"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ১১ || আমার তোলা সেরা ফটোগ্রাফি -শীতকালীন প্রাকৃতিক দৃশ্য - 10% to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

০২-০২-২০২২

১৯শে মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

"আমার তোলা সেরা ফটোগ্রাফি -শীতকালীন প্রাকৃতিক দৃশ্য"


Neutral Abstract Retail Business Thank You Card.png

আসসালামুয়ালাইকুম, আশা করি সবাই ভালো আছেন?
আমিও আলহামদুলিল্লাহ ভালোই আছি। টাইটেল ও থ্যাম্বনেইল দেখে হয়তো আপনারা বুঝে গেছেন আজকে আমি কি নিয়ে আলোচনা করবো।

হ্যাঁ, আমি আজকে "আমার বাংলা ব্লগ" কর্তৃক আয়োজিত ১১তম প্রতিযোগিতায় অংশগ্রহণ করবো। আমি প্রথমেই দাদাকে ধন্যবাদ দিতে চাই, এত সুন্দর একটি প্রতিযোগিতা আয়োজন করার জন্য। আর দ্বিতীয়ত্ব ধন্যবাদ দিতে চাই এডমিন প্যানেলকে। আমাদের দেশের শীতকালীন প্রাকৃতিক দৃশ্যকে সারা বিশ্বের কাছে তুলে ধরার এটা উত্তম পন্থা বলে মনে হয় আমার কাছে। স্টিমিট হচ্ছে পারফেক্ট প্লার্টফর্ম এর জন্য। এর কারণ হয়তো আপনারা সবাই জানেন। এর কারণ হচ্ছে, স্টিমিট ব্লকচেইন বেসড সোস্যাল মিডিয়া প্লাটফর্ম। এই প্লার্টফর্মে একবার যে তথ্য সংযোজন করা হয় তা আর ডিলিট করা সম্ভব নয়।

স্টিমিটের মাধ্যমে আমাদের বর্তমান সময়ের প্রাকৃতিক দৃশ্যকে ভবিষ্যত প্রজন্মের কাছে তুলে রাখার উত্তম মাধ্যম। ভবিষ্যতে যখন কেউ গুগলে প্রাকৃতিক দৃশ্য লিখে সার্চ করবে তখন আমাদের এই ব্লগগুলো তাদের সামনে উপস্থাপিত হবে এবং এর মাধ্যমে তারা এখনকার অবস্থা সম্পর্কে জানতে পারবে।

নিচে আমার সবগুলো ফটোগ্রাফি উপস্থাপন করলাম। তো চলুন শুরু করা যাকঃ-



[ ভিডিওটি হাই কোয়ালিটিতে দেখার অনুরোধ রইলো। ]



দিনের শুরু হয় সকাল দিয়ে। তাই আমি আমার ব্লগটিও শুরু করলাম সকালের ভিডিওগ্রাফির মাধ্যমেই। শীতকাল মানেই ঠান্ডা পরিবেশ আর কুয়াশার সমাহার। শীতকাল আসবে আর কুয়াশা পড়বে না, তা কি হতে পারে? না তা কখনোই হতে পারে না। শীতকালের সাথে কুয়াশা ওতপ্রতভাবে জড়িত। শীতকালে বাতাসের আদ্রতা সবচেয়ে কম থাকে। এর কারণ হচ্ছে শীতকালে বায়ু খুব ঠান্ডা হয় আর আদ্রতা কম হওয়ার কারণ হচ্ছে বাতাস ঠান্ডা হওয়ায় এতে জলীয়বাষ্পের পরিমাণ খুব কম থাকে।

1641838370858.jpg
Device: Redmi 10
Edit: Adobe Lightroom
WW3W Location: https://what3words.com/sturdiness.guaranteeing.embassy

