📸 ম্যাক্রো-লেন্স ছাড়াই ম্যাক্রো-ফটোগ্রাফি 📸 || আমার বাংলা ব্লগ || 10% to @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

স্বাগতম সবাইকে,


আশা করি, সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালোই আছি। আপনারা প্রত্যেকেই কমবেশি সবাই জানেন আমি ফটোগ্রাফি করতে ভালোবাসি। এটা আমার একধরণের প্যাশন বললেও চলে। এই প্যাশনগুলো আমাকে সর্বদা হাসি খুশি রাখে। আসলে প্যাশন থেকে কোনো কাজ করলে সেই কাজের প্রতি কখনো অরুচি বা অনাগ্রহ আসে না। কাজের প্রতি ভালোবাসা থাকলে সেই কাজ গুলো সর্বদা ভালো লাগবেই আর এই কাজ গুলো করার ফলে মন খারাপ থাকলে তা অনায়েসে ভালো হয়ে যায়।

আমি অনেক সময় অনেক ধরণের ফটোগ্রাফি করেছি। কিন্তু কখনো মাক্রো ফটোগ্রাফি করি নি। এর কারণ হচ্ছে, একটা সুন্দর ও পারফেক্ট ম্যাক্রো ফটোগ্রাফি করতে হলে ম্যাক্রো লেন্স ব্যবহার করতে হয়। এর ফলে ফটোর কোয়ালিটি কখনো নষ্ট হয় না। আমার যেহেতু কোনো ম্যাক্রো লেন্স নেই, তাই আর কখনো ম্যাক্রো ফটোগ্রাফিও করা হয় নি। ইচ্ছা থাকা সত্বেও আর ফটোগ্রাফিগুলো ফোনে ক্যাপচার করা সম্ভব হয় না।

আমি যেহেতু এখন গ্রামের বাসায় আছি, যেহেতু জমিতে বিকেলে ঘুরতে যাই আর আমার মোবাইলে থাকা গুগল ক্যামেরা বা জিক্যাম দিয়ে যখন ম্যাক্রো ফটোগ্রাফি করার চেষ্টা করি, তখন দেখতে পাই ছবির কোয়ালিটি স্টক ক্যামেরার ম্যাক্রো এর থেকেও অনেক ভালো। তাই সেসময় ম্যাক্রো ফটোগ্রাফি করার ইচ্ছা আবারো জাগ্রত হয়। তাই ইচ্ছা যখন জেগেছে তখন ম্যাক্রো ফটোগ্রাফি করবোই, এজন্য সাবজেক্ট খুঁজতে থাকি। কিন্তু কোথাও কোনো সাবজেক্ট খুঁজে পাচ্ছিলাম না। কিন্তু হটাত করেই একটা সাবজেক্ট চোখে পড়ে আর সেটা হচ্ছে ক্ষুদে মাছি। ক্ষুদে মাছিটি একটা সরিষা গাছের উপরে বসে ছিলো। তাই আমার মনটা আনন্দে নেচে উঠে। আমি যেহেতু ম্যাক্রো ফটোগ্রাফি করবো সেহেতু সাবজেক্টের কাছ থেকে ফটো তুলতে হবে। এমন সাবজেক্টের কাছ থেকে ছবি তোলা মোটেও সহজ কিছু নয়।

কেননা, ম্যাক্রো ছবি তুলতে হলে, সাবজেক্টের কাছাকাছি থেকে ছবি তুলতে হয়। কিন্তু সাবজেক্ট যখন একটা ক্ষুদে মাছি তখন এর ম্যাক্রো ছবি তোলা সহজ কিছু নয়। কেননা কাছ থেকে ছবি তোলার সময় হঠাত একটু নারাচরা হলেই মাছি উড়ে যাওয়ার ভয় থাকে এবং সেটা একটা সময় হয়েও যায়। আজকে বিকেলে বাতাস একটু বেশিই ছিলো। তার উপরে সরিষার গাছটি বার বার নড়ে যাচ্ছিলো, এমন সময় ছবি তুলতে গিয়ে বারবার মাছি উড়ে যাচ্ছিলো। তো যাই হোক শত চেষ্ঠায় কয়েকটি ফটো তুলতে সক্ষম হয়েছি, এবং সেগুলোই আপনাদের সামনে তুলে ধরবো।

