লেভেল ৩ হতে আমার অর্জন-by @sadia23

in আমার বাংলা ব্লগ2 months ago
আসসালামু আলাইকুম

1714979470255.jpg

আপনারা সকলে কেমন আছেন। আশা করি ভালো আছেন। আজকে আমি আপনাদের মাঝে লেভেল থ্রি ভাইবা পাস করে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছি। লেভেল ৩ এর প্রফেসর @alsarzilsiam দারুন ভাবে আমাদের মাঝে সবকিছু উপস্থাপনা করেছেন এবং সুন্দরভাবে বিষয়গুলি বুঝিয়ে দিয়েছেন। প্রতিটা বিষয় সুন্দর ভাবে বুঝতে পারছি তারই পরিপ্রেক্ষিতে আজকে আমি আপনাদের মাঝে লেভেল ৩ পরীক্ষার বিষয়বস্তুু নিচে বিস্তারিত তুলে ধরবো

প্রশ্ন :মার্কডাউন কি
আমাদের লেখাগুলোকে সুন্দরভাবে উপস্থাপনা করার জন্য আমরা নির্দিষ্ট টেক্সট ফরমেট ব্যবহার করি।এই টেক্সট ফরম্যাট গুলোকে মার্কডাউন বলা হয়। লেখাগুলোকে অত্যন্ত সুন্দরভাবে সাজানো যায়,মার্ক ডাউনের মাধ্যমে। অত্যন্ত সুন্দরভাবে আমরা নিজের মত করে উপস্থাপনা করতে পারি, এই মার্কডাউন গুলো ব্যবহার করার মাধ্যমে। তবে পরিশেষে বলা যায় আমাদের লেখাগুলোকে দৃষ্টিনন্দন ও সুন্দর করার জন্য কিছু সাংকেতিক চিহ্ন ব্যবহার করি এগুলোই মার্কডাউন
প্রশ্ন ২ :মার্কডাউন কোডের ব্যবহার কেন গুরুত্বপূর্ণ।
সর্বদা একজন পাঠকের মন আকৃষ্ট করতে, আমরা যে টেক্সট ফরমেট গুলো ব্যবহার করি। এই টেক্স ফরমেট গুলো ব্লগ সুন্দরভাবে উপস্থাপনা করতে সহায়তা করে। আরো আকর্ষণীয় করে তুলতে এই টেক্সট ফরমেট গুলো বেশ গুরুত্বপূর্ণ।কোয়ালিটি ফুল কনটেন্ট তৈরি করতে এই মার্কডাউন গুলো বেশ গুরুত্বপূর্ণ। তাই এই সমস্ত মার্কডাউন বা টেক্সট ফরমেট খুবই গুরুত্বপূর্ণ। আমরা যদি কোন লেখাকে একটু বাঁকা করতে চায় তাহলে কিন্তু ইতালিক মার্কডাউন ব্যবহার করা যায়,আমরা যদি ইতালিকভাবে এটাকে পরিবেশনা করি আরো সুন্দরভাবে ফুটে ওঠে।লেখাগুলো সমান রাখতে জাস্টিফাই কোড ব্যবহার করতে পারি মার্কডাউনের মাধ্যমে।পোস্টটি বেস্ট কোয়ালিটি ফুল ভাবে সম্পন্ন করা যায়। তাই একটি ব্লগ সৃষ্টি করতে অবশ্যই মার্ক ডাউনের গুরুত্বপূর্ণ অপরিসীম।
প্রশ্ন ৩ :পোষ্টের মধ্যে মার্কডাউনের কোড গুলো প্রতিফলন না ঘটিয়ে কিভাবে দৃশ্যমান করে দেখানো যায়?

