প্রসঙ্গঃ "বিপদে বন্ধুর আসল পরিচয় - a real life story written by @sagor1233" // [ 24 October 2021 ] 10 % to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

24-10-2021

৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

প্রসঙ্গঃ "বিপদে বন্ধুর আসল পরিচয় - a real life story written by @sagor1233"



আমার বাংলা ব্লগ.png

থ্যাম্বনেইলটি ক্যানভা দিয়ে বানানো হয়েছে!



আসসালামুয়ালাইকুম,
আশা করি সবাই ভালোই আছেন। আজকের টাইটেল দেখে বুঝে গেছেন আমি আজকে কি নিয়ে লিখতে চলেছি। মানুষের জীবনে সাহায্যের দরকার পড়ে। তেমনি আমার জীবনেও আজকে সাহায্যের প্রয়োজন হয়েছিলো। কিন্তু কোনোভাবেই কারো কাছ থেকে আমি সাহায্য নিতে পারি নি। তো এই বিষয়ে আমি আমার আজকের এই ব্লগটি সাজাবো।

মানুষ সামাজিক জীব। সমাজে বেঁচে থাকতে হলে তাকে অন্যজনের হেল্প নিয়ে চলতে হবেই হবে। কিন্তু কেউ যখন কাউকে হেল্প করতে অস্বীকার করে দেয় তখনই বেঁধে যায় বিপত্তি। লেগে যায় কোলাহল। জীবনটা একদিনের না যে কাউকে হেল্প না করে নিজেকে বড় মনে করা ঠিক না। জীবন যেহেতু আছে একদিন না একদিন আপনাকে ঠিকি অন্যজনের হেল্প নিতে হবেই। তাই বলে যে আমি অন্যজনকে হেল্প করবেন না তা কিন্তু নয়। অন্যজনের কাছ থেকে সাহায্য প্রত্যাশা করার আগে অন্যজনকে সাহায্য করতে হবে। তবেই আপনার প্রয়োজনের সময় অন্যরা আপনাকে সাহায্য করবে।

আমি বরাবরই সবাইকে প্রাণ খুলে সাহায্য করি। কখনো কাউকে না করি নি। যখনই সুযোগ পেয়েছি, সাহায্য করার মতো সময় হয়েছে তখনই আমি তাদের সাহায্য করেছি। আমি মনে করি কাউকে সাহায্য করা মানে নিজের জ্ঞান বা সম্পদকে সারা জীবনের জন্য তাকে দিয়ে দেওয়া নয়। আমি অন্যকে সাহায্য করার বিনিময়ে পেতাম মানসিক সুখ ও প্রশান্তি। ছোট-বড় যে কাউকেই আমি সাহায্য করতাম। আমার সাহায্যের হাত ছিলো বিশাল। কিন্তু আমার যখন সাহায্যের দরকার হলো তখন কি হলো? কেউই পাশে এলো না আমার। আমার সেসব বন্ধুকে আমি সব থেকে বেশি সাহায্য করেছি, তাদের কাছ থেকে আমি কোনো সাহায্যও পাই নি।

আমি মূলত কারো কাছে তেমন সাহায্য প্রার্থনা করি না। বরাবর নিজের যা আছে তা দিয়ে জীবন চালিয়ে নেই। কিন্তু যখন একবারে পিঠ দেওয়া ঠেকে যায় তখন সাহায্য চাওয়া ছাড়া আর কোনো উপায় থাকে না। আজকে আমার একটি ক্যামেরার দরকার হয়েছিলো এবং আমার অনেক কাছের বন্ধুর কাছে সেই ক্যামেরা ছিলো। তো আমি তাদের কাছে তাদের সেই ক্যামেরাটা কিছু সময়ের জন্য চাইলে তারা আমাকে বিভিন্ন অজুহাত দেখায়। আমি তা নিমিষেই বুঝতে পারি যে তারা আমাকে সাহায্য করবে না।

