রেসিপি || বুটের ডাল এর হালুয়া || 10% Beneficiary To @shy-fox 🦊

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম বন্ধুরা

সবাই কেমন আছেন? আশা করছি মহান সৃষ্টিকর্তার রহমতে ভালো আছেন সবাই। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

ঈদ , শব ই বরাত বা যেকোনো অনুষ্ঠানে আমরা বাসায় হালুয়া বানিয়ে খেয়ে থাকি। আমার কাছে মনে হয়, যত রকম হালুয়া আছে সবথেকে সুস্বাদু হলো বুটের ডালের হালুয়া। আমার খুবই প্রিয় এই হালুয়া’টা।

Screenshot_20220723-222106_2-02.jpeg

বুটের হালুয়া বানানো খুব একটা কঠিন না। খুব অল্প উপকরণেই এই মজাদার হালুয়া তৈরি করে ফেলা যায়। আমি প্রায় সময় ই এই হালুয়া বাসায় বানিয়ে ফ্রিজে রেখে অনেকদিন পর্যন্ত খাই। আমার বাসার সবারই বুটের হালুয়া খুবই পছন্দের । এবার ঈদে বুটের হালুয়া বানিয়েছিলাম। রেসিপিটি সংগ্রহ করে রেখেছিলাম কিন্তু আপনাদের সাথে শেয়ার করা হয়নি। আজ বুটের হালুয়ার রেসিপি আপনাদের সাথে শেয়ার করব।

প্রয়োজনীয় উপকরণ

image.png

PhotoEditor_202272322144880.jpg

১. বুটের ডাল
২. ঘি
৩. সাদা এলাচ
৪. গুড়া দুধ
৫. তরল দুধ ও
৬. চিনি।

image.png

প্রস্তুত প্রণালী

image.png

ধাপ-১

IMG_20220709_150336_283.jpgIMG_20220709_150426_223.jpg

বুট গুলোকে ভালোভাবে ধুয়ে নিতে হবে। এবার ধুয়ে নেয়া বুট গুলো প্রেসার কুকারে দিয়ে পরিমাণ মতো পানি সহ চুলায় বসিয়ে দিতে হবে সেদ্ধ করার জন্য।

image.png

ধাপ-২

IMG_20220709_153454_392.jpg

বুট গুলো ভালোভাবে সিদ্ধ হয়ে আসলে পানি ঝরিয়ে নিতে হবে।

image.png

ধাপ-৩

IMG_20220709_164544_072.jpg

সেদ্ধ করে নেয়া বুট গুলো ব্লেন্ড করে নিতে হবে। ব্লেন্ডার না থাকলে পাটায় ভালোভাবে বেটে নিতে হবে।

image.png

ধাপ-৪

IMG_20220709_170107_812.jpg

এবার চুলায় একটি ফ্রাইপ্যান দিয়ে সেখানে পরিমাণ মতো ঘি দিয়েছে। আমি সব মিলিয়ে হালুয়া বানাতে ২৫০ গ্রাম ঘি ব্যবহার করেছি।

image.png

ধাপ-৫

IMG_20220709_170133_489.jpg

ঘি গরম হয়ে গেলে ৬-৭ টি সাদা এলাচ দিতে হবে।

image.png

ধাপ-৬

IMG_20220709_170214_416.jpg

এবার বেটে রাখার ডালগুলো গরম ঘি এ গেলে দিতে হবে এবং অনবরত নাড়াচাড়া করতে হবে যাতে তলে লেগে না যায়।

image.png

ধাপ-৭

IMG_20220709_170301_589.jpgIMG_20220709_170437_563.jpg

এবার ঘন করে জাল দেওয়ার দুই কাপ তরল দুধ দিতে হবে। তরল দুধ দেয়ার পর বুট গুলো নরম হয়ে আসবে। যতক্ষণ পর্যন্ত বুট গুলো শক্ত হয়ে আসবে না ততক্ষণ অনবরত নাড়াচাড়া করতে হবে।

image.png

ধাপ-৮

IMG_20220709_170601_990.jpg

এবার স্বাদ অনুযায়ী পরিমাণ মতো চিনি দিতে হবে এবং বুট এর সাথে ভালোভাবে মিশিয়ে নিতে হবে

image.png

ধাপ-৯

IMG_20220709_170747_387.jpg

চিনি দেয়ার পর বুট গুলো নরম হয়ে আসবে। নরম বুটে এক কাপ গুড়া দুধ দিতে হবে এবং দুধের সাথে নেড়েচেড়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এবং বুট গুলো অনবরত নাড়তেই হবে।

image.png

ধাপ-১০

IMG_20220709_173618_073.jpg

বুটগুলো যতক্ষণ না এরকম ভারী হয়ে আসবে ততক্ষণ অনবরত নাড়তেই হবে।

image.png

ধাপ-১১

IMG_20220709_173648_133.jpg

এবার এক টেবিল চামচ ঘি আরও দিতে হবে বুট গুলোতে। তারপর বুট গুলোর সাথে ঘি ভালোভাবে মিশিয়ে নিতে হবে এবং কিছুক্ষণ নাড়াচাড়া করতে হবে।