উত্তর :আপনাদের মাঝে এখন আমরা তুলে ধরবো মার্ক ডাউন টেক্সট ফরমেট ব্যবহার না করে কিভাবে দৃশ্যমান করা যায়। টেক্সট শুরু করার পূর্বে চারটা স্পেস দিতে হবে।তাহলে কোডটি দৃশ্যমান থাকবে যেমন :

<b>আমার প্রিয় বাংলা ব্লগ, আমি তোমায় ভালোবাসি। </b>
প্রশ্ন ৪:লেখাগুলো কে কিভাবে জাস্টিফাই করবো?
উত্তর :আমরা সাধারণ লেখার প্যারাগ্রাফগুলোকে সুন্দরভাবে উপস্থাপনা করার জন্য জাস্টিফাই ফরম্যাটটি ব্যবহার করে থাকি। নিচে ফরম্যাটটি লক্ষ্য করুন।
প্যারাগ্রাফ এর উপরে <div class="text-justyfy" এবং নিচে </div> এটা লিখবো


তবে দুইটি প্যারাগ্রাফের মাঝে অবশ্যই '< br>' লিখতে হবে, না হলে প্যারাগ্রাফগুলি একত্রে মিলে যাবে,মাঝের ফাঁকাটুকু থাকবে না।

প্রশ্ন ৫:টেবিল কিভাবে তৈরি করতে হয়?

উত্তর :আপনাদের মাঝে আমি এখানে তিনটা কলাম ও তিনটা রো দিয়ে একটি টেবিল উপস্থাপনা করলাম। আশা করি আপনারা নিচে দেখবেন।

| User | Posts | Steem Power |
|----|----|----|
| User1 | 20 | 1000 |
| User2 | 25 | 1500 |

এবার নিচে এর কার্যকারিতা দেখুন :

UserPostsSteem Power
User1201000
User2251500


প্রশ্ন ৬:সোর্স উল্লেখ করার নিয়ম কি?

উত্তর:প্রথমত ছবির সোর্স উল্লেখ করতে হলে প্রথমত থার্ড ব্রাকেট দেবো এবং তার মধ্যে সোর্স লিখব এরপর থার্ড ব্র্যাকেট ক্লোজ করে দিব। এরপর আমি ফাস্ট ব্র্যাকেট দেবো সেখানে স্থানের লিংক বসাবো তারপর ফাস্ট ব্রাকেট ক্লোজ করে দেব। তবে আমাদের মনে রাখতে হবে উভয় ক্ষেত্রে কোন স্পেস থাকবে না। সোর্স উল্লেখ করার নিয়মটি দৃশ্যমান করে দেখানো হলো :

[সোর্স](জায়গার লিংক)

আউটপুট


IMG20240505165811.jpg

সোর্স

প্রশ্ন৭ :বৃহৎ হতে ক্ষুদ্র -ক্রমিকভাবে এক হতে ছয় পর্যন্ত হেডারগুলোর কোড লিখুন।

উত্তর :বৃহৎ হতে ক্ষুদ্র পর্যায়ের কোডগুলি ক্রমিকভাবে দেখানো হলো

# Header1 
## Header2
### Header3
##### Header4
###### Header5
###### Header6

আউটপুট

Header1

Header2

Header3

Header4

Header5
Header6
প্রশ্ন ৮:টেক্সট জাস্টিফাই মার্কডাউন কোডটি লিখুন ?

উত্তর :টেক্সট জাস্টিফাই মার্কডাউন কোড হচ্ছে :

<div class="text-justyfy"> আমার টেক্সট</div>


প্রশ্ন ৯:কনটেন্টের টপিক নির্বাচনে কোন বিষয়ের উপর বেশি গুরুত্ব দেয়া উচিত।
উত্তর :আমরা যখন কোন একটা বিষয় লিখব অবশ্যই আমাদের সে বিষয়ে জ্ঞান,অভিজ্ঞতা ও সৃজনশীলতা থাকা উচিত। সঠিক কনটেন্টা তৈরি করতে হলে অবশ্যই আমাদের এই তিনটা বিষয়ের প্রতি ধারণা রাখতে হবে। আমরা যেকোনো একটা বিষয়কে কেন্দ্র করে যদি লিখতে চাই সে বিষয়ে যদি ধারণা না থাকে, তাহলে সেটা সঠিক কনটেন্ট হিসাবে গ্রহণযোগ্য হবে না। আমরা যদি রেসিপি পোস্ট লিখতে যাই রেসিপি সম্পর্কে কোন ধারণা না থাকে তাহলে সেই পোস্টটি গ্রহণযোগ্য হবেনা।যে বিষয়টি কেন্দ্র করে পোস্ট করব আমাদের সেই বিষয়ের ওপর সৃজনশীল চিন্তাধারা থাকতে হবে। যে ঘটনাটি কেন্দ্র করে আমরা একটা ব্লগ লিখব এবং সেই ঘটনার উপর পর্যাপ্ত অভিজ্ঞতা থাকতে হবে তবেই আমরা সেই ব্লগটি লিখতে পারবো।তাই বলতে পারি নির্দিষ্ট কনটেন্ট লেখার ক্ষেত্রে অবশ্যই জ্ঞান অভিজ্ঞতা ও সৃজনশীলতা প্রয়োজন।
প্রশ্ন ১০:কোন টপিক্সের ওপর ব্লগ লিখতে গেলে সে টপিক্সের ওপর যথেষ্ট জ্ঞান থাকা জরুরী কেন?

