DIY - ( এসো নিজে করি ) [ কাগজ দিয়ে বাঁশি তৈরি ] || আমার বাংলা ব্লগ || 10% to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

স্বাগতম সবাইকে,


আশা করি, সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালোই আছি। অনেক দিন ধরেই চিন্তা করছি রঙিন খাতা দিয়ে কিছু বানানো যাক। কিন্তু কি বানানো যায় তা চিন্তা করতে থাকি। একটা সময় মনে হলো, রঙিন পেপার দিয়ে বাঁশি বানালে কেমন হয়।

তো যেই কথা সেই কাজ। বানিয়ে ফেললাম একটা বাঁশি। আর নিচে সেগুলোর ধাপ তুলে ধরলাম।

তো চলুন শুরু করা যাকঃ-

↘️ বাঁশির সাথে আমি↙️


Image 2021-09-11 at 9.56.47 PM.jpeg

বাঁশির সাথে আমাকে দেখতে কেমন লাগছে সেটা কমেন্ট করতে ভুলবেন না। বাঁশিটি বানাতে আমার অনেক কষ্ট হয়েছে।



উপকরণঃ

  • রঙিন পেপার ধরনের।
  • কাচি
  • গাম
  • পেপার

📸↘️ 【ধাপঃ ০১】↙️📸


Image 2021-09-11 at 9.57d.00 PM.jpeg

সর্বপ্রথমে, সকল উপকরণ একসাথে করে নিতে হবে।

sagor bordar.png

📸↘️ 【ধাপঃ ০২】↙️📸


Image 2021-09-11 at 9.57.00 PsM.jpeg

তারপর ২য় পর্যায়ে হলুদ রঙের পেপারটিকে গোল করে নিয়ে গাম দিয়ে আটকিয়ে নিতে হবে।

sagor bordar.png

📸↘️ 【ধাপঃ ০৩】↙️📸


Image 2021-09-11 at 9.56.59 PdM.jpeg

এরপর গোল করে রাখা হলুদ রঙের পেপারটার সৌন্দর্য বৃদ্ধি করার জন্যে, নীল রঙের কিছু পেপার চিকন করে কেটে নিলাম।

sagor bordar.png

📸↘️ 【ধাপঃ ০৪】↙️📸


Image 2021-09-11 at 9.56.58 PsM.jpeg

গোল করে নীল রঙের পেপারটি পেচিয়ে নিয়ে দেখতে এমন হয়েছে।

sagor bordar.png

📸↘️ 【ধাপঃ ০৫】↙️📸


Image 2021-09-11 at 9.56.5x6 PM.jpeg

এই পর্যায়ে আমি ময়ূরের পাখার মত বানানোর জন্যে সবুজ রঙের পেপার কেটে নেই।

sagor bordar.png

📸↘️ 【ধাপঃ ০৬】↙️📸


Image 2021-09-11 at 9.56.5c1 PM.jpeg

এই পর্যায়ে আমি পুরো ময়ূরের পাখার মতো বানিয়ে নিয়েছি বিভিন্ন রঙের পেপার দিয়ে। আর সেগুলোকে গাম দিয়ে আটকিয়ে দিয়েছে এবং তা কিছু সময়ের জন্যে শুকাতে রেখে দিয়েছি।

sagor bordar.png

📸↘️ 【ধাপঃ ০৭】↙️📸


Image 2021-09-11 at 9.56.50cx PM.jpeg

Image 2021-09-11 at 9.56.49 M.jpeg

এই পর্যায়ে আমি বাঁশির মুখটা কেটে নিয়েছি।

sagor bordar.png

📸↘️ 【ধাপঃ ০৮】↙️📸


Image 2021-09-11 at 9.56.49 xPM.jpeg

এই পর্যায়ে আমি আমার পেপার বানানো ময়ূরের পাখাটি বাঁশির পিছন অংশের সাথে গাম দিয়ে আটকিয়ে দেই এবং আবারো তা কিছু সময় শুকানোর জন্যে রেখে দেই।

