নদীর মাছের খোঁজে মাছ বাজারে ঘোরাঘুরি। ১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


বেশিরভাগ বাঙালি মাছ পছন্দ করে। আমিও তার ব্যতিক্রম নই। যদিও আমি সব ধরনের মাছ খাই না। বেশকিছু মাছ আছে যেগুলি আমি একদমই পছন্দ করি না। কিন্তু মাছ ধরতে বা দেখতে আমার কাছে খুব ভালো লাগে। যার ফলে অনেক সময় আছে যদি আমি মাছ বাজারের পাশ দিয়ে যাই তখন আমি চেষ্টা করি মাছ বাজার থেকে একবার ঘুরে যেতে।

IMG_20210926_163209.jpg

বাজারে জেলেরা হরেকরকমের মাছ নিয়ে বসে থাকে। এটা দেখতে আমার অনেক ভালো লাগে। আমি মাঝে মাঝে সকালে হাঁটতে পদ্মার পাড়ের দিকে যাই। সেখানে একদম সকালে জেলেরা মাছ বিক্রি করতে আসে। সারারাত নদীতে মাছ ধরে সেই মাছ সকালে বিক