উত্তর :কোন বিষয়ে এর উপর যদি আমি একটা কনটেন্ট লিখতে যায় অবশ্যই সে বিষয়ে আমার যথার্থ জ্ঞান অভিজ্ঞতা থাকা দরকার।আমি মনে করেন ভ্রমণ সম্পর্কে ব্লগ লিখতে গেলাম কিন্তু সেই ভ্রমণ জায়গা সম্পর্কে আমার কোন ধারণা নাই। আমি কি তাহলে কি ব্লগটি সম্পন্ন করতে পারবো?কখনোই না। আমাকে যে বিষয়টির উপর লিখতে হবে সেই বিষয়টির উপর যথেষ্ট জ্ঞান থাকতে হবে। জ্ঞান না থাকলে আমরা কখনোই সেই বিষয়ের উপর লিখতে পারবো না। মনে করেন আমি একটা মানুষের কাছ থেকে একটা বিষয় শুনলাম কিন্তু আমি কি সেই বিষয়ে সম্পর্কে লিখতে পারবো? কখনই লিখতে পারবো না।সঠিক ব্লগটাও সম্পন্ন হবে না। আমি যদি স্বচক্ষে নিজ চোখে দেখতে পারি সেই বিষয়ের উপর পূর্ণাঙ্গ জ্ঞান ও ধারণা থাকলে সঠিক কনটেন্ট তৈরি করতে পারবো।এভাবেই আমরা যদি পোষ্টের মান উন্নয়ন করতে পারি তাহলে মানুষ প্রতিটা কন্টেন্ট আমাদের পছন্দ করবে এবং পড়তে ভালবাসবে।তাই টপিক্সের উপর যথেষ্ট জ্ঞান থাকা প্রয়োজন ব্লগ লিখতে গেলে।

প্রশ্ন ১১:ধরুন প্রতি স্টিম কয়েনের মূল্য ০.৫০$।আপনি একটি পোস্টে $৭ এর ভোট দিলেন।তাহলে আপনি করত$[USD] কিউরেশন রেওয়ার্ড পাবেন?

উত্তর :যিনি পোস্ট করেন তিনি অথর। আর যিনি ভোট প্রদান করেন তিনি কিউরেটর। যেহেতু আমি ভোট ৭$ এর ভোট প্রদান করেছই তাই আমি কিউরেটর।একটি পোস্টে যত ভোট পড়ে ৭ দিন পর পেআউট হয় তার ১০০ % এর মধ্যে ৫০% অথর ও ৫০% কিউরেটর পেয়ে থাকে।কিউরেটর শুধু এসপি পায়। যেহেতু আমি ৭$ এর ভোট দিয়েছি। তাই আমি কিউরেটর হিসাবে কিউরেশন রেওয়ার্ড ৩.৫ [USD] পাব।