sagor bordar.png

📸↘️ 【ধাপঃ ০৯】↙️📸


Image 2021-09-11 at 9.56.47 PM.jpeg

পরিশেষে, তৈরি হয়ে গেলো আমাদের কাগজ দিয়ে বানানো সেই কাঙ্খিত বাঁশি।

sagor bordar.png

📸আমি ছবি তুলতে যেসব গ্যাজেট ব্যবহার করেছি!📸


ডিভাইসভিভো Y11
Locationhttps://what3words.com/enjoys.tadpole.circular


আশা করি, আপনাদের আমার বানানো এই বাঁশিটি সবার ভালো লেগেছে।
অসংখ্য ধন্যবাদ সবাইকে।

sagor bordar.png

Untitled-1s.jpg

আমার সম্পর্কে কিছু কথাঃ-


আমি মোঃ আবু হেনা সরকার। আর আমার ডাক নাম সাগর। আমি একজন স্বাধীন চেতনাময়ী ছেলে। যে সবসময় স্বাধীনতাকে প্রাধান্য দেই। আমি লিখতে, পড়তে, ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি, বিশ্লেষন এবং কোনো অজানা বিষয় সম্পর্কে জানতে ভীষণ আগ্রহী ও ভালোবাসি। আমি একজন মিশুক ছেলে। সবার সাথে মিশতে আমার অনেক ভালো লাগে।

sagor bordar.png

আমার সাথে যোগাযোগ করুনঃ-

ফেসবুক | টুইটার | ডিস্কোর্ড | ইউটিউব

![sagor bordar.png](

Sort:  
 3 years ago 

ভাইয়া আপনার বাঁশিটি অনেক সুন্দর হয়েছে দেখে মনে হচ্ছে জীবন্ত বাসের মতো যাইহোক আপনার জন্য অনেক শুভেচ্ছা ও অভিনন্দন রইল ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

মামা অনেক সুন্দর হয়েছে বাঁশিটি। দেখে মনে হচ্ছে অরজিনাল বাঁশের বাঁশি। ধন্যবাদ মামা।

 3 years ago 

ধন্যবাদ মামা।

 3 years ago 

কাগজ দিয়ে বাঁশি তৈরির ধাপগুলো খুব সুন্দরভাবে বিবরণ দিয়েছেন। ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর কাজটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া।

খুবই সুন্দর হইছে ভাই। আপনাকে দেখে মনে হচ্ছে কৃষ্ণের মত বাশি বাজিয়ে রাধাকে ডাকছেন।

 3 years ago 

তাই ভাইয়া, আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

আমি প্রথমে ভেবেছি আপনি বাঁশি বাজাচ্ছেন পরে অবশ্য ভুল ভেঙেছে। দারুণ হয়েছে । ক্রিয়েটিভ একটি কাজ আমাদের মাঝে তুলে ধরেছেন।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

বাঁশি বাংলার ঐতিহ্য। কিন্তু এখন আর রাখালের হাতে বাঁশি দেখা যায় না। মাঝে মধ্যে গানের মধ্যেই বাঁশির সুর শোনা যায়। বাঁশি এখন হারানো ঐতিহ্য বলা যায়। কাগজের বাঁশিটা সুন্দর তৈরি করেছেন ভাই। তা কীরকম বাজাতে পারেন একটু শোনালেন না।

 3 years ago 

😁😁😁আমার সত্যিকারের ও বাঁশি ছিলো, বাজাতেও পারতাম কিন্তু এখন প্রাক্টিস না থাকায় সব ভূলে গেছি ভাই।

 3 years ago 

ইস রে মিস করলাম।।

কাগজের তৈরি বাঁশি দেখতে বেশ চাকচিক্য দেখাচ্ছে।খুবই সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপনি।ধন্যবাদ আপনাকে আপনার দক্ষতা আমাদের সাথে শেয়ার করার জন্য।শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই

 3 years ago 

আপনাকে তো কৃষ্ণের মতো লাগছে ভাইয়া।সুন্দর হয়েছে বাঁশীটি।ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 3 years ago 

তাই আপু, তবে আমি তো মানুষ আর আমি সাগর 😍

 3 years ago 

বাঁশিটি দেখে মনে হচ্ছে না যে এইটা কাগজের।মনে হচ্ছে এইটা বাঁশের বাশি।ভাই এইটা বাজে কি।তাহলে একটা গান গাইয়েন।সবমিলে অনেক সুন্দর একটা পোস্ট,ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ভাইয়া আপনার বাঁশি টা অনেক সুন্দর হয়েছে। দেখে মনে হচ্ছে করিস কৃষ্ণের মতো বাঁশি বাজাচ্ছেন।

 3 years ago 

হাহা, তাই আপু। ধন্যবাদ আপনাকে

Coin Marketplace

STEEM 0.26
TRX 0.11
JST 0.033
BTC 63851.10
ETH 3059.36
USDT 1.00
SBD 3.85