দারুন স্বাদের শাহী জর্দ্দা রেসিপি। ১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


আজ আবার আপনাদের মাঝে হাজির হয়েছি নতুন আরেকটি মজাদার রেসিপি নিয়ে। বাঙালি হচ্ছে উৎসব প্রবন জাতি। আর বাঙালির উৎসব খাওয়া-দাওয়া ছাড়া সম্পূর্ণ হয় না। আর এই খাওয়া-দাওয়ার একটা গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে মিষ্টান্ন। আমাদের দেশে বিভিন্ন রকম মিষ্টান্ন তৈরি হয় বাড়িতে। এই মিষ্টান্নের ভেতরে একটি মজার খাবার হচ্ছে শাহী জর্দ্দা। এই খাবার যেমন সুস্বাদু দেখতেও খুব চমৎকার লাগে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শুরু করি শাহী জর্দ্দা রান্না।

শাহী জর্দ্দা

Polish_20210903_145301764.jpg

রান্নার উপকরন সমুহ

Polish_20210903_145813473.jpg

পোলাও এর চাউল৩ কাপ
মোরব্বা২০০ গ্রাম
কিসমিস৫০ গ্রাম
এলাচ৪ টি
লেবু১/২
চিনি২ কাপ
জর্দ্দার রং১/২ চা চামচ
ঘি৩ টেবিল চামচ
ছোটো মিষ্টি৪০০ গ্রাম

রান্নার প্রণালী

প্রথম ধাপ


প্রথমে একটি পাত্রে পানি নিই। তারপর পানি গরম হলে তার ভিতরে চাউল দিয়ে দিবো। সাথে অর্ধেক লেবুর রস ও দিয়ে দিই।

দ্বিতীয় ধাপ

IMG_20210721_111128.jpg

এখন জর্দ্দার রং গুলিয়ে পাত্রের ভিতর দিয়ে দিই। তারপর কিছুক্ষণ রান্না করি।

তৃতীয় ধাপ

IMG_20210721_112829.jpg

এখন চাউল সিদ্ধ হয়ে গেলে। একটি চালুনিতে ঢেলে পানি ঝরিয়ে নিই।

চতুর্থ ধাপ

IMG_20210721_113245.jpg

এখন একটি কড়াই নেই। তারপর কড়াই এর ভিতর ঘি দিয়ে দিই।

পঞ্চম ধাপ

IMG_20210721_113517.jpg

এখন পানি ঝরিয়ে রাখা সিদ্ধ করা চাউল কড়াই এর ভিতরে দিয়ে দিই। তারপর ভালো ভাবে নেড়েচেড়ে ঘি এর সাথে মিশিয়ে নিই।

ষষ্ঠ ধাপ

IMG_20210721_113607.jpg

এখন কড়াই এর ভেতরে চিনি দিয়ে ভালো করে নেড়ে চেড়ে মিশিয়ে নিই।

সপ্তম ধাপ

IMG_20210721_113805.jpg

এখন কড়াই এর ভিতরে কিসমিস এবং এলাচ দিয়ে দিই।

অষ্টম ধাপ

IMG_20210721_113836.jpg

এখন ছোট করে কেটে রাখা মোরব্বা গুলি কড়াই এর ভিতর দিয়ে ৫ মিনিট রান্না করি। হয়ে গেলো আমার শাহী জর্দ্দা রান্না। এখন ছোট মিষ্টি গুলি কেটে জর্দ্দার উপর ছড়িয়ে দিয়ে পরিবেশন করি।

Polish_20210903_144848701.jpg

এই ছিল আমার মজাদার শাহী জর্দ্দা রান্নার রেসিপি। আশাকরি আপনাদের ভাল লেগেছে। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন।

ফটোগ্রাফির জন্য ব্যবহৃত যন্ত্রহুয়াই নোভা ২ আই

logo.png


Support @amarbanglablog by delegating STEEM POWER.
100 SP250 SP500 SP1000 SP2000 SP

🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok


আমি রূপক। আমি একজন বাংলাদেশী। আমি বাঙালি। আমি বাংলায় মনের ভাব প্রকাশ করতে ভালোবাসি। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকেও ভালোবাসি।

Sort:  
 3 years ago 

প্রিয় রূপক। আসলে আপনি যে রেসিপি টা শেয়ার করেছেন এটি আমার জীবনের প্রথম দেখা কোন রেসিপি যেটি আমি আজ প্রথম আপনার সুন্দরতম এই ব্লগিংয়ের মাধ্যমে দেখতে পেলাম।

শাহী জর্দা রেসিপি আমি অবশ্যই তৈরি করার চেষ্টা করব যদি কখনো সময় সুযোগ মেলে।

তার থেকেও বড় কথা হল আপনাকে অনেক অনেক শুভকামনা এবং অভিনন্দন জানাচ্ছি সুন্দর মানের এই রেসিপিটা আমাদের মাঝে শেয়ার করার জন্য এবং খুব কষ্ট করে পুরো রেসিপিটা আমাদের কাছে পরিবেশন করার জন্য।

অফুরন্ত শুভেচ্ছা ভালবাসা এবং অবিরাম শ্রদ্ধা রইল আপনার জন্য

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার সুন্দর মন্তব্যের জন্য। আপনার জন্য শুভকামনা।

প্রিয় রূপক ভাই, একা একাই খাবেন? আমাদেরকে দিবেন না? এত এত মজার মজার খাবার খাচ্ছেন আমাদের কিন্তু লোভ লেগে যাচ্ছে।

 3 years ago 

দাদা দাওয়াত থাকলো আপনার।

 3 years ago 

এটার নাম শুনেছি আগে। খাওয়ারও ইচ্ছা আছে। কিন্তু কখনো খাওয়া হয়নি।

 3 years ago 

ভাই একসময় আসেন আমার বাসায়। আপনাকে খাওয়বো।

 3 years ago 

বিয়েবাড়ির খাওয়ার আপনি বাড়িতেই করে ফেললেন। আপনি তো Multitalented মানুষ। আমার খেতে খুব ইচ্ছে করছে আপনার রেসিপি একদিন বাড়িতে বানানোর চেষ্টা করবো। তবে আপনার হাতের একদিন শাহী জর্দা খাওয়ার ইচ্ছে রইলো।

 3 years ago 

দাদা এই খাবারটা আমার অনেক প্রিয়। আপনার দাওয়াত রইলো।

 3 years ago 

ভালোবাসা নেবেন দাদা ❤️🤗

ভাই অনেক সুন্দর হয়েছে । নাম শুনেছি কিন্তু খাওয়া হয়নি ।দেকে মনে হচ্ছে অনেক সুস্বাদু ।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে।

রেসিপিটি একদম অপরিচিত আমার কাছে। আমি প্রথমে ভেবেছিলাম এটা পান খাওয়ার জর্দা দিয়ে হয়তো কিছু বানানো হয়েছে😁 কিন্তু না পড়ে দেখি এটা খুব সহজ ও সুন্দর ভাবে চাউল দিয়েই তৈরি করা হয়েছে।খুব ভালো লাগলো।অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন রেসিপিটা।

শুভ কামনা রইলো ভাই।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে।

আপনাকেও স্বাগতম❤️

 3 years ago 

ওয়াও অসাধারণ রেসিপি। অনেক সুন্দর করে আপনি রেসিপি বর্ণনা করেছেন। আমি কালে ভাদ্রে রান্নার রেসিপির ট্রায়াল দেই। তবে এক সময় ধারুন রান্না শিখে যাবো। আর তার ক্রেডিট পাবে এই প্লাটফর্ম।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

রান্নার ধাপ টা খুবই সুন্দরভাবে বর্নণা করেছেন। অন্য যেকেউ খুব সহজেই এটা করতে পারবে বলে আমার বিশ্বাস। খুব সুন্দর রেসিপি ভাই।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

🙂💖🙂💖

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 62678.63
ETH 3015.27
USDT 1.00
SBD 2.49