তো চলুন শুরু করা যাকঃ-

IMG_20220126_162919_Riyan.jpg00000IMG_00000_BURST20220126164640584_COVER.jpg
00000IMG_00000_BURST20220126164645778_COVER.jpg00000IMG_00000_BURST20220126164658649_COVER.jpg
Device: Redmi 10
Edit: Adobe Lightroom
WW3W Location: https://what3words.com/nursing.weightings.stared

sagor bordar.png

IMG_20220126_162934_Riyan.jpgIMG_20220126_162957_Riyan.jpg
IMG_20220126_163002_Riyan.jpgIMG_20220126_163007_Riyan.jpg
Device: Redmi 10
Edit: Adobe Lightroom
WW3W Location: https://what3words.com/nursing.weightings.stared

sagor bordar.png

IMG_20220126_163059_Riyan.jpgIMG_20220126_163116_Riyan.jpg
IMG_20220126_163118_Riyan.jpgIMG_20220126_163122_Riyan.jpg
Device: Redmi 10
Edit: Adobe Lightroom
WW3W Location: https://what3words.com/nursing.weightings.stared

sagor bordar.png

IMG_20220126_163719_Riyan.jpgIMG_20220126_163727_Riyan.jpg
IMG_20220126_164014_Riyan.jpgIMG_20220126_164034_Riyan.jpg
Device: Redmi 10
Edit: Adobe Lightroom
WW3W Location: https://what3words.com/nursing.weightings.stared

sagor bordar.png

📸আমি আজকের ছবিগুলো তুলতে যেসব জিনিস ব্যবহার করেছি! 📸


ডিভাইসরেডমি ১০
এডিটAdobe Photoshop CS6
ক্যামেরাtrCamera (GCam)


আশা করি, আপনাদের আমার এই ফটোগ্রাফিগুলো সবার ভালো লেগেছে।
অসংখ্য ধন্যবাদ সবাইকে।

sagor bordar.png

Untitled-1s.jpg

আমার সম্পর্কে কিছু কথাঃ-


আমি মোঃ আবু হেনা সরকার। আর আমার ডাক নাম সাগর। আমি একজন স্বাধীন চেতনাময়ী ছেলে। যে সবসময় স্বাধীনতাকে প্রাধান্য দেই। আমি লিখতে, পড়তে, ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি, বিশ্লেষন এবং কোনো অজানা বিষয় সম্পর্কে জানতে ভীষণ আগ্রহী ও ভালোবাসি। আমি একজন মিশুক ছেলে। সবার সাথে মিশতে আমার অনেক ভালো লাগে।

sagor bordar.png

আমার সাথে যোগাযোগ করুনঃ-

ফেসবুক | টুইটার | ডিস্কোর্ড | ইউটিউব

sagor bordar.png

Amar Bangla Blog.png


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

একটা সুন্দর ও পারফেক্ট ম্যাক্রো ফটোগ্রাফি করতে হলে ম্যাক্রো লেন্স ব্যবহার করতে হয়।

হ্যাঁ ভাইয়া ঠিক কথা বলছেন। আপনার কথাটিতে যুক্তি রয়েছে। ভাইয়া আপনার ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর। ভাইয়া আপনার প্রত্যেক টা ফটোগ্রাফি দেখার মতো। আপনার জন্য শুভকামনা রইল, ভালো থাকবেন ভাইয়া।

 2 years ago 
আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করার জন্য। ♥️
 2 years ago 

