প্রসঙ্গঃ "আত্মসন্মান!" || আমার বাংলা ব্লগ || ১২ অক্টোম্বর ২০২১ || 10% to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

24-09-2021

২৭শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

প্রসঙ্গঃ "আত্মসন্মান!"



Desert Safari Facebook Cover (2).gif


আসসালামুআলাইকুম বন্ধুরা, আশা করি সবাই ভাল আছেন। অনেকদিন হয়ে গেল আমার লেখাগুলো আপনাদের সাথে শেয়ার করি না। তাই ভাবলাম আজকে আমার লেখা আপনাদের মাঝে শেয়ার করি। আজকে আমি যে বিষয়টি নিয়ে লিখব সেটি টাইটেল বা থ্যাম্বনেইলে অলরেডি দেখে ফেলেছেন।

আত্মসন্মান এমন একটি শব্দ। যেটিকে কখনো দেখা যায় না, ছোঁয়া যায় কিন্তু অনুভব করা যায়। মানুষের ব্যক্তিত্বের মাধ্যমেই এই আত্মসন্মানের আত্মঃপ্রকাশ ঘটে। আমাদের যদি আর্থিকভাবে সমাজে প্রভাব নাও থাকে তবুও আমরা কিন্তু এই আত্মসন্মান এর মালিক হতে পারি। আমরা হর হামেশাই দেখে থাকি কিংবা শুনে থাকি যে অমুক লোকটা আজকে লজ্জায় আত্মহনন করেছে। এর কারণ জানার চেষ্ঠা করলে জানতে পারি, চুরির অপবাদ সহ্য করতে না পারে নিজের জীবন নিজেই শেষ করে দিয়েছে। আসলে মানুষ সমাজে তিলে তিলে সবার সামনে একটা সন্মানী পর্যায় গড়ে তোলা। যখন কেউ এই সন্মানটাকে নিয়ে খেলা করে তখন সেটা বেজায় অপমানবোধ লাগে। আত্মসন্মান গড়ে তুলতে অনেক সময় লাগে। কিন্তু এই সন্মানটাকে ভেঙে দিতে একটা মুহুর্ত সময় ও লাগে না।

target-group-g0d51e06cf_1920.jpg
PIXABAY-Source

আমাদের সবার মাঝেই আত্মসন্মানবোধ রয়েছে। সবাই নিজেকে স্পেশাল মনে করি। যখন কেউ এই আত্মসন্মানে আঘাত করে তখন নিজেকে সব থেকে ছোট মনে হয়। ডিপ্রেশন কাজ করে মনের মধ্যে। আর এই ডিপ্রেশন এক সময় হয়ে দাঁড়ায় আত্মহত্যার কারণ। আত্মসন্মান অনেকে অনেক রকমভাবে উপলব্ধি করে। তাই, আমাদের ভেবে চিন্তে সবার সাথে আচার-আচরণ করা উচিত।

আত্মসন্মান কিঃ-

আমি প্রথমেই বলেছি, আমরা একেকজন একেকভাবে এই আত্মসন্মান উপলদ্ধি করি। মূলত, আত্মসন্মান হলো নিজেকে সন্মান করা, নিজের ইচ্ছা, ব্যক্তিত্ব, চেতনা, সিদ্ধান্ত ইত্যাদিকে সন্মান করা। আত্মসন্মানের প্রথম ধাপ বা প্রক্রিয়া হলো নিজেকে সন্মান করা ও অন্যের প্রতি সর্বদা সৎ থাকা। কখনো অন্যায় না করা, মিথ্যা থেকে নিজেকে এড়িয়ে রাখা। আত্মসন্মানটা বজায় রাখা সম্ভব হয় বিশ্বাসের মাধ্যমে।

brotherhood-g82620b88b_1920.jpg
PIXABAY-Source

আত্মসন্মানের বলীদানঃ-

আত্মসন্মানের বলীদান বলতে আমি বোঝাতে চেয়েছি, যখন কেউ আপনাকে চরমভাবে অপমান করলো। কিন্তু কিছুদিন পর আপনি আবার তার ডাকে সারা দিলেন এবং বরাবরের মতোই আবার সে আপনাকে অপমান করলো। যদি আপনি চান আপনার এই আত্মসন্মানটাকে সুরক্ষা করতে তাহলে এই রকম মানুষের থেকে সর্বদা দূরত্ব বজায় রাখাই শ্রেয়। কখনো এমন লোকের আশে পাশে যেনো যেতে না হয় সে দিকে লক্ষ্য রাখতে হবে। আমাদের একটা কথা মনে রাখতে হবে, যারা অন্যের সন্মানকে, সন্মান দিতে জানে না! তার মধ্যে কোনো আত্মসন্মানবোধ থাকতেও পারে না। আর একজন আত্মসন্মানহীন লোক খুব সহজেই অন্যকে অপমান করতে পারে।