আমি আমার জীবনে তাদেরকেই সব থেকে বেশি সাহায্য করেছি, তাদের বিভিন্ন সময়ে পাশে থেকে সাহায্য করেছি। আসলে একজন নয়, দুজন ও নয়। হাতে গোনা অনেক আমাকে সাহায্য করাতে রাজি নন। এতে আমি হতাশ হয়ে গেছি, এতদিন আমি কাকে সাহায্য করেছি। কাদের পিছনে সময় নষ্ট করেছি? আমি ভাবতাম আমি তাদেরকে সাহায্য করতেছি একদিন তারা আমাকে সাহায্য করবে। কিন্তু তারা আমাকে ভূল প্রমাণিত করেছে আজকে। আমি বুঝতে পারি নি, তারা শুধু তাদের স্বার্থের জন্যে আমাকে ব্যবহার করেছে। তাদের স্বার্থ হাসিল করার জন্য। এর বাহিরে তারা আমাকে কখনোই অন্যকিছু ভাবে নি।

জীবনের এই পর্যায়ে আসলে যে কেউই ভ্যাবাচেকা খেয়ে যাবে। তারা এক মুহুর্তের জন্য নিজেকে হারিয়ে ফেলবে। আমি যখন কারো কাছে কোনো চাই, তখন ধরে নেই, সে আমাকে তা দিবে না। এতে করে কেউ না করলে আমার বেশি কষ্ট হয় না। কিন্তু আপনলোকেরাই যখন না করে তখন তাদের মিথ্যে মায়ার আড়ালে থেকেও কোনো লাভ নেই। তারা শুধু সাহায্য নিতে জানে কখনো তা কাউকে দিতে জানে না।

যদি তারা দিতে জানতো তাহলে আমাকে তারা না করতে পারতো না। আমি আজ বড়ই খুশি। কারণ, আমি মানুষ চিনতে পেরেছি, কে আসল বন্ধু আর কে নকল।


আমাকে আজকে সাহায্য করেছে, আমার এক ভাজিতার ফ্রেন্ড। যার সাথে আমার কোনো পরিচয় নেই। নেই কোনো আত্মার বাঁধন। আমি তাকে কোনো দিন সাহায্য ও করি নি। কিন্তু সে আমাকে নিমিষেই সাহায্য করেছে। আমি এতে খুশি হয়েছি যে পরিচিত লোকের চেয়ে অপরিচিতরাই বেশি সাহায্য করে। সত্যি আজকে আমি আনন্দিত, প্রফুল্লিত।

IMG_20211024_191029.jpg

IMG_20211024_190032.jpg

CameraVivo Y11
Locationhttps://what3words.com/fishnet.boast.filled


আশা করি, আমার এই ব্লগটি আপনাদের ভালো লেগেছে। সকলের সুস্বাস্থ্য কামনা করে এখানেই শেষ করছি।

sagor bordar.png

Untitled-1s.jpg

আমার সম্পর্কে কিছু কথাঃ-


আমি মোঃ আবু হেনা সরকার। আর আমার ডাক নাম সাগর। আমি একজন স্বাধীন চেতনাময়ী ছেলে। যে সবসময় স্বাধীনতাকে প্রাধান্য দেই। আমি লিখতে, পড়তে, ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি, বিশ্লেষন এবং কোনো অজানা বিষয় সম্পর্কে জানতে ভীষণ আগ্রহী ও ভালোবাসি। আমি একজন মিশুক ছেলে। সবার সাথে মিশতে আমার অনেক ভালো লাগে।

sagor bordar.png

আমার সাথে যোগাযোগ করুনঃ-

ফেসবুক | টুইটার | ডিস্কোর্ড | ইউটিউব

sagor bordar.png

Sort:  
 3 years ago 

আমাদের বিবেকবান মানুষ হয়ে মানবতার সেবায় এগিয়ে আশা একান্ত প্রয়োজন। নিশ্চয় আপনি তাদের মধ্যে একজন যারা নিঃস্বার্থভাবে অন্যের মঙ্গল করে।
আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অনেক সুন্দর মন্তব্য ছিলো ভাই।

 3 years ago 

জ্বি ভাই একদম ঠিক বলেছেন
নিজের মানুষের চেয়ে অন্য মানুষ অনেক বেশি সহায়ক হয়
এই জন্যই তো কথায় আছে না পর মানুষে দুঃখ দিলে দুঃখ মনে হয়না,
আপন মানুষ দুঃখ দিলে মেনে নেওয়া যায় না 💔

