ক্যারামেল পুডিং এর রেসিপি || 10% Beneficiary To @shy-fox 🦊

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম বন্ধুরা

সবাই কেমন আছেন? আশা করছি মহান সৃষ্টিকর্তার রহমতে ভালো আছেন সবাই। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

IMG_20220429_174705_551.jpg

ডিম এর সকল রেসিপির মধ্যে পুডিংই মনে হয় সবচেয়ে বেশি মজাদার । দুধ-ডিমের মিশ্রণে বানানো এই খাবারটি অনেক পুষ্টিকর ও বটে। আজকে আপনাদের জন্য সহজে ক্যারামেল পুডিং বানানোর উপায় নিয়ে চলে এসেছি। তাহলে দেরি না করে চলুন শুরু করা যাক।

প্রয়োজনীয় উপকরণ

image.png

PhotoEditor_2022429215712677.jpg

উপকরণপরিমান
ডিমচারটি
লিকুইড দুধ৫০০ এম.এল
গুড়া দুধ১টেবিল চামচ
চিনিস্বাদমতো
সাদা এলাচতিনটি
ভ্যানিলা এসেন্সতিন ফোটা

image.png

প্রস্তুত প্রণালী

image.png

🧀ধাপ-১🧀

IMG_20220429_161257_244.jpgIMG_20220429_161405_807.jpg

একটি ফ্রাই প্যান এ ৫০০ এম.এল দুধ ঢেলে নিয়ে ফ্রাই প্যান টি চুলায় দিয়েছি। তারপর তিনটি সাদা এলাচ দিয়েছি। দুধ ভালো ভাবে মিডিয়াম আচ এ জ্বাল করেছি।

🧀ধাপ-২🧀

IMG_20220429_163559_252.jpg

৫০০ এম.এল দুধ জ্বাল করে ২৫০ এম.এল এর মত করেছি। তারপর সাদা এলাচ গুলো ফেলে দিয়ে দুধ একটি বাটিতে ঢেলে নিয়েছি এবং ঠান্ডা হওয়ার জন্য রেখে দিয়েছি।

🧀ধাপ-৩🧀

IMG_20220429_162718_350.jpgIMG_20220429_163009_776.jpg

এরপর ক্যারামেল করার জন্য যে বাটিতে আমি পুডিং করবো সে বাটিতেই ২ চামচ চিনি নিয়েছি এবং সামান্য পরিমাণ পানি দিয়েছি। তারপর চিনি পানি একসাথে জ্বাল করেছি যতক্ষণ না লাল রঙ এসেছে।

🧀ধাপ-৪🧀

IMG_20220429_163342_033.jpg

এরকম লাল রঙ চলে আসলে বাটি টি চুলা থেকে নামিয়ে নিয়েছি এবং ক্যারামেল ঠান্ডা হওয়ার জন্য রেখে দিয়েছি।

🧀ধাপ-৫🧀

IMG_20220429_163803_427.jpgIMG_20220429_163923_262.jpg

এবার একটি বাটিতে ডিম গুলো ভেংগে নিয়েছি এবং হ্যান্ড উইস্ক এর সাহায্যে ভালো ভাবে ফেটিয়ে নিয়েছি।

🧀ধাপ-৬🧀

IMG_20220429_163952_670.jpgIMG_20220429_164230_839.jpgIMG_20220429_164416_468.jpg

তারপর ফেটানো ডিম এ স্বাদমত চিনি যোগ করেছি এবং চিনি ভালো ভাবে মিশিয়ে নিয়েছি। এরপর একে একে গুড়া দুধ ও ভ্যানিলা এসেন্স দিয়ে সব উপকরণ ভালো ভাবে হ্যান্ড উইস্ক দিয়ে মিশিয়ে নিয়েছি।

🧀ধাপ-৭🧀

IMG_20220429_164534_960.jpgIMG_20220429_164557_966.jpg

এবার তরল দুধ ফেটানো ডিম এ ঢেলে দিয়ে ভালো ভাবে মিশিয়ে ডিম-দুধ এর মিশ্রন তৈরী করেছি।

