||আমার বাংলা ব্লগ||একজন রিকশা চালক||১০% সুবিধাভোগী @shy-fox এর জন্য।||


আসসালামুআলাইকুম বন্ধুরা কেমন আছেন?আশা করছি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আমিও আল্লাহর অশেষ রহমতে খুবই ভালো আছি।রাস্তা ঘাটে চলার পথে কত কিছুই আমরা দেখি।কিছু কিছু ঘটনা দেখে মন আনন্দের ভরে যায়।কিন্তু এমন কিছু শোচনীয় ঘটনা আমরা দেখি যেটা খুবই হৃদয় বিতারক হয়ে থাকে।আজকে আমি এমন একটি গল্পঃ আপনাদের মাঝে উপস্থাপন করবো গল্পটি হলো একজন রিকশা চালক ।চলুন তাহলে দেরি না করে গল্পটি শুরু করি।

image.pngছবির উৎস

রিকশা চালক


আমি রিকশা আমি মানুষ!আমি আবার কালের সাক্ষী।আমি দেখেছি প্রজন্মের পর প্রজন্ম আমার উপরে উঠেই বৃদ্ধ হতে।আবার আমার উপরেই গড়তে দেখেছি নতুন সম্পর্ক।সম্পর্কে শুধু গড়তে দেখেছি সেটা নয় আমি আরো দেখেছি কিভাবে সম্পর্ক ভাঙ্গে।কত রোদ কত ঝর কত বৃষ্টি কিংবা প্রচন্ড শীত।আমার কি কোন বিরাম আছে?নাহ্ আমার কোন বিরাম নেই।চলছি সকাল সন্ধা ব্যাবধান শুধু হাত বদলের।কিছুক্ষন পর পর লোক আমাকে যেন হাত বদল করে।শুধু মানুষ আর মাল টানাই যেন আমার আজন্ম অভ্যাস।কিন্তু মাঝে মাঝে আমিও যে ক্লান্ত হয়ে পরি, আমি যে কঠোর পরিশ্রম করে পরিশ্রান্ত হয়ে যাই।আর তাই তো আমি একটু বিশ্রাম করার চেষ্টা করি।কিন্তু বিশ্রাম কি নিতে পারি আমি? কই না তো যখনই আমি বিশ্রাম করার জন্য একটু থামি তখনই আমার পেছনে সজোড়ে আঘাত!আমিও ব্যাথা পাই কিন্তু আমার বোবা কান্না যেন কোন নিরাপত্তা রক্ষী বা ট্র্যাফিক পুলিশের কান পর্যন্ত পৌঁছায় না।

IMG_20210915_180750.jpgআমার ফটোগ্রাফি


হয়তো বা সকলেই ভাবে আমি ব্যাথা পাই না।কিন্তু মনে রেখো আমিও তোমাদের মতই ব্যাথা পাই।অন্তর আমারও রয়েছে।এই তোমরা হরহামেশাই আমাকে এসে জিজ্ঞেস করো,এই রিকশা যাবে?অথচ আমি তখন খুবই ক্লান্ত ও পরিশ্রান্ত থাকি।আমার জান আর চলছেই না কারণ আমি যে সকল থেকেই এভাবে টানাটানির উপরেই ছিলাম। যেতে না চাইলেও আমাকে তোমরা জোর করেই নিয়ে যাও।তাছাড়া আমার ধারণ ক্ষমতা দুই জনের।কিন্তু তোমরা কি করো? পারলে তোমাদের বংশের সবাই আমার ঘাড়ে চড়ে বসো।তবুও নির্বাক ক্লান্ত সেই আমি পৌঁছে দেই তোমাদের গন্তব্যে। আচ্ছা তোমাদের কি একটুও মায়া দয়া হয়না আমার উপর?সত্যিই আমার যে অনেক কষ্ট হয়।একবার আমার দিকে তাকিয়ে দেখো মাথার ঘাম কিভাবে কানের লতি বেয়ে পরছে।!ইঞ্জিন কাজ করতে না চাইলেও জোর করেই নিয়ে যাই তোমাদের গন্তব্যে।

