মচমচে মসুর ডাল এর বড়া তৈরীর পদ্ধতি || 10% Beneficiary To @shy-fox 🦊

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম বন্ধুরা

সবাই কেমন আছেন? আশা করছি মহান সৃষ্টিকর্তার রহমতে ভালো আছেন সবাই। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

IMG_20220502_182317_375.jpg

দেখতে দেখতে রমজান শেষ হয়ে গেলো। এই পুরোটা মাস ইফতার এর একটি কমন আইটেম ছিলো ডাল এর বড়া। সুস্বাদু এই খাবার আইটেম টি প্রায় সবাই পছন্দ করে। তবে শুধু রমজান মাসেই না সারাবছর ই এই ডাল এর বড়া বিকেলের নাস্তায় কিংবা বন্ধুদের সাথে আড্ডায় সকলেই খেতে পছন্দ করে। আজ আমি মসুর ডাল এর বড়ার রেসিপি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আশা করছি ভালো লাগবে।

প্রয়োজনীয় উপকরণ

image.png

PhotoEditor_20225223202246.jpg

১. মসুর ডাল
২. পেয়াজ কুচি
৩. মরিচ কুচি
৪. রসুন কুচি
৫. ধনিয়া ও জিরা গুড়া
৬. হলুদ গুড়া
৭. লবণ
৮. সয়াবিন তেল।

image.png

প্রস্তুত প্রণালী

image.png

ধাপ-১

IMG_20220502_163232_591.jpg

মসুর ডাল ২ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে তারপর বেটে নিতে হবে। খুব মিহি করা যাবে না, একটু গোটা গোটা রাখতে হবে।

image.png

ধাপ-২

IMG_20220502_164628_937.jpgIMG_20220502_164614_949.jpgIMG_20220502_164542_739.jpg

মরিচ, পেয়াজ ও রসুন কুচি কুচি করে কেটে নিয়েছি।

image.png

ধাপ-৩

IMG_20220502_175147_207.jpgIMG_20220502_175326_613.jpg

সব উপকরণ একটি বাটিতে নিয়েছি তারপর একত্রে সবগুলোকে মেখে নিয়েছি।

image.png

ধাপ-৪

IMG_20220502_175709_821.jpg

চুলায় একটি কড়াই দিয়ে তাতে পরিমাণ মত সয়াবিন তেল ঢেলে দিয়েছি।

image.png

ধাপ-৫

IMG_20220502_175758_415.jpgIMG_20220502_180044_323.jpg

মেখে রাখা ডাল গুলো সামান্য পরিমাণ হাতে নিয়ে গোল গোল করে ডুবো তেলে দিয়ে ভেজে নিলেই হয়ে যাবে মচমচে মসুর ডাল এর বড়া।

IMG_20220502_182257_639.jpg

ভাজা হয়ে গেলে বাটিতে নিয়ে পরিবেশন করেছি।

image.png

আজ এখানেই বিদায় নিচ্ছি। সবাইকে ধন্যবাদ আমার পোস্ট টি পড়ার জন্য। আবার দেখা হবে নতুন কিছু নিয়ে। সবাই ভালো থাকবেন ও সাবধানে থাকবেন। শুভ কামনা রইলো সকলের জন্য।

প্রস্তুতকারকচিত্র উঠানোর জন্য ব্যবহৃত ডিভাইস
@sadiahaqueTecno spark 5 pro
Sort:  
 2 years ago 

মুসুরির ডালের বড়া খেতে আমার অনেক ভালো লাগে আপনার মসুর ডালের বড়া রেসিপি দেখে বেশ লোভনীয় লাগছে এবং মুখরোচক হয়েছিল। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

মসুর ডালের বড়া পছন্দ করেনা এরকম মানুষ খুব কমই দেখেছি। আপনার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

মসুর ডালের বড়া খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আপনি খুবই সুন্দর ভাবে মসুর ডালের বড়া রেসিপি তৈরি করেছেন।। শুভকামনা রইল আপনার জন্য।।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর মন্তব্য করে আমার পাশে থাকার জন্য। ভালো থাকবেন।

 2 years ago 

খুব সহজেই ঝটপট কিভাবে মচমচে মসুর ডালের বড়া তৈরি করা যায় আজকের রেসিপি পোস্ট না দেখলে বুঝতেই পারতাম না। রেসিপিটি দেখে বুঝতেই পারছি খেতে অনেক সুস্বাদু হয়েছে। পুরো প্রস্তুত প্রণালীর উপস্থাপনা বেশ ভালো হয়েছে। ধন্যবাদ রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার মূল্যবান মন্তব্যের মাধ্যমে আমার পাশে থাকার জন্য অসাধারণ ধন্যবাদ।

