রেসিপি || আতপ চাল এর পায়েস || 10% Beneficiary To @shy-fox 🦊

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম বন্ধুরা

সবাই কেমন আছেন? আশা করছি মহান সৃষ্টিকর্তার রহমতে ভালো আছেন সবাই। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

পায়েস হলো বাঙালির ঐতিহ্যবাহী খাবার। প্রায় সকল উৎসবে এটি একটি জনপ্রিয় রেসিপি। বিশেষ করে জন্মদিনে ও বিয়েতে খুব প্রচলিত একটি খাবার হচ্ছে পায়েশ ।

CC_20220726_231512-02.jpeg

পায়েশ যে কোনো সময়ে ইচ্ছা করলে তৈরি করে ফেলা যায় , কারণ মজাদার এই খাবারটি তৈরি করা যায় খুবই কম সময়ে এবং খুবই কম উপকরণে একদম ঝামেলা বিহীন। বাড়ির ছোটরা থেকে বয়স্ক রাও এই খাবারটি খুবই পছন্দ করে। তবে চলুন দেখে নেয়া যাক মজাদার পায়েস রান্নার রেসিপি টি।

প্রয়োজনীয় উপকরণ

image.png

PhotoEditor_202272623156817.jpg

আমি আগেই বলে নিয়েছি পায়েস রান্না করতে খুবই কম উপকরণ এর প্রয়োজন হয়। আমার আজকের পায়েস রান্নায় যে সকল উপকরণ ব্যবহার করেছি সেগুলো হল-

১. তরল দুধ ১ লিটার
২. গুড়া দুধ ১০০ গ্রাম
৩. আতপ চাল ১০০ গ্রাম
৪. চিনি স্বাদমত
৫. সাদা এলাচ ৬/৭ টি ও
৬. কিসমিস প্রয়োজন মত।

তবে আপনারা চাইলে কাজুবাদাম, পেস্তা বাদাম চেরি ফল এছাড়া অন্যান্য ড্রাই ফ্রুটস দিয়ে পায়েস পরিবেশন করতে পারেন। আজ আমি যেহেতু হুট করেই পায়েস রান্না করেছি খুব খেতে ইচ্ছে করছিলো তাই। সেজন্য বাসায় যা ছিল মানে শুধুমাত্র কিসমিস দিয়েই ডেকোরেশন করেছি।

image.png

প্রস্তুত প্রণালী

image.png

ধাপ-১

IMG_20220726_221745_459.jpg

এক লিটার তরল দুধ একটি কড়াইয়ে নিয়ে চুলায় বসিয়ে দিয়েছি।

image.png

ধাপ-২

IMG_20220726_221858_236.jpg

তরল দুধ সামান্য গরম হলে এতে ১০০ গ্রাম গুড়া দুধ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। দুধগুলো কিছুক্ষণ ভালোভাবে জ্বাল করে নিতে হবে।

image.png

ধাপ-৩

IMG_20220726_222521_143.jpg

দুধগুলো একটু জ্বাল হয়ে আসলে ১০০ গ্রাম আতপ চাল যেগুলো ধুয়ে পানি ঝরিয়ে রেখেছিলাম সে চালগুলো গরম দুধে দিয়ে দিতে হবে।

image.png

ধাপ-৪

IMG_20220726_222737_782.jpg

এবার এতে ৬/৭ সাদা এলাচ দিয়েছি। সাদা এলাচের ফ্লেভারটা পায়েসটাকে আরো সুস্বাদু করে। এবার চালসহ দুধ কিছুক্ষণ জ্বাল করতে হবে।

image.png

ধাপ-৫

IMG_20220726_222647_745.jpg

সামান্য কিছুক্ষণ জ্বাল করার পর পায়েশে মিষ্টি যোগ করার জন্য সাধ্যমত চিনি দিয়েছি। এবার এটাকে জাল করতে হবে যতক্ষণ পর্যন্ত চালগুলো সেদ্ধ না হয় এবং পায়েশ ঘন না হয়ে আসে।

image.png

ধাপ-৬

IMG_20220726_230223_865.jpg

পায়ের ঘন হয়ে আসলে এতে কয়েকটি কিসমিস দিয়েছি। এবং আরো ৪/৫ মিনিট জ্বাল করে চুলা বন্ধ করে দিয়েছি।

image.png

IMG_20220726_230840_664.jpg

এবার পায়েসগুলো একটি বাটিতে ঢেলে নিয়েছি পরিবেশন করার জন্য। এবং উপরে কিসমিস দিয়ে গার্নিশ করেছি।

এখানে বলে রাখি পায়েস রান্না করার সময় চুলার সামন থেকে একেবারেই অন্য কোথাও যাওয়া উচিত নয়। পায়েস রান্নার সময় এটা অনবরত নাড়তে হবে। তা না হলে পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

image.png

image.png

আজ আর নয়। আমার দেখা হবে নতুন একটি পোস্ট এ নতুন কিছু নিয়ে। আর পায়েসের রেসিপিটি আপনাদের কেমন লাগলো তা মন্তব্যের মাধ্যমে জানাতে ভুলবেন না। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।
ধন্যবাদ।

