আমার গ্রাম্য মেলার অনুভূতি ও রেন্ডম আলোক চিত্র 📸🌱 // [ ২৮ নভেম্বর ২০২১ ] || 10% to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

স্বাগতম সবাইকে,🌱


আসসালামুআলাইকুম বন্ধুরা। আশা করি সবাই ভাল আছেন। গ্রাম্য মেলা পছন্দ করে না এমন লোক খুঁজে পাওয়া মুশকিল। গতকালকে আমাদের গ্রামে ইসলামী জলসা কে উপলক্ষ করে গ্রাম্য মেলা গড়ে উঠেছিল। আসলে বছরের এই সময়টাতে ইসলামী জলসার আয়োজন করা হয়। ইসলামি জলসার পাশাপাশি গড়ে ওঠে গ্রাম্য মেলা। গ্রাম্য মেলায় হরেক রকমের দোকানের সারি দেখা যায়। সে মেলায় আনাগোনা হয় হরেক রকমের মানুষের। গত দু'বছর প্যানডেমিক করোনার কারণে কোথাও কোনো জলসার আয়োজন করা হয়নি, সেইসাথে আয়োজন করা হয়নি কোন গ্রাম্য মেলার ও। এই সময়টাতে সবকিছু বন্ধ ছিল। তাই সকল মানুষ প্রায় ছন্নছাড়া হয়ে উঠেছিল। আমাদের এই ইসলামী জলসার আয়োজন করা হয়, আমাদের সংগঠন হিলফুল ফুজুল ইসলামী সংগঠন এর উদ্যোগে। মূলত আমাদের এই সংঘটি হচ্ছে একটি শান্তিপূর্ণ ও সমাজ সেবামূলক সংগঠন। সকল হতদরিদ্র কে সাহায্য করাই এই সংগঠনের উদ্দেশ্য। আজকে যেহেতু আমি এই গ্রাম্য মেলার অনুভূতি প্রকাশ করব, সেহেতু সবকিছু আপনাদের সাথে শেয়ার করলাম।

আমাদের অনেক দিনের পরিকল্পনা বাস্তবায়ন হয় গতকালকে। আমরা এই জলসাটা আয়োজন করতে সফল হই। আমাদের এই জলসার পাশাপাশি গ্রাম্য মেলাটিও বেশ জনপ্রিয় হয়ে উঠেছিল। আসলে এই মেলার অনুভূতি ভাষায় প্রকাশ করে বলা শেষ হবে না।

তো, আমি আজকে আমার তোলা সেরা আটটি ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করবো। 🌱 আশা করি, আপনাদের সেগুলো ভালো লাগবে।

তো চলুন শুরু করা যাকঃ-



📸🌱 【ছবিঃ ০১】 🌱📸


IMG_20211128_012209.jpg

Device: Redmi 10
Edit: Adobe Lightroom
WW3W Location: https://what3words.com/debutantes.follows.extroverted

গ্রাম্য মেলার সবথেকে বড় আকর্ষণ হয় ডিমের লটারি। ছেলেদের কাছে এই খেলাটি বেশ জনপ্রিয়। কেননা মাত্র অল্প টাকায় অনেকগুলো ডিম জেতার সম্ভাবনা থাকে এই খেলায়। তবে কালকে 5 টাকা দিয়ে একটি লটারি কিনলে তিনটি ডিম জেতার সুবর্ণ সুযোগ ছিল। এই সালা কে ঘিরে ছেলেরা কত আনন্দে ছিল তা আপনারা ছবিতেই ভালো দেখছেন।

sagor bordar.png

📸🌱 【ছবিঃ ০২】🌱📸


IMG_20211127_160531.jpg

Device: Redmi 10
Edit: Adobe Lightroom
WW3W Location: https://what3words.com/debutantes.follows.extroverted

