প্রসঙ্গঃ "হরেক রকম মানুষ তাহার, হরেক রকম পেশা" // আমার বাংলা ব্লগ // [ ২৬ আগষ্ট ২০২১ ] 10 % to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

26-08-2021

১১ই ভাদ্র ১৪২৮

প্রসঙ্গঃ "হরেক রকম মানুষ তাহার, হরেক রকম পেশা"



Desert Safari Facebook Cover (6).png

থ্যাম্বনেইলটি ক্যানভা দিয়ে বানানো হয়েছে!



আমরা মানবজাতি, জীবিকা নির্বাহের জন্যে কাজ করতে হয়। কাজের বিনিময়েই আর্থিক লেনদেন হয়। আর এই অর্থ দিয়েই চলে জীবন। জীবন গাড়ি চালাতে মানুষ বিভিন্ন রকম কাজ করে থাকে। মানুষ যে সবাই এক রকমের কাজ করে তা কিন্তু নয়। কেউ চাকুরি করে, কেউ ডাক্তার, কেউ পুলিশ, কেউ বা ইঞ্জিনিয়ার, কেউ টিএনও, কেউ বা ম্যাজিস্ট্রাট। ওনাদের বেতন ধরতে গেলে অনেক। তার বিপরীতে রয়েছে, কৃষক, ভ্যানচালক, রিক্সাচালক, ক্ষুদ্র-ব্যবসায়ী ইত্যাদি। আজকে মূলত আমরা জানবো ভ্যান বা রিক্সাচালকের জীবনের গল্প।



আজকে দুপুরে আমি আমার আম্মুকে নিয়ে যখন ডাক্তারের কাছে যাচ্ছিলাম। যাওয়ার কিছু রাস্তা আমাদের অটোভ্যানে যেতে হয়েছে। তো এই রাস্তাটুকু যাওয়ার সময়, ভ্যানচালকের কিছু অভিজ্ঞতা আমার সাথে শেয়ার করেন। যেটা আমি এখন হুবাহু লিখছি। ভ্যানচালক বলেন, তিনি যখন ভোর বেলা ভ্যান নিয়ে বের হোন এবং সন্ধ্যা পর্যন্ত ভ্যান চালায়, ওনার ইনকাম হয় সারা দিনে মাত্র ২০০-২৫০ টাকা। যার বিপরীতে ওনাকে প্রায় ৮-১০ ঘন্টা সময় ব্যয় করতে হয়। আবার সন্ধ্যা থেকে রাত ১২টা অবধি ইনকাম হয় ৩০০-৩৫০ টাকা। যার বিপরীতে সময় লাগে প্রায় ৫-৬ ঘন্টার মতো। মোটে একজন ভ্যানচালক দিনে ১৩-১৬ ঘন্টা ব্যয় করে ইনকাম করে ৫০০-৬০০ টাকা। যেটা শ্রমে বিপরীতে অনেক কম। এই ৫০০-৬০০টাকা ইনকাম করতে তার একজন লোক ও একটি ভ্যান বা রিক্সা প্রয়োজন। তিনি আরো বলেন, তাদের একটা টার্গেট থাকে, একদিনে এত টাকা ইনকাম করতে হবে। এত টাকা না হলে বাসায় যাওয়া যাবে না। ওই পরিমাণ টাকা ইনকাম করতে যতই সময় লাগুক না কেন, ভ্যানচালকরা কিন্তু তাদের টার্গেট টা পূরন করেই বাসায় ফিরেন। আমাদের ও উচিত তাদের মত টার্গেট রেখে "টার্গেট ডিসেম্বর" সফল করা। আমাদের ও তাদের মতো একটা ফিক্সড টার্গেট রেখেই ষ্টিমিট জার্নি চালিয়ে যেতে হবে।

আবার আসি মূল বক্তব্যে, এক কথায় একজন রিক্সাচালক হাড়ভাঙ্গা খাটুনি দিয়ে তার পরিবার চালায়।

Primo_GF7_20210826_125031.jpg

এবার যখন ডেন্টিস্টের চেম্বারে বসে বসে বাহিরে দেখছিলাম, সেখানে আরেকজন ভ্যানচালককে দেখলামছিলাম, কতশ্রম দিয়ে পণ্যগুলো রশি দিয়ে বেঁধে নিচ্ছে। এই পণ্যগুলো ঠিক জায়গায় ডেলিভারী করতে ওনার অনেকগুলো সময় ও শ্রম ব্যয় হবে। কিন্তু তার বিনিময়ে সন্মানী পাবে অল্প।

চেম্বারে বসে বসে আমি আরো দেখছিলাম, কেউ ভ্যানে করে অনেকগুলো যাত্রী নিয়ে যাচ্ছে, তো কেউ ফাঁকা ভ্যান নিয়েই ঘুরতেছে। কারো পকেটে ১০০০ টাকার ভাড়া ঢুকেছে তো, কারো পকেটে ১০০। আসলে যে যতটা পরিশ্রম করেছে, ঠিক ততটাই ইনকাম করতে পেরেছে।

