$PUSS নিয়ে একটি কবিতা।

in আমার বাংলা ব্লগlast month

আসসালামুআলাইকুম। আমি @sabbirakib, আমার বাংলা ব্লগে একজন গেস্ট ব্লগার হিসাবে বর্তমানে @abb-school এর লেভেল ৩-এ আছি। বিগত ক'দিন ধরে আমি এখানে কেবল পুশ নিয়ে লিখতে ইচ্ছে করে। এই বাইরে কিছু ভাবলে ভাবনা সম্পূর্ণ করতে পারিনা। অসম্পূর্ণ ভাবনা থেকে তো আর লেখা যায় না। বরং পুশ নিয়েই লেখা ভালো। পুশের প্রতি আমার ভালোবাসাটা এমনই যে কোনরূপ পূর্বপ্রস্তুতি ছাড়াও দেদারসে মহাকাব্য লিখে ফেলতে পারবো। আজকে তারই পথে হাঁটছি সম্ভবত।


PUSS_VILLA.png

পুশ-কাব্য


একটি বিড়াল এলো পাড়ায়, সে যেনতেন বিড়াল নয়।
সে বিদ্যাভূষণ, সে প্রিয় দর্শন; চলনেও সে ছন্দময়।
সে হেঁটে বেড়ায়, চলে ফেরে; ঘুরো পুরো পাড়াময়।
তার শব্দ শুনে, লোকে দলবেঁধে সব হাজির হয়।
সে চাঁদে গেছে, মঙ্গলে গেছে, কোন কিছুই বাদ নয়।
সে ভেল্কি চালে এগিয়ে চলে; এখন কেবল তার সময়।

বিড়ালটি একটু এগোয়, একটু জিরোয়, এগুনো তার বন্ধ নয়।
তাকে দেখে দেখে পাড়া জুড়ে নতুন শোরগোল তৈরি হয়।
পাড়ার বিড়াল, সবার বিড়াল, দেখতেও সে কম নয়!
সবার প্রিয় দাদা যে আছে, দাদার ঘরেই তার জন্ম হয়।
দাদা বলে, "যা কিছু আছে, সবই তোমাদের। আমার কিছুই নয়।"
এ বলেই, দাদা মোদের করেছে সবার মন জয়।

পাড়ায় পাড়ায় সে ঘুরে বেড়ায়, সে হেঁটে চলে ধীর-লয়।
তার জন্য পাগল পাড়াবাসী, তাদের যেন তেন আবেগ নয়।
কেউ এনেছে দুধের বাটি, করবে তার মন জয়।
কেউ এনেছে ভাজা মাছ, কোন কাঁটাকুটা নয়।
কেউ এনেছে মাংস ভুনা, তার যেন পছন্দ হয়।
কেউ করেনি গড়িমসি, হয়নি কোন নয়-ছয়।

পাড়াবাসীর ভালোবাসায়, নেই কোন অভিনয়।
বিড়াল বুঝি চলে যাবে? এমন কোন নেই ভয়।
"এটা ভালো, এটা সেরা", কোকিল ডেকে ডেকে কয়।
পাখি জানে কোনটা ভালো, আর ভালোকে ভালো বলতে হয়।
পুশ কিংবা PUSS নামে, রয়েছে তার পরিচয়।
তার খ্যাতি একদিন ছড়িয়ে যাবে, পুরো জগৎময়।
যাচ্ছি আমি, পুশ নয়। পুশ-কাব্যও সমাপ্ত নয়।

Drawing_11.png

আমার সম্পর্কে
আমি মুহাম্মদ সাব্বির আকিব। জন্মসূত্রে একজন বাংলাদেশি। জেলাঃ চাঁদপুর, থানাঃ ফরিদগঞ্জ। থাকি ঢাকা জেলার সাভার উপজেলার আশুলিয়া থানাধীন দক্ষিণ গাজীরচট নামক স্থানে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে রসায়নে স্নাতক (সম্মান) সম্পন্ন করেছি। বর্তমানে একটি ফার্মেসিতে ফার্মাসিস্ট হিসাবে কর্মরত রয়েছি। বিবাহিত এবং আল্লাহ একটি পুত্র সন্তানের জনক করেছেন, আলহামদুলিল্লাহ।

Sort:  
 last month 

Puss নিয়ে দারুন একটি কবিতা লিখেছেন ভাইয়া।বেশ সুন্দর ভাবে গুছিয়ে লাইন গুলো উপস্থাপন করেছেন।যা পড়ে খুবই মুগ্ধ হলাম।ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last month 

ধন্যবাদ, আপু।

 last month 

তাহলে আপনিও লিখলেন পুষ নিয়ে কবিতা। খুব সুন্দর করে কল্পনা কে কবিতার মাঝে রূপ দিয়েছেন। ভাবছি এত মানুষ এত কিছু নিল পুষের জন্য আমি কি নিবো? যাই হোক সুন্দর একটি পোস্ট করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 last month 

পুশ নিয়ে এটা অবশ্য আমার দ্বিতীয় কবিতা। যাইহোক, কবিতাটা আমার নিজেরও পছন্দ হয়েছে। ✌️

 last month 

ভাই আপনি আজকে আমাদের মাঝে $puss কয়েন কে নিয়ে খুবই চমৎকার একটি কবিতা লিখে শেয়ার করেছেন। আপনার লেখা কবিতার প্রতিটি লাইন আমাকে বেশ মুগ্ধ করেছে । আমিও আশা করি $puss কয়েনের খ্যাতি একদিন সারা জগতে ছড়িয়ে পড়বে। তখন প্রত্যেকটা মানুষ $puss কয়েনকে খুঁজে বেড়াবে। ধন্যবাদ এত সুন্দর ভাবে ছন্দময় কবিতা লিখে শেয়ার করার জন্য

 last month 

ধন্যবাদ, ভাই।

 last month 

$PUSS নিয়ে খুব সুন্দর একটা কবিতা লিখেছেন আপনি। কবিতাটা বেশ মজার। আমি পুরো কবিতাটা পড়লাম। সত্যি বেশ ভালো লাগলো পুরো কবিতাটা। প্রত্যেকটা লাইন খুব সুন্দর লিখেছেন আপনি। ধন্যবাদ ভাইয়া এত দারুন একটা কবিতা লিখে শেয়ার করার জন্য।

 last month 

আমারও বেশ ভালো লেগেছে লেখা শেষে। ধন্যবাদ আপু।