প্রসঙ্গঃ "অবসর সময়ে একটু বিনোদনের খোঁজে" // আমার বাংলা ব্লগ // ১০% প্রিয় লাজুক খ্যাঁকের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

27-01-2022

১৩ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

প্রসঙ্গঃ "অবসর সময়ে একটু বিনোদনের খোঁজে"


IMG_20220127_163910.jpg

আসসালামুয়ালাইকুম, আশা করি সবাই ভালো আছেন?
আমিও আলহামদুলিল্লাহ ভালোই আছি। টাইটেল ও থ্যাম্বনেইল দেখে হয়তো আপনারা বুঝে গেছেন আজকে আমি কি নিয়ে আলোচনা করবো।
এইতো মেস থেকে বাসায় চলে আসলাম বেশ কয়েকদিন হতে চললো। একদিকে করোনা ও ওমিক্রোনের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় কলেজ বন্ধ দিয়েছে। আর আমাদের জেলা শহরকে রেড জোন হিসেবে ঘোষনা করায় আমি সদর থেকে যত দ্রুত সম্ভব বাসায় চলে আসি। বাসায় আসার পর একপ্রকার বন্দি জীবন কাটাচ্ছি বললেই চলে। কোথাও যাওয়া হচ্ছে না, ঘোরাঘোরি ও করা হচ্ছে না। আপনারা প্রায় কম-বেশি সবাই এ জানেন। আমি একটু সুযোগ পেলে সপ্তাহে একটি ঘুরতে বের হই। তো সেই সুবাদে আজকেও বের হওয়া।

IMG_20220127_163903.jpg


আমার বাসা মোটামোটি গ্রামে বললেই চলে। সময়ের সাথে তাল মিলিয়ে আমাদের গ্রামটি উন্নত হচ্ছে। শহরের পাশে হওয়ায় বেশ একটা টের পাওয়া যায় না। কিন্তু শীত আসলেই মনে হয় আমি গ্রামে আছি। এর প্রধান একটা কারণ হচ্ছে ধূলাবালি আর ধুলাবালি হওয়ার আরেকটা প্রধান কারণ হচ্ছে গ্রামের পাশে থাকা ইটের ভাটা। এই ইটের ভাটার কারণে গ্রামের মধ্যে দিয়ে নিয়ত পাওয়ার ট্রিলার, ট্রাক্টর সহ আরো ভারীকিছু যানবাহন চলাচল করে। সারাদিনে এদের প্রকোপ অধিক মাত্রায় থাকে বিশেষ করে এই সময়টায়। যার কারণে রাস্তায় ধুলাবালির কারণে বের হওয়া সম্ভব হয় না।

বিশেষ করে এই একটা কারণে আমি বাসা থেকে খুব একটা বের হই না আর হলেও আমার বাড়ির পিছনে পুকুর রয়েছে সেখানে গিয়ে অবসর সময় কাটাই। কিন্তু আজকে একটু শহরে যেতে ইচ্ছা করলো, গ্রামে আর ভালো লাগতেছিলো না। তাই আমি ও আমার এক বন্ধু মিলে একটা ভ্যান ভাড়া করে সেটাতেই ঘুরতে বের হই। কিন্তু একটা জিনিস বার বার আমাকে বিরক্ত করছিলো, আর সেটা হচ্ছে এই ধুলাবালি। সাধারণত রাস্তায় যখন এসব গাড়ি ঘোড়া চলে না, তখন রাস্তায় কোনো ধুলাবালিও থাকে না। এদের প্রকোপ যখন বৃদ্ধি পায় তখন ওদের কারণে অধিক মাত্রায় ধুলাবালিও বেড়ে যায়।


35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs24vfHAsuNBJWApFxr1qnbzeyJiBGsychsWYRGbVbA3xjUXY8gwThKTh1QGn9EN2YGZSQZpgtvscrSkPBgvsBLnA16zhnyA2XGfdxeGKm9Z1k9VxdwiwRpm8ev7jKAgpj8qoampw6iuDRbavXrZFqaZt18m2q7RT2qKwTdkmibr.png


