''হুট করে বিয়েটা হয়েই গেলো!'' || আমার বাংলা ব্লগ || ১০% প্রিয় লাজুক খ্যাঁকের জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

07-01-2022

২৩ই পৌষ, ১৪২৮ বঙ্গাব্দ

''হুট করে বিয়েটা হয়েই গেলো!''

বড় ভাইয়ের উইকেটটা পড়ে গেলো। অনেকের মতে অনেক দেরীতে আবার অনেকের মতে সঠিক সময়ে। আমার মতে বিয়ের ফুল যখনই ফুটবে তখনি তাঁর বিয়ে হবে। এতে তাড়াতাড়ি বা দেরীর কিছু নেই। অনেক প্রত্যাশার পর ভাইয়ার বিয়েটা ধুমধাম করে দিতে পারলাম আমি ও আমরা এতেই খুশি, আলহামদুলিল্লাহ। আমি আজকে এই বিয়ের পুরো গল্পটি উপস্থাপন করবো। আশা করি সবার ভালো লাগবে। তো চলুন শুরু করা যাক।


IMG_20220107_195302.jpg

মূলত শীতের মৌসুম মানেই বিয়ের মৌসুম। এই শীত এলেই ফুটে যায় অনেকের বিয়ে ফুল। অনেকেই হয়তো এই শীতের অপেক্ষায় থাকে, কবে শীত আসবে আর কবে তাঁর বিয়ে হবে। আসলে ধুমধাম করে বিয়ে মানুষের একবারেই হয়। বিয়ে মানে দুটো পরিবারের মিলবন্ধন। বিয়ের মাধ্যমেই গড়ে উঠে দুটা পরিবারের মধ্যে মধুর সম্পর্ক। যা চিরস্থায়ীভাবে টিকে থাকে। জীবনের প্রতিটা ক্ষেত্রে এই সম্পর্কগুলো গেঁথে যায়, যা অবিস্মরণীয়। আমার কাছে এই সম্পর্ক বেশ অর্থবহ মনে হয়। বাঙালী বিয়ে মানেই ঐতিহ্যে ভরপুর। গায়ে হলুদ, রঙ খেলা, নাচ, গান আরো কিছু ইত্যাদি। আর সে বিয়ে যদি হয় গ্রামে, তাহলে এর আনন্দ দ্বিগুন হয়ে যায়। তেমনি এই বিয়েতেও আমাদের আনন্দের কোনো কমতি ছিলো না। যদিও বা আমি সহ আমার বাকি ভাইরা কাজে কাজে ব্যস্ত ছিলাম, তবুও এই ব্যস্ততার মাঝেও যেনো আনন্দ খুঁজে পেয়েছি আর সেই আনন্দটি হচ্ছে বিয়ের আনন্দ।

35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs24vfHAsuNBJWApFxr1qnbzeyJiBGsychsWYRGbVbA3xjUXY8gwThKTh1QGn9EN2YGZSQZpgtvscrSkPBgvsBLnA16zhnyA2XGfdxeGKm9Z1k9VxdwiwRpm8ev7jKAgpj8qoampw6iuDRbavXrZFqaZt18m2q7RT2qKwTdkmibr.png

IMG_20220106_224239.jpg
IMG_20220106_224417.jpg

প্রত্যেকটি বিয়ের অনুষ্ঠানের সব থেকে মজার সময়টি হচ্ছে গাঁয়ে হলুদ। এই সময়ে অনেক রীতি রেওয়াজ পালন করা হয়। এই ধরেন, বাবা-মা, চাচা-চাচী, মামা-মামী, ফুফা-ফুফু, ভাই-বোনের কাছে থেকে গাঁয়ে হলুদ মাখিয়ে নেওয়া। এর বিনিময়ে কিছু সন্মানী নেওয়া।

আমার কাছে সব থেকে মজার লাগে, এই সময়ে প্রায় সবগুলো মুখকে একসাথে দেখতে পাওয়া যায়। এবং তাদের সাথে মত-বিনিময় করা।

35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs24vfHAsuNBJWApFxr1qnbzeyJiBGsychsWYRGbVbA3xjUXY8gwThKTh1QGn9EN2YGZSQZpgtvscrSkPBgvsBLnA16zhnyA2XGfdxeGKm9Z1k9VxdwiwRpm8ev7jKAgpj8qoampw6iuDRbavXrZFqaZt18m2q7RT2qKwTdkmibr.png

IMG_20220106_223251.jpg
IMG_20220106_223832.jpg

গাঁয়ে হলুদের পরের বিষয়টিই হচ্ছে নাচ গান। গ্রাম অঞ্চলে সব থেকে জনপ্রিয় হচ্ছে লোকগীত। যা বয়স্ক মহিলাদের অনেক প্রিয়। যদিওবা আমরা ছেলেরা এসব পছন্দ করি না। তবুও বয়স্ক এসব মহিলাদের লোক-গীত চালনা করা হয়। এবং এই গীতের তালে তালে হাত পা দুলিয়ে তারা নাচতে থাকে। অনেক অজানা মানুষ জন প্রথম দেখাতে বলতে পারেন, আরে এরা এইভাবে পাগলের মত করছে কেন? হাহাহা

