প্রসঙ্গঃ "বিজয়ের ৫০ বছরের সুবর্ণজয়ন্তী ❤️" || ১০% প্রিয় লাজুক খ্যাঁকের জন্য ||

in আমার বাংলা ব্লগ3 years ago

16-12-2021

১লা পৌষ, ১৪২৮ বঙ্গাব্দ

প্রসঙ্গ: "বিজয়ের ৫০ বছরের সুবর্ণজয়ন্তী ❤️"


PicsArt_12-16-05.06.14.jpg

আজকের তারিখটা হচ্ছে ১৬ই ডিসেম্বর ২০২১। আমাদের বাংলাদেশিদের জন্য একটি গৌরবের দিন। কেননা, এই দিনেই বাংলাদেশ তার পূর্ণ স্বাধীনতার বিজয় অর্জন করেছিলো। আজকে বিজয়ের ৫০ বছরে এসে আমরা সকল শহীদ ও মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করছি। সেই সাথে ভালোবাসা প্রকাশ করছি বোনদের প্রতি যাদের সন্মানের বিনিময়ে পেয়েছি আজকের এই স্বাধীন বাংলাদেশ। আমার আজকের এই পোষ্টটি মূলত তাদেরকেই উৎসর্গ করা।

IMG_20211214_142121.jpg

আমাদের এই দেশটি স্বাধীন করার পিছনে মুক্তিযোদ্ধাদের নিরলস পরিশ্রম ও ত্যাগ রয়েছে। তাদের খেয়ে না খেয়ে দিন রাত না ঘুমিয়ে দেশের কথা চিন্তা করে, দেশের মানুষের কথা চিন্তা করে, ভবিষ্যৎ প্রজন্মের কথা চিন্তা করে নিজের জীবনকে বাজি রেখে ঝাপিয়ে পড়েছিলেন যুদ্ধের ময়দানে। অনেকেই ঢেলে দিয়েছেন নিজের বুকের তাজা রক্ত।

মূলত তাদের কষ্টের খন্ডচিত্র আপনাদের সামনে উপস্থাপন করার জন্যই এই সামান্য প্রচেষ্টা। আমরা চাইলেও তাদের এই বলিদানের প্রতিদান দিতে পারবো না। তবে, তাদের এই বলিদানকে সবার সামনে সুন্দরভাবে উপস্থাপন করতে পারবো।

IMG_20211214_142249.jpg

শীত, গ্রীষ্ম, বর্ষা যেকোনো মৌসুমেও নিজেকে আড়াল করে রাখার অন্যতম পন্থা ছিলো গায়ে কাদা মাটি মেখে মাটির সাথে মিশে যাওয়া। মুক্তিযোদ্ধাদের এই কাজটি মোটেও সহজ কোনো কাজ ছিলো না। কেননা, প্রচন্ড শীতেও এইভাবে তাদেরকে লড়াই করতে হয়েছিলো। কিন্তু এই কষ্ট তাদের কাছে তখন কোনো কষ্টই মনে হয় নি। কারণ, তাদের মনের মধ্যে ছিলো তখন একটাই খুদা, একটাই যন্ত্রণা, একটাই আশা-প্রত্যাশা আর সেটি হচ্ছে দেশকে যেকোনো মূল্যে স্বাধীন করতে হবেই হবে।

IMG_20211214_142547.jpg

বাংলাদেশের এই মুক্তিযুদ্ধকে বিভিন্ন সেক্টরে, বিভিন্ন ভাগে ভাগ করে দেওয়া হয়েছিলো। তাই কয়েকজন মিলে হয়েছিলো একটি দল। এই দলের একজন ছিলো দলপতি। মূলত, তার নির্দেশনা মোতাবেক সবাই সামনের দিকে অগ্রসর হতো। হঠাৎ করে যখন কোনো টিমমেটের গায়ে গুলিবিদ্ধ হয়, তখন তাকে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া ও সেবা দেওয়াও ছিলো সবার দায়িত্ব ও কর্তব্য। কিন্তু, অনেক সময় আর ফিরে পাওয়া সম্ভব হয় না সতীর্থদের। আজীবনের জন্য হারিয়ে ফেলতে হয়েছিলো তাদের।

চাপা কষ্ট বুকের মধ্যে চাপা রেখেই বাকি যোদ্ধারা এগিয়ে গিয়েছিলো সামনের দিকে। মনের মধ্যে যাদের স্বাধীনতার খুদা। তাদেরকে কিভাবে যায় পিছনে ফেরা?