IMG_20220429_164642_806.jpg

পুডিং বানানোর জন্য সবকিছুই এবার প্রস্তুত।

🧀ধাপ-৮🧀

IMG_20220429_164654_311.jpgIMG_20220429_164729_007.jpg

ডিম-দুধ এর মিশ্রণ ক্যারামেল করা বাটিতে ঢেলে নিয়েছি।

🧀ধাপ-৯🧀

IMG_20220429_164904_085.jpgIMG_20220429_164947_909.jpg

চুলায় একটি প্রেসার কুকার দিয়ে সেখানে সামান্য পরিমাণ পানি দিয়েছি। এবার পুডিং বানানোর বাটিটি প্রেসার কুকার এ দিয়ে বাটি ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।

🧀ধাপ-৯🧀

IMG_20220429_165026_118.jpg

তারপর প্রেসার কুকার এর ঢাকনা লাগিয়ে দিয়ে মিডিয়াম আচ এ চুলা অন করে দিয়েছি। প্রেসার কুকার ৩ বার শিশ দিলেই চুলা বন্ধ করে দিয়েছি। এ অবস্থায় বাটিটি ১৫ মিনিট এর মত প্রেসার কুকার এর ভেতরেই রেখেছি।

🧀ধাপ-১০🧀

IMG_20220429_174147_001.jpg

১৫ মিনিট পর প্রেসার কুকার খুলে বাটিটি বের করে নিয়েছি।

🧀ধাপ-১১🧀

IMG_20220429_174348_274.jpg

এবার পুডিং টি উল্টিয়ে একটি বাটিতে নিয়েছি পরিবেশন এর জন্য।

image.png

এই ছিলো ক্যারামেল পুডিং বানানোর রেসিপি। এই রেসিপি টি আপনাদের কেমন লাগলো তা অবশ্যই কমেন্ট করে জানাবেন।
আজ এখানেই বিদায় নিচ্ছি। আবার দেখা হবে নতুন কিছু নিয়ে নতুন কোনো পোস্ট এ।
সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।
ধন্যবাদ সবাইকে।

প্রস্তুতকারক@sadiahaque
চিত্র উঠানোর জন্য ব্যবহৃত ডিভাইসTecno spark 5 pro
লোকেশনরংপুর
Sort:  
 2 years ago 

পুডিং খেতে যেমন সুস্বাদু তেমনি উপকারীও। তবে কেন যেন আমি পুডিং খুব বেশি একটা খেতে পারিনা। খাওয়া হয় কিন্তু খুব বেশি খেতে পারিনা। আপনি খুব সুন্দর ভাবে রেসিপি টি উপস্থাপন করেছেন আমাদের সাথে। আপনাকে ধন্যবাদ আপু সুস্বাদু ও লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমি তো পুডিং খুবই পছন্দ করি। তাই বাসায় যখন তেরী করা হয় বেশিরভাগ আমিই খেয়ে নেই।😛

ক্যারামেল রেসিপি কখনো খাওয়া হয়নি। নামটি আমার কাছে নতুন মনে হচ্ছে। হয়তো আমাদের এদিকে অন্য কোন নাম হতে পারে। চমৎকার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই ক্যারামেল রেসিপি ধাপে ধাপে আমাদের মাঝে শেয়ার করেছেন। আমার খুব ভালো লেগেছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ

 2 years ago 

এটা পুডিং এর রেসিপি ভাইয়া, ক্যারামেল হলো ওপরের লাল অংশ টুকু।

 2 years ago 

ওয়াও আপু আপনার পুডিং দেখে আমার খুবই খেতে ইচ্ছা করলো। আমি নিজেও ক্যারামেল পুডিং রেসিপি করেছিলাম। আমার কাছে এই পুডিংটি ভীষণ ভালো লাগে। পুডিং খেতে অনেক মজার। আপনি খুব সুন্দর ভাবে পুডিং তৈরি করার ধাপগুলো আমাদের মাঝে উপস্থাপন করেছেন। সেই সাথে প্রতিটি ধাপ নিখুঁতভাবে বর্ণনা করেছেন। এত সুন্দর একটি পুডিং রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমার মত আপনার ও পুডিং পছন্দ 🥰🥰
আমার রেসিপি ও উপস্থাপনা আপনার ভালো লেগেছে এটা শুনে আনন্দিত হলাম।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন, দুধ ডিমের মিশ্রণে বানানো এই খাবারটি অনেক সুস্বাদু ও পুষ্টিকর বটে। ক্যারামেল পুডিং খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আমার ছেলে ও মেয়ে দুজনেই এই ক্যারামেল পুডিং রেসিপি খেতে ভীষণ পছন্দ করে। আর তাই আমার ভাললাগা ও তাদের পছন্দের রেসিপিটি মাঝে মাঝে বাসায় তৈরি করে খাওয়া হয়। আপনার তৈরি ক্যারামেল পুডিং দেখে বেশ বুঝতে পারছি খেতে অনেক অনেক সুস্বাদু হয়েছে। আপনি কিভাবে এই ক্যারামেল পুডিং তৈরি করেছেন তার প্রতিটি ধাপ তুলে ধরার জন্য, আপনাকে অনেক অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ক্যারামেল পুডিং আসলেই অনেক সুস্বাদু ও পুষ্টিকর একটি খাবার, প্রায় সকলেই পছন্দ করে থাকে। আপনার বাচ্চাকে ক্যারামেল পুডিং পছন্দ করে শুনে খুব ভালো লাগলো। আমার রেসিপি ও রেসিপি উপস্থাপনার প্রশংসা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ক্যারামেল রেসিপি নাম আগে কখনও দেখেনি।পুডিং দেখে আমার খুবই ভালো লাগলো। আপনি অনেক সুন্দরভাবে রান্নার প্রতিটি ধাপ তুলে ধরেছেন যা দেখেই আমার খেতে ইচ্ছে করছে। আপনার এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। আপনার জন্য মঙ্গল কামনা করি।

