প্রসঙ্গঃ "সুযোগের সদ্ব্যবহার" || আমার বাংলা ব্লগ || 10% to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

06-11-2021

২১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

প্রসঙ্গঃ "সুযোগের সদ্ব্যবহার"


sujugser.jpg


আসসালামুআলাইকুম বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি সবাই আল্লাহর অশেষ রহমতে ভালোই আছেন। আজকে আমি একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি। আর সেটি হচ্ছে সুযোগের সদ্ব্যবহার। আশা করছি আজকের এ ব্লগটি আকর্ষণীয় হতে চলেছে।

তো বন্ধুরা আর দেরি না করে চলুন শুরু করা যাকঃ-

ম্যাচ থেকে হঠাৎ করেই কিছুদিন আগে আমি বাসায় চলে যাই। তো কয়েকদিন বাসায় থাকার পর ম্যাচে চলে আসতে হলো। কিন্তু এর মধ্যে ঘটে চলে কিছু ঘটনা। আজকে যখন ম্যাচে আসার উদ্দেশ্যে যানবাহন খুজতেছিলাম, তখন খুঁজে পাচ্ছিলাম না। এর কারণ হচ্ছে বাস শ্রমিকদের ধর্মঘট।

vw-bulli-g0089e5b17_1920.jpg


Image by Pexels from Pixabay


কিছুদিন যাবত দেশের অবস্থা ভালো যাচ্ছে না। হঠাৎ করে তেলের দামের ঊর্ধ্বগতির কারণে, বাস শ্রমিকরা ভাড়া বাড়ানোর আন্দোলন করতেছে। কিন্তু তাদের আন্দোলন কেউ মেনে নিচ্ছে না, যার কারণে শ্রমিকরা ধর্মঘট ডেকে বাসের যাতায়াত বন্ধ করে দিয়েছে। এর ফলে ভোগান্তিতে পড়েছে জনসাধারণ। আসলে যখনই কোনো ধর্মঘট ঘটে না কেন, তখনই তার ভোগান্তির শিকার হয় জনসাধারণ। এমনিতেও সকল দ্রব্যমূল্য এর দাম ঊর্ধ্বগতির কারণে বাজারে এক ধরনের অস্থিরতা কাজ করছে। সেই অস্থিরতার মাঝে, আগুনে ঘি ঢেলে দেওয়ার মতো হঠাৎ করে ডিজেল ও কেরোসিনের দাম বাড়িয়ে দেওয়া হয়েছে।

firefighters-g4f9a5a0bc_1920.jpg


Image by Matthias Fischer from Pixabay


এর ফলে ডিজেল ও কেরোসিনের চালিত যানবাহনের মালিক-শ্রমিক পড়েছে বিপাকে। সেই সাথে বিপাকে পড়েছে খেটে খাওয়া কৃষক। যাদের কৃষিকাজে নির্ভর তেলের উপর।

vintage-car-g6e026553d_1920.jpg


Image by Jill Wellington from Pixabay


তো আজকে যখন আমরা বাস না পেয়ে অটোতে আসার জন্য রাজি হই তখনই ঘটে আসল কাহিনী। আসলে ভাড়ার থেকে আমাদের কাছ থেকে দাবী করে প্রায় দেড়্গুন বেশি ভাড়া। অর্থাৎ সাধারণ ভাড়া যেখানে ৪০ টাকা, সেখানে আমাদের কাছ থেকে অসাধু কিছু অটোচালক ৬০ টাকা ভাড়া দাবী করে। কিন্তু আমরা ৪০ এর জায়গাতে ৫০ দিতে রাজি হলেও তারা না করে। এটাই হচ্ছে সুযোগের সদ্ব্যবহার।

angry-g4714b8d4b_1280.png


Image by OpenClipart-Vectors from Pixabay

কিন্তু আমরা হচ্ছি নাছোড়বান্দা। এত ভাড়া বেশি দেওয়ার পাত্র নই। অটোতে যেখানে কোন কিছুই বাড়েনি সেখানে অটোতে ভাড়া বেশি দেওয়ার কোন মানে দেখি না। তাই তো সেই অটো চালকের সাথে আমাদের কি ঘটে বাকবিতন্ডা। একটা সময় সেটা হাতাহাতির উপক্রম। কিন্তু আমরা তা অটোচালককে বোঝাতে থাকি। কিন্তু তিনি তবুও বুঝতে চান না। তাই তিনি আমাদের নিয়ে আসতে অস্বীকার করে। এমন সময় অন্য আরেক অটোচালক, আমাদেরকে 50 টাকা করে নিয়ে আসতে রাজি হয় এবং আমরাও উনার সাথেই চলে আসি। এখানে আমি একটা কথা বলে রাখতে চাই, সব সময় ও সুযোগের সদ্ব্যবহার করতে চাইলে, তা হিতে বিপরীত হয়ে যায়। আর সেটি সেই অটোচালক থেকেই বুঝতে পেরেছেন। কারণ উনার জেদের কারণে উনি প্রায় ৩৫০টাকার ভাড়া মিস করে গেলো। এবং সকল যাত্রীর কাছ থেকে গালিও খেলো।