ছবি উঠানোর জন্য ব্যবহৃত ডিভাইসTecno Spark 5 pro
Sort:  
 2 years ago 

খুবই মজাদার একটি আতপ চালের পায়েস রান্নার রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আতপ চালের পায়েস আমার কাছে অনেক বেশি সুস্বাদু লাগে। এত মজাদার একটি পায়েস রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার পছন্দের রেসিপিটি শেয়ার করেছি। নিশ্চয়ই রেসিপিটি পড়ে রান্না করা শিখে গিয়েছেন।

 2 years ago 

আপু এত রাতে পায়েসের রেসিপি টা দেখে তো চোখের ঘুম হারাম হয়ে গেল। ইচ্ছে করছে অল্প একটু হলেও টেস্ট করে দেখি। কারণ দেখে বোঝা যাচ্ছে অনেক বেশি মজাদার হয়েছে। অনেক ধন্যবাদ আপু এত লোভনীয় একটি রেসিপি শেয়ার করার জন্য। কিন্তু এটা টেস্ট করার জন্য আমাকে দাওয়াত দিলে অনেক বেশি খুশি হতাম। ভালো থাকবেন আপু এবং অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপনার জন্য দাওয়াত থাকলো। আপু সব সময় আমার বাড়ির দরজা আপনার জন্য খোলা থাকবে।
এসে ঘুরে গেলে খুবই খুশি হবো।

 2 years ago 

বাড়ির ছোটরা থেকে বয়স্ক রাও এই খাবারটি খুবই পছন্দ করে।

সকলে পছন্দ করার কারণে বর্তমান সময়ে এই খাবারটি খুবই জনপ্রিয়তা অর্জন করেছে।

আজকে আপনি আমাদের মাঝে আতপ স্যারের পায়েশ রান্না করার খুবই চমৎকার একটা পদ্ধতি শেয়ার করলেন আপু। আপু তৈরি করা আতপ চালের এই পায়েসটি দেখেই আমার খেতে ইচ্ছা করছে।

 2 years ago 

আসলে পায়েস জনপ্রিয় একটি মিষ্টান্ন। সকলে এই খাবারটি খুবই পছন্দ করে। আমার শেয়ার করা আতপ চালের পায়েস আপনার কাছে ভালো লেগেছে শুনে।
দাওয়াত রইলো আপনার জন্য।

 2 years ago 

শুধু কিসমিস দিয়ে ডেকোরেশনটি অনেক সুন্দর হয়েছে আপু। পায়েস তৈরি আসলে ঝামেলা বিহীন। একটা রেসিপিটি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন । ধন্যবাদ এটা শেয়ার করার জন্য । শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের মাধ্যমে আমার শেয়ার করা রেসিপিটির প্রশংসা করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা ও শুভকামনা রইলো।

 2 years ago 

আপনি খুব সুন্দর ভাবে ঘরোয়া পদ্ধতিতে খুবই অল্প উপকরণ দিয়ে ঝামেলা বিহীন পায়েস তৈরি করেছেন। আমার তো খুবই লোভ লেগে গেছে আপনার পায়েস রেসিপি দেখে। খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

যেকোনো পদ্ধতিতেই পায়েশ রান্না করা খুবই সহজ। আর এই সহজ রেসিপি সহজ ভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি।

 2 years ago 

পায়েস আমার অনেক অনেক প্রিয় একটি আইটেম। আপনি আতপ চাল এর পায়েস তৈরি করেছেন। পায়েসের ছবি দেখেই খুব খেতে মন চাচ্ছে। মিষ্টি যেকোনো রেসিপি আমার অনেক ভালো লাগে।

 2 years ago 

আমার বাবারও মিষ্টি আইটেম খুব পছন্দের। আমি কম মিষ্টি দিয়ে মিষ্টি আইটেম গুলো তৈরি করে খাই।
আপনার জন্য দাওয়াত থাকলো। একবার এসে ঘুরে যাবেন।

 2 years ago 

পায়েস জিনিসটি অনেক লোভনীয় এবং আমার অনেক প্রিয়। আপনাকে অসংখ্য ধন্যবাদ খুব সুন্দর ভাবে আতপ চালের পায়েস বানিয়ে আমাদের সাথে রেসিপি আকারে তুলে ধরার জন্য।ভালো থাকুন সব সময়।

 2 years ago 

পায়েস আসলেই অনেক লোভনীয়।
আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার রেসিপিটি সম্পূর্ণ পড়ার জন্য।

 2 years ago 

সত্যি বলতে আমারও অনেক প্রিয় ধন্যবাদ আপনাকে ফিডব্যাক দেওয়ার জন্য

Upvoted! Thank you for supporting witness @jswit.
default.jpg

 2 years ago 

আপনি অসম্ভব সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন। আমার কাছে তো ঘরোয়া পদ্ধতিতে পায়েস তৈরি খেতে ভীষণ ভালো লাগে। আমিতো মাঝেমধ্যে ঘরোয়া পদ্ধতিতে বিভিন্ন রকমের রেসিপি তৈরি করে থাকি। আপনি খুব সুন্দর ভাবে এই রেসিপিটি তৈরি করে শেয়ার করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমিও মাঝেমধ্যেই ঘরোয়া পদ্ধতিতে বিভিন্ন রকম রেসিপি তৈরি করি। আমার কাছেও বেশ লাগে এই রেসিপিগুলো তৈরি করতে।
ধন্যবাদ আপু আমার পোস্টে আপনার মন্তব্য পোষন করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 67900.86
ETH 3250.85
USDT 1.00
SBD 2.63