IMG_20211214_142401.jpg
IMG_20211214_143145.jpg

পূর্ব পাকিস্তানের এই মুক্তিযুদ্ধের গতিকে দ্বিগুন করে তোলে ভারতের সামরিকবাহিনীর অংশগ্রহণ এর মাধ্যমে। একদিকে মুক্তিযোদ্ধাদের নিরলস আক্রমণ এবং অন্যদিকে ভারতের সামরিকবাহিনীর আক্রমণ। ধীরে ধীরে নিস্তেজ হয়ে পড়ে পশ্চিম পাকিস্তানের শক্তি। কোনো বাধা পিছনে ফেরাতে পারে নি মুক্তিযোদ্ধাদের।

IMG_20211214_143427.jpg

একটা সময়ে এসে পশ্চিম পাকিস্তানের নেতারা সেনাপ্রধানরা তাদের পরাজয় মেনে নিতে বাধ্য হয়। বাধ্য হয় পূর্ব পাকিস্তানকে স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা করতে। সেই থেকেই নাম হয় আমার এই বাংলাদেশ এর। জন্ম হয় সেখান থেকেই। বিজয়ের আজকে ৫০ বছরে এসেও পূর্বের সকল অতীত যেনো এখনো চোখের সামনে ভেসে উঠে। আমি যুদ্ধ দেখি নি, তবে আমি পড়েছি এই যুদ্ধের ইতিহাস। আমি আত্মবলিদান দেখি নি, পড়েছি মুক্তিযোদ্ধাদের জীবনকাহিনী। সন্মান, শ্রদ্ধা, ভালোবাসা জানাই সকল জীবিত ও শহীদ মুক্তিযোদ্ধাদের। ❤️💜

IMG_20211214_143004.jpg
Camera : Redmi 10
On Face:- Atiar, Biplob, Joy
Location :- https://what3words.com/hydroelectric.roving.tankard


আশা করি, আমার এই ব্লগটি আপনাদের ভালো লেগেছে। সকলের সুস্বাস্থ্য কামনা করে এখানেই শেষ করছি।



Untitled-1s.jpg

আমার সম্পর্কে কিছু কথাঃ-


আমি মোঃ আবু হেনা সরকার। আর আমার ডাক নাম সাগর। আমি একজন স্বাধীন চেতনাময়ী ছেলে। যে সবসময় স্বাধীনতাকে প্রাধান্য দেই। আমি লিখতে, পড়তে, ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি, বিশ্লেষন এবং কোনো অজানা বিষয় সম্পর্কে জানতে ভীষণ আগ্রহী ও ভালোবাসি। আমি একজন মিশুক ছেলে। সবার সাথে মিশতে আমার অনেক ভালো লাগে।

sagor bordar.png

আমার সাথে যোগাযোগ করুনঃ-

ফেসবুক | টুইটার | ডিস্কোর্ড | ইউটিউব

![sagor bordar.png](

Amar Bangla Blog.png


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago (edited)

১৬ ই ডিসেম্বর হলো আমাদের বিজয় দিবস অনেক বীরশ্রেষ্ঠ মুক্তিযোদ্ধাদের নিয়েই আমাদের দেশ স্বাধীন হয়েছে এই আমাদের দেশের তরুন মুক্তিযোদ্ধা তারা নয় মাস যুদ্ধ করে আমাদের দেশের বিজয় লাভ করেছে।আর এই বিষয়টি আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আমাদের মাঝে, আপনার জন্য ভালবাসা ও শুভকামনা রইল ভাই।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর একটি মন্তব্য করার জন্য। আমার অনেক ভালো লাগলো 😊❤️

 3 years ago 

এত সুন্দর কনসেপ্টটি কোথা থেকে তৈরি করলেন। ছবিতে যাদের দেখলাম তারা তো দারুণ ভাবে আমাদের মুক্তিযুদ্ধের বিষয়টি তুলে ধরেছে। দারুন হয়েছে। মুক্তিবাহিনী এবং মিত্রবাহিনীর উদ্যোগে আমাদের দেশ স্বাধীন হয়েছিল। ধন্যবাদ এত সুন্দর একটি কনসেপ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

অনেক সুন্দর একটি মন্তব্য করেছেন ভাই। হুটহাট করেই মাথায় চলে আসে এসব কনসেপ্ট 😊😊

 3 years ago 

ক্যাপশন গুলো সত্যিই অসাধারণ হয়েছে। আপনি খুবই সুন্দরভাবে ১৬ ডিসেম্বরের পতাকাসহ এই ক্যাপশনগুলো ফটোগ্রাফি করেছেন। আমার খুবই ভালো লেগেছে। স্বাধীনতার ৫০ বছর সকলের প্রতি রইল শুভেচ্ছা ও ভালোবাসা।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর একটি মন্তব্য করার জন্য 😊❤️
আপনার এই পোষ্টটি ভালো লেগেছে জেনে আমার খুব ভালো লাগলো ❤️💜

