টিউটোরিয়ালঃ ল্যাপটপ-ডেক্সটপে সহজেই বাংলা ভয়েস টাইপিং করার পদ্ধতি || [ ১৫ নভেম্বর ২০২১ ] ১০% to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

15-11-2021

৩০শে কার্তিক, ১৪২৮



স্বাগতম সবাইকে,

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে থাকা সকল ভাই-বোনকে জানাই আমার অন্তরের অন্তঃস্থল থেকে শুভেচ্ছা ও অভিনন্দন। অনেক দিন হয়ে গেলো, আমি আপনার মাঝে কোনো টিউটোরিয়াল নিয়ে আসি না, আজকে সকলের কথা চিন্তা করে, বিশেষ করে যারা ল্যাপটপ বা ডেক্সটপ ইউজার আছে তাদের কথা চিন্তা করেই আজকের টিউটোরিয়াল পোষ্টটি সাজানো। আজকের এই টিউটোরিয়ালে দেখাবো, কিভাবে সহজেই বাংলা ভয়েস টাইপিং করা যাবে

তো বন্ধুরা শুরু থেকে শেষ, মনোযোগ দিয়ে পড়বেন!


voice typing.jpg

sagor bordar.png

প্রক্রিয়া শুরুঃ-

ধাপঃ ০১


  • প্রথমত আপনাকে আপনার ল্যাপটপ/ডেক্সটপটি ওপেন করে নিতে হবে। তারপর আপনার ল্যাপটপে থাকা ক্রোম ব্রাউজারটি ওপেন করে এই https://chrome.google.com/webstore/category/extensions ওয়েবসাইটে যেতে হবে এবং সার্চ অপশন থেকে সার্চ করতে হবে,voice typing লিখে।
1.PNG

sagor bordar.png

ধাপঃ ০২


  • তারপর প্রথমে থাকা Voice In Voice Typing এ ক্লিক করতে হবে।
2 (2).PNG

sagor bordar.png

ধাপ ৩


  • এইবার Add To Chrome এ ক্লিক করতে হবে।
3.PNG

sagor bordar.png

ধাপঃ ০৪


  • তারপর Add Extension এ ক্লিক করতে হবে।
4 (2).PNG

sagor bordar.png

ধাপঃ ০৫


  • এর মানে হচ্ছে ভয়েস টাইপিং সফটওয়্যারটি আপনার ক্রোমে ইনস্টল হয়ে গেছে।
5 (2).PNG

sagor bordar.png

ধাপঃ ০৬


  • এই এক্সটেনশন মেনু হতে ডাউনলোড কৃত সফটওয়্যারটিকে পিন করে নিতে হবে।
6.PNG

sagor bordar.png

ধাপঃ ০৭


  • এইবার সেটিংস আইকনে ক্লিক করতে হবে।
7.PNG

sagor bordar.png

ধাপঃ ০৮


  • এইবার এই খান থেকে বাংলা ( বাংলাদেশ ) সিলেক্ট করে নিতে হবে।
8.PNG

sagor bordar.png

ধাপঃ ০৯


  • প্রথম মত মাইক অন করে, কারসর টি রিপ্লাই বক্সে রেখে। ভয়েস দিতে হবে। আপনার যদি নেট স্পীড স্বাভাবিক থাকে এবং শুদ্ধ বাংলা বলতে পারেন, তাহলে আপনার একটিও বানান ভূল যাবে না।
9.PNG

sagor bordar.png

ধাপঃ ১০


  • এখানে আমি ভয়েস টাইপ করেই এই কমেন্ট-টি করেছি।
10 (2).PNG

sagor bordar.png

ধাপঃ ১১


  • স্টিমিট এ যদি কারণ এই ভয়েস টাইপিং কাজ না করে, সেক্ষেত্রে এই https://wordcounter.net/ ওয়েবসাইটটিতে ভয়েস টাইপিং করে, যেকোনো পোষ্টে কমেন্ট ও টাইপিং করতে পারেন খুব দ্রুত।
12.PNG

sagor bordar.png

আশা করি, আমার এই টিউটোরিয়ালটি সকল সদস্যদের অনেক উপকারে আসবে। যদি আমার এই টিউটোরিয়াল আপনাদের কোনো উপকারে আসলে এটিই আমার স্বার্থকতা।

