DIY - ( এসো নিজে করি ) [ বন্ধুর ইউটিউব চ্যানেলের জন্য লোগো ও ইন্ট্রো মেকিং! ] 10% to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

স্বাগতম সবাইকে,


আশা করি, সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালোই আছি। গত কয়েকদিন যাবত আমার এক বন্ধু আমাকে তার ফুড রিলেটেড ইউটিউব চ্যানেলের জন্য লোগো ও ইন্ট্রো বানাই দিতে বলে। সময় ও ব্যস্ততার কারণে তাকে সেগুলো বানিয়ে দিতে পারি নি। তাই আজকে যখন ফ্রি সময় পেলাম, তখন ল্যাপটপ নিয়ে বসে পড়লাম তার কাজগুলো করে দেওয়ার জন্য। আর ভাবলাম তার সম্পূর্ণ প্রক্রিয়াগুলো আপনাদের সাথেও শেয়ার করা যাক।

মূলত আজকের এই কাজটি আপনাদের সাথে শেয়ার করার উদ্দেশ্য হচ্ছে, এতে আমি মানসিকভাবে আনন্দ পাই। আমার নতুন কিছু করে সেটা আপনাদের সাথে শেয়ার করতে অন্য রকম অনুভূতি কাজ করে। নিচে এর সম্পূর্ণ প্রক্রিয়া আলোচনা করা হলোঃ-

তো চলুন শুরু করা যাকঃ-

↘️আমার বানানো লোগোটি↙️


Versatile Foodee 1.png

Versatile Foodee.png

এই লোগোটি সম্পূর্ণ ফুড রিলেটেড, তাই ভেবেছি রান্নার কিছু যন্ত্রাংশ এর সাথে সংযুক্ত রাখলে কেমন হয়। তাই এই লোগো শেপগুলো এভাবে বানানো।

আজকের চিত্র বানাতে আমি যেসব টুলস ব্যবহার করেছিঃ--

ইলিপ্স টুল
টেক্সট টূল
গ্রাডিয়েন্ট

এই ৩টি মাত্র টুল দিয়ে আমি পুরো কাজটি সম্পন্ন করেছি।



📸↘️ 【ধাপঃ ০১】↙️📸


12.PNG

প্রথম ধাপে আমি একটি ট্রান্সপারেন্ট বাকগ্রাউন্ড নিয়ে সেখানে ইলিপ্স টুল ব্যবহার করে একটি নরমাল চামচ ও একটী কাটা চামচ বানিয়ে নিয়েছি।

sagor bordar.png

📸↘️ 【ধাপঃ ০২】↙️📸


13.PNG

14.PNG

তারপর ২য় পর্যায়ে আমি Eras Bold ITC ফন্ট নিয়েছি। এই ফন্টটি আমার কাছে ছিলো না। গুগলে অনেক খোঁজার পরে এই ফ্রি ফন্টটা আমি ডাউনলোড করি এবং তারপর এখানে ব্যবহার করি। এর সৌন্দর্য বর্ধনের জন্য নতুন একটি লেয়ার নিয়ে আমি কালো রঙের গ্রাডিয়েন্ট ব্যবহার করে সেটাকে টেক্সটের উপরে ক্লিপ করে দেই।

sagor bordar.png

📸↘️ 【ধাপঃ ০৩】↙️📸


15.PNG

16.PNG


এই ধাপে আমি ২য় পর্যায়ের মত আমি এই ধাপটি সম্পন্ন করেছি তবে ফন্ট স্টাইল নিয়েছিলাম Cassandra Personal Use.

sagor bordar.png

📸↘️ 【ধাপঃ ০৪】↙️📸


17.PNG

এই ধাপে আমি সবগুলো লেয়ারকে একত্রিত করে নেই এবং এই গ্রুপে কিছু এফেক্ট ব্যবহার করি। প্রথমে বেভেল ও এমবস এবং ২য় তো ড্রপ শ্যাডো হিসেবে সাদা রঙ ব্যবহার করি। আর এতে রেডি হয়ে গেলো আমাদের লোগোটি। এর এটিকে পিএনজি ফরম্যাটে এক্সপোর্ট করি।

sagor bordar.png

📸↘️ 【ধাপঃ ০৫】↙️📸


11.PNG

পিএনজি ফরম্যাটে লোগো বানানো সম্পন্ন হয়ে গেলে এবার শুরু হয়ে যায় ইন্ট্রো বানানোর কাজ। আমি এর আগে অনেকগুলো রো ইন্ট্রো বানিয়ে রেখেছিলাম, তাই আজকে আর নতুনভাবে বানাতে সময় লাগে নি। শুধু আগের লোগোর জায়গাতে এই লোগোটি পারফেক্ট ভাবে সেটাপ করি এবং এর সাথে সাবস্ক্রাইব নাউ লিখাটি জায়গামতো বসিয়ে দেই। এরপর cntrl + m চেপে এই ইন্ট্রোটিও এক্সপোর্ট করে নেই।