আমি এই ছবিতে একটি ফ্রেমে পুরো গ্রাম্য মেলার দৃশ্যটিকে তুলে ধরার চেষ্টা করেছি। তবে এর বাহিরে ও কতগুলো দোকান বাদ পড়ে গেছে। একথায় পুরো গ্রাম্য মেলা টি জাঁকজমকপূর্ণ হয়ে উঠেছিল।

sagor bordar.png

📸🌱 【ছবিঃ ০৩】🌱📸


IMG_20211127_160640.jpg

Device: Redmi 10
Edit: Adobe Lightroom
WW3W Location: https://what3words.com/debutantes.follows.extroverted

গ্রাম্য মেলার সবচেয়ে আকর্ষণীয় ও জনপ্রিয় দোকানটি হচ্ছে ভাজাপোড়া দোকান। আমাদের মধ্যে এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না, যে কেউ ভাজাপোড়া অপছন্দ করে। অতিরিক্ত তেলের জিনিস স্বাস্থ্যঝুঁকি জেনেও আমরা সবাই এগুলো পছন্দ করি।

sagor bordar.png

📸🌱 【ছবিঃ ০৪】🌱📸


IMG_20211127_160708.jpg

Device: Redmi 10
Edit: Adobe Lightroom
WW3W Location: https://what3words.com/debutantes.follows.extroverted

এই গ্রাম্য মেলায় যে কোন বয়সের লোকজন দোকান দিতে পারে, এতে কোনো বাধ্যবাধকতা নেই। তাই ছবিতে যে ছেলেটাকে দেখতে পারছেন সে হচ্ছে গতকালকের সর্বকনিষ্ঠ দোকানদার। সে বেশ আত্মবিশ্বাসের সঙ্গেই দোকানদারি পালন করে থাকে। ‌

sagor bordar.png

📸🌱【ছবিঃ ০৫】🌱📸


IMG_20211127_160721.jpg

Device: Redmi 10
Edit: Adobe Lightroom
WW3W Location: https://what3words.com/debutantes.follows.extroverted

বিকেল বেলায় দোকানিরা এসে তাদের দোকান প্রস্তুত করতে ছিল। এই মুহূর্তে হঠাৎ করেই আমি তাদেরকে ক্যামেরায় বন্দী করে নেই। হঠাৎ ক্যামেরাবন্দী হয়ে অপ্রস্তুত অবস্থায় সে ক্যামেরার দিকে তাকায়। বিকেলের এই সময়টাতে প্রায় সব দোকানিরা তাদের দোকান গুছাতে ব্যস্ত থাকে।

sagor bordar.png

📸🌱【ছবিঃ ০৬】🌱📸


IMG_20211127_160741.jpg

Device: Redmi 10
Edit: Adobe Lightroom
WW3W Location: https://what3words.com/debutantes.follows.extroverted

গ্রাম্য মেলা হোক আর শহরে মেলা হোক যদি মেলায় এই দোকানটি না থাকে তাহলে মেলাটির কোন সার্থকতা নেই। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা এখান থেকে তাদের হাতে নাম ও ডিজাইন করে নিতে পছন্দ করে। এ দোকানে যে লোকটি বসে রয়েছে তিনি মায়া ভরা চোখে তাকিয়ে ছিল আমাদের দিকে।

sagor bordar.png

📸🌱【ছবিঃ ০৭】🌱📸


IMG_20211127_160821.jpg

Device: Redmi 10
Edit: Adobe Lightroom
WW3W Location: https://what3words.com/debutantes.follows.extroverted

কিছু বছর আগে শহর কিংবা গ্রাম এর বাচ্চাদের খেলার একমাত্র সম্বল ছিল এই খেলনাটি। এই খেলনাটি থেকে খুব সুন্দর একটি সাউন্ড ও পাখা ঘুরতো। এটি হাতে নিয়ে মাটির সঙ্গে লাগিয়ে খেলতে হয়। কিন্তু কালের বিবর্তনে, দেশ ডিজিটাল হওয়ার কারণে এইসব খেলনাগুলো দিন দিন হারিয়ে যাচ্ছে। জানিনা আজ থেকে পাঁচ বা ছয় বছর পর এগুলো খেলনা পাওয়া যাবে কিনা তা বলা মুশকিল।

sagor bordar.png

📸🌱【ছবিঃ ০৮】🌱📸


IMG_20211128_004506_Riyan.jpg

Device: Redmi 10
Edit: Adobe Lightroom
WW3W Location: https://what3words.com/debutantes.follows.extroverted