ধন্যবাদ সবাইকে।

sagor bordar.png

Untitled-1s.jpg

আমার সম্পর্কে কিছু কথাঃ-


আমি মোঃ আবু হেনা সরকার। আর আমার ডাক নাম সাগর। আমি একজন স্বাধীন চেতনাময়ী ছেলে। যে সবসময় স্বাধীনতাকে প্রাধান্য দেই। আমি লিখতে, পড়তে, ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি, বিশ্লেষন এবং কোনো অজানা বিষয় সম্পর্কে জানতে ভীষণ আগ্রহী ও ভালোবাসি। আমি একজন মিশুক ছেলে। সবার সাথে মিশতে আমার অনেক ভালো লাগে।

sagor bordar.png

banner-abb3.png

sagor bordar.png

Sort:  
 3 years ago 

ভাই আপনাকে সাধুবাদ জানাই, প্রতিটি মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ পোস্ট আমাদের মাঝে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ডিজিটাল যুগে এগুলোর প্রয়োজনীয়তা অপরিসীম। আপনার পোষ্ট থেকে অনেক উপকারী ভয়েস টাইপিং সম্পর্কে অবগত হলাম। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য!

 3 years ago 

ভাইয়া আমি সত্যিই এই সমস্যার সম্মুখীন হয়েছি। বর্তমানে অনেক ঝামেলা হচ্ছিল। যাহোক আপনার পোষ্টের মাধ্যমে আমি অনেক উপকৃত হলাম। আপনার জন্য ভালোবাসা রইলো ভাইয়া। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি কাজ করার জন্য

 3 years ago 

আমি আপনার কোনো উপকারে আসতে পেরেছি জেনে খুশি হলাম!

 3 years ago 

অনেক উপকারী একটি পোস্ট করেছেন।এতো সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাই।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি মন্তব্য করার জন্য

 3 years ago 

খুব দরকারী একটা পোস্ট ছিল। আমি এই বিষয় সম্পর্কে অবগত ছিলাম না৷ আপনার পোস্টের মাধ্যমে নতুন কিছু শিখতে পেরেছি। আলহামদুলিল্লাহ! অনেক সহজ পদ্ধতিতে বুঝিয়ে দিয়েছেন!

 3 years ago 

আপনি বুঝতে পেরেছেন তাতেই আমি খুশি। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই

অসাধারণ ছিল আঙ্কেল আপনার টিউটোরিয়াল পোস্টটি। এই বিষয়টা বাংলা ভয়েস টাইপিং এটা অনেকেরই সমস্যা এমনকি মাঝে মাঝে আমারও সমস্যা হয় এতে অনেকের উপকার হবে। ধন্যবাদ আমাদের মাঝে এত সুন্দর টিউটোরিয়াল পোস্ট শেয়ার করার জন্য। শুভকামনা রইল তোমার প্রতি।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর ভাবে পড়ার জন্য।

 3 years ago 

আশা করছি আপনার এই টিউটোরিয়ালটি অনেকেরই কাজে লাগবে। কারণ অনেকেই এই বিষয় সম্পর্কে অবগত ছিল না। আপনি পোস্টে অনেক সুন্দরভাবে তুলে ধরেছেন। যার কারণে কারো বুঝতে কোনো সমস্যাই হবে না।

 3 years ago 

জি আসলেই, সবার কথা বিবেচনা করেই এই টিউটোরিয়ালটি নিয়ে এসেছি.

 3 years ago 

ভাই আপনাকে ধন্যবাদ আপনার পোস্টটি পড়ে সুন্দরভাবে বুঝতে পারলাম কিভাবে ভয়েস টাইপিং করতে হয় ল্যাপটপে আগে আমি শুধু অভ্র কিবোর্ড দিয়ে লিখতাম। আবারো আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ খুব সুন্দর মন্তব্য করার জন্য

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 62678.63
ETH 3015.27
USDT 1.00
SBD 2.49