IMG_20210915_180832.jpgআমার ফটোগ্রাফি


রাত কি বা দিন অবিরত ছুটে চলতে হয় আমাকে।সকল কিছু উপেক্ষা করে আমাকে চলতে হয় তোমাদের কথা মতোই।কখনো ভেবে দেখেছো আমারও যে শরীর খারাপ করতে পারে!তোমরা তো অসুস্থ হলে যাও বিশেষজ্ঞ ডাক্তারের কাছে।কিন্তু আমি অসুস্থ হলে যেতে হয় নির্দয়া হাতুড়ে ডাক্তারের কাছে।শুধুই যে তোমাদের নিয়েই চলতে চলতে আমি ক্লান্ত হয়ে পরি তা কিন্তু নয়; মাঝে মাঝে আমি তোমাদের নিয়ে যাওয়ার জন্য অপেক্ষা করি অধীর আগ্রহে।কিন্তু সেই সময়টায় নির্দয়া ট্রাফিক তার লম্বা লাঠি দিয়ে বারি মারে আমার পিঠে।ব্যাথা লাগে খুব কিন্তু চিৎকার করে বলতে পারি না কিছুই।কারন আমি যে নির্বাক, কথা বলার অধিকার যে নেই আমার!তোমাদের খোশ গল্পের কাহিনী শেষ হয় আমার উপরে উঠেই।তবুও তোমরা একটি বারের জন্য আমার কথা ভেবে দেখো না!!তোমরা শুধু ভাবো কখন পৌঁছাবে তোমাদের গন্তব্যে।আমার বয়স হয়ে যায় তবুও তোমাদের নিয়ে চলতে থাকি বিরামহীন ভাবে।কারণ আমি না চললে আমার পরিবার খাবে কি?আমার সংসার চলবে কিভাবে?

একটু ভেবে দেখুন তাহলে সমাজ বদলে যাবে

শুভ কামনায় @sabbirrr

Sort:  
 3 years ago 

ভাইয়া আপনি আজকে লুকোনো একটি বাস্তবতা আমাদের সামনে তুলে ধরেছেন।সেই সাথে ছবিগুলোও খুব বেশি প্রাণবন্ত।আপনি খুব গুছিয়ে লিখেন ভাইয়া। গল্পগুলো খুব অসাধারণ ছিলো।

অনেক ধন্যবাদ আপনাকে গঠনমূলক মন্তব্য করার জন্য।😍

 3 years ago 

রিকশাচালকদের নিয়ে চরম বাস্তবতা ফুটে তুলেছেন ভাই। আপনার আজকের লেখা আমার কাছে সবচেয়ে ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর লেখা আমাদের সাথে শেয়ার করার জন্য।

আপনাকে অনেক ধন্যবাদ মূলবান একটি মন্তব্যের জন্য।

খুবই সুন্দর উপস্থাপনা ভাই।কিছু কিছু রিক্সা চালক এর জন্য আমার খুবই মায়া হয়।বিশেষ করে যারা একটু বয়স্ক।রিক্সা আমাদের মত মধ্যবিত্ত দের জন্য অন্যতম পরিবহন। শুভকামনা রইল আপনার প্রতি ভাই

ধন্যবাদ ভাই আপনার মূল্যবান মতামত দেওয়ার জন্য।আসলে ভাই তাদের কষ্ট আমাদের ভাগাভাগি করে নেওয়া উচিত।

 3 years ago 

রিকশাচালক দের নিয়ে আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আমার খুবই ভালো লেগেছে, আপনার কথা গুলো সত্যিই অনেক ভাবার্থ বহন করে। ধন্যবাদ আপনাকে এতো সুন্দর ভাবে বুঝিয়ে বলার জন্যে

অনেক ধন্যবাদ আপনাকে মূল্যবান একটি মন্তব্যের জন্য।শুভ কামনা।

বাস্তবতার দোলাচালে এমনটা এক সময় ঘটেছিলো। এগুলো এখন বিলুপ্ত প্রায়। বাসি কথার মতো। তবুও মনে ও লিখে রাখত হবে। রেখে যেতে হবে পরবর্তী প্রজন্মের জন্য। যদিওবা রিকসা এখন যান্ত্রিক হয়েছে। দোয়া করবেন।

হুমম ভাই গঠন মূলক মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ভাইয়া রিকশা চালক দের জীবন জীবিকা নিয়ে কঠিন বাস্তব চিত্র তুলে ধরেছেন। আপনার লিখনী তে তাদের জীবন সংগ্রামের চাল চিত্র ফুটিয়ে তুলেছেন। শুভেচ্ছা রইলো ভাইয়া সেলুট রইলো সমস্ত রিকশা চালকদের প্রতি।

আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাই।আপনার জন্য রইলো ভালোবাসা।

 3 years ago 

আপনি কত সুন্দর করে কথাগুলো সাজিয়েছেন।পড়ে ভালো লাগলো।ধন্যবাদ ভাইয়া।

অনেক ধন্যবাদ সম্পূর্ণ পড়ার জন্য।❤️

 3 years ago 

সত্যিই খুবই চমৎকার উপলব্ধি রিকশা এবং রিক্সাওয়ালা দারুন উপলব্ধি শেয়ার করেছেন আপনি আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ

আপনাকেও ধন্যবাদ মূল্যবান মন্তব্যের জন্য।

ছবিগুলো অনেক সুন্দর ভাবে তুলেছেন। অনেক সুন্দর হয়েছে।

 3 years ago 

আপনি অনেক সুন্দর লিখেছেন ভাই।রিকশা চালকের জীবনের সুখ দুঃখের গল্প গুলো অসাধারণ ছিল। আপনার জন্য শুভকামনা রইল।

অনেক ধন্যবাদ পোস্টটি পড়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 60865.64
ETH 2393.71
USDT 1.00
SBD 2.64