একলা চলো রে-নিঃসঙ্গ ঘোরাঘুরির অভিজ্ঞতা।

in আমার বাংলা ব্লগ2 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


আপনারা জানেন গত কয়েকদিন হল আমি ঢাকায় এসেছি। এসে কিছু কাজে ব্যস্ত হয়ে পড়েছিলাম। এজন্য বাসা থেকে কাজ ছাড়া বাইরে তেমন একটা যেতে পারছিলাম না। তবে আজ সকালে যখন কমেন্ট মনিটরিং এর কাজ সম্পন্ন করলাম। রিপোর্টটা সিয়াম ভাইয়ের কাছে পাঠানোর পর বেশ ভালো লাগছিলো। মনে হচ্ছিল ঘাড়ের উপর থেকে বড় একটা বোঝা নেমে গেলো। আজ দিনে যেহেতু আর তেমন কোনো কাজ ছিল না। তাই চিন্তা করলাম আজ কোথা থেকে ঘুরে আসি।

IMG_20221123_114302.jpg

অনেকদিন থেকেই আমি আগারগাঁও সামরিক জাদুঘরে ঘুরতে যেতে চাচ্ছিলাম। কিন্তু সময় সুযোগের অভাবে আর সেখানে যাওয়া হয়নি। তাই চিন্তা করলাম আজ যেহেতু সময় পেয়েছি তাই সেখান থেকে ঘুরে আসি। তারপর মাথায় চিন্তা এলো কার সঙ্গে ঘুরতে যাবো ? আপনারা জানেন আমি একা একা ঘুরতে পছন্দ করি না। কিন্তু এখানে আমার তেমন কোনো সঙ্গী সাথী নেই। বন্ধু রাসেল সারাদিন অফিসের কাজে ব্যস্ত থাকে। ওকে ছুটির দিনে ছাড়া অন্য সময় একেবারেই পাওয়া যায় না। তখনই মনে এলো রবীন্দ্রনাথ ঠাকুরে সেই বিখ্যাত গানের লাইনদুটি।

যদি তোর ডাক শুনে কেউ না আসে
তবে একলা চলো রে

তাই একাই ঘুরতে যাওয়া মনস্থির করলাম। ঘুরতে যাওয়ার পরিকল্পনা যখন ঠিক করলাম। তখন চিন্তা করলাম একবার ইন্টারনেটে দেখে নেই আমি যে স্থানে ঘুরতে যেতে চাচ্ছি সেটি কখন খুলে? মূলত আমার উদ্দেশ্য ছিল দুটি জায়গা ঘোরার। একটি হচ্ছে সামরিক জাদুঘর, আরেকটি হচ্ছে বিমান বাহিনীর জাদুঘর। এই দুটো জায়গায় এর আগে আমার কখনো যাওয়া হয়নি। তবে অনেকের কাছ থেকে শুনেছি দুটি জায়গায় চমৎকার। আমার আবার সামরিক সরঞ্জামের প্রতি একটু বাড়তি আগ্রহ কাজ করে। ছোটবেলা থেকেই আমি সেগুলো দেখতে পছন্দ করি। তাছাড়া আগারগাঁওয়ে অবস্থিত সামরিক জাদুঘর টি অত্যন্ত সুন্দর করে তৈরি করা হয়েছে।

IMG_20221123_114100.jpg

IMG_20221123_114856.jpg

যাই হোক পরিকল্পনা করার পর আর দেরি করিনি। বাসা থেকে নাস্তা করে কিছুক্ষণের ভেতর বেরিয়ে পড়লাম। কারণ ঢাকার রাস্তার যে অবস্থা। তাতে সেখানে পৌঁছতে আমার কত সময় লাগবে সে সম্বন্ধে কোন ধারণা ছিল না। বাসা থেকে বের হয়ে কিছুক্ষণ পর আলিফ নামক একটি বাসে চেপে বসলাম আগারগাঁয়ের উদ্দেশ্যে। তবে আগারগাঁ পৌঁছতে যতটা সময় লাগবে মনে করেছিলাম আসলে ততটা লাগেনি। রাস্তাঘাটে খুব একটা জ্যাম ছিল না। তাই বলতে গেলে মোটামুটি তাড়াতাড়ি সেখানে পৌঁছে গিয়েছি।

IMG_20221123_114443.jpg

IMG_20221123_114839.jpg

তবে সেখানে পৌঁছে আমি প্রথমে গিয়েছিলাম ভাসানি নভোথিয়েটারে। আমি আমার জীবনের প্রথম থ্রিডি কনটেন্ট দেখেছি এই ভাসানি নভোথিয়েটার থেকে। যদিও এখন এই নভো থিয়েটারের নাম পাল্টে ফেলা হয়েছে। তবে মহাকাশ নিয়ে জানার জন্য চমৎকার একটি জায়গা এই নভো থিয়েটার। এখানে একসময় থ্রিডি শো দেখার ব্যবস্থা ছিলো। সেখানে গিয়ে জানতে পারলাম আজকে ভাসানী নভোথিয়েটার বন্ধ। এটা হচ্ছে তাদের সাপ্তাহিক ছুটির দিন। কথাটা শুনে নিজের উপর প্রচন্ড মেজাজ খারাপ হলো। সেই নিরাপত্তা প্রহরীরা আরো জানালো আজকে সামরিক জাদুঘর ও বন্ধ রয়েছে। এটা শুনে তো আমি রীতিমতো হতাশ হয়ে পড়লাম। কারণ বনশ্রী থেকে আগারগাঁও দূরত্ব একেবারে কম না। এতদূর আসার পর যদি দেখি যে উদ্দেশ্যে এসেছি সেটা আর পূরণ হচ্ছে না। তখন কেমন লাগে সেটা আপনার বুঝতেই পারছেন।

