আমার কাছে আছে শুধু "কাঁচা তেঁতুল" || আমার বাংলা ব্লগ || ১০% প্রিয় লাজুক খ্যাঁকের জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

03-01-2022

১৯ই পৌষ, ১৪২৮ বঙ্গাব্দ

আমার কাছে আছে শুধু "কাঁচা তেঁতুল"

তেতুল এমন একটা ফল তা পছন্দ করে না এমন ব্যক্তি খুঁজে পাওয়া মুশকিল। আবার এটি দেখলে জিভে পানি আসে না মানুষ ও খুঁজে পাওয়া মুশকিল। আজকে আমি এমনই একটা ঘটনার কথা উল্লেখ করব। আশা করি, পুরোটা সময় আপনাদের পাশে পাবো।


IMG_20211230_135725.jpg

কিছুদিন আগে আমিও আমার দুটো বন্ধু নিলে আমাদের স্থানীয় বাজারে গিয়েছিলাম কিছু সময় কাটানোর জন্য। আমরা তিনজন মিলে ভালই সময় কাটিয়ে ছিলাম। ‌ দুপুরের সময় আমরা ফিরে আসি। কিন্তু আসার সময় আমাদের বাজারের যে সবচেয়ে বড় গাছ টা আছে সেটি হচ্ছে তেঁতুল গাছ। তেঁতুল গাছের দিকে যখন লক্ষ করলাম তখন দেখতে পেলাম অনেক কাঁচা কাঁচা তেতুল ধরেছে গাছে। তো আমাদের তিনজনের মধ্যে দুজনেই তেতুল গাছে উঠতে পারে। কিন্তু আমি তেতুল গাছে উঠতে পারিনা। যখন আমরা তেঁতুলগাছের নিয়ে দিয়ে যাচ্ছিলাম তখন মনের মধ্যে ইচ্ছে হলো যে আজকে তেতুল খাবোই খাবো। তো আমি বাকি দুজনকে বলি কেউ একজন গাছে উঠে তেতুল ছেড়ার কথা।

IMG_20211230_135459.jpgIMG_20211230_135509.jpg
IMG_20211230_135535.jpg

প্রথমত কেউ রাজি হচ্ছিল না, কিন্তু একটু জোরাজুরি করলে গাছে উঠার জন্য রাজি হয়। ‌ এবং সে জুতো খুলে গাছে ওঠা শুরু করে। গাছের মাঝখানে উঠার পর সে কোন ডালে উঠবে বুঝতে পারেনা। তো আমি তাকে বলি পূর্ব দিকের ডালে উঠার জন্য কারণ ওই ডালে হাতের কাছে অনেক তেতুল ধরে ছিল। সে ধীরে ধীরে সেই ডালে যায় এবং তেতুল পাড়তে থাকে। ‌ আমিও আমার আরেক ফ্রেন্ড মিলে ওর ফেলে দেওয়া তেতুল গুলো ধরতেছিলাম। মাঝেমধ্যে হাত থেকে পড়ে গিয়ে কিছু তেতুল থেঁতলে যাচ্ছিলো। তো আমরা সেদিকে বেশি লক্ষ না দিয়ে বাকি তেতুল গুলো ধরতে থাকি। একটা সময়ে এসে অনেকগুলো তেতুল আমার হাতে জমা হয়। এবং এই তেতুল গুলো কিভাবে বাসায় নিয়ে যাব এই নিয়ে চিন্তা করতে থাকি।

IMG_20211230_135734.jpg
IMG_20211230_135739.jpg

দুপুর সময়ে প্রায় বাজারের সব দোকান বন্ধ। ‌ তবে একটা দোকান খোলা ছিল, সেই দোকান থেকে আমি দুটো পলি ব্যাগ নিয়ে আসি। এবং সবগুলো তেতুল ভর্তি করতে থাকি। এমন সময় তেতুল ব্যাগে ভর্তি হয়ে গেলে আমরা তিনজন সেখান থেকে চলে আসি। এই তেঁতুল গাছ কি হচ্ছে সরকারি। তো যারাই ইচ্ছে করে তারা এসে তেতুল পাড়িয়ে নিয়ে যায়।

IMG_20211230_140509.jpgIMG_20211230_140513.jpg

তেতুলের ব্যাগ নিয়ে আমরা পড়লাম দুশ্চিন্তায়, কারণটা আমি প্রথমেই বলেছি। তেঁতুল পছন্দ করে না এমন ব্যক্তি খুঁজে পাওয়া মুশকিল, তেতুল দেখলে প্রায় সব মানুষেরই মুখে পানি চলে আসে। বাজার থেকে আমাদের বাসায় যেতে হলে গ্রামের মধ্যে দিয়ে যেতে হবে। কিন্তু গ্রামে কেউ যদি তেতুল দেখে তাহলে সবাই তেতুল নেওয়ার জন্য হুমড়ি খেয়ে পড়বে। তাই আমরা একটু সতর্কতার সাথে বাসায় আসতে থাকি।

IMG_20211230_140519.jpgIMG_20211230_140532.jpg

বাসায় আসার পথিমধ্যে আমরা সবাই একটি করে তেতুল নেই হাতে খাওয়ার জন্য। আহ কি টক, সঙ্গে সঙ্গেই আমার জিভে পানিতে ভর্তি হয়ে গেল। কতদিন পর কাঁচা তেতুল খেলাম। গত মৌসুমে খেয়েছিলাম কাঁচা তেঁতুল। আবার এই মৌসুমে খেলাম বেশ ভালই লাগলো আমার কাছে। আশাকরি তেতুল দেখে আপনাদের জিভেও পানি চলে এসেছে।