 2 years ago 

চিনি ও পানি ভালোভাবে জ্বাল করে লাল করার পর যা তৈরি করা হয় সেটি কেই ক্যারামেল বলা হয় ভাইয়া। আপনিও খুব সহযেই এই ক্যারামেল পুডিং বানিয়ে ফেলতে পারবেন।

 2 years ago 

আপনার পুডিং এর রেসিপি টি খুবই চমৎকার হয়েছে ।এভাবে পুডিং বানালে খেতে বেশ সুস্বাদু লাগে। আমিও বাসায় মাঝে মাঝে তৈরি করি। খেতে বেশ ভালো লাগে। আপনি চমৎকারভাবে রেসিপি টি তৈরি করেছেন যেটি দেখেই বেশ লোভনীয় লাগছে ।খেতে নিশ্চয়ই খুবই সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

জি আপু। এই পুডিং অনেক সুস্বাদু হয়েছিলো। আপনিও এভাবে পুডিং তৈরী করেন শুনে ভালো লাগলো। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

পুডিং অনেকদিন ধরে খাওয়া হয়না। আপনার রেসিপিটি খুব সুন্দর হয়েছে। আমার কাছে আপনার রেসিপিটি খুব ভালো লেগেছে। আপনি খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

এভাবে জলদি তৈরী করে খেয়ে ফেলতে পারেন কিন্তু আপু।

 2 years ago 

পুডিং আমার খুবই প্রিয়। তাই আমি পুডিং খেতে খুবই পছন্দ করি। আজকে আপনার পুডিং রেসিপি দেখে খুব খেতে ইচ্ছে করছে। খুব সুন্দর ভাবে ধাপে-ধাপে পুডিং রেসিপি আমাদের মাঝে তুলে ধরেছেন। শুভকামনা রইল।

 2 years ago 

পুডিং দেখছি সবাই পছন্দ করে।
ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য। ভালো থাকবেন।

 2 years ago 

ক্যারামেল পুডিং আমার খুব খুব পছন্দের একটি খাবার।আর তা যদি হয় ঠান্ডা ঠান্ডা ফ্রিজ থেকে বের করা।তাহলে তো একেবারে কথাই নেই জাস্ট।

 2 years ago 

ঠিক বলেছেন আপু৷ ঠান্ডা ঠান্ডা পুডিং মুখে দিলেই শান্তি 😋।
আমার পোস্ট টি দেখে মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে ক্যারামেল পুডিং রেসিপি শেয়ার করেছেন। আপনার এই ক্যারামেল পুডিং রেসিপি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাধু ছিল মাঝে মাঝে বাসায় এরকম পুডিং রেসিপি খেতে অনেক বেশি সুস্বাদু লাগে। আপনার এই রেসিপিটি দেখে আমার জিভে জল এসে যাচ্ছে ধন্যবাদ আপনাকে হয়তো মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনিও চেষ্টা করলে খুব সহযেই এই পুডিং বাসায় তৈরী করে খেতে পারবেন। আসলেই এই পুডিং অনেক সুস্বাদু।
ধন্যবাদ আপনার সাবলীল মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57198.53
ETH 2362.64
USDT 1.00
SBD 2.40