Primo_GF7_20210826_125049.jpg

এবার আসি একজন ক্ষুদ্র ব্যবসায়ীর কাছে। ছবিতে আমরা যে ব্যবসায়ীর দোকান দেখতে পারতেছি, আমি ওনাকে প্রায় ৫ দিন ধরে ফলো করতেছি। চেম্বারে প্রায় আমাকে ২-৩ ঘন্টা থাকতে হতো সিরিয়ালের জন্যে। এই হিসেবে ৫ দিনে প্রায় ১০-১৫ ঘন্টা আমি ওনার ব্যবসার দিকে লক্ষ্য রেখেছিলাম। এই ১০-১৫ ঘন্টায় উনি মাত্র একজন ক্রেতার কাছেই তার পন্য বিক্রি করতে পেরেছে। সে হিসেবে ধরতে গেলে, উনি দিনে শুধুমাত্র ১-২বার পণ্য বিক্রি করতে পারেন আর বাকি সময় ওনাকে বসে থাকতে হয়। এই দু-তিনটি পণ্য বিক্রি করে তার লাভ কতটুকু হয় আমার জানা নেই। তবে, লাভের পরিমাণ যে অত্যাধিক হয় সেটাও কিন্তু না। এক কথায়, তার ব্যবসা থেকে যা ইনকাম আসে, তাতেই উনি খুশি।

শিক্ষাঃ

১। আমাদের টার্গেট নিয়ে জীবন চালাতে হবে।
২। যা কর্ম করে ইনকাম হবে, তাতেই খুশি থাকতে হবে।

sagor bordar.png

অতিরিক্তঃ

আমার অনেক দিনের ইচ্ছা ছিলো, বাইকে করে বৃষ্টিতে ভেজার। কিন্তু পারিবারিক বাঁধার কারণে তা সম্ভব হয় নি। আজকে যখন চেম্বার থেকে বাসায় ফেরার পথে আচমকা বৃষ্টি এসে আম্মু আর আমাকে ভিজিয়ে দেয়। যাই হোক, শত দিনের ইচ্ছা আজকে পূরণ হলো আমার। বৃষ্টিতে ভিজে ভিজে বাইক চালাতে পারছি। অনেক ভালো লেগেছে আমার।

Primo_GF7_20210826_131428.jpg



CameraWalton
ModelGF7
Locationhttps://what3words.com/curbed.jaundice.condensed


আশা করি, আমার এই ব্লগটি আপনাদের ভালো লেগেছে। সকলের সুস্বাস্থ্য কামনা করে এখানেই শেষ করছি।

sagor bordar.png

Untitled-1s.jpg

আমার সম্পর্কে কিছু কথাঃ-


আমি মোঃ আবু হেনা সরকার। আর আমার ডাক নাম সাগর। আমি একজন স্বাধীন চেতনাময়ী ছেলে। যেসব সবসময় স্বাধীনতাকে প্রাধান্য দেই। আমি লিখতে, পড়তে, ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি, বিশ্লেষন এবং কোনো অজানা বিষয় সম্পর্কে জানতে ভিশন আগ্রহী ও ভালোবাসি। আমি একজন মিশুক ছেলে। সবার সাথে মিশতে আমার অনেক ভালো লাগে।

sagor bordar.png

আমার সাথে যোগাযোগ করুনঃ-

ফেসবুক | টুইটার | ডিস্কোর্ড | ইউটিউব

sagor bordar.png

Sort:  
 3 years ago 

ভ্যান চালকের কাহিনীটা পড়ে ভালো লাগলো ভাই।দুটি শিক্ষাও জানতে পারলাম গল্প থেকে।নিজের কর্মের প্রতি আমাদের সন্তুষ্ট থাকতে হবে।আর লক্ষ্য সৃস্থির করে এগোতে হবে।ধন্যবাদ

 3 years ago 

গল্পের মাধ্যমেই শিক্ষা গ্রহণ করতে হবে ভাই, এটাই শেখার উত্তম পন্থা।

 3 years ago 

ঠিক বলেছেন ভাই

 3 years ago 

অনেক সুন্দর লিখেছেন ভাই শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

জ্বি ভাই, এত সময় নিয়ে পড়ার জন্যে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

কেউ তিন হাজারে চলে আবার কেউ এিশ হাজারেও চলতে পারে না। আবার কেউ দিন তিনশ আয় করে আবার কেউবা দিন হাজার হাজারও আয় করে। দুজন তাদের আয় অনুসারেই ব‍্যয় করে। সুন্দর বিষয়ে আলোচনা করেছেন।

 3 years ago 

জ্বি ভাই, সময় নিয়ে কষ্ট করে পড়ার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

🙂🙂

 3 years ago 

গল্প গুলো খুবই ভালো ছিল ভাই

 3 years ago 

ধন্যবাদ ভাই

 3 years ago 

অনেক সুন্দর গল্প লিখেছেন ভাই গল্প শেষে আবার শিক্ষা গ্রহণ করতে পারলাম আপনাকে অসংখ্য ধন্যবাদ গল্পটি আমাদের সাথে শেয়ার করার জন্য

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

কালকে হ্যাঙ্গআউট এর সময় এই থামনেল দেখেছিলাম। আর এখন পড়ে সত্যি ভাল লাগছে। আসলে যে দুটি শিক্ষা আপনি বলেছেন সেই দুটি শিক্ষা-কে যদি আমরা আমাদের জীবনে প্রতিফলন ঘটাতে পারি তাহলে আমরা অনেক সুখে থাকবো।

 3 years ago 

আসলেই ভাই, শিক্ষা দুটি বাস্তব জীবন থেকেই নেওয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.028
BTC 63064.93
ETH 2468.39
USDT 1.00
SBD 2.55