সকালের শুরু হয় পূর্ব দিকে সূর্যোদয় মাধ্যমে। সূর্য উঠার আগে এভাবেই লাল আভার মতো পূর্ব আকাশটি রাঙ্গিয়ে যায়। দেখতে বেশ রোমাঞ্চকর লাগে। এর সাথে যে মেঘগুলো থাকে সেগুলোও দেখতে বেশ আকর্ষনীয় লাগে। আর এই আকর্ষনীয়তা এত বেশি থাকে যে এটা দেখার সৌভাগ্য সবার হয় না। তবে যারা দেখতে পারে তারাই মূলত ভাগ্যবান।

35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs24vfHAsuNBJWApFxr1qnbzeyJiBGsychsWYRGbVbA3xjUXY8gwThKTh1QGn9EN2YGZSQZpgtvscrSkPBgvsBLnA16zhnyA2XGfdxeGKm9Z1k9VxdwiwRpm8ev7jKAgpj8qoampw6iuDRbavXrZFqaZt18m2q7RT2qKwTdkmibr.png

1641838370845.jpg
Device: Redmi 10
Edit: Adobe Lightroom
WW3W Location: https://what3words.com/subtracting.lion.machines

কুয়াশায় আচ্ছন্ন পরিবেশ। এই পরিবেশ দেখে আমার ছোট বেলার কথা মনে পড়ে গেলো। যখন খুব ছোট ছিলাম তখন সকাল বেলায় জমিতে জেতাম আর এই কুয়াশার কারণে সামনে পিছনে কিছুই দেখতে পেতাম না। নিজেকে হারিয়ে ফেলতাম এই কুয়াশার মাঝে। তারপর আসতে আসতে বড় হতে লাগলাম আর এই কুয়াশার মাঝেই তখন স্কুলে যেতে লাগতো আর স্কুল ড্রেস, ভ্রু, চুল সব কিছুই কুয়াশায় ভরে যায়।

35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs24vfHAsuNBJWApFxr1qnbzeyJiBGsychsWYRGbVbA3xjUXY8gwThKTh1QGn9EN2YGZSQZpgtvscrSkPBgvsBLnA16zhnyA2XGfdxeGKm9Z1k9VxdwiwRpm8ev7jKAgpj8qoampw6iuDRbavXrZFqaZt18m2q7RT2qKwTdkmibr.png

IMG_20220126_092532.jpg
IMG_20220126_093223.jpg
IMG_20220126_091325.jpg
Device: Redmi 10
Edit: Adobe Lightroom
WW3W Location: https://what3words.com/hammering.murmurings.molar

ক্ষেতের মধ্যে থেকে কুয়াশা এভাবেই দেখা যায়। এই রকম পরিবেশগুলো দেখতে বেশ রোমাঞ্চকর ও মনের ভিতরে অন্যরকম অনুভূতি কাজ করে। সত্যিই মনে হয় হারিয়ে যাই, এই কুয়াশার মাঝে। আর যেনো ফিরে না আসি। এই কুয়াশার মাধ্যমেই গাছগুলো গোসলের কাজ সেরে ফেলে। হাহা!

35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs24vfHAsuNBJWApFxr1qnbzeyJiBGsychsWYRGbVbA3xjUXY8gwThKTh1QGn9EN2YGZSQZpgtvscrSkPBgvsBLnA16zhnyA2XGfdxeGKm9Z1k9VxdwiwRpm8ev7jKAgpj8qoampw6iuDRbavXrZFqaZt18m2q7RT2qKwTdkmibr.png

IMG_20220126_091136.jpg
IMG_20220126_092416.jpg
Device: Redmi 10
Edit: Adobe Lightroom
WW3W Location: https://what3words.com/infinitive.restated.malting

আসলেই শীতকালীন এই সময়ে ড্রাইভারদের একটু বেগ পেতে হয়, যাত্রাকালীন সময়ে। কেননা অত্যাধিক মাত্রায় কুয়াশা থাকার কারণে সামনে কে বা কারা আসতেছে সেটা দেখা যায় না, বোঝাও যায় না। যার কারণে অনেক সাবধানতা অবলম্বন করতে হয়। তবুও মাঝে মধ্যে অনাকাঙ্খিত পরিস্থিতির স্বীকার হতে হয়। এরপর সকাল হোক আর সন্ধ্যা, শীত হোক আর গ্রীষ্ম হাঁসগুলোকে কেউ ধরে রাখতে পারবে না পানি তে নামানো থেকে।