IMG_20220127_163912.jpg

রাস্তায় এত ধুলাবালি হওয়ার কারণ হয়তো আপনারা এই ফটোগ্রাফিটা দেখেই বুঝতে পেরেছেন। এই ছোট ছোট ঢিলাগুলো কিন্তু এমনি এমনি হয় নি। ট্রাক্টর দিয়ে শ্রমিকরা পরিশ্রম করে ধীরে ধীরে অল্প অল্প মাটি এখান থেকে সেখান এনে জমা করার ফলেই এত বড় ঢিপি তৈরি হয়েছে। এই রকম আমাদের গ্রামের পাশে একটা নয়, দু টো নয়, সর্বমোট ৫টা ইট ভাটা রয়েছে। যার দরুন এই সময়ে এত ধুলাবালির সৃষ্টি হচ্ছে।

তবে একটা বিষয় হচ্ছে, এই ইট ভাটাগুলোর কারণে আমার এখানকার আশে পাশের লোকদের কর্মসংস্থান তৈরি হয়েছে। যার কারণে চুরি, ডাকাতি, রাহাজানি কমে গেছে বললেই চলে। তা একদম ০০০ এর কোটায় চলে এসেছে। তো ফিরে আসি আবার আমার পোষ্টের মেইন টপিকে।

আমার আজকের এই দিনটা বেশ ভালোই কেটেছে। পড়ন্ত বিকেলে বা সন্ধ্যায় ঘোরার মজাটাই আলাদা। আপনারা যারা যারা ঘুরেন তারা অবশ্যই এই মজাটা অনুভব করতে পারবেন।


35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs24vfHAsuNBJWApFxr1qnbzeyJiBGsychsWYRGbVbA3xjUXY8gwThKTh1QGn9EN2YGZSQZpgtvscrSkPBgvsBLnA16zhnyA2XGfdxeGKm9Z1k9VxdwiwRpm8ev7jKAgpj8qoampw6iuDRbavXrZFqaZt18m2q7RT2qKwTdkmibr.png


IMG_20220127_163917.jpg
IMG_20220127_170932.jpgIMG_20220127_170953.jpg

এই শীতের দিনে ভ্যান নিয়ে ঘুরে বেড়ানোর মজাটাই আলাদা। আমি যখন এই ভাবে ঘুরার সুযোগ পাই তখন আর সেটাকে উপভোগ করতে ভুলি না। মন ভালো থাকুক আর খারাপ, চিল করতে কোনো কারণ লাগে না। আজকের আবহাওয়া ছিলো দেখার মতো। হালকা মৃদু বাতাস বইছিলো, তার সাথে সাথে চুলগুলো উড়ছিলো। যেনো আমি পাখনা মেলে আকাশে উড়ছি এমন একটা ফিল। এই সময়ের ঠান্ডা বাতাস মাথাটাকে খুব করে যেনো মালিশ করে দিয়ে যাচ্ছিলো। বেশ ভালোই লাগছিলো। কিন্তু সন্ধ্যা গড়িয়ে কখন যে রাত নেমে আসে তা বুঝতেই পারি না। এরপর যথাসময়ে বাসায় ফেরত চলে আসি।

CameraEditLocation
Redmi 10Adobe lightroomhttps://what3words.com/lyrically.readjusts.looted


আশা করি, আমার এই ব্লগটি আপনাদের ভালো লেগেছে। সকলের সুস্বাস্থ্য কামনা করে এখানেই শেষ করছি।



Untitled-1s.jpg

আমার সম্পর্কে কিছু কথাঃ-


আমি মোঃ আবু হেনা সরকার। আর আমার ডাক নাম সাগর। আমি একজন স্বাধীন চেতনাময়ী ছেলে। যে সবসময় স্বাধীনতাকে প্রাধান্য দেই। আমি লিখতে, পড়তে, ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি, বিশ্লেষন এবং কোনো অজানা বিষয় সম্পর্কে জানতে ভীষণ আগ্রহী ও ভালোবাসি। আমি একজন মিশুক ছেলে। সবার সাথে মিশতে আমার অনেক ভালো লাগে।

sagor bordar.png

আমার সাথে যোগাযোগ করুনঃ-

ফেসবুক | টুইটার | ডিস্কোর্ড | ইউটিউব

sagor bordar.png

Amar Bangla Blog.png


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

আমাদের ঘরে থাকতে একঘেয়ে হয়ে গেছি।আসলে সবার ই দরকার বাহিরে জাওয়া।আপনি খুব সুন্দর একটি সময় কাটিয়েছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 
আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।
 2 years ago 