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে মুচমুচে মসুরের ডালের বড়া রেসিপি শেয়ার করেছেন। মসুরের ডালের বড়া আমার কাছে অনেক বেশি সুস্বাদু লাগে আপনার এই মসুরের ডালের বড়া রেসিপি দেখে আমার জিভে জল এসে গেল। সুন্দর উপস্থাপনার মাধ্যমে আমাদের মাঝে রেসিপিটি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে অনুপ্রাণিত করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

বড়া খেতে আমার কাছে অনেক ভালো লাগে। আপনার বড়া রেসিপি দেখে খুব সুন্দর লাগছে।পান্তা ভাতের সাথে এই বড়া দিয়ে খেতে খুবই সুস্বাদু লাগে। ধন্যবাদ সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

পান্তা ভাতের সাথে কখনো বড়া খাইনি তো। খেয়ে দেখতে হবে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

এরকম মুচমুচে ডালের বড়া খেতে আমি সত্যি খুবই পছন্দ করি। কিন্তু রমজান মাসে এই বরা যে পরিমাণে খাওয়া হয় অন্য সময় ঠিক সেভাবে খাওয়া হয়না। তাই খুবই মিস করব এই সময়টাকে। এই ডালের বড়া গুলো খেতে সত্যি খুবই মুচমুচে এবং সুস্বাদু হয়েছিল। আমার কাছে খুবই ভালো লেগেছে। পুরো রেসিপিটি বেশ গুছিয়ে উপস্থাপন করেছেন ধন্যবাদ।৷

 2 years ago 

সত্যিই খুব মিস করবো।কারণ এখন প্রতিদিন নিয়ম করে খাওয়া হবে না। শুধুই মাঝেমাঝে খাওয়া হবে। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

মচমচে মসুর ডাল এর বড়া তৈরীর পদ্ধতি দেখে খুব ভালো লাগলো। আপনি খুবই সুন্দর ভাবে বড়া রেসিপি তৈরি করলেন। আর রমজান মাসে প্রতিদিনের বড়া রেসিপি খেয়েছি, শুভকামনা রইল আপনার জন্য।এবং আপনাকে ঈদ এর শুভেচ্ছা রইল।

 2 years ago 

আপনার মূল্যবান মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ঠিকই বলেছেন আপু এই ৩০টা রোজায় প্রতিদিন এই বড়া খাওয়া হয়েছে। আমার কাছে খুব ভালো লাগে এই বড়া সবসময়ই খেতে পরে অবশ্য আর নিজের হাতে তেমন একটা বানানো হয়না কিনেই খাওয়া হয় বেশি ।তারপরও নিজের হাতের বানানোটার স্বাদ ই আলাদা ।আপনার বড়া দেখে মনে হচ্ছে খুবই টেষ্টি হয়েছে। বড়া দেখলেই খেতে ইচ্ছা করে যতই খাই না কেন।

 2 years ago 

ধন্যবাদ আপু আপনার মূল্যবান মন্তব্যের জন্য।

 2 years ago 

মসুরের ডালের বড়া বরাবরই আমার অনেক ফেভারিট গতকালকেও প্রস্তুত করে খেয়েছি আপনি লোভনীয় ভাবে রেসিপিটি প্রস্তুত করে সুন্দরভাবে উপস্থাপন করেছেন দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল

 2 years ago 

মসুর ডাল এর বড়া আমার ও অনক পছন্দের।
আপনার মূল্যবান মন্তব্যের মাধ্যমে আমার পাশে থাকার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ডালের বড়া খেতে আমি অনেক পছন্দ করি। আপনার তৈরি করা ডালের বড়া রেসিপি দেখে খেতে ইচ্ছে করছে। অনেক সুন্দর ভাবে আপনি এই মজার রেসিপি তৈরি করেছেন। আপনার তৈরি করা রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক মজা হয়েছে। অনেক সুন্দর ভাবে মজার রেসিপি তৈরির পদ্ধতি উপস্থাপন করার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে আমাকে অনুপ্রাণিত করে আমার পাশে থাকার জন্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 63095.58
ETH 2475.10
USDT 1.00
SBD 2.64