sagor bordar.png

📸↘️ 【ধাপঃ ০৬】↙️📸


এটি হচ্ছে কাঙ্ক্ষিত সেই ইন্ট্রো-টি। এবং সেগুলো আমার বন্ধুকে দিলে সে খুব খুশি হয় আর এগুলোর প্রতি সে খুবি সাটিস্ফাইড।

sagor bordar.png

📸আমি আজকের ডিজাইন বানাতে যেসব গ্যাজেট ব্যবহার করেছি!📸


ডিভাইসডেল ল্যাপটপ
এডিটAdobe Photoshop CS6, Adobe Premier Pro 2019


আশা করি, আপনাদের আমার বানানো এই ডিজিটাল কার্টুনটি সবার ভালো লেগেছে।
অসংখ্য ধন্যবাদ সবাইকে।

![sagor bordar.png]

Untitled-1s.jpg

আমার সম্পর্কে কিছু কথাঃ-


আমি মোঃ আবু হেনা সরকার। আর আমার ডাক নাম সাগর। আমি একজন স্বাধীন চেতনাময়ী ছেলে। যে সবসময় স্বাধীনতাকে প্রাধান্য দেই। আমি লিখতে, পড়তে, ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি, বিশ্লেষন এবং কোনো অজানা বিষয় সম্পর্কে জানতে ভীষণ আগ্রহী ও ভালোবাসি। আমি একজন মিশুক ছেলে। সবার সাথে মিশতে আমার অনেক ভালো লাগে।

sagor bordar.png

আমার সাথে যোগাযোগ করুনঃ-

ফেসবুক | টুইটার | ডিস্কোর্ড | ইউটিউব

sagor bordar.png

Sort:  
 3 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে লোগোটি ডিজাইন করেছেন। এছাড়া আপনার ডিজাইন গুলো দেখে আমিও খুব অনুপ্রাণিত ও শেখার আগ্রহ অনেক বাড়িয়ে দিচ্ছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ। আমি চেষ্টা করব আপনাদেরকে এর সবকিছু শিখিয়ে দেওয়ার জন্য।

আপনার ডিজাইন টা দারুন ছিলো ভাই, ইন্ট্রো ভিডিওটাও খুব সুন্দর ছিলো। আমি নতুন একটা চ্যানেল খুলেছি আজকে, আগামীকাল ব্র‍্যান্ড চ্যানেল খুলবো। ইন্ট্রো ভিডিও টা কিন্ত ভালো লাগছে ভাই, বলছি না আমাকেও বানিয়ে দেন হিহিহি।

 3 years ago 

হা হা হা ভাইয়া। হবে হবে সমস্যা নেই, 🥰 আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্য করার জন্য

 3 years ago 

অও,লোগোটি দারুণ বানিয়েছেন।সত্যিই হাতা এবং খুন্তি ছাড়া রাঁধুনি বৃথা।সুন্দর হয়েছে লোগোর ডিজাইনটি ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু খুব সুন্দর একটি মন্তব্য করেছেন।

 3 years ago 

ইউটিউব চ্যানেলের জন্য লগোটি অনেক সুন্দর হয়েছে।আপনি খুব নিখুত ভাবে করেছেন প্রতিটা ধাপ।আপনার জন্য শুভ কামনা রইল।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

বন্ধুর ইউটিউব চ্যানেলের জন্য লোগো ও ইন্ট্রো তৈরি করেছেন। আমার খুবই ভালো লেগেছে ভাইয়া। আপনার হাতের কাজগুলো সব সময় অনেক ভাল হয়। অনেক দক্ষতা নিয়ে আপনি কাজগুলো করে থাকেন। আজকেও প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনি যেন এভাবেই সামনে এগিয়ে যান। আপনার জন্য দোয়া রইল ভাইয়া।

 3 years ago 

জি ভাই আপনার দোয়া যেন কবুল হয়। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

খুবি সুন্দর করে বন্ধুর ইউটিউব চ্যানেলের জন্য লোগো ও ইন্ট্রো মেকিং তৈরি করেছেন।দেখে খুবই ভালো লাগলো। আপনি খুবই সুন্দর ভাবে তৈরি করেছেন।আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই খুব সুন্দর একটি মন্তব্য করেছেন।

 3 years ago 
  • লোগো এবং ইন্ট্রো দুইটাই একদম প্রফেশনাল লেভেলের হয়েছে। এটি আপনার ইউটিউব চ্যানেলের জন্য বেশ মানিয়েছে। ফটোশপের টুলস গুলো ব্যবহার করে মাত্র চারটি ধাপে অসাধারণ একটা লোগো বানিয়েছেন ভাই । ইন্ট্রো টি দেখতে তো হেব্বি লাগছে ।আপনাকে অসংখ্য ধন্যবাদ দোয়া রইল আপনার জন্য।
 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর একটি মন্তব্য করার জন্য। আপনার দোয়া যেন কবুল হয়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59705.02
ETH 2619.44
USDT 1.00
SBD 2.39