একদম ঠিক কথা। নিজের কাজের প্রতি ভালোবাসা থাকলে বিরক্ত লাগে না কোন দিন। ম্যাক্রো লেন্স ছাড়া সত্যি অসাধারণ হয়েছে ছবি ক্যাপচার করা। এগিয়ে যাও দাদা ভাই।

 2 years ago 
আপনার মন্তব্য টি আমার অনেক ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ।
 2 years ago 

আপনার একটি কথা খুবই যুক্তিযুক্ত ছিল।প্যাশন থেকে কোনো কাজ সম্পন্ন করলে ওই কাজে কখনো অনীহা আসে না।ফটোগ্রাফির প্রতি আপনার অগ্রহের কথা জেনে খুবই ভালো লাগলো।আপনার ম্যাক্রো ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর হয়েছে।ধন্যবাদ আপনাকে এত সুন্দর ছবিগুলো আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 
গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই। ♥️
 2 years ago (edited)

ছবি গুলো দারুন। পোকা গুলো খুবি শান্ত ছিল নতুবা কিভাবে এত সুন্দর ছবি তুললেন। আমি তো তুলতেই পারি না । দুষ্ট পোকা গুলো খালি উড়ে যায়। হা হা হা ।ম্যাক্র লেন্স ছাড়া মোবাইলে দিয়েই ছবি তোলা সম্ভব এবং এই পোকা গুলো আরো সামনে থেকে দেখা যাবে। কিন্তু একটা অসুবিধা হল এরা এক জায়গায় স্থির থাকে না। যাই হোক সুন্দর হয়েছে। ধন্যবাদ।

 2 years ago 
হুম সবগুলো বিষয় আমি অবশ্য পোষ্ট এই তুলে ধরেছি। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।
 2 years ago 

ওয়াও ভাই অসাধারণ, ম্যাক্রো লেন্স ছাড়াই আপনি খুবই সুন্দর ম্যাক্রোফটোগ্রাফি করেছেন। আপনার ফটোগ্রাফিতে মুগ্ধ হয়ে গেলাম। অনেক অনেক ভালো লেগেছে, পাশে আছি ভাই এগিয়ে যান। শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই খুব সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করেছেন। 😌♥️

 2 years ago 

বাহ্ ভাইয়া আপনি অসাধারণ ম্যাক্রো-লেন্স ছাড়াই ম্যাক্রো-ফটোগ্রাফি গুলো করেছেন। যা দেখে চোখ জুড়িয়ে গেল আমার। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 
আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই, আসলেই অনেক সুন্দর একটি মন্তব্য করেছেন। ♥️☺️
 2 years ago 

ম্যাক্রো-লেন্স ছাড়াই ম্যাক্রো-ফটোগ্রাফি গুলো দারুন ভাবে তুলেছেন দেখে অনেক ভালো লাগলো। আপনার ফটোগ্রাফির হাত অনেক ভালো এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভকামনা রইলো

 2 years ago 

ম্যাক্রো লেন্স ছাড়া ম্যাক্রোফটোগ্রাফি করা যে কত কষ্টের তা আমি খুব ভালোভাবেই জানি। ছবি তুলতে গেলে ক্যামেরা ফোকাস করতে অনেক সময় দিতে হয়।সেইসঙ্গে ভালো ছবির জন্য ক্যামেরা নিতে হয় সাবজেক্টের একেবারে কাছে। সবশেষে সুন্দর ছবিগুলো শেয়ার করার জন্য ধন্যবাদ

 2 years ago 

জি ক্যাম এর জে সন্ধান যে দিলাম তার জন্যে হলেও তো একটা ক্রেডিট দেওয়া দরকার🙄।কি সেলফিশ রে ভাই তুমি😬।যাইহোক ফটক গুলা কিন্তু মারাত্মক হইসে🖤🤟

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 59715.05
ETH 3186.24
USDT 1.00
SBD 2.42