প্রশ্ন ১২:সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়ার কৌশল কি ?
উত্তর :একটি পোস্ট করার পর ৭ দিন পর পে-আউট হয়।পোষ্টের প্রথম পাঁচ মিনিট এবং সাত দিনের শেষের ১২ ঘন্টা রেড জোন।এ সময়ে ভোট প্রদান করলে কিউরেশন রেওয়ার্ড লস হয় । তাই আমাদের পোস্ট করার পাঁচ মিনিট পর ভোট প্রদান করলে সর্বোচ্চ কিউরেশন পাওয়া সম্ভব। তাই আমাদের ভালো মানের পোস্টগুলোকে ভোট প্রদান করতে হবে পাঁচ মিনিট পরে। তাই বেশি পাওয়ারফুল আইডির পোস্ট এবং উন্নত মানের পোস্টে ভোট প্রদান করলে সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়া যাবে।
প্রশ্ন ১৩: নিজে কিউরেশন করলে বেশি আর্ন হবে নাকি @Heroism এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে ?
উত্তর :@Heroism কে ডেলিগেশন করলে বেশি আর্ন করতে পারব। আমার যদি ৫০০ এসপি থাকে নিজে কিউরেশন করলে সামান্য ভোট পাব। আর যদি আমি @Heroism এ আমার এসপিটা ডেলিগেট করি,তাহলে হিরোইজম অনেক ক্ষমতার মালিক হবে। তার ফলে আমাকে ভোট দিলে আমি ভালো মানের একটা ভোট পাব। আমার মত ক্ষুদ্র ক্ষুদ্র পাওয়ার একত্রিত হয়ে বেশ ভালো পরিমাণে একটা পাওয়ার জমা হবে । এর ফলে ভালো মানের একটা রেওয়ার্ড অর্জন করবে ও রেওয়ার্ড প্রত্যেক ডেলিগেশন কারীদের মাঝে বন্টন দেবে। আর এভাবেই ডেলিগেশন মধ্য দিয়ে বেশি উপার্জন করা সম্ভব। আমার হাতে যদি পর্যাপ্ত পরিমাণে সময় না থাকে তাহলে এখানে ডেলিগেশন করা উত্তম। তাই এখানে ডেলিগেশন করলে বেশি আর্ন করা সম্ভব।
Sort:  
 2 months ago 

লেভেল থ্রি খুবই গুরুত্বপূর্ণ একটি ক্লাস। লেভেল থ্রি হতে আপনি অনেক কিছু শিখতে ও জানতে পেরেছেন দেখছি। আপনার জন্য শুভকামনা রইল লেভেলগুলো পার হয়ে দ্রুতই ভেরিফাইড মেম্বার হবেন আশা করি।

 2 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 months ago 

লেভেল তিন হতে আপনি অনেক কিছু শিখেছেন দেখছি। খুব সুন্দর পরীক্ষা দিয়েছেন আমাদের মাঝে। আপনার পরীক্ষামূলক পোস্ট দেখে ভালো লাগলো আমার। আশা করবো আপনি আরও সুন্দর করে শিখবেন এবং খুব দ্রুত ভেরিফাইড হয়ে যাবেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 months ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যে করে পাশে থাকার জন্য।

 2 months ago 

আপনার লেভেল ৩ এর পরীক্ষা দেওয়া দেখে আমি খুবই খুশি। আশা করব আমরা একসাথে ভেরিফাইড হতে পারব। আপনি ভালো করে প্রত্যেকটা লেভেল পড়তে থাকুন আপু। খুবই ভালো লাগলো আপনার পরীক্ষা দেওয়া দেখে।

 2 months ago 

আপনি গত মাস থেকে এই মাস পর্যন্ত মাত্র 3-4টি পোস্ট করেছেন। সেগুলো আবার লেভেলের ভেরিফিকেশনের পোস্টগুলো। এভাবে হতে থাকলে আপনি প্লাটফর্মে কাজ করতে পারবেন না। আপনাকে একটিভ হতে হবে তা না হলে ইন্যাক্টিভ লিস্টে পাঠাতে বাধ্য হবো।

 2 months ago 

ভাইয়া আপনি তো জানেন ।আমি এই মাসে ব্যস্তার মধো গেছি অপেরশন এর জন্য। এখনও প্রবলেম হয়। নাকের জন্য চোখ এও প্রবলেম হয় আমি তাই ফোন একটু কম ঘাটি ।আর অ্যান্টিভাইটিক খাওয়ার জন্য শুধু সব সময় ঘুমাতাম। আর আম্মুর বাসায় ছিলাম সব মিলে হয়ে উঠে ছিল না। ইনশাআল্লাহ এইবার থেকে একটিভ থাকবো ।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.030
BTC 57244.32
ETH 3018.39
USDT 1.00
SBD 2.20