প্রসঙ্গঃ "বাবা নামের যান্ত্রিক মেশিন" // আমার বাংলা ব্লগ // [ ৩১ আগষ্ট ২০২১ ] 10 % to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

31-08-2021

১৬ই ভাদ্র, ১৪২৮ বঙ্গাব্দ

প্রসঙ্গঃ "বাবা নামের যান্ত্রিক মেশিন"



Desert Safari Facebook Cover (9).png

থ্যাম্বনেইলটি ক্যানভা দিয়ে বানানো হয়েছে!



সূর্য আর বাবার মধ্যে একটা সম্পর্ক ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। আর সেটা হচ্ছে, সূর্য ডুবে গেলে যেমন পৃথিবী অন্ধকার হয়ে যায়। তেমনি বাবা মারা গেলে সন্তানের জীবনে অন্ধকার নেমে আসে। বাবারা তাদের সন্তানের উপর বটগাছের ছায়ার মত হয়ে থাকে। যার জীবনে বাবা নেই সেই বুঝে বাবা না থাকার কষ্ট। আর যার জীবনে বাবা আছে, সে দিতে পারে না সঠিক মর্যাদা! যেমন, দাতঁ থাকতে কেউ দাঁতের মর্যাদা দিতে পারে না। বাবাকে হারিয়ে ফেলার আগে আমরা বাবাকে খুশি করার চেষ্টা করি না। বাবাকে হারিয়ে আমরা বাবার ভালোবাসাকে উপলব্ধি করতে থাকি। বাবা এমন একটি ধন, যার নেই সেই বুঝে বাবা যে অমূল্য রতন।



বাবা নামক যান্ত্রিক মেশিন কথাটি গরিব বা মধ্যবিত্তদের ক্ষেত্রে বেশ মানায়৷ কেননা পরিবারকে সুন্দরভাবে চালানোর জন্য বাবারা হাড়ভাঙ্গা খাটুনি খেটে তার সন্তান ও পরিবার চালায়। কোনো দিন দু বেলা আবার কোনো দিন একবেলা খেয়ে পরিশ্রম করে যায়৷ যেদিন কোনো আয় হয় না, সেদিন হয়তো একবেলাও ঠিকমতো খাওয়া হয় না! তখন বাবারা চিন্তা করে, যা আয় হলো তা যদি আমিই খেয়ে ফেলি, তাহলে তো আমার সন্তানরা অভুক্ত থেকে যাবে। এই কথা ভেবে আর বাবাদের একবেলাও খাওয়া হয় না, কোনো কোনো সময়। বাবারা মিথ্যেবাদী, কেননা তার সন্তানদের খুশি করার জন্যে বলে থাকে, আমি আজকে অনেক খেয়েছি। তোমরা খেয়ে নাও।

আমরা ছোট বেলায় মাছের বড় মাথাটা খেতে বসে বাবাকে বলি, " বাবা, তুমি শুধু আলু দিয়ে খাচ্ছো কেন? মাছ নিচ্ছো না কেন? তখন বাবারা মুচকি হেসে বলে, বড় হয়ে বাবা হও সব বুঝবে। আমরা হয়তো সে সময় কথাটার মানে ভালোভাবে বুঝে উঠতে পারি না।

ঈদের বা পূজোর সময় আমরা বাবার কাছে কত-শত ইচ্ছার কথাটাই জানাই। বাবারা নিজেদের জন্য কিছু না কিনেও আমাদের সেসব শত-শত ইচ্ছা পূরণ করতে ব্যস্ত হয়ে পড়ে। সন্তানের ইচ্ছা পূরণ করতে ছেড়া প্যান্ট, লুঙ্গি, শার্ট পড়েই ঈদ বা পূজো পালন করে।

বাবারা রোবট, কেননা বাবারা অসুস্থ হলেও বুঝতে দেয় না কাউকে। অসুস্থ শরীর নিয়েই বেড়িয়ে পড়ে কাজের জন্য। হাড়ভাঙ্গা পরিশ্রম করতে দ্বিধা করে না।

তাই আমার মনে হয় বাবারা যান্ত্রিক মেশিন। বাবাদের কোনো আবেগ নেই। নেই কোনো তাদের ইচ্ছাশক্তি।

সৃষ্টিকর্তার কাছে এই প্রার্থনা করি, সব সময় যেনো ভালো থাকে এই যান্ত্রিক রোবটগুলো। কোনো বিপদ যেনো ছুঁতে না পারে তাদের। অদম্য ইচ্ছাশক্তি যেনো কখনো কমে না যায় তাদের। সব সময় যেনো ভালো থাকে বাবারা।



