আজকের প্রাতঃভ্রমণ এবং নৌ বন্দর ঘোরার অভিজ্ঞতা। ১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


আমি এখন প্রতিদিন সকালে বেশ কিছুক্ষণ হাঁটাহাঁটি করি। এটা আমার রোজকার কাজে পরিণত হয়েছে। বেশিরভাগ সময়ই এই হাটাহাটি হয় নির্দিষ্ট একটা দূরত্বকে মাথায় রেখে। মাঝে মাঝে আবার উদ্দেশ্যহীন হাঁটাহাঁটি করি। রোজকার মতো আজ আমি সকালে হাঁটতে বেরিয়ে ছিলাম। তবে আজ শুধু হাঁটার উদ্দেশ্যে নয়। অন্য একটি উদ্দেশ্য ছিল আমার।আমাদের জেলার একমাত্র নৌবন্দর সিএন্ডবি ঘাট। সেখানে যাবো কারণ প্রত্যেকদিন সকালে সেখানে প্রচুর নদীর মাছে পাওয়া যায়। আজ আমার সেখানে যাওয়ার মূল উদ্দেশ্য ছিল যদি পছন্দমত মাছ পাই তাহলে কিছু মাছ কিনে আনব।


এই নৌ বন্দরটি ব্রিটিশ আমল থেকেই অত্র এলাকার অন্যতম প্রধান যোগাযোগের এবং মালামাল পরিবহনের মাধ্যম। একসময় এই নৌ পথ প্রচন্ড ব্যস্ত ছিল। স্থানীয় মুরুব্বীদের কাছ থেকে আমরা শুনেছি এখানে কলকাতা থেকে স্টিমার এসে ভিড়তো। কিন্তু বর্তমানে নাব্যতা সংকটের কারণে এই নৌ বন্দরটি তার গুরুত্ব অনেকটা হারিয়েছে। যদিও আমাদের শহরে নির্মাণ সামগ্রী পরিবহনের জন্য এই নৌ বন্দরটি এখনো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। বিভিন্ন রকম পণ্য আমদানির জন্য আমাদের এলাকার ব্যবসায়ীরা এখনো সিএন্ডবি ঘাট এর উপর নির্ভরশীল। যেমন কয়লা, সিমেন্ট, বালু, রড আরো নানা রকম জিনিস পরিবহনের জন্য ব্যবসায়ীরা এই ঘাটের উপর নির্ভর করে থাকে। কারণ নৌপথে পরিবহনের খরচ অনেক কম।

IMG_20211201_074701.jpg


এটা হচ্ছে সিএন্ডবি ঘাট টোল কাউন্টার। এই ঘাটের মাধ্যমে যত মালামাল আনা নেওয়া করা হয় সেই মালামালের জন্য সরকারকে টোল দিতে হয়। এখান থেকে সরকারের বেশ ভালো রাজস্ব আয় হয়। যদিও শোনা যায় এখানে এখন ব্যাপক পরিমাণ দুর্নীতি হয়।


IMG_20211201_074727.jpg


মালামাল আনা নেওয়ার অপেক্ষায় দাঁড়িয়ে থাকা ট্রাকের সাড়ি। জাহাজে ট্রলারে করে যে সমস্ত মালামাল এই ঘাটে আনা হয় সেখান থেকে ট্রাকের মাধ্যমে সমস্ত জেলায় সেই মালামাল ছড়িয়ে পড়ে।


IMG_20211201_074320.jpg

IMG_20211201_074403.jpg


বালু এবং কয়লার স্তুপ। এই কয়লা গুলো এসেছে মূলত ইন্ডিয়া থেকে আর বালু এসেছে সিলেট থেকে। এই সমস্ত পণ্য ট্রাকের মাধ্যমে পরিবহনের খরচ অনেক বেশি পড়ে। যার ফলে সবাই জাহাজ বা ট্রলারে করে এই সমস্ত পণ্য আমদানি করে। পণ্য আমদানির জন্য সবচাইতে উপযোগী মাধ্যম হচ্ছে জলপথ।


IMG_20211201_074940.jpg


হরেক রকম নদীর টাটকা মাছ নিয়ে অপেক্ষারত মাছ বিক্রেতা। একসময় এখানে প্রচুর মাছ পাওয়া যেত। কিন্তু এখন সে পরিমাণ অনেক কমে এসেছে। কারণ নদীতে আর আগের মত মাছ পাওয়া যায় না। নানারকম দূষণ আর নদী দখলের জন্য নদীতে মাছের পরিমাণ এখন অনেক কমে গিয়েছে।


