মাছের রাজা ইলিশ ভুনা। ১০% যাবে প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।

এখন বর্ষাকাল চলছে। যদিও প্রায় শেষের দিকে। এই সময়টাতে বাংলাদেশে প্রচুর ইলিশ পাওয়া যায়। সাধারণ মানুষ এই সময়ের জন্য অপেক্ষা করে বসে থাকে। কারণ এই সময়ে কিছুটা কম দামে ইলিশ মাছ পাওয়া যায়। তাছাড়া সারা বছরই ইলিশের দাম থাকে আকাশ ছোঁয়া। বড় আকারের ইলিশের তো কথাই নেই। যদিও এখন বাজার ভরা বড় সাইজের ইলিশ। সে গুলি রং, রুপ, গন্ধে এক কথায় অতুলনীয়।

মনে করছেন হঠাৎ আমি ইলিশের গল্প কেন উঠালাম। কারণ আজ আমি আপনাদের সঙ্গে মজাদার ইলিশ ভুনার রেসিপি শেয়ার করতে যাচ্ছি। আমি হলফ করে বলতে পারি এই ধরনের রান্না সবার পছন্দ হবে। মাছে ভাতে বাঙালি। আর সেই বাঙালির পাতে যদি ওঠে ইলিশ তাহলে সে আনন্দে আটখানা হয়ে যায়। তো চলুন শুরু করা যাক আজকের রেসিপি।

ইলিশ মাছ ভুনা

Polish_20210830_192236508.jpg

রান্নার উপকরণ সমূহ

Polish_20210830_192553409.jpg

ইলিশ মাছ৫ পিস
পেয়াজ বাটা৩ টেবিল চামচ
হলুদ গুড়া১ চা চামচ
শুকনো মরিচ গুঁড়া১ চা চামচ
ধনিয়া গুড়া১ চা চামচ
জিরাগুঁড়া১ চা চামচ
লবনস্বাদমতো
পেঁয়াজ কাটা১/২ কাপ
কাঁচা মরিচ৫ টি

রন্ধন প্রণালী

প্রথম ধাপ

20210829_131651.jpg

প্রথমে ইলিশ মাছের গায়ে একটু হলুদ গুঁড়া এবং লবণ মাখিয়ে কিছুক্ষণ রেখে দিই।

দ্বিতীয় ধাপ


এখন একটি কড়াইতে তেল নেই। তেল গরম হওয়ার পর ইলিশ মাছ গুলো কিছুক্ষণ ভেজে নিই। বেশি ভাজা যাবে না। হালকা করে ভাজতে হবে। ভাজা হয়ে গেলে উঠিয়ে একটি বাটিতে রাখি।

তৃতীয় ধাপ

20210829_132629.jpg

এখন ওই কড়াই এর ভেতর কাটা পেয়াজগুলি বাদামী রং হওয়া পর্যন্ত ভাজি।

চতুর্থ ধাপ


এখন সমস্ত মসলা কড়াই এর ভিতর দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিই।

পঞ্চম ধাপ


এখন কড়াই এর ভেতর কিছুটা পানি যোগ করি। তারপর ভেজে রাখা ইলিশ মাছ গুলো কড়াই এর ভেতর দিয়ে কিছুক্ষণ রান্না করি।

ষষ্ঠ ধাপ


এখন কড়াই এর ভেতরে পানি শুকিয়ে আসলে আবার কিছুটা পানি দিয়ে আবার কিছুক্ষণ রান্না করি।

সপ্তম ধাপ

20210829_133553.jpg


এখন কাঁচামরিচ গুলি কড়াই এর ভিতর দিয়ে দিই।

অষ্টম ধাপ

20210829_134517.jpg


এখন পানি কিছুটা শুকিয়ে আসলে হয়ে গেলো আমাদের ইলিশ ভুনা রান্না।

Polish_20210830_192815764.jpg

গরম গরম ভাত, খিচুড়ি অথবা পোলাওর সাথে পরিবেশন করতে পারেন।

আশাকরি রান্নাটি আপনাকে ভালো লেগেছে। সবাই বাসায় চেষ্টা করে দেখবেন। খেতে খুবই মজা লাগবে। আজকের মতো এখানেই শেষ করছি। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।


Cc- @rme



ফটোগ্রাফির জন্য ব্যবহৃত যন্ত্রস্যামসাং এ৪০

Support @amarbanglablog by delegating STEEM POWER.
100 SP250 SP500 SP1000 SP2000 SP


🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok


আমি রূপক। আমি একজন বাংলাদেশী। আমি বাঙালি। আমি বাংলায় মনের ভাব প্রকাশ করতে ভালোবাসি। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকেও ভালোবাসি।

Sort:  
 3 years ago 

ইলিশ মাছ খেতে অনেক মজা।যেকোনো রেসিপিই দারুণ স্বাদের হয় ইলিশ মাছ দিয়ে।আপনার রেসিপি অনেক সুন্দর হয়েছে।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ দিদি আপনাকে। আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ওয়াহ মন্তপ বেনার দেহ পুণ্য আনার
বাগুস পোস্টিংন্যা অ্যান্ডা সায়া সুকা বাঙ্গেট দেঙ্গান গয়া পোস্টিংমু কাওয়ান
তেরিমাকাসিহ 😘

 3 years ago 

আমি আপনার মন্তব্যের কোন অর্থ বুঝিনি। এই কমিউনিটিতে শুধু বাংলায় লেখা যাবে। চেষ্টা করুন অনুবাদের মাধ্যমে বাংলায় লিখতে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ইলিশ ভাজা দেখে মুখে পানি চলে এলো ভাই, যাই হোক রেসিপি টা অনেক সুন্দর হয়েছে ভাইয়া।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ইলিশ মাছের রেসিপি টা অনেক সুন্দর। তবে সকল উপকরণ গুলোর মধ্যে ধনিয়াপাতা আমার কাছে অপছন্দের জিনিস। কেননা ধনিয়াপাতা আমার ক্ষেত্রে কেমন একটি গন্ধ গন্ধ মনে হয়। তবে সবগুলো উপকরণ ঠিক আছে আমার আশেপাশে। মনে হচ্ছে রেসিপিটা তৈরি করব খুব দ্রুত।
কিন্তু ইলিশ মাছের বাজার দর বেশি হওয়ার কারণে হয়তোবা একটু কষ্ট সাধ্য সেটি তৈরি করে আমার জন্য।

অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ইলিশ মাছ আমার খুবই পছন্দের। আপনার ইলিশ মাছ রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। গরম ভাতের সাথে ইলিশ মাছ ভুনা খেতে অনেক ভালো লাগে। ধন্যবাদ @rupok ভাইয়াকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য। আসলেই খেতে অনেক মজা হয়েছিলো।

 3 years ago 

❣️❣️

আহ!!! ভাই এক কথায় অসাধারণ লাগছে দেখতে।ইলিশ আমার অল টাই ফেভারিট। সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

খুব সুন্দর রেসিপিটা করেছেন ভাই। বাংলাদেশে এখন ইলিশ উৎসব চলছে বলা যায়।বর্তমানে ইলিশ খুব সহজলভ্য এবং সস্তা। ইলিশের ভোনা টা দেখতে খুবই সুন্দর লাগছে। খেতেও মনে হয় অনেক অনেক সুন্দর হয়েছে।

 3 years ago 

আসলেই তাই। বাজারে অনেক বড় বড় ইলিশ মাছ পাওয়া যাচ্ছে এখন। আর হ্যাঁ ভুনাটা খেতে মজা হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

তাই🙂🙂

 3 years ago 

সত্যিই রেসিপিটি খুব স্বাদের হয়েছে দেখেই খেতে ইচ্ছা করছে। আপনার কাছ থেকে এরকম আরও রেসিপি চাই।শুভ কামনা অবিরাম।

 3 years ago 

ধন্যবাদ দাদা।

অত্যন্ত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য। পরদিকে আমাদের বাঙ্গালীদের কাছে ইলিশ মাছ একটি ঐতিহ্যবাহী খাবার বাংলাদেশের জাতীয় মাছ যদিও ইলিশ কিন্তু সকল শ্রেণীর মানুষ তা তিপ্তি সহকারে খেতে পারে না।

 3 years ago 

জি আপনি ঠিকই বলেছেন। আসলে দেশে এখন এত ইলিশ উৎপাদন হয় তারপরেও দাম মধ্যবিত্তদের নাগালের বাইরেই থাকে। আর দরিদ্র মানুষের কথা বলাই তো বাহুল্য।

 3 years ago 

৮ টি ধাপে একেবারে প্রথম থেকে শেষ পর্যন্ত পুরো রেসিপিটি শেয়ার করেছেন যা দেখে যে কেউ এই সুন্দর রেসিপিটি শিখে নিতে পারবে। মাছের রাজা ইলিশ আর খেতে ভারি মজা।

 3 years ago 

ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 60984.38
ETH 3379.71
USDT 1.00
SBD 2.47