বিয়ের অনুষ্ঠানে আরো অনেক কিছুই থাকে, যা সর্বদা গোপন অবস্থায় রয়ে যায়। দিন শেষে রাত নেমে আসে আর রাত নেমে এলেই বিয়ের এসব অনুষ্ঠান জমজমাট আয়োজনে পরিপূর্ন হয়ে যায়।

35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs24vfHAsuNBJWApFxr1qnbzeyJiBGsychsWYRGbVbA3xjUXY8gwThKTh1QGn9EN2YGZSQZpgtvscrSkPBgvsBLnA16zhnyA2XGfdxeGKm9Z1k9VxdwiwRpm8ev7jKAgpj8qoampw6iuDRbavXrZFqaZt18m2q7RT2qKwTdkmibr.png

IMG_20220107_121451.jpg

আমার কাছে সব থেকে মজার ও আনন্দের বিষয়টি হচ্ছে রঙ খেলা। যদিওবা ব্যক্তিগত ভাবে আমার এলার্জি থাকার কারণে, আমি এটা পছন্দ করি না। তবে অন্য জনের দেখতে ভালোই লাগে। বিয়ের দিন দুপুর বেলায় জমে যায় বিয়ের আসর। আমি দেশের অন্য কোথায় এটা আয়োজন করা হয় কিনা জানি না, তবে আমাদের গ্রামে এটি রেওয়াজ এ পরিণত হয়ে গেছে। আসলে যখন পরিচিত মুখগুলো কয়েক বছর পরে একসাথে হয় তখন এই আয়োজন গুলো আনন্দের মাত্রা বহু গুনে বাড়িয়ে দেয়।

IMG_20220107_193947.jpg

সর্বশেষে সবকিছুকে উপেক্ষা করে বিকেল নামার পর পরেই আমরা সবাই কনের বাসার উদ্দেশ্যে রওনা দেই এবং সেখানকার যা যা রেওয়াজ ও রীতিনীতি পালন করি। সেখানকার রীতির মধ্যে উল্লেখ্যযোগ্য বিষয় হচ্ছে, গাড়ি হতে জামাই নামানো, গেট ধরা, জুতা লুকিয়ে রাখা, কনের মুখ প্রথমবারের মতো দেখা ইত্যাদি ইত্যাদি। সর্বশেষে বিদায়ের পালা, কিন্তু বর্তমানে অনেক মেয়ে আছে মেকাপ নষ্ট হয়ে যাবে এই ভয়ে এখন আর কান্না করে না। চুপিচুপি বাবার বাসা হতে শ্বশুড় বাসায় চলে আসে।

[ বিঃদ্রঃ গত দুই বছর করোনার প্রকোপ বেশি থাকায় বিয়ের অনুষ্ঠানটি আয়োজন করা সম্ভব হয় নি, বর্তমানে করোনার মাত্রা কিছুটা নিয়ন্ত্রণে থাকায় মেয়ে খোজা এবং বিয়ের অনুষ্ঠান আয়োজন করা সব কিছুই সম্পন্ন করা হয়েছে। ]

CameraRedmi 10
Locationhttps://what3words.com/yacht.tigers.client


আশা করি, আমার এই ব্লগটি আপনাদের ভালো লেগেছে। সকলের সুস্বাস্থ্য কামনা করে এখানেই শেষ করছি।



Untitled-1s.jpg

আমার সম্পর্কে কিছু কথাঃ-


আমি মোঃ আবু হেনা সরকার। আর আমার ডাক নাম সাগর। আমি একজন স্বাধীন চেতনাময়ী ছেলে। যে সবসময় স্বাধীনতাকে প্রাধান্য দেই। আমি লিখতে, পড়তে, ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি, বিশ্লেষন এবং কোনো অজানা বিষয় সম্পর্কে জানতে ভীষণ আগ্রহী ও ভালোবাসি। আমি একজন মিশুক ছেলে। সবার সাথে মিশতে আমার অনেক ভালো লাগে।

sagor bordar.png

আমার সাথে যোগাযোগ করুনঃ-

ফেসবুক | টুইটার | ডিস্কোর্ড | ইউটিউব

sagor bordar.png

Amar Bangla Blog.png


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

আমি ভাবলাম আপনার বিয়ে হয়ে গেলো হাহাহা । আপনি ঠিকই বলেছেন ভাই বয়স্করা আসলে লোকগীত এখনো শুনে ও পছন্দ ও করে। কিন্তু আমরা বর্তমানে এসব শুনতে পারিনা। আর রং খেলাটা সব বিয়েতেই হয় মোটামুটি। বেশ মজা লাগে আসলে তবে এখন এসব আর আগের মতো তেমন একটা আনন্দ পাওয়া যায়না। আপনি আনন্দঘন মুহূর্ত কাটিয়েছেন বিয়েতে ভাই। আপনার বিয়ের দাওয়াত পাওয়ার অপেক্ষায় রইলাম। ভালো থাকবেন সবসময়