35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs24vfHAsuNBJWApFxr1qnbzeyJiBGsychsWYRGbVbA3xjUXY8gwThKTh1QGn9EN2YGZSQZpgtvscrSkPBgvsBLnA16zhnyA2XGfdxeGKm9Z1k9VxdwiwRpm8ev7jKAgpj8qoampw6iuDRbavXrZFqaZt18m2q7RT2qKwTdkmibr.png

IMG_20220126_094313.jpg
Device: Redmi 10
Edit: Adobe Lightroom
WW3W Location: https://what3words.com/bearable.milled.collusion

ঘনকুয়াশা যখন কোনো মাকড়সার জালে পড়ে, তখন এভাবেই নেতিয়ে যাওয়ার মতো অবস্থা তৈরি হয়।

সকাল কাটিয়ে উঠতে উঠতে প্রায় দুপুর চলে আসে আর ততক্ষনে মানুষজন তাদের কর্মস্থানের উদ্দেশ্যে বেড়িয়ে পড়ে।

IMG_20220126_134203.jpg
IMG_20220129_131207.jpg
IMG_20220202_142132.jpg
IMG_20220129_131134.jpg
Device: Redmi 10
Edit: Adobe Lightroom
WW3W Location: https://what3words.com/portraying.garlics.archway

শীতকাল মানেই নতুন ধান রোপনের ধুম পড়ে যায় আমাদের এই অঞ্চলে। গ্রাম শহরের মানুষজন ব্যস্ত হয়ে পড়ে এই কাজের জন্য। এই শীতের মধ্যেও তারা ঠান্ডা পানির মধ্যে কাজ করে যায়। আমি নেমেছিলাম, একটা সময় অভ্যাস হয়ে গেলে আর ঠান্ডা লাগে না এই শীতের ঠান্ডা পানিগুলো। তখন বেশ ভালোই অনুভূতি কাজ করে। এই শীতের মধ্যেও কাজ করে তারা কখনো থেমে যায় না। এদেশের কৃষক থেমে গেলে, থেমে যাবে পুরো দেশ। না খেয়ে থাকবে এই জাতি। তাই তো সবাই থেমে গেলেও থেমে থাকে না কৃষকরা।

তবুও দিন শেষে সঠিক মর্যাদাটুকুও পায় না, এদেশের কৃষকরা। আসলে এই উপমহাদেশের সকল কৃষকরা অবহেলিত, লাঞ্ছিত। আমাদের উচিত তাদেরকে সঠিকভাএ মূল্যায়ন করা।

35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs24vfHAsuNBJWApFxr1qnbzeyJiBGsychsWYRGbVbA3xjUXY8gwThKTh1QGn9EN2YGZSQZpgtvscrSkPBgvsBLnA16zhnyA2XGfdxeGKm9Z1k9VxdwiwRpm8ev7jKAgpj8qoampw6iuDRbavXrZFqaZt18m2q7RT2qKwTdkmibr.png

IMG_20220129_132859.jpg
IMG_20220129_131320.jpg
IMG_20220202_142027.jpg
Device: Redmi 10
Edit: Adobe Lightroom
WW3W Location: https://what3words.com/early.footloose.evaluate

এটা যেহেতু শীতকাল সেহেতু জমিতে পানি দেওয়ার জন্যে আলাদাভাবে সেচের ব্যবস্থা করতে হয়। এই সেচের মাধ্যমে ড্রেন দিয়েই জমিতে পানি দেওয়া হয়। এবং এভাবেই ধান রোপন ও বড় করার কার্যক্রম চলতে থাকে।

