১০ টি ছবির একটি এ্যালবাম।১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


গত কিছুদিন যাবত আমার বন্ধুর সঙ্গে আমি প্রচুর ঘোরাঘুরি করেছি। অনেকদিন ধরে বন্দী থাকার পর এমন মুক্ত আকাশের পাখির মত ঘোরাফেরা করতে খুবই ভালো লেগেছে। যখনই ঘুরতে বেরিয়েছি তখনই কিছু ছবি তুলেছি। যে দৃশ্য টা ভালো লেগেছে সেটাই ক্যামেরাবন্দি করার চেষ্টা করেছি। এখন তো মানুষের হাতে হাতে মোবাইল ক্যামেরা। একটা সময় ক্যামেরা এত সহজলভ্য ছিল না।

আমার এখনো মনে পড়ে ।আমরা যখন ছোট ছিলাম তখন আমার ছোট চাচা আমাদেরকে একটি ক্যামেরা এনে দিয়েছিলো বিদেশ থেকে। তখন কাছের আত্মীয় স্বজন যারা ছিলেন তাদের কাছে ক্যামেরা ছিল না। তাই আত্মীয় স্বজনদের বাড়িতে যে কোন অনুষ্ঠান হলেই অনেকেই আসতো ক্যামেরা নেয়ার জন্য। আমাদের এই ক্যামেরাটি খুবই সুন্দর ছিলো। কিন্তু আমি কখনোই ছবি তোলার প্রতি খুব একটা আগ্রহী ছিলাম না। কিন্তু স্টিমিট এ কাজ শুরু করার পর এখন যেখানেই যাই ছবি তোলার চেষ্টা করি। আজ আমার ধারণকৃত কিছু আলোকচিত্র আপনাদের সাথে ভাগ করে নেবো।


প্রথম আলোকচিত্র

IMG_20210916_155156.jpg

স্থান- লিংক

আদিগন্ত বিস্তৃত নীল আকাশ। দেখে মনে হচ্ছে নদীর ওই পাড়ের সঙ্গে তার মিতালী হয়েছে। বছরের এই সময়টাতে আকাশ সবচাইতে সুন্দর থাকে। ঝকঝকে নীল আকাশ সাথে সাদা তুলোর মতো মেঘ। দেখতে অপরুপ লাগে।

দ্বিতীয় আলোকচিত্র

IMG_20210918_133905_BURST001_COVER.jpg

স্থান- লিংক

জেলের ভূমিকায় আমার বন্ধু। মাছ ধরার একটি ব্যর্থ প্রচেষ্টা। মাছ ধরা দেখতে যতটা মজা লাগে মাছ ধরতে ঠিক তেমনি কষ্ট করতে হয়। অনেকবার জাল ফেলার পরে অল্প কিছু মাছ পাওয়া যায়। এইভাবে জাল ফেলতে গিয়ে তার জেলেদের কষ্টের অনুভব হয়েছে।

তৃতীয় আলোকচিত্র

IMG_20210919_205217.jpg

স্থান- লিংক

IMG_20210916_152722.jpg

স্থান- লিংক

কিশোর বয়েসি মাঝি। জীবনের কঠিন বাস্তবতার সম্মুখীন তারা। এই বয়সেই সংসারের হাল ধরতে হয়েছে। যেমন দক্ষ হাতে নৌকার হাল ধরেছে। ঠিক তেমনি শক্ত করে সংসারের হাল ও ধরেছে।

চতুর্থ আলোকচিত্র

IMG_20210918_132913.jpg

স্থান- লিংক

দ্রুত বেগে ধাবমান একটি মাছ ধরার নৌকা। সারাদিন অমানুষিক পরিশ্রম করে মাছ ধরে সেই মাছ বাজারে বিক্রি করে তারপর পরিবারের জন্য রসদ নিয়ে যাবে। কোথাও থামার সময় নেই।

পঞ্চম আলোকচিত্র

IMG_20210916_132305.jpg

স্থান- লিংক

একটি ফলবতী পেঁপে গাছ। অনেক পেঁপে ধরে আছে গাছটিতে। দেখতেই ভালো লেগে যায়। গ্রামের বাড়ি গুলো এমনই হয়। প্রতিটা বাড়িতে অনেক রকম ফলের গাছ থাকে।

ষষ্ঠ আলোকচিত্র

IMG_20210916_150119.jpg

স্থান- লিংক

নদী যেখানে চরের সঙ্গে মিশেছে। জনমানবহীন একটি চর। এখনো বসতি গড়ে ওঠেনি। তবে হয়তো অতি অল্প সময়ের ভেতর এটি জনাকীর্ণ একটি চরে পরিণত হবে।

সপ্তম আলোকচিত্র

IMG_20210916_133254.jpg

স্থান- লিংক

দুরন্ত পনাতে মেতে থাকা কিছু শিশু।ওরা জীবন সবচাইতে সুন্দর ভাবে উপভোগ করতে পারে। যখন ইচ্ছে হচ্ছে পুকুরে ঝাঁপ দিয়ে পড়ছে, গাছে চড়ে বসে ফল খাচ্ছে। যা ইচ্ছে তাই করছে। এ এক বাঁধন হারা জীবন।