image.png

ধাপ-১২

IMG_20220709_181653_660.jpg

এবার বুটের হালুয়া কড়াই থেকে নামিয়ে নিয়ে ঠান্ডা করতে হবে।

image.png

ধাপ-১৩

IMG_20220710_015051_758.jpg

বুটের হালুয়া গুলা ঠান্ডা হয়ে যাবার পর পছন্দমত নকশা করে নিয়েছি। এয়ার টাইট বক্সে করে হালুয়া গুলো ফ্রিজে রেখে অনেক দিন পর্যন্ত খাওয়া যায়।

image.png

image.png

বুটের হালুয়ার এই রেসিপিটি শুরু থেকে শেষ পর্যন্ত আপনাদের মাঝে গুছিয়ে উপস্থাপন করার চেষ্টা করেছি। জানিনা কতটুকু ফুটিয়ে তুলতে পেরেছি।
রেসিপিটি আপনাদের কাছে কেমন লাগলো তা মন্তব্যের মাধ্যমে জানাতে ভুলবেন না। আজ আর নয়। আমার দেখা হবে নতুন একটি পোস্টে।
সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।
ধন্যবাদ।

ছবি উঠানোর জন্য ব্যবহৃত ডিভাইসTecno Spark 5 pro
Sort:  
 2 years ago 

আমার অনেক প্রিয় একটি রেসিপি বুটের হালুয়া। আমি এটি একবার তৈরি করেছিলাম। অনেক মজার ছিলো এই রেসিপি। আপনার রেসিপি দেখে সব চেয়ে ভালো লেগেছে আপনার পরিবেশন। শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আমারও অনেক প্রিয় বুটের হালুয়া। আমারদের বাসায় বুটের হালুয়া বানালে অনেকগুলো বানাতে হয়। তবুও দু-এক দিনেই শেষ হয়ে যায় সবগুলো।
আমার পরিবেশন আপনার কাছে ভালো লেগেছে শুনে খুশি হলাম।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে বুটের ডাল দিয়ে হালুয়া রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দরী রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

বুটের ডাল এর হালুয়া আমার কাছে সবসময় সুস্বাদু লাগে। আমার শেয়ার করার রেসিপিটি আপনার কাছে সুন্দর লেগেছে জানতে পেরে আমি খুশি হলাম। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কখনো খাই নি। আজকেই প্রথম দেখলাম এমন বুটের হালুয়া। সত্যি বলতে একদমই আইডিয়া করতে পারছি না খেতে কেমন হবে। আশা করি ভালো লাগবে। খুব সুন্দর উপস্থাপনা ছিল।

 2 years ago 

বুটের হালুয়া কখনো খাননি এটা শুনে সত্যিই অবাক হলাম। তবে বাসায় একবার বানিয়ে খেয়ে দেখবেন এর স্বাদ আপনি ভুলতে পারবেন না।

 2 years ago 

বুটের ডাল এর হালুয়া খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে। হালুয়ার উপরে অনেক সুন্দর করে নকশা করেছেন। দেখতে অসাধারণ হয়েছে। ধন্যবাদ আপনাকে আপু

 2 years ago 

বুটের হালুয়া যারা যারা খেয়েছে তাদের কারো কাছেই শুনিনি খারাপ লেগেছে খেতে। আপনারও এই হালুয়া অনেক পছন্দের শুনে ভালো লাগলো।

Upvoted! Thank you for supporting witness @jswit.
default.jpg

 2 years ago 

আপনার বুটের হালুয়া রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আমার কাছে তো খুবই ভালো লাগে হালুয়া খেতে। আমিতো মাঝে মধ্যেই সময় পেলে বাজারে গিয়ে আলুয়া তৈরি খেয়ে থাকে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আমিও মাঝেমধ্যেই বুটের হালুয়া বানাই।
আমি সহ আমার বাসার প্রত্যেকেরই এই হালুয়া খুবই পছন্দের।

 2 years ago 

ওয়াও খুব অসাধারণ বুটের ডাল এর হালুয়া তৈরি দেখতে বেশ ভালো লাগলো। রেসিপিটি দেখে মনে হয় খুব টাইম লাগলো আপনার। সত্যি আমার খেতে খুব মন চাইতেছে। অনেক সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করেছেন। এই জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

বুটের হালুয়া বানাতে অনেক সময় ও ধৈর্যের প্রয়োজন। সময়টা বেশি লাগলেও এর স্বাদ সব কষ্ট ভুলিয়ে দেয়। আপনিও বানিয়ে খেয়ে দেখতে পারেন।

 2 years ago 

খুবই মজাদার একটি বুটের ডালের হালুয়া রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার এই বুটের ডালের হালুয়া রেসিপি দেখে আমার কাছে খুবই সুস্বাদু এবং লোভনীয় মনে হয়েছে। আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

বুটের হালুয়া সবসময় অনেক সুস্বাদু হয়। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58613.96
ETH 3153.58
USDT 1.00
SBD 2.43