IMG_20211201_075014.jpg

IMG_20211201_074925.jpg


আরো কিছু নদীর মাছ। নদীর এই মাছগুলো খেতে খুবই সুস্বাদু হয়। কিন্তু নদীতে মাছের পরিমাণ কমে যাওয়ায় এখন নদীর মাছ সাধারণ ক্রেতার নাগালের বাইরে চলে গিয়েছে। নদীর মাছের দাম এখন অনেক বেশি। উচ্চবিত্তরা ছাড়া অন্য কেউ নদীর মাছ খেতে পারে না।


IMG_20211201_074505.jpg


ঘাটে অপেক্ষারত ট্রলার এবং জাহাজের সাড়ি। নদীর নাব্যতা কমে যাওয়ায় এই নদীতে এখন বড় জাহাজ আসতে পারে না। যার ফলে ছোট এবং মাঝারি আকারের জাহাজ এখানে পণ্য আনা-নেওয়ার কাজে নিয়োজিত থাকে। নদী পথে পণ্য পরিবহন তুলনামূলক কম খরচ হলেও নানা রকম সমস্যায় পণ্য পরিবহন বিঘ্নিত হচ্ছে।


IMG_20211201_074903.jpg

IMG_20211201_074845.jpg

IMG_20211201_074855.jpg


আরো কিছু মাছ নিয়ে সিএন্ডবি ঘাট বাজারের মাছ বিক্রেতারা বসে আছে ক্রেতার অপেক্ষায়। আমি আজকে এই মাছ বাজারে গিয়ে খুবই হতাশ। সেখানে খুবই অল্প পরিমাণ মাছ এসেছে। মাছের দাম আকাশচুম্বী। ব্যবসায়ীরা অনেক চাষের মাছ ও নদীর মাছ বলে চালানোর চেষ্টা করছে। কারণ নদীর মাছ বললে দাম বেশি পাওয়া যায়।


আজকের মতো এখানেই শেষ করছি। আশা করি পোস্টটি আপনাদের ভালো লাগবে। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন।


ফটোগ্রাফির জন্য ব্যবহৃত যন্ত্রহুয়াই নোভা ২আই
ফটোগ্রাফার@rupok
স্থান লিংক

logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok


Polish_20211012_184119287.jpg

আমি রূপক। আমি একজন বাংলাদেশী। আমি বাঙালি। আমি বাংলায় মনের ভাব প্রকাশ করতে ভালোবাসি। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকেও ভালোবাসি।

Sort:  
 3 years ago 

আমি মাছের সাথে আপনার ছবি দেখতে পছন্দ করি, কারণ আমি মাছ পছন্দ করি।

 3 years ago 

আমি যখন সিলেট গিয়েছিলাম তখন অনেক অনেক বালু দেখেছিলাম।এবার বুঝলাম এই বালু সব জায়গায় যায়।
আসলে মাছ কেন ঝামেলা, একটা বললে অন্য রকম বিক্রি করে।

 3 years ago 

আপনার প্রাতঃভ্রমনের জবাব নেই ভাই ।খুব সুন্দর মুহূর্ত শেয়ার করেছেন ।ফরিদপুরের এই ঘাট আমিও দেখেছি ।নদী নৌকা দেখে গ্রামের বাড়িরকথা মনে পরে যায় ভাই ।আর দেশি মাছতো তো পাওয়াই যায়না বলতেগেলে ।যাই হক সব মিলিয়ে সুন্দর ছিলো আপনার প্রাত:কাল এর ভ্রমন ভাই ।ধন্যবাদ ভাই।

 3 years ago 

ওয়াও ভাই অনেক সুন্দর হয়েছে ফটোগ্রাফি গুলো মাছ ও নৌকার দৃশ্য আমার অনেক ভালো লেগেছে আর আপনি ভ্রমণের মধ্য দিয়ে অনেক সুন্দর একটি মুহূর্ত কাটিয়েছেন এরকম পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

ভাই আপনার পোস্টটি পড়ে আমার খুবই ভালো লেগেছে। খুবই চমৎকার একটি পোস্ট করেছেন। পোস্টটি পড়ে বুঝতে পারলাম আপনি নৌবন্দর ভ্রমণ করে দারুন অভিজ্ঞতা অর্জন করেছেন। ফটোগ্রাফি গুলাও খুবই চমৎকার হয়েছে। ভাই আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আপনি ঠিকই বলেছেন কয়লা জাতীয় জিনিস গুলো মূলত নদীপথে আনলে সবথেকে কম খরচ হয়। আপনার পোষ্টের মাধ্যমে মনে হয় আপনার সাথে নদীবন্দর ভ্রমণ করা হয়ে গেল। অনেক চমৎকার কিছু মাছের ছবি শেয়ার করেছেন। ধন্যবাদ

 3 years ago 

ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 62227.11
ETH 2400.78
USDT 1.00
SBD 2.50