CameraRedmi 10
Locationhttps://what3words.com/digested.bleaching.registrations


আশা করি, আমার এই ব্লগটি আপনাদের ভালো লেগেছে। সকলের সুস্বাস্থ্য কামনা করে এখানেই শেষ করছি।



Untitled-1s.jpg

আমার সম্পর্কে কিছু কথাঃ-


আমি মোঃ আবু হেনা সরকার। আর আমার ডাক নাম সাগর। আমি একজন স্বাধীন চেতনাময়ী ছেলে। যে সবসময় স্বাধীনতাকে প্রাধান্য দেই। আমি লিখতে, পড়তে, ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি, বিশ্লেষন এবং কোনো অজানা বিষয় সম্পর্কে জানতে ভীষণ আগ্রহী ও ভালোবাসি। আমি একজন মিশুক ছেলে। সবার সাথে মিশতে আমার অনেক ভালো লাগে।

sagor bordar.png

আমার সাথে যোগাযোগ করুনঃ-

ফেসবুক | টুইটার | ডিস্কোর্ড | ইউটিউব

sagor bordar.png

Amar Bangla Blog.png


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

জি ভাই ঠিক বলেছেন তেঁতুল পছন্দ করে না এমন মানুষ পাওয়া খুবই খুবই মুশকিল। আপনার ছবিগুলো দেখে তো আমার জিভে জল চলে এলো। তেতুল গুলোকে দেখে যা লোভনীয় লাগছে দেখতে বলে বুঝাতে পারবো না । আর বন্ধুরা মিলে এভাবে গাছ থেকে তেতুল পেরে খাওয়া মজাই আলাদা । তেতুল খেয়ে মনে হচ্ছে অনেক ভালই লেগেছিল , পোস্টটি পড়েই বুঝা যাচ্ছে ।

 3 years ago 

গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

ভাইয়া তেতুল গুলো দেখে জিভে জল চলে আসছে আর বাকি নেই। এভাবে বন্ধুরা মিলে গাছ থেকে তেতুল পেড়ে খাওয়ার মজাই আলাদা। আর আপনার পোষ্টটি পড়ে মনে হচ্ছে খুবই আনন্দের সাথে তেতুল গুলো খেয়ে ছিলেন। আর তেতুল গুলো রাখার জন্য একটু ভালো শক্ত ব্যাগ ব্যবহার করতে পারতেন। অতি লোভনীয় টি পোস্ট করার জন্য আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ। ভাই আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

খুব সুন্দর ও সাজিয়ে-গুছিয়ে মন্তব্য করেছেন ভাই। আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

ভাইয়া সকাল সকাল আপনার তেতুলের এই পোস্ট দেখে আমার জিভে পানি এসে গেল। গাছ থেকে টাটকা তেতুল পেরে খাওয়ার মজাই আলাদা। আপনার ক্যাপশনটা পড়ে বেশি মজা পেয়েছি, কিছুদিন আগে এপার ওপার বাংলার মানুষেরা কাচা বাদাম নিয়ে যা শুরু করেছিল অনেকেই বিরক্ত হয়ে গিয়েছিল এসব ব্যাপারে। খুবই সুন্দর করে ফটোগ্রফি গুলো করেছেন আপনি। আপনার জন্য ভাইয়া।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই। গঠনমূলক মন্তব্য করেছেন, যা আমার কাছে বেশ ভালই লেগেছে।

 3 years ago 

আমি ভাবছি কাচা বাদাম। পরে দেখি আপনার কাছে কাচা তেতুল আছে! হাহাহা! বাজরের গাছটায় অনেক তেতুল হয়েছে দেখেই বুঝা যাচ্ছে । বন্ধুরা পাশে থাকলে এসব সম্ভব। তেতুল দেখে তো সকাল সকাল জিভে জল চলে এলো।

 3 years ago 

অনেক সুন্দর মন্তব্য করেছেন ভাই। বাস্তবজীবনে পাশাপাশি ঠিকানা হলে পাঠিয়ে দিতাম

 3 years ago 

অনেক ভালো খাবার আছে যেগুলো দেখলে কখনোই জিভে জল আসে না। কিন্তু এই তেঁতুল এমন একটি ফল যেটা দেখলে জিভে জল চলে আসবেই। আমার বেশ পছন্দের এই তেঁতুল।কিন্তু এখন খুব একটা খাওয়া হয়না। তবে ছোটবেলা অনেক খেতাম এই তেঁতুল।

 3 years ago 

আসলেই ভাই সব খাবার দেখে তো আর জিভে পানি আসে না। যাইহোক খুব সুন্দর একটি মন্তব্য করেছেন আপনি। ❤️

তেতুল দেখতে কারো জিভে পানি আসে না এমন মানুষ পাওয়াই মুশকিল।তেঁতুল দেখে আমার জিভে পানি চলে আসল।আর গাছ দেখতে অনেক বড়। দেখেই আমার ভয় লাগছে।আর আপনার বন্ধু সেই গাছে চড়ে তেতুল নিয়ে আসছে।ভাবতেই আমার গা শিউরে উঠছে।ধন্যবাদ লোভনীয় একটা আমাদের সামনে তুলে ধরার জন্য।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই খুব সুন্দর ও গঠনমূলক মন্তব্য করেছেন।

 3 years ago 

তেঁতুল গাছ টা দেখছি বিশাল বড়। লাস্ট কখন কাঁচা তেঁতুল খেয়েছি তা আমার মনে নেই। তবে আপনার কাছে যেতে দেখে আমার জিভে জল চলে এসেছে।

 3 years ago 

আপনার ঠিকানা দিয়েন ভাইয়া, কুরিয়ার করে কাঁচা তেঁতুল পাঠিয়ে দিব। 🎉

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68854.36
ETH 3283.36
USDT 1.00
SBD 2.67