অষ্টম আলোকচিত্র

IMG_20210916_132233.jpg

স্থান- লিংক

গ্রামীণ সচ্ছল পরিবারের বাড়ি। গ্রামের অবস্থাপন্ন গৃহস্থদের বাড়ি সাধারণত এমনই হয়। গোয়াল ভরা গরু থাকবে। বাড়িঘর অন্যদের থেকে কিছুটা ভালো থাকবে। এই ধরনের মানুষ সবচাইতে সুখী জীবনযাপন করে।

নবম আলোকচিত্র

IMG_20210919_211328.jpg

স্থান- লিংক

বাড়ির পাশের খালে মাছ ধরায় ব্যস্ত তিন শিশু। প্রচন্ড রোদ্রে একটু ছায়ার আশায় একটি গাছের নিচে বসে ছিলাম। তখনই এই শিশুদেরকে মাছ ধরতে দেখতে পেলাম। দেখে মনে একটি আফসোস জাগলো। ইস যদি ওদের মতো হতে পারতাম।

দশম আলোকচিত্র

IMG_20210918_133743.jpg

স্থান- লিংক

জাল তুলে মাঝি দেখছে কি পরিমান মাছ ধরতে পেরেছে। নদীতে এখন আর আগের মতো মাছ নেই। জাল ফেললে অল্প দু একটা ছোট ছোট মাছ ওঠে। কিন্তু তাতে সংসারের ব্যয় নির্বাহ করা তার জন্য মুশকিল হয়ে ওঠে।

আশা করি পোস্টটি আপনাদের ভালো লেগেছে। আজকের মতো এখানেই শেষ করছি। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন।

ফটোগ্রাফির জন্য ব্যবহৃত যন্ত্রহুয়াই নোভা ২আই

logo.png

Support @amarbanglablog by delegating STEEM POWER.
100 SP250 SP500 SP1000 SP2000 SP

🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok


আমি রূপক। আমি একজন বাংলাদেশী। আমি বাঙালি। আমি বাংলায় মনের ভাব প্রকাশ করতে ভালোবাসি। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকেও ভালোবাসি।

Sort:  
 3 years ago 

ভাইয়া আপনি খুব খুব ভালো ছবি তুলেন। আগেও সবসময় দেখেছি আপনার হাতের নিপুণ ছবি তোলা আর আজ ও দেখলাম।
জাল ফেলার ছবিটা সবচেয়ে বেশি সুন্দর লেগেছে আমার কাছে, মুগ্ধ হয়ে কয়েকবার দেখলাম।একদম সঠিক সময়ে ক্যাপচার করেছেন।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

আহ কি সুন্দর ফটোগ্রাফি করেছেন ভাই,বিশেষ করে নদীতে জাল ফেলের ছবিটা আমার কাছে খুবই ভালো লেগেছে 💜💜আপনার উপস্থাপনা আমার কাছে খুবই ভালো লাগে। শুভকামনা রইলো আপনার জন্য ভাইয়া

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে ।

 3 years ago 

আপনার ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে। নদীতে গোসল করার দৃশ্য অতীতের স্মৃতি স্মরণ করিয়ে দেয়। নদীর পাড়ের মানুষের জীবন যাত্রা মান তুলে ধরেছেন ফটোগ্রাফির মাধ্যমে।

 3 years ago 

সেটাই চেষ্টা করেছি । ধন্যবাদ আপনাকে ।

সবগুলো ফটোগ্রাফি খুবই সুন্দর ভাবে ক্যাপচার করেছেন । অনেক ধন্যবাদ আপনাকে আপনার ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য।

image.png

ছবিটা আমার কাছে খুব ভালো লেগেছে।

 3 years ago 

তার ছবি এত স্পষ্টভাবে দৃশ্যমান, এবং আমি তাকে দেখতে উড়ে গিয়েছিলাম, আশ্চর্যজনক ফটোগ্রাফি, আপনার বন্ধুদের শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

সত্যিই অনেক সুন্দর হয়েছে আপনার ১০ই ছবির একটি অ্যালবাম। প্রত্যেকটা ছবি আমার অনেক পছন্দ হয়েছে। আপনার ফটোগ্রাফির হাত অনেক ভালো। আপনার জন্য শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

দশটি ছবি দিয়ে অনেক সুন্দর একটি ফটো এলবাম বানিয়েছেন।সাথে আবার সুন্দর বর্ননা।সব মিলিয়ে দারুন লেগেছে আমার।শুভ কামনা আপনার জন্য।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

বরাবরের মতো এবারের ফটোগ্রাফি গুলোও অসাধারণ হয়েছে ভাইয়া। আপনার ফটোগ্রাফি দেখে আমি মুগ্ধ চোখে বেশ কিছুক্ষণ তাকিয়ে ছিলাম। এক কথায় বলতে গেলে অসাধারণ হয়েছে ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপু।

 3 years ago 

বাহ আপনার ফটোগ্রাফির ছবিগুলো খুব ভালো এবং খুবই নিখুঁত, আপনার ফটোগ্রাফি দেখে আমি খুবই মুগ্ধ, শেয়ার করার জন্য ধন্যবাদ

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে ।

 3 years ago 

আপনাকে স্বাগতম

 3 years ago 

অনেক সুন্দর ফটোগ্রাফি ছিল ভাইয়া, বিশেষ করে আমার আকাশের ছবিটা অনেক পছন্দ হয়েছে। দোয়া করি এগিয়ে যান

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ।

 3 years ago 

🙂

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61334.44
ETH 2694.55
USDT 1.00
SBD 2.50