপরে ওই মহিলা কম্পাউন্ডারের কাছে গেলো এবং কম্পাউন্ডারের ভাষা আজকাল কেমন হয় তা তো আপনারা জানেন ই।আমি বলছি না সব ডাক্তার একই। আমি আমার আব্বা-আম্মা ওনাদের ডাক্তার দেখানোর জন্য প্রায় অনেক ডাক্তারের কাছে ঘুরাঘুরি করেছি। কিন্তু কিছু কিছু ডাক্তার আমি দেখেছি এতটা ভালো আমার আব্বা তাদের সাথে কথা বলেই এমন বলে যে উনার অর্ধেক রোগ সুস্থ হয়ে গিয়েছে। আবার কিছু কিছু ডাক্তার এমন ভাবে কথা বলে যে আসলে আমার আব্বা দ্বিতীয়বার যেতেই চায়না ঐ ডাক্তারদের কাছে। একটা রোগীর কথা, রোগীর কষ্টগুলো তো শুনতে হবে।
পরে অবশ্য দেখলাম ২০০/৩০০ টাকা কমিয়েছে। তাও অনেক গুলা কথা শুনানোর পর।
আমি অবাক হই এই মানুষজাতি দেখে, আমি অবাক হই এই শিক্ষিত্ব সমাজ দেখে!
মূলত আমাদের জীবন থেকে মনুষ্যত্ববোধটা একেবারে উঠে যাচ্ছে বললেই চলে।মানুষের মধ্যে যেই ভ্রাতৃত্ববোধটা থাকার কথা তা আমাদের জীবনে একদম নেই বললেই চলে। মানুষকে সেরা জীব বলা হয় মানুষের ক্ষমতা, বুদ্ধি এসবের কারণেই। কিন্তু আমরা দিনের পর দিন ওই বুদ্ধির অপপ্রয়োগ করতেছি। এইযে যেমন ডাক্তার অথবা পুলিশ তো আমরা হয়ে গেলাম কিন্তু এরপর আমরা সেবা দেওয়ার বদলে কি করতেছি?মানুষের কষ্টকে মূল্যায়ন ই যদি না করি তাহলে আমরা কিসের মানুষ?আজকাল সমাজের যেইদিকে তাকাই সেইদিকেই শুধু অরাজকতা, খুন খারাবি এসব ই। আমরা যে সেরা জীব এটাই মনে হয় আমাদের মনে থাকেনা। আমরা মানুষকে নিচে টেনে নামিয়ে নিজে উপরে উঠার দৌড়ে আছি।
মানুষ সৃষ্টির সেরা জীব,তবুও পৃথিবীর সবচেয়ে বেশি নিকৃষ্ট কাজ গুলা আমরা মানুষরাই করছি।যদিও সবাই নয়। তবে যারা করছি তা কখনো আমাদের কাছ থেকে কাম্য নয়। তবুও স্বপ্ন দেখি মানুষ একদিন সত্যিকারের আসল মানুষ হতে পারবে, মানুষে মানুষের মধ্যে সত্যিকারের ভালোবাসার সৃষ্টি হবে।


সকলকে জানাই আন্তরিক ভাবে ধন্যবাদ।আমি কোনো ভুল করলে মার্জনা করবেন, ভুল ধরিয়ে দিবেন।
নিজেদের মূল্যবান কমেন্টের মাধ্যমে আমার পাশে থাকবেন।

ধন্যবাদান্তে, @sahadathossen


Coin Marketplace

STEEM 0.18
TRX 0.12
JST 0.027
BTC 62853.43
ETH 3013.11
USDT 1.00
SBD 2.50