DIY PROJECT (রঙিন কাগজ দিয়ে শাপলা ফুল তৈরি)

in আমার বাংলা ব্লগ2 years ago
  • ১৫-১১-২০২২

  • মঙ্গলবার

আসসালামু আলাইকুম


হ্যালো আমার বাংলা ব্লগ বাসি। আশাকরি আপনারা সকলেই আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে অনেক ভালো আছি। আমি বাংলাদেশ থেকে @sagor444 আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল সদস্যদের কে আমার পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি। আমার চমৎকার একটি আয়োজন নিয়ে। আমি সব সময়ই চেষ্ঠা করি আপনাদের কে ভালো কিছু উপহার দেওয়ার জন্য। ডাই প্রজেক্ট আমার ভীষণ ভালো লাগে এজন্য আজকে আবারও ডাই প্রজেক্ট নিয়ে হাজির হয়েছি। ডাই প্রজেক্ট করতে ভীষণ আনন্দ উপভোগ করি। আজকে আমি আপনাদের সাথে ডাই প্রজেক্ট শেয়ার করবো। আমাদের জাতীয় ফুলের নাম শাপলা এইটা তো আমরা সকলেই জানি তো আমি রঙিন কাগজ দিয়ে শাপলা ফুল তৈরি করা দেখাবো। আশাকরি আপনাদের সবার ভালো লাগবে।‌

20221114_212745.jpg


চলুন আর দেরি না করে শুরু করা যাক।

প্রয়োজনীয় উপকরণঃ--

রঙিন কাগজ

কেচি

20221114_194552.jpg


শাপলা ফুল বানাতে হলে প্রথমে আমাদের একটি রঙিন কাগজ নিতে হবে। তারপর কাগজের চতুর্দিকে সমান করে কাটতে হবে কাটা হলে দুই কোনা ধরে একটি ভাজ দিতে হবে সেই টা দেখতে ত্রিভুজের মতো তারপর আবার ওই ত্রিভুজের মাঝ খান থেকে আর দুইটা ভাজ দিতে হবে। এবার ভাজ করা রঙিন কাগজের ভাজ গুলো সব খুলে ছাড়াতে হবে।

শাপলা ফুল তৈরীর প্রক্রিয়া চলছে

20221114_195350.jpg

20221114_195315.jpg

20221114_195200.jpg

20221114_195135.jpg


এবার ছাড়ানোর পরে কাগজের মাঝখানে একটা ধরে এমন একটা ভাজ দিতে হবে সেইটা আবার ত্রিভুজের মতোই হয়েছে কিন্তু দুইটা পার্ট হবে। এর পর দুই পাশ থেকে একটি করে ভাজ করতে হবে। ভাজ করার পর সেইটা চতুর্ভুজের মতো হবে।

শাপলা ফুল তৈরীর প্রক্রিয়া চলছে

20221114_210540.jpg

20221114_210101.jpg

20221114_205904.jpg


এবার আবার দুই দিক থেকে একটি করে ভাজ করতে হবে তারপরে নিচের মাথায় একটু ফাকা থাকবে ওই ফাঁকায় একটু দিলে সুন্দর ভাবে ফুলে উঠবে। তারপর মাথার দিকে চতুর্দিকে একটু করে ভেঙে দিতে হবে তেই হয়ে গেলো আমার রঙিন কাগজের তৈরি শাপলা ফুল। এবার ফুল ধরার জন্য নিচের দিকে একটা লাঠি মতো বানাবো বানিয়ে নিচের দিকে লাগিয়ে নেবো।

শাপলা ফুল তৈরীর প্রক্রিয়া চলছে

20221114_212356.jpg

20221114_212051.jpg

20221114_211754.jpg

20221114_211554.jpg

20221114_211039.jpg

20221114_210730.jpg


আশাকরি আপনাদের সবার রঙিন কাগজ দিয়ে শাপলা ফুল তৈরি দেখে ভালো লেগেছে। কেমন লাগলো অবশ্যই জানাবেন কমেন্টে
। আপনাদের সবার সহযোগিতা কামনা করছি। এই ছিলো আমার আজকের আয়োজন। আজকের মতো এখানেই বিদায় নিলাম। আপনারা সকলেই আল্লাহর রহমতে ভালো থাকুন সুস্থ থাকুন সবসময় এই কামনাই করি।

ধন্যবাদ সবাইকে
সমস্ত ছবিরতথ্য
লোকেশনবাংলাদেশ
ক্যামেরাস্যামস্যাং এ ১৩
ক্যামেরাম্যান@sagor444
Sort:  
 2 years ago 

