পল্লী কবি জসীমউদ্দীন এর জীবনের মজার ঘটনা।

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।

আজ আমি আপনাদের সাথে বাংলাদেশের একজন বিখ্যাত লেখকের একটি মজার ঘটনা শেয়ার করবো। সেই লেখক এর নাম জসীমউদ্দীন ।তাকে পল্লী কবি উপাধি দেয়া হয়েছিলো। পল্লী সংস্কৃতিকে বিশ্বের দরবারে চমৎকারভাবে তুলে ধরার জন্য তিনি এই উপাধিতে ভূষিত হয়েছিলেন।

download.jpeg

ছবির সোর্স -লিংক


সাধারণত সৃষ্টিশীল মানুষেরা একটু অগোছালো আনমনা একটু পাগলাটে ধরনের হয়। তারা ছকে বাঁধা জীবন মেনে নিতে পারে না। তারা তাদের মনের জীবন যুক্তি দিয়ে নয় আবেগ দিয়ে পরিচালনা করে। পৃথিবীকে তারা দেখে তাদের সৃষ্টিশীল চোখ দিয়ে যা। আমরা সাধারন মানুষেরা যা দেখতে পাই না। পল্লীকবি জসীমউদ্দীনের ছিলেন তেমনই।

ছোটবেলা থেকেই তিনি একটু অন্যরকম ছিলেন। আর দশটা মানুষ থেকে একটু আলাদা। তাকে নিয়ে আমাদের অঞ্চলে একটি গল্প চালু আছে। এই গল্পটা কতটা সঠিক সেটা বলা দুষ্কর। কিন্তু এই গল্পটি লোকের মুখে মুখে সমগ্র এলাকায় ছড়িয়ে পড়েছে।

জসীমউদ্দীন ছোটবেলা থেকেই লেখাপড়ায় মোটামুটি গোছের ছিলেন। তিনি ফরিদপুর জেলা স্কুল থেকে পাশ করে কলকাতা বিশ্ববিদ্যালয় ভর্তি হন। সেখান থেকেই বিএ এবং এমএ করেন।

ঘটনাটা তার ফরিদপুর জেলা স্কুলে পড়াকালীন। তিনি কোন একটি ক্লাসের ফাইনাল পরীক্ষায় বারবার বাংলা বিষয়ে ফেল করছিলেন। সবাই একটু এ ব্যাপারটাতে অবাক হয়ে গিয়েছিল। যে এমন এমন সাহিত্য অনুরাগী একজন ছাত্র সে বাংলায় কিভাবে বার বার ফেল করে। পরে একজন শিক্ষক খেয়াল করে দেখেন জসীমউদ্দীন যখন বাংলা পরীক্ষায় লিখতে শুরু করেন। তিনি পরীক্ষার পুরো সময়টা ভরে শুধু একটি প্রশ্নের উত্তর লেখেন। শিক্ষকরা একটু খোঁজখবর নেয়ার পরে জানতে পারলেন যে এই আনমনা ছাত্রটি নিজের মতো করে পরীক্ষার প্রশ্ন পত্রের উত্তর লিখতে গিয়ে পরীক্ষার পুরো সময় টি শেষ করে ফেলে। যে প্রশ্নের উত্তরটি সে লিখতে থাকে। সে উত্তরও সে সম্পূর্ণ করতে পারে না। সে কবির দৃষ্টিভঙ্গি থেকে প্রশ্নের উত্তর লিখতে থাকে। যার ফলে সে আর পাস করতে পারছে না। পরে কয়েকজন শিক্ষক মিলে পরামর্শ করে। যে করেই হোক তাকে এবার পাশ করাতে হবে। পরীক্ষা শুরু হলে একজন শিক্ষক তার কাছে সব সময় দাঁড়িয়ে থাকে। একটি প্রশ্নের উত্তর কিছুটা লেখা হলে শিক্ষক তাকে তখন অন্য প্রশ্নের উত্তর লিখতে বলেন। এইভাবে বাংলা সাহিত্যের এক উজ্জ্বল নক্ষত্র পরীক্ষায় পাশ করেছেন। ব্যাপারটা আসলেই অবাক করার মত।

আজকের মত এখানেই আমার লেখা শেষ করছি। আশা করি গল্পটা আপনাদের ভালো লাগবে। পরবর্তীতে আপনাদের সাথে আবার দেখা হবে অন্য কোনো লেখা নিয়ে। সে পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন।

Cc- @rme
Cc- @rex-sumon

🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok


আমি রূপক। আমি একজন বাংলাদেশী। আমি বাঙালি। আমি বাংলায় মনের ভাব প্রকাশ করতে ভালোবাসি। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকেও ভালোবাসি।

Sort:  
 3 years ago 

কঁপিরাইট ফ্রী ফটো ব্যবহার করতে হবে

 3 years ago 

ভাই এখন ঠিক আছে কিনা দেখেন তো।

 3 years ago (edited)

Ok..👌

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67282.50
ETH 2627.94
USDT 1.00
SBD 2.68