IMG_20221123_114457.jpg

যাইহোক এত দূর যেহেতু এসেছি তাই চিন্তা করলাম আর কোন জায়গা না হোক আইডিবি ভবন থেকে ঘুরে আসি। অনেকদিন হলো সেখানে যাওয়া হয় না। আইডিবি ভবন হচ্ছে আমাদের দেশের প্রযুক্তি পণ্যের জন্য সবচাইতে স্বনামধন্য মার্কেট। তবে নব থিয়েটার বন্ধ থাকলেও আমি বাইরে থেকেই সেখানকার কিছু ছবি তুলে নিলাম। যাতে আপনাদের সাথে শেয়ার করতে পারি। ছবি তোলা শেষ হলে আমি সামরিক জাদুঘরের দিকে আগাতে লাগলাম। সেখানে গিয়েও দেখলাম সেটিও আজকে বন্ধ। সেখানে কর্তব্যরত নিরাপত্তা প্রহরির সাথে কথা বলে বিভিন্ন রকম খোঁজ খবর নিলাম। সেখানে দেখলাম স্টার সিনেপ্লেক্সের একটি মুভি থিয়েটার রয়েছে। সেই মুভি থিয়েটারে কয়েকদিন পর এভাটার সিরিজের নতুন সিনেমাটি দেখা যাবে। তারপর সেখানকারও কয়েকটি ছবি তুলে আমি আইডিবি ভবনের দিকে রওনা দিলাম। (চলবে)

আজকের মত এখানেই শেষ করছি। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুন।


ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসহুয়াই নোভা 2i
ফটোগ্রাফার@rupok
স্থানআগারগাঁও

logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

standard_Discord_Zip.gif


break .png

Support @Bangla.Witness by Casting your witness vote


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png



🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok

Sort:  
 2 years ago 

আহারে কি দুর্ভাগ্য ভাইয়া। আপনি বন্ধের দিনে ঘুরতে গেলেন নব থিয়েটার আইডিবি পুরাতন বিমানবন্দর সবগুলো স্থানে? যাক তবুও ভাগ্য ভালো যে কিছু সুন্দর সুন্দর ফটোগ্রাফি করতে পেরেছেন।

 2 years ago (edited)

আসলে ভাইয়া ঠিকই বলেছেন, পাশে কেউ না থাকলে একা যাওয়াটাই ভালো। তবে আপনার পোস্ট পড়ে খুবই খারাপ লাগলো যে, এত দূর পর্যন্ত এসে ভাসানী নভোথিয়েটার বন্ধ এমনকি জাদুঘর পর্যন্ত বন্ধ। আসলে কোন জায়গায় যাওয়ার উদ্দেশ্যে যদি আসা হয়, তখন খালি হাতে ফিরতে হলে সত্যি খারাপ লাগার কথা। এরকমটা প্রায় সময় হয়ে থাকে। কিন্তু আসলে আপনি তো কম দূরত্বে আসেষনি, এই জন্য খারাপ লাগাটা আরো বেড়ে গিয়েছে। যাইহোক, তাও বাইরে থেকে কিছু ফটোগ্রাফি করেছেন এটাও ভালো।

 2 years ago 

আগে থেকে খোজ না নিয়ে গেলে এমনই হয়। আমারো এমন অভিজ্ঞতা হয়েছে বেশ কয়েকবার। অ্যাভাটার শুরু হলে জানিও একসাথে দেখতে যাওযা যাবে তাহলে।

 2 years ago 

যা বুঝলাম দাদা নভোথিয়েটার হচ্ছে,আমাদের ওয়েস্ট বেঙ্গল এর বিড়লা প্লানেটরিয়াম।একটা কথা কিন্তু ঠিক দাদা,যে কোথাও যাওয়ার প্ল্যান করে বেরিয়ে সেই জায়গায় পৌঁছে যদি দেখি যে সেটা বন্ধ রয়েছে,তাহলে ভীষণ খারাপ লাগে। আর সত্যিই এতটা জাওয়ার পরে তারপরে পুরো প্ল্যানটাই যখন ভেস্তে যাওয়ার পথে থাকে,তখন তো আরো খারাপ লাগে। তবে যাই হোক আপনি যে প্রযুক্তিপণ্যের মার্কেটে গিয়ে ঘুরেছেন সেটা বেশ ভালো লাগলো।অন্তত দুধের স্বাদ ঘোলে মিটিয়েছেন এটাই বলা যায়।তবে একবার যদি গুগলে সেরকম হলে সার্চ করে নিতেন যে বন্ধ থাকবে কি খোলা থাকবে তাহলে হয়তো আপনাকে এই সমস্যায় পড়তে হতো না।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 68014.74
ETH 3533.72
USDT 1.00
SBD 2.81