আমাদের জাতীয় ফুল শাপলা আর আপনি রঙিন কাগজ দিয়ে চমৎকার একটি শাপলা ফুল তৈরি করেছেন। স্কুলে সব বান্ধবীরা মিলে এরকম কাগজ দিয়ে বিভিন্ন রকম জিনিস তৈরি করতাম। আপনার কাগজের তৈরি ফুলটি দেখতে খুবই সুন্দর লাগছে। খুব সুন্দর ছিল আপনার আজকের এই ডাই প্রজেক্ট।

 2 years ago 

আপনি রঙিন কাগজ ব্যবহার করে খুবই সুন্দর একটি শাপলা ফুল তৈরি করেছেন। আমার কাছে ভীষণ ভালো লেগেছে আপনার রঙিন কাগজ দিয়ে তৈরি করা শাপলা ফুল। এটি অনেক সময় এবং দক্ষতা সহকারে তৈরি করেছেন। ছোটবেলায় এরকম অনেক জিনিস তৈরি করতাম কাগজ ব্যবহার করে। খুবই ভালো ছিল আপনার আজকের এই পোস্ট।

 2 years ago 

এতো সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

ছোট বেলায় এই ফুলটা আমরা সাদা কাগজ দিয়ে প্রায়ই বানাতাম।বেশ ভালো লাগতো দেখতে।আপনার শাপলা ফুলের ছবি দেখে,আমার ছোটবেলার কথা মবে পড়ে গেলো।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

জি আপু চেষ্টা করি সব কিছু তুলে ধরার জন্য। আপনার মন্তব্য জানানোর জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

রঙিন কাগজের তৈরি জিনিস গুলো দেখতে আমার কাছে খুবই ভালো লাগে। আপনি রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর শাপলা ফুল তৈরি করেছেন।অনেকেই এ ফুল টি বানাতে পারে।কিন্তু আমি পারি না।আপনার পোস্ট দেখে শিখে নিলাম। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনি শিখতে পারছেন এটা যেনে খুব ভালো লাগলো আপু। এতো সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

সত্যি ভাইয়া কেউ যদি diy প্রজেক্ট তৈরি করে তাহলে দেখতে কেমন ভালো লাগে তেমনি শিখতেও ভালো লাগে। আমিও বেশ উপভোগ করি। আপনার তৈরি করা রঙিন কাগজের শাপলা ফুল খুবই সুন্দর হয়েছে। অনেক সুন্দর ভাবে শাপলা ফুল তৈরির পদ্ধতি তুলে ধরেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 years ago 

জি আপু চেষ্টা করি সব কিছু তুলে ধরার জন্য। আপনার মন্তব্য জানানোর জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে শাপলা ফুল তৈরি দেখতে অনেক সুন্দর হয়েছে। আমিও শাপলা ফুল তৈরি করেছিলাম এভাবে। ছোট বেলায় স্কুল এ সকল বন্ধু মিলে শাপলা ফুল তৈরি করতাম। অনেক আনন্দ করতাম। আপনার পোস্ট ভিজিট করে ভালো লাগলো।

 2 years ago 

জি ভাই আমিও অনেক আনন্দ করলাম ছোটবেলায়। ভালো কিছু করার চেষ্টা করি ভাই আপনাদের ভালো লাগানোর জন্য।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন ভাইয়া ডাই প্রজেক্ট আসলে দেখতে সুন্দর।কিন্তু আমার কঠিন লাগে তাই আমি তৈরি করতে পারি না।আপনি ডাই প্রজেক্ট এর মাধ্যমে আমাদের জাতীয় ফুল শাপলা ফুল তৈরি করেছেন দেখে অনেক ভালো লাগলো।প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে তুলে ধরেছেন আপনি।

 2 years ago 

আপু এগুলো খুব একটা কঠিন না। আপনার মতামত জানানোর জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

রঙিন কাগজের তৈরি জিনিস গুলো আমার কাছে খুবই ভালো লাগে। আপনি খুব সুন্দর করে রঙিন কাগজ দিয়ে একটি শাপলা ফুল বানিয়েছেন ।ছোটবেলায় এমন শাপলা ফুল দিয়ে অনেক খেলা করতাম ।ধন্যবাদ আপনাকে রঙিন কাগজের শাপলা ফুল টি আমাদের মাঝে শেয়ার করার জন্য ভাইয়া।

 2 years ago 

এতো সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনি রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর ফুল তৈরি করেছেন। দেখে খুব ভালো লাগলো। আসলে কাগজ যে কোন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে । আপনি খুব সুন্দর করে ফুল তৈরি প্রক্রিয়া আমাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করেছেন‌। ফুলটি দেখতে বেশ সুন্দর লাগছে। এত অসাধারণ পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্য জানানোর জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে আপনি খুব সুন্দর একটি ফুল তৈরি করেছেন অনেক সুন্দর হয়েছে ধন্যবাদ সুন্দর ভাবে গুছিয়ে উপস্থপনার জন্য।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্য জানানোর জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61098.42
ETH 2470.86
USDT 1.00
SBD 2.64