 3 years ago 
হাহাহাহা, বিয়ে করলে ভাই আপনাদেরকে জানিয়ে করবো। ঠিক বলেছেন ভাই সবকিছু কেমন যেন এখন ফ্যাকাসে হয়ে যাচ্ছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।
 3 years ago 

দারুন মজা করেছেন বিয়ের অনুষ্ঠানে। আমি তো প্রথমে ভেবেছিলাম আপনি বিয়ে করেছেন। হাহাহা। বিয়ে মানে আনন্দ উল্লাস গান-বাজনা খাওয়া-দাওয়া। সব মিলিয়ে সময়টা ভালই পার করেছেন। শুভকামনা রইল সকলের জন্য ধন্যবাদ।

 3 years ago 
আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই খুব সুন্দর একটি মন্তব্য করেছেন।
 3 years ago 

আমি তো প্রথমেই একটা ধাক্কা খেলাম।
মনে করলাম বিয়েটা বুঝি করেই ফেললেন।
যাক পোস্ট পড়ে আসস্ত হলাম আপনার ভাইয়ের বিয়ে।
সবকিছুর সময় রয়েছে।
যাক অনেক মজা করলেন দেখলাম, আসলে এধরনের বিয়েতে বেশ আনন্দ হয় আমি জানি।
বর বধু সবার জন্য অনেক অনেক শুভকামনা রইল 🥀

 3 years ago 
হা হা ভাই আপনাদেরকে না জানি কিভাবে বিয়ে করতে পারি বলেন! আপনারা তো আমার পরিবারের একটা অংশ হয়ে গেছেন। অনেক মজা করেছি এই বিয়েতে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।
 3 years ago 

আমি তো প্রথমে ভেবেছিলাম ভাইয়া আপনার বিয়ে হয়ে গেছে। কিন্তু পরে দেখলাম না আপনার বড় ভাইয়ের। দেখে মনে হচ্ছে আনন্দে ছিলেন। সত্যি বিয়ে বাড়িতে খুব মজা এবং আনন্দ হয়। আপনার ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর হয়েছে দেখে খুব ভালো লাগলো। দোয়া করি আপনার বড় ভাইয়ের নতুন জীবন সুখে শান্তিতে কাটুক। ধন্যবাদ ভাইয়া আপনাকে আপনার সুন্দর মুহূর্তেটি আমাদের সাথে ভাগ করে নেওয়ার জন্য

 3 years ago 
ইনশাল্লাহ আপু, বিয়ে করলে আপনাদের সবাইকে জানিয়ে করব। এই বিয়ে বাড়িতে অনেক মজা হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।
 3 years ago 

প্রথমে ভেবেছিলাম সত্যিই আপনি বিয়েটা সেরে ফেলেছেন আমাদেরকে দাওয়াত না দিয়ে। তাই খুব রাগ হচ্ছিল কেন দাওয়াত দেন নি। পরে দেখলাম চেনা আপনি অন্য একটা বিয়ের অনুষ্ঠানে অংশগ্রহণ করেছে। আপনি খুব আনন্দে বিয়ের দিনটি কাটিয়েছেন। ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর দিনটি আমাদের মাঝে শেয়ার করার জন্যধন্যবাদ আপনাকে আপনার সুন্দর দিনটি আমাদের মাঝে শেয়ার করার জন্য। নতুন দম্পতির জন্য শুভ কামনা রইল।

 3 years ago 
হি হি বিয়ে করলে তো আপনাদেরকে জানিয়ে করব। ইনশাআল্লাহ দাওয়াত দিব। ❤️ আপনাকেও অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।
 3 years ago 

ভাই আমি তো চমকে উঠলাম। সত্যি ভাইয়া প্রথমে আমি মনে করেছিলাম হয়তো আপনার বিয়েই হয়ে গেল। যাহোক ভাইয়া পোষ্টটি পড়ে আমার অনেক ভালো লেগেছে। আর লোকগীত এখনো মানুষ অনেক পছন্দ করে। আপনার পোষ্টের প্রত্যেকটি ফটোগ্রাফি অনেক সুন্দর হয়েছে। আপনার বিয়ের দাওয়াতের অপেক্ষায় রইলাম ভাইয়া। আমাদের কে সাথে নিয়েই বিয়ে সম্পন্ন করবেন

 3 years ago 
চিন্তা করিয়েন না আমার প্রিয় ভাই, আপনাদের কে নিয়ে ধুমধাম করে বিয়ের আয়োজন হবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর করে একটি মন্তব্য করার জন্য।
 3 years ago 

বিয়ের গল্পটা বেশ আকর্ষণীয় ভাবে উপস্থাপন করেছেন আপনি। অপেক্ষায় রইলাম আপনার উইকেটটি কবে পড়ে জানার জন্য। শুভকামনা আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.027
BTC 59476.67
ETH 2299.07
USDT 1.00
SBD 2.48