||অতিরিক্ত লোভের ফলাফল শূন্য||১০% @shy-fox এর জন্য||


image.pngছবির উৎস এখানে


সাগরের পাশে অবস্থিত একটি ছোট গ্রামে বসবাস করতেন এক বৃদ্ধ জেলে। এলাকার বাকি জেলেরা তাকে যথেষ্ঠ সন্মান করে চলতো। কারণ জেলেটি বৃদ্ধ হলেও তার মাছ ধরার দক্ষতা ছিল অনেক বেশি। গ্রামের অন্যান্য জেলেদের থেকে সব সময় বেশি মাছ তার জালেই ধরা পরতো। কিন্তু সেই জেলের একটি ছেলে ছিল যে অশিক্ষিত বাবার মাছ ধরাকে একবারেই ভালো চোখে দেখতো না। সে ভাবে এটা খুবই নিচু কাজ। আর এজন্য ছেলেটি পড়াশুনা সাথে সাথে অন্যান্য ব্যাবসার কাজে জড়িত হলো। পরিমিত টাকা হওয়ার পর এক সময় ছেলেটি মা বাবাকে ছেড়ে শহরের পথে পা বাড়ালো।এভাবে বেশ কিছুদিন ছেলেটি শহরে থাকার পর হটাৎ একদিন কাদতে কাদতে গ্রামের বাড়িতেই ছিলে আসলো। ছেলের কাছে বৃদ্ধি জেলেটি কান্নার কারণটি জানতে চাইলো।চলেটি তার বাবাকে বলে শহরের এক বন্ধু আমাকে বলেছিল, গ্রামে থেকে সাধারণ ব্যাবসা করলে খোখনও বড় হতে পারবি না তুই।যদি প্রকৃত পক্ষে বড়লোক হতে চাস তবে বেশ কিছু টাকা নিয়ে শহরে চলে আয়। শহরে তো টাকা উড়ছে। বন্ধুর এই কথা শুনেই ছেলেটি শহরে হয় বড় লোক হওয়ার জন্য। শহরে গিয়ে ছেলেটি একটি কোম্পানিতে কিছু টাকা লাগলো(সুদ বলা যেতে পারে)।কিন্তু বেশ কিছুদিন যাওয়ার পর বুদ্ধি দেওয়া সেই বন্ধু সহ সেই কোম্পানিটি ব্যাপাত্তা হয়ে গেলো। যার কারণে ছেলেটি পুরোপুরি নিঃস্ব হয়ে গেলো। তার কাছে যেন সেই মুহূর্তে একটা টাকাও নেই।

image.pngছবির উৎস এখানে

ছেলের এরূপ কথা শুনে বৃদ্ধ জেলে তার জীবন থেকে একটি কাহিনী বললো।চলুন এখন আমরা সেই বাবার কাহিনীটি শুনবো।.....
কোন এক সময় আমি নদীতে মাছ সাগরে মাছ ধরতে গিয়ে বেশ কিছু মাছ ধরতাম, আর সেটা দিয়ে বেশ ভালো সময় যেতে যেত।কিন্তু হটাৎ করেই যেন সাগরে মাছের খুব আকাল দেখা দিল, কোন ভাবেই যেন মাছ জালে আটকা পরছিলো না।সন্ধ্যা সময় আমি ছোট একটি মাছ পেয়েছিলাম।সেই মাছটাকে নিয়েই আমি বাড়িতে আসতে লাগলাম।গ্রামে পৌঁছানোর পর ও মাছটি জীবিত ছিলো। হটাৎ করেই আমার এক বন্ধু কোথা থেকে যেন এসে আমার সামনে হাজির হলো।তারপর আমার বন্ধু বললো এই ছোট মাছ ধরে নিয়ে কোথায় যাচ্ছ?এই মাছ বিক্রি করে কি কোন লাভ হবে? কোন লাভ হবে না।তার চেয়ে বরং একটা কাজ করো অনেক তোমার মাছটা দিয়ে দাও।আমি এই মাছটাকে সাগরে ছেড়ে দিয়ে আসি।মাছটি যখন আবার বড় হবে তখন তুমি এটা ধরে এনে আবার বিক্রি করে দিও।তখন তুমি বর্তমানের থেকে বেশি দাম পাবে। তারপর আমি মাছটি আমার সেই বন্ধুকে দিয়ে দিলাম।আমি আমার বন্ধুকে বিশ্বাস করে আমি আমার মাছটা তার হাতে তুলে দিয়েছিলাম।