আশা করি, আমার এই ব্লগটি আপনাদের ভালো লেগেছে। সকলের সুস্বাস্থ্য কামনা করে এখানেই শেষ করছি।

sagor bordar.png

Untitled-1s.jpg

আমার সম্পর্কে কিছু কথাঃ-


আমি মোঃ আবু হেনা সরকার। আর আমার ডাক নাম সাগর। আমি একজন স্বাধীন চেতনাময়ী ছেলে। যে সবসময় স্বাধীনতাকে প্রাধান্য দেই। আমি লিখতে, পড়তে, ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি, বিশ্লেষন এবং কোনো অজানা বিষয় সম্পর্কে জানতে ভীষণ আগ্রহী ও ভালোবাসি। আমি একজন মিশুক ছেলে। সবার সাথে মিশতে আমার অনেক ভালো লাগে।

sagor bordar.png

আমার সাথে যোগাযোগ করুনঃ-

ফেসবুক | টুইটার | ডিস্কোর্ড | ইউটিউব

sagor bordar.png

Sort:  
 3 years ago 

আমাদের সবার মাঝেই আত্মসন্মানবোধ রয়েছে। সবাই নিজেকে স্পেশাল মনে করি। যখন কেউ এই আত্মসন্মানে আঘাত করে তখন নিজেকে সব থেকে ছোট মনে হয়।

যারা মানুষের আত্মসম্মানে আঘাত করে তার কখনোই ভালো মানুষ হতে পারে না। আত্মসম্মান অনেক ব্যক্তিগত একটি বিষয়।

 3 years ago 

আসলেই ভাইয়া। আমারো ব্যক্তিগত জীবনে এমন কিছু ঘটনা আছে।

 3 years ago 

সবারই থাকে। জীবন অনেক কিছু শিক্ষা দিয়ে থাকে আমাদের।

 3 years ago 

মূলত, আত্মসন্মান হলো নিজেকে সন্মান করা, নিজের ইচ্ছা, ব্যক্তিত্ব, চেতনা, সিদ্ধান্ত ইত্যাদিকে সন্মান করা। আত্মসন্মানের প্রথম ধাপ বা প্রক্রিয়া হলো নিজেকে সন্মান করা ও অন্যের প্রতি সর্বদা সৎ থাকা। কখনো অন্যায় না করা, মিথ্যা থেকে নিজেকে এড়িয়ে রাখা। আত্মসন্মানটা বজায় রাখা সম্ভব হয় বিশ্বাসের মাধ্যমে।

এই আত্মসম্মান নিয়ে খুব ভালো একটি আর্টিকেল শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

একজন মানুষের কাছে আত্মসম্মান অনেক বড় একটি জিনিস। এই আত্মসম্মান রক্ষায় মানুষ যেকোন পদক্ষেপ নিতে পারে। খুবই সুন্দর লিখেছেন। আত্মসম্মান ব‍্যতীত মানুষ খুজেঁ পাওয়া দুস্কর।।

 3 years ago 

আসলে আত্মসম্মানবোধ প্রত্যেকটা মানুষেরই থাকে এবং প্রত্যেকটা মানুষেরই উচিত এটা কে টিকিয়ে রাখা আর আপনি আত্মসম্মানের বলিদান সম্পর্কেও খুব চমৎকার ভাবে উপস্থাপন করেছেন যা আমার কাছে অনেক ভালো লেগেছে শুভকামনা আপনার জন্য এত চমৎকার একটি পোস্ট করে আত্মসম্মানবোধ কি তা আরো একবার আমাদের সবার মাঝে তুলে ধরার জন্য♥

 3 years ago 

আত্মসন্মানের বলীদান বলতে আমি বোঝাতে চেয়েছি, যখন কেউ আপনাকে চরমভাবে অপমান করলো। কিন্তু কিছুদিন পর আপনি আবার তার ডাকে সারা দিলেন এবং বরাবরের মতোই আবার সে আপনাকে অপমান করলো। যদি আপনি চান আপনার এই আত্মসন্মানটাকে সুরক্ষা করতে তাহলে এই রকম মানুষের থেকে সর্বদা দূরত্ব বজায় রাখাই শ্রেয়

এই ভুলগুলো সচরাচর আমরা করে থাকি। একজন অপমান করল আবার কিছুদিন পর তার ডাকে সাড়া দিলাম। আবার সে আমাদের দুর্বলতা নিয়ে আবারও অপমান করলো আমাদের উচিত তাদের কাছ থেকে দূরে সরে আসা। আপনি অনেক সুন্দরভাবে বুঝিয়েছেন আত্মসম্মান। অনেক ভালো লাগলো ভাইয়া

আত্নসম্মান এমন একটা বিষয়, যা প্রত্যেকটা মানুষের জীবনেই থাকে। কিন্তু কিছু কিছু সময় যেন নিজের অজান্তেই আত্নসম্মান বোধটাকে বালি চাপা দিতে হয়। মধ্য বিত্তদের মধ্যে এই আত্নসম্মানবোধটা বেশি দেখা যায়। অনেক সুন্দর ভাবে বিষয়টাকে উপস্থাপন করেছেন। শুভ কামনা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.029
BTC 59214.68
ETH 2622.69
USDT 1.00
SBD 2.44