35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs24vfHAsuNBJWApFxr1qnbzeyJiBGsychsWYRGbVbA3xjUXY8gwThKTh1QGn9EN2YGZSQZpgtvscrSkPBgvsBLnA16zhnyA2XGfdxeGKm9Z1k9VxdwiwRpm8ev7jKAgpj8qoampw6iuDRbavXrZFqaZt18m2q7RT2qKwTdkmibr.png

Picsart_22-02-02_22-16-03-129.jpg
IMG_20220122_152622 (1).jpg
IMG_20220122_152822.jpg
IMG_20220122_153255.jpg
IMG_20220126_162834_Riyan.jpg
Device: Redmi 10
Edit: Adobe Lightroom
WW3W Location: https://what3words.com/tablet.tanning.sidetrack

এটা যেহেতু শীতকাল, সেহেতু এই সময়ে বিভিন্ন ফুলে সমারহ দেখা যায়। এই সময়ে এই ফুলগুলো পুরো পরিবেশটিকে রোমাঞ্চিত করে রাখে। রাঙ্গিয়ে তোলে, আর ফুলের গন্ধে ভরা যায়।

শীতকালের বড় আকর্ষণ হচ্ছে খড়কুঠো পুড়িয়ে আগুন পোহানো। কিন্তু সময়ের পরিবর্তনের কারণে সেগুলো এখন শুধু স্মৃতি। এখন আর কেউ আগুন পোহায় না। এর কারণ হচ্ছে উচ্চ মানের শীতবস্ত্র। আর যাদের এই ধরনের বস্ত্র কেনার সার্ম্থ্য রাখে না, তারা মূলত বিভিন্ন সংগঠন থেকে যখন শীতবস্ত্র বিতরণ করা হয়,সেখান থেকে কালেকশন করে থাকে।

IMG_20220126_165238_Riyan.jpg
Device: Redmi 10
Edit: Adobe Lightroom
WW3W Location: https://what3words.com/regulative.proudest.freckled

শীতের সময়ে বিকেলে এভাবেই ছোট্ট ছেলেরা তাদের পোষা পালিত গরু-ছাগল গুলো বাসায় নিয়ে ফিরে আসে।

[ ভিডিওটি হাই কোয়ালিটিতে দেখার অনুরোধ রইলো। ]

শীতকালীন প্রাকৃতিক দৃশ্যকে রোমাঞ্চিত করতে দিনের শেষের অর্থাৎ সূর্যাস্তের একটি টাইমল্যাস্পের ভিডিও আপনাদের মধ্যে উপস্থাপন করলাম। আশা করি এটিও আপনাদের ভালো লাগবে। তো এর মাধ্যমেই আমার এই ব্লগটিও শেষ হয়ে গেলো। সবাইকে অসংখ্য ধন্যবাদ এত সময় ধরে আমার সাথে থাকার জন্য।



আশা করি, আমার এই ব্লগটি আপনাদের ভালো লেগেছে। সকলের সুস্বাস্থ্য কামনা করে এখানেই শেষ করছি।



Untitled-1s.jpg

আমার সম্পর্কে কিছু কথাঃ-


আমি মোঃ আবু হেনা সরকার। আর আমার ডাক নাম সাগর। আমি একজন স্বাধীন চেতনাময়ী ছেলে। যে সবসময় স্বাধীনতাকে প্রাধান্য দেই। আমি লিখতে, পড়তে, ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি, বিশ্লেষন এবং কোনো অজানা বিষয় সম্পর্কে জানতে ভীষণ আগ্রহী ও ভালোবাসি। আমি একজন মিশুক ছেলে। সবার সাথে মিশতে আমার অনেক ভালো লাগে।

sagor bordar.png

আমার সাথে যোগাযোগ করুনঃ-

ফেসবুক | টুইটার | ডিস্কোর্ড | ইউটিউব

sagor bordar.png

Amar Bangla Blog.png


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

ভাইয়া ছবিগুলো সত্যিই খুব অসাধারণ লাগছে। শীতের সকালের এসকল ফটোগ্রাফি করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