আশা করি, আমার এই ব্লগটি আপনাদের ভালো লেগেছে। সকলের সুস্বাস্থ্য কামনা করে এখানেই শেষ করছি।

sagor bordar.png

Untitled-1s.jpg

আমার সম্পর্কে কিছু কথাঃ-


আমি মোঃ আবু হেনা সরকার। আর আমার ডাক নাম সাগর। আমি একজন স্বাধীন চেতনাময়ী ছেলে। যেসব সবসময় স্বাধীনতাকে প্রাধান্য দেই। আমি লিখতে, পড়তে, ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি, বিশ্লেষন এবং কোনো অজানা বিষয় সম্পর্কে জানতে ভিশন আগ্রহী ও ভালোবাসি। আমি একজন মিশুক ছেলে। সবার সাথে মিশতে আমার অনেক ভালো লাগে।

sagor bordar.png

আমার সাথে যোগাযোগ করুনঃ-

ফেসবুক | টুইটার | ডিস্কোর্ড | ইউটিউব

sagor bordar.png

Sort:  

এই পৃথিবীতে বাবা হলেন সন্তানের সব চেয়ে বড় বন্ধু। যার বাবা নেই সেই বুঝতে পারে, বাবা হাড়ানোর কষ্টটা। হাজারও কষ্ট হওয়া সত্যেও সন্তানকে মানুষ করতে একটুও পিছু পা হয় না। পৃথিবীর সকল বাবাগুলো ভালো থাকুক। লেখা আমার ব্যাক্তিগত ভাবে খুবই পছন্দ হয়েছে। শুভ কামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাই, 🥰

বাবা নামক যান্ত্রিক মেশিন কথাটি গরিব বা মধ্যবিত্তদের ক্ষেত্রে বেশ মানায়৷, প্রতিটি বাবা যোদ্ধা, বাবা না হলে খুব একটা বোঝা জবে না।

 3 years ago 

বাবা নিয়ে অনেক সুন্দর লিখেছেন ভাই পড়ে অনেক ভালো লাগলো।আপনার জন্য শুভকামনা

 3 years ago 

ভালোবাসা অবিরাম ভাই!

 3 years ago 

সবথেকে ছোট মোবাইলটাও বাবার কাছে থাকে,আর আমার কাছে সব থেকে বড় মোবাইল।পুরনো সেই জুতাটাও পরিবর্তন করতে দেখিনি।বাবারা তো এমনি হয়।ভালো লিখেছেন ভাই,পড়ে ভালো লাগলো।ভালো থাকুক পৃথিবীর সকল বাবা।

 3 years ago 

ভালোবাসা অবিরাম ভাই!

বাস্তব জীবনের সাথে অনেকটাই মিল রয়েছে।

 3 years ago 

ধন্যবাদ বন্ধু!

 3 years ago 

বাবা মানে হাজার বিকেল আমার ছেলেবেলা
বাবা মানে রোজ সকালে পুতুল পুতুল খেলা
মামা মানে যাচ্ছে ভালো কাটছে ভালো দিন। আপনার ব্লগ খুবই সুন্দর হয়েছে। আমার মনে হয় এই সম্পর্কিত মাঝেমধ্যে কিছু ছবি সংযুক্ত করলে খুবই সুন্দর হতো। ধন্যবাদ ভাই আপনাকে।

 3 years ago 

চাইলেও ছবি সংযুক্ত করতে পারবো না, আমার কাছে নিজস্ব এ রকম কোনো ছবি নেই আর গুগল থেকে কপিরাইট ইমেজ নেওয়ার কোনো ইচ্ছাই নেই ভাই

 3 years ago 

ধন্যবাদ ভাই

 3 years ago 

বাবা মা সবসময় সন্তানের উপর ছায়ার মত থাকে। বাবা নিয়ে আপনার লেখনীর গভীরতা ছিল অনেক। অনেক বাস্তব কথা তুলে ধরেছেন ।শুভেচ্ছা অবিরাম।

 3 years ago 

ভালোবাসা অবিরাম ভাই!

 3 years ago 

পৃথিবীর সকল বাবার প্রতি গভীর শ্রদ্ধা রেখেই বলছি আপনার লেখাটি অসাধারণ হয়েছে আমার বাবার কথা আমাকে আবারও মনে করিয়ে দিলো ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু

 3 years ago 

বাবা যে মানুষ টা নিজের পরিবারের জন্য নিজের কোনো পরোয়া করে না। পৃথিবীতে অনেক খারাপ মানুষ আছে কিন্তু একটাও খারাপ বাবা নেই। বাবাকে নিয়ে খুব সুন্দর আলোচনা করেছেন। ভালো থাকুক পৃথিবীর সকল বাবা।

 3 years ago 

ভালোবাসা অবিরাম ভাই!

 3 years ago 

🙂🙂

 3 years ago 

বাবা এমন একটি যন্ত্র, হাজারো কস্টের মাঝেও হাসতে পারে,

বাবা এমন একটি যন্ত্র, নিজে নাখেয়ে সন্তানের মুখে খাবার তুলে দেয়,

বাবা এমন একটি যন্ত্র, শত বিপদের মাঝেও পবিবারকে সামলে নেয়,

বাবা এমন একটি যন্ত্র, পরিবারের খুশির জন্য সব কিছু করতে পারে,

পৃথিবীর সব বাবা প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা রইলো।

 3 years ago 

ভালোবাসা অবিরাম ভাই!

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67402.68
ETH 3481.04
USDT 1.00
SBD 2.65