image.pngছবির উৎস এখানে

কিন্তু আমি যখন সেই রাতে বন্ধুর বাড়ির পাশ দিয়েই যাচ্ছিলাম তখন শুনতে পেলাম, আমার বন্ধু তার স্ত্রীকে আমাকে বোকা বানানোর কথা বলছে।তখন আমি চিন্তা করলাম আসলে ও মাছটি সাগরে ছেড়ে দেয় নি, বরং সে নিজে সেটা বক্ষণ করেছে।আমি জীবনে প্রথম সেদিন প্রতারণার শিকার হয়েছিলাম। জেলে আরো বললেন সেদিন আমি শিখেছিলাম জীবনে যত পরিচিতি বাড়ে চলার পথে বিভিন্ন লোকজন এসে বিভিন্ন লোভ দেখাবে এটাই স্বাভাবিক।কিন্তু আমার উপার্জিত সম্পদ কত টুকু?সেটা চিন্তা করা উচিত, কখনো লোভের ফাঁদে পরে অন্যকে নিজের সম্পূর্ণ অর্থ তুলে দেওয়া উচিত নয়।কেননা লোভ ই এক মাত্র অস্ত্র যেটা মানুষকে ধ্বংস করে দেয়। পরিশেষে লোভের পরিণাম হতে পারে মৃত্যু।

শুভেচ্ছায় আমি @sabbirrr

Sort:  
 3 years ago 

খুবই শিক্ষনীয় গল্প এটি ।পড়ে ভালো লাগলো।গল্পটির মূলবক্তব্য হলো অতি লোভে তাঁতী নষ্ট।ধন্যবাদ ভাইয়া।

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

শিক্ষনীয় গল্প। বাস্তব জীবনের কিছু বাস্তব ঘটনা আমাদের জীবনে ঘটে যায়।

অতঃপর যোগফল শুন্য

ধন্যবাদ

 3 years ago 

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ, আপনি খুবই গুরুত্বপূর্ণ কথাগুলো আমাদের মাঝে শেয়ার করেছেন। লোভ মানুষকে মৃত্যুর দিকে ধাবিত করে। লোভ মানুষের মস্তিষ্ক বিকৃতি করে ফেলে। তাই কোথায় আছে লোভে পাপ পাপে মৃত্যু। শুভকামনা রইল আপনার জন্য।

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ভাল শিক্ষনীয় একটি গল্প লিখেছেন ভাই। আসলে লোভ খুবই খারাপ একটি গুণ। লোভ মানুষ কে ধ্বংসের দিকে নিয়ে যায়।

ধন্যবাদ আপনাকে আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

খুবই শিক্ষণীয় একটি বিষয় তুলে ধরেছেন। লোভ কখনো ভালো কিছু বয়ে আনতে পারে না।তবে কিছু জায়গায় বানান ভুল হয়েছে। ধন্যবাদ আপনাকে শিক্ষণীয় একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

আপনাকেও ধন্যবাদ ভাই সম্পূর্ণ পড়ার জন্য।

 3 years ago 

অতিরিক্ত কোনোকিছুই ভালো না।অতি লোভে তাতী নষ্ট।লোভ মানুষকে ধংশের পথে ঠেলে দেই।আপনিও একটি গল্পের মাধ্যমে বিষয়টি খুব সুন্দরভাবেই ফুটিয়ে তুলেছেন।গল্পটি থেকে অনেক কিছুই শেখার আছে।

 3 years ago 

খুব সুন্দর শিক্ষণীয় একটি বিষয় নিয়ে আলোচনা করেছেন সাব্বির ভাই।ছোট বেলায় একটা প্রবাদ পরতাম সেটা এমন ছিলো যে"লোভে পাপ পাপে মৃত্য কথা টা বাস্তবিক।ধন্যবাদ আপনাকে।

আপনাকেও ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

এটিতে একটি অর্থপূর্ণ গল্প এবং একটি বার্তা ভাগ করে নেওয়া অনুপ্রেরণাদায়ক, অনেক ভালর জন্য নিজেদের উন্নত করার ক্ষেত্রে, বিশেষ করে যে কোনও ক্ষেত্রে আমরা করি বা এটি একটি কাজ, তবে যদি এটি অতিরিক্ত করে থাকে তবে এটি আর ভাল হবে না...

ধন্যবাদ আপনাকে।

খুব সুন্দর একটা শিক্ষনীয় বিষয় তুলে ধরছেন ভাই।এই গল্পটি কম বেশি সবার জীবনে ঘটে।

হুমম ভাই ধন্যবাদ আপনাকে

 3 years ago 

গল্পটি থেকে অনেক কিছু শিক্ষার আছে ও বুঝার আছে। লোভ অনেক খারাপ একটা জিনিস যা মানুষকে ধ্বংসই করতে পারে। উপরে কখনোই তুলতে পারে না।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57621.01
ETH 3094.14
USDT 1.00
SBD 2.32