শীতকালীন প্রাকৃতিক দৃশ্যের অসাধারণ সব ফটোগ্রাফি করেছেন সাথে ভিডিও দিয়েছেন দেখে মুগ্ধ হয়ে গেলাম। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন আপনার প্রশংসা করতে হয় আপনার জন্য শুভকামনা রইল ভালো থাকবেন

 3 years ago 
আপনাদের দোয়ায় এতকিছু করা। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।
 3 years ago 

ওয়াও ভাইয়া আপনার তোলা শীতকালীন প্রাকৃতিক দৃশ্যের ফটোগ্রাফি গুলো দেখতে অনেক সুন্দর হয়েছে। আর দেখে খুব ভালো লাগলো আমার। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 
আপনিও খুব সুন্দর একটি মন্তব্য করেছেন, আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।
 3 years ago 

ভাইয়া আপনার শীতকালীন প্রাকৃতিক দৃশ্যের ফটোগ্রাফি গুলো চমৎকার হয়েছে। আমার কাছেতো খুবই ভালো লেগেছে। আপনি একদম গ্রাম-বাংলার বাস্তব চিত্র আমাদের সামনে ফুটিয়ে তুলেছেন ।যা দেখে সত্যিই মুগ্ধ হয়েছি। আপনি ঠিকই বলেছেন স্টিমিট প্ল্যাটফর্ম এর মাধ্যমে আমাদের প্রাকৃতিক দৃশ্য গুলো বিশ্বের অনেক মানুষ দেখতে পারবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 
আপনাদের এসব উৎসাহমূলক মন্তব্যের কারণে আমি আরো উৎসাহিত হই। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।
 3 years ago 
  • ভাইয়া আপনি শীতের প্রকৃতির সৌন্দর্য ফটোগ্রাফি গুলো দেখে আমার খুবই ভালো লাগলো। আপনি খুবই সুন্দরভাবে শীতের প্রকৃতির সৌন্দর্য আমাদের মাঝে তুলে ধরেছেন। বিশেষ করে কুয়াশামাখা শীতের সৌন্দর্য ফটোগ্রাফি গুলো আমার অনেক ভালো লেগেছে। আপনার জন্য রইল শুভকামনা।
 3 years ago 
আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই। খুব সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করেছেন।
 3 years ago 

কোনটা ছেড়ে কোনটা ভালো বলবো বুঝতে পারছি না। 😍 সবগুলো ছবি অসাধারণ সুন্দর ছিল। বিশেষ করে কুয়াশা সিক্ত ছবিগুলো অসাধারণ সুন্দর ছিল ♥️
শুভ কামনা সবসময়ই রয়েছে প্রিয় ভাই আমার ♥️

 3 years ago 
আমার এই ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভাল লেগেছে জেনে আনন্দিত হলাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই। 💓
 3 years ago 

দুর্দান্ত শট ভাইয়া, আপনার ফটোগ্রাফিগুলি।ভিডিও দুটির সঙ্গে মিউজিকটি জাস্ট অসাধারণ👌।খুবই সুন্দর হয়েছে, মনমুগ্ধকর প্রাকৃতিক দৃশ্যগুলি দেখে মুগ্ধ হলাম।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 
গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।
 3 years ago 

অসাধারণ। সবগুলো ছবি চোখ জুড়ানো মন ভুলানো। ফটোগ্রাফি পোস্টের সাথে ভিডিওগ্রাফি নতুন সংযোজন। ধন্যবাদ ভালো থাকবেন।

 3 years ago 
আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই। আপনার মন্তব্যটি আমার অনেক ভালো লেগেছে। 💓
 3 years ago 

ওয়াও,খুবই সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের সঙ্গে শেয়ার করেছেন।ছবিগুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম।সমগ্র শীতকালের পরিপূর্ণ রূপ আপনার ফটোগ্রাফিতে দেখাতে সক্ষম হয়েছেন।শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.033
BTC 64216.73
ETH 2767.45
USDT 1.00
SBD 2.64