 3 years ago 

ভাইয়া আপনার পোস্টটি পড়ে অনেক ভালো লাগলো। বিজয় দিবসে এ রকম একটি সুন্দর পোষ্ট দেখে সত্যিই খুবই ভালো লাগলো। আপনি অনেক সুন্দর করে বিজয় দিবস নিয়ে প্রতিটি কথা উপস্থাপন করেছেন আমার খুবই ভালো লেগেছে। এছাড়া আপনার কনসেপ্ট দারুন ছিল। ধন্যবাদ আপনাকে ভাইয়া। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই। আমার এই পোষ্টটি আপনার ভালো লেগেছে জেনে আমার খুব ভালো লাগলো 💜❤️

 3 years ago 

মহান বিজয় দিবস উপলক্ষে সকলকে অভিনন্দন জানাই ❤️
আর শ্রদ্ধার সাথে স্মরণ করছি ৭১ এর সেই শহীদের যাদের রক্তের বিনিময়ে স্বাধীনতা অর্জন করেছি আমরা। অভাবনীয় সুন্দর একটি পোস্ট আর উপস্থাপনা ❣️ পোস্টটির জন্য আন্তরিক অভিনন্দন জানাই ভাই ♥️। আর যারা আপনার পোস্টটিতে ছবিতে ছিল প্রত্যেককে আমার আন্তরিক ভালবাসা জানাবেন ভাই।
সবার জন্য শুভকামনা রইল 💌

 3 years ago 

অনেক সুন্দর একটি মন্তব্য করেছেন ভাই ❤️💜 আমার অনেক ভালো লেগেছে আপনার এই মন্তব্যটি। অবশ্যই আমি তাদেরকে আপনার এই ভালোবাসা পৌছাই দিবো😊
আপনাকেও অসংখ্য ধন্যবাদ প্রিয় ভাই 💜❤️😊

 3 years ago 

আপনার আজকের সেই ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের যে চিত্র গুলো তুলে ধরেছেন তার মাধ্যমে আমি স্মরণ করতে চাই এদেশের যারা নয় মাস যুদ্ধ করে ৩০ লক্ষ মা বোনদের ও শহীদের রক্তের বিনিময়ে এই দেশ স্বাধীন হয়েছে যাদের কারণে আমরা আজকে স্বাধীন সার্বভৌমত একটি দেশ উপহার পেয়েছি, তাদেরকে স্মরণ করছি শ্রদ্ধাভরে। তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

আপনি বেশ সুন্দর করে বাংলাদেশের মুক্তিযুদ্ধের চিত্র গুলো ফুটিয়ে তুলেছেন আপনার পোষ্টের মাধ্যমে এবং খুব সুন্দর একটি বর্ণনা ও দিয়েছেন, এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর একটি মন্তব্য করার জন্য। আপনার মন্তব্যটি আমার হৃদয়ে ছুয়ে গেছে 😊❤️

 3 years ago 

দেখতে দেখতে স্বাধীনতার ৫০টি বছর পার হয়ে গেলো। আজকের এই দিনে আমি গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি সকল বীর মুক্তিযোদ্ধাদের যাদের আত্নত্যাগের বিনিময়ে আজকের এই স্বাধীন ভূখন্ড পেয়েছি। আমি স্মরণ করছি সকল মা-বোনদের যাদের আত্নসম্ম্রমের বিনিময়ে এই বাংলাদেশ পেয়েছি। আপনি মুক্তিযুদ্ধের বিষয়টি সুন্দর করে তুলে ধরেছেন। মাটির প্রতীক বানিয়ে সুন্দর করে তুলে ধরেছেন। আপনাকে ধন্যবাদ ভাই আমাদের সাথে শেয়ার করার জন্য

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর একটি মন্তব্য করার জন্য 😊❤️
আপনার মন্তব্যটি আমার হৃদয়ে ছুয়ে গেছে ভাই 😇

 3 years ago 

ভাইয়া প্রথমে আপনাকে মহান বিজয় দিবসের আন্তরিক শুভেচ্ছা ও ভালোবাসা জানাই। মহান বিজয় দিবস এবং বিজয় দিবসের 50 বছর পূর্তি উপলক্ষে ডিসপ্লের ফটোগ্রাফি গুলো দেখতে অনেক ভালো লাগলো। অনেক ত্যাগের মাধ্যমে অর্জিত আমাদের স্বাধীনতার বাস্তব রূপ বাস্তবায়ন করা আমাদের প্রত্যেকেরই দায়িত্ব। ভাই আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32