অবসর সময় ঘুরাঘুরি করে প্রাকৃতিক সৌন্দর্য খুব সুন্দর ভাবে উপভোগ করো করেছেন।
খুব সুন্দর মুহূর্ত উপভোগ করেন। আপনার ফটোগ্রাফি গুলো খুবই চমৎকার । বিশেষ করে ইটভাটা ফটোগ্রাফি। আমাদের এদিকে বাটা গুলো প্রায় বন্ধ হয়ে গেছে সরকার নির্দেশনার কারণে। কারণ ইট বাটার জন্য পরিবেশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে ।এবং কৃষি জমি মাটি কাটার পরে চাষাবাদ এর উপর বিরূপ প্রভাব সৃষ্টি করেছে। যাই হোক আপনাকে অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

 2 years ago 
শুনে ভালো লেগেছে যে আপনাদের ওখানকার ইট ভাটা গুলো বন্ধ হয়েছে।
 2 years ago 
  • কী আর বলব ভাই এই করোনা যেমন আমাদের শিক্ষার অবনতি ঘটালো ঠিক একইভাবে এর জন্য ঘরেও আর বসে থাকতে ইচ্ছে করে না। বিরক্তি লেগে যাওয়াটা একেবারে স্বাভাবিক। আমাদের এলাকায় একটিমাত্র ইট ভাটা আছে। এদের কার্যক্রম সম্পর্কে আমি অনেক আগে থেকেই অবগত। এবং আপনি বিকেলে বেশ ভালো সময় অতিবাহিত করেছেন। ভালো একটি পোস্ট ছিল।
 2 years ago 
আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই খুব সুন্দর একটি মন্তব্য করেছেন। ইটভাটাগুলো এক দিক দিয়ে ভালো করতেছে আবার অন্যদিক থেকে অনেক বড় ক্ষতি করতেছে।
 2 years ago 

আসলে উত্তরবঙ্গের হাওয়া বাতাস ভীষণ মিষ্টি আর বিশুদ্ধ। মানুষজন ভীষণ সহজ সরল আর মিশুক। যতদিন ওদিকে ছিলাম সত্যিই সময়গুলো স্বরনীয় হয়ে থাকবে সময়গুলো। যাক করোনার এই সময় যেহেতু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ তাই সাবধানে থাকুন।

 2 years ago 
জ্বি ভাই দোয়া করবেন আপনার জন্য। ❤️🥰
 2 years ago 

ধুলাবালি বলেন আর বৃষ্টির দিনে কাঁদা বলেন দুটোই খুব বিরক্তিকর একটা জিনিস। আর আপনার বাড়ির পাশে যেহেতু ইটের ভাটা দেখেই বুঝতে পারছি যে কতটা বিরক্তিকর এবং কি কতটা সমস্যায় ভুগছেন। ভারী যানবাহন চলার কারণে রাস্তাঘাট নষ্ট হয়ে যায়। এবং বিভিন্ন ধরনের ক্ষয়ক্ষতি স্বীকার হয় সাধারণ মানুষ। তবে এতে যে অনেক মানুষের কর্মস্থল তৈরি হয়েছে এবং আপনার এলাকায় পাঁচটি ইটের ভাটা হয়েছে তো সবকিছু মিলিয়ে ভালো-মন্দ নিয়েই আমাদের বেঁচে থাকতে হয়। আপনি অবশেষে বের হলেন শীতের সকালে ভ্যানগাড়িতে ঘুরার মজাটাই আলাদা হে আমরা সবাই ঘুরতে পছন্দ করি আর আপনি আপনার মনের ভাবগুলো অনেক সুন্দর করে আমাদের সাথে শেয়ার করেছেন। এত সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা।

 2 years ago 
সাবলীল ভাষায় খুব সুন্দর একটি মন্তব্য করেছেন আপনি। শুভকামনা রইলো আপনার জন্যে ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 59715.05
ETH 3186.24
USDT 1.00
SBD 2.42