রাত দু'টার দিকে আমি পুরো মেলার দৃশ্যটি আমার ক্যামেরায় ধারণ করি। নাইট মুডে দৃশ্যটি অনেক সুন্দর লাগতেছিল। আমার ক্যামেরা টি পারফেক্ট ভাবে পুরো দৃশ্যটি ধারণ করতে সক্ষম হয়।

sagor bordar.png

📸আমি ছবি তুলতে যেসব গ্যাজেট ব্যবহার করেছি!📸


CameraRedmi
Model10
EditAdobe Lightroom


আশা করি, আপনাদের আমার এই ফটোগ্রাফিগুলো ভালো লেগেছে।
অসংখ্য ধন্যবাদ সবাইকে।

sagor bordar.png

Untitled-1s.jpg

আমার সম্পর্কে কিছু কথাঃ-


আমি মোঃ আবু হেনা সরকার। আর আমার ডাক নাম সাগর। আমি একজন স্বাধীন চেতনাময়ী ছেলে। যে সবসময় স্বাধীনতাকে প্রাধান্য দেই। আমি লিখতে, পড়তে, ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি, বিশ্লেষন এবং কোনো অজানা বিষয় সম্পর্কে জানতে ভীষণ আগ্রহী ও ভালোবাসি। আমি একজন মিশুক ছেলে। সবার সাথে মিশতে আমার অনেক ভালো লাগে।

sagor bordar.png

আমার সাথে যোগাযোগ করুনঃ-

ফেসবুক | টুইটার | ডিস্কোর্ড | ইউটিউব

sagor bordar.png

Sort:  
 3 years ago 

5 টাকা দিয়ে একটি লটারি কিনলে তিনটি ডিম জেতার সুবর্ণ সুযোগ ছিল।

এই ব্যাপারটি আজকেই দেখলাম আমি।একদম ই জানতাম না আমি।
আর গ্রামের মেলা দেখি না বহু বছর। ছবিগুলো দেখে খুব ভালো লাগলো।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। এত সুন্দর একটি মন্তব্য করার জন্য। নতুন বিষয় জেনে আপনার হয়তো ভালোই লাগছে।

 3 years ago 

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ, আপনার ফটোগ্রাফি গুলো ছিল অনন্য অনবদ্য। আপনার ফটোগ্রাফি গুলো দেখে আমি মুগ্ধ হয়েছি। আপনার 7 নং ফটোগ্রাফিতে আমার ছোটবেলার স্মৃতিচারণ ঘটে। পাখিওয়ালা চোরকি ছোটবেলায় মেলায় যে কিনতাম। শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই খুব সুন্দর একটি মন্তব্য করেছেন। আমার এই পোস্টের মাধ্যমে আপনার স্মৃতিচারণ করাতে পেরেছি জেনে ভালো লাগলো।

বহুদিন পর এমন গ্রামের মেলা দেখলাম।শীতের রাতে গ্রামের এসব মেলায় অনেক মজা হয়, বিভিন্ন রকমের মিষ্টি আর জিলাপি আহ! আর বিশেষ করে ডিমের লটারি টা থাকেই ভাই হিহিহি ।

 3 years ago 

আসলেই ভাই অনেক সুন্দর ও মধুময় হয়ে থাকে এই সময়টা

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Curated by blessed-girl

r2cornell_curation_banner.png

Enhorabuena, su "post" ha sido "up-voted" por @dsc-r2cornell, que es la "cuenta curating" de la Comunidad de la Discordia de @R2cornell.

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68492.14
ETH 2699.27
USDT 1.00
SBD 2.72