 3 years ago 

পরের চেয়ে দুঃখ যখন
আপন বেশি দেয়
কেমন করে অবুঝ মন
সেটা মেনে নেয়।♥♥

 3 years ago 

আপনি একদম সঠিক কথাটাই বলেছেন ভাইয়া। জীবনে এমন অনেক মানুষ আশে যায় যাদের দেখলে মনে হয় দরকারে একেবারে আপনাকে কলিজা কেটে খাইয়ে ফেলতেও তারা দ্বিধা বোধ করবেনা। তবে বিপদ আসলেই আসলে বুঝা যায় কে আপন আর কে পর। দারুণ লিখেছেন আপনি।

 3 years ago 

আপনার মন্তব্যটিও বেশ ভালোই ছিলো।

বর্তমান সময় টাই এমন।আপনি যত মানুষকে খাওয়াতে পারবেন দিতে পারবেন সাহায্য করবেন ততই আপনার সাথে মানুষও ভালো সম্পর্ক বজায় থাকবে।প্রয়োজন ফুরিয়ে গেলে কেউ কারো নয়। যে সকল বন্ধুদের প্রয়োজনে আপনার গুরুত্ব বেড়ে যায় সে সকল বন্ধুকে পরিহার করুন

 3 years ago 

জ্বি ভাই, পরিহার শুরু হয়ে গেছে। আজকে আমার ফেসবুক আইডিটি নষ্ট হলো। তাদের সাথে যোগাযোগের একটা মাধ্যম কমে গেলো। কিছু দিন পর নতুন সিম কিনবো। তখন ফোনে যোগাযোগের অফশন টাও বন্ধ করে দিবো।

আসলে কেউ হেল্প চাইলে আমি না করতে পারি না, এটাই আমার সমস্যা।

 3 years ago 

মানসিক সুখ এবং প্রশান্তি হচ্ছে সবচেয়ে বড়। আসলে মানুষকে উপকার করলে যে মানসিক সুখ এবং শান্তি পাওয়া যায় এবং যেটা আপনি পেয়েছেন সেটাই আমি মনে করি অনেক বড়। জীবনটা এরকমই এবং সত্যিই এখানে বিপদে সঠিক বন্ধু চেনা যায়। ধন্যবাদ

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

আপনি দারুণ একটি বিষয় সম্পর্কে আলোচনা করেছেন।যেটিতে বর্তমানের স্বার্থপর বন্ধুর পরিচয় পাওয়া যায় বিপদে পড়লেই।এখন সুসময়ের বন্ধু বেশি কিন্তু সাহায্য করার, ভালো উপদেশ দিয়ে পাশে থাকার বন্ধু খুব কম মেলে।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

জ্বি আপু আপনিও ঠিক কথাই বলেছেন।

 3 years ago 

বিপদের বন্ধুই মানুষের প্রকৃত বন্ধু। আপনার বর্ণনা শতভাগ যথার্থ। ভাই আপনার এ পোস্ট বলে আমি সত্যিই মুগ্ধ হয়ে গেছি। আপনার পোষ্টটি অবশ্যই একটি শিক্ষামূলক পোস্ট। শুভ কামনা করছি আপনার জন্য।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই খুব সুন্দর একটি মন্তব্য করেছেন।

 3 years ago 

ছোট বেলায় একটা ভাব সম্প্রসারণ পরেছিলাম সু সময়ে অনেকেই বন্ধু বটে হয় অসময়ে হায় হায় কেউ কারো নয়। যে প্রকৃত বন্ধু সে সব সময় ছায়ার মতোই পাশে থাকে। আর এটা আমাদের পই পই করে মনে রাখতে হবে😃😃বাণীতে সুখন ভাই😃

 3 years ago 

খুব ভালো একটা ভাব সম্প্রসারণ এর কথা আপনি মনে করিয়ে দিলেন ভাই। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আসলে বিপদের বন্ধুই প্রকৃত বন্ধু। একজনের বিপদে সাহায্য করতে পারার অনুভুতিটাই অন্যরকম। তবে কাওকে কোন বিপদে সাহায্য করে তার হতে ভবিষ্যতে সাহায্য পাওয়ার আশা আমি কমই রাখি। এতে তখন সে না করে দিলেও তেমন কস্ট লাগে না।

 3 years ago 

জি ভাই ঠিক কথা বলেছেন। বর্তমানে আমিও এভাবে চলি।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68125.63
ETH 3308.80
USDT 1.00
SBD 2.74