তাই আমি বলতে চাই সব জায়গাতে সুযোগের সদ্ব্যবহার করতে নেই। এতে করে হিতে বিপরীত হয়ে যেতে পারে। যেটা আজকের এই অটো চালকের সঙ্গে হয়েছে। অটোচালকটি অতিরিক্ত ভাড়া আদায় করতে চেয়ে ছিলেন কিন্তু তিনি সেটা করতে পারেননি বরং তিনি কোনো যাত্রী বহন করতে পারেননি। তাই আমি সবার উদ্দেশ্যে বলবো, এই থেকে আমাদের শিক্ষা নেয়া উচিত। জায়গা ভেদে সুযোগের সদ্ব্যবহার করা উচিত।



আশা করি, আমার এই ব্লগটি আপনাদের ভালো লেগেছে। সকলের সুস্বাস্থ্য কামনা করে এখানেই শেষ করছি।

sagor bordar.png

Untitled-1s.jpg

আমার সম্পর্কে কিছু কথাঃ-


আমি মোঃ আবু হেনা সরকার। আর আমার ডাক নাম সাগর। আমি একজন স্বাধীন চেতনাময়ী ছেলে। যে সবসময় স্বাধীনতাকে প্রাধান্য দেই। আমি লিখতে, পড়তে, ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি, বিশ্লেষন এবং কোনো অজানা বিষয় সম্পর্কে জানতে ভীষণ আগ্রহী ও ভালোবাসি। আমি একজন মিশুক ছেলে। সবার সাথে মিশতে আমার অনেক ভালো লাগে।

sagor bordar.png

আমার সাথে যোগাযোগ করুনঃ-

ফেসবুক | টুইটার | ডিস্কোর্ড | ইউটিউব

sagor bordar.png

Sort:  
 3 years ago 

তাই আমি বলতে চাই সব জায়গাতে সুযোগের সদ্ব্যবহার করতে নেই

এই কথাটি একেবারে ঠিক বলেছেন ভাইয়া আপনি। তবে আমার কাছে মনে হলো এরা সাধারণ মানুষের সাথে সুযোগে অসৎ ব্যবহার করছে। আসলে তারা তো জানেই যেতেই হবে তাই জন্যই এসব করে। ওই অটোওয়ালার অটোতে না উঠে খুব ভালো কাজ করেছেন আপনি। এদের প্রশয় দিলে একেবারে মাথার উপর উঠে যায়।

 3 years ago 

এসব অন্যায় আমিও পছন্দ করি না।, সব সময় অন্যায়কে প্রতিবাদ করে চলি।

 3 years ago 

কথাগুলো একদম ঠিক বলেছেন। যেভাবে যাতায়াতের ভাড়া বাড়ছে তা মোটেও কাম্য নয়। আর বেশি ভাড়া চাইলেই আমাদের কারোরই তা মেনে নেওয়া উচিত নয়। আপনি একদম ঠিক কাজ করেছেন। ৪০ টাকার ভাড়া ৬০ টাকা চাওয়া কোনভাবেই যৌক্তিক নয়। আর আপনার ঘটনা থেকে পাওয়া শিক্ষাটাও বেশ উপকারী, জেদের বশে করা কোনো কাজই কখনও ভাল হয় না।

 3 years ago 

জ্বি ভাই অনেক সুন্দর একটি মন্তব্য করেছেন আপনি!

উদাহরণ টা বাস্তবিক ছিলো তাই আরও বেশি ভালো লেগেছে। সুযোগে সদ্যবহার এর ইচ্ছা মোটামুটি সবাই রাখে কিন্ত সুযোগ টা আর পাওয়া হয় না, অনেকেই পায়, কিন্ত ওই অটোওয়ালার মতো ব্যবহার করে হিতে বিপরীত ঘটায়, তার মধ্যে আমি অন্যতম। হিহিহি শুভ কামনা রইলো ভাই আপনার জন্য।

 3 years ago 

আপনার জন্যেও শুভকামনা রইলো।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57340.70
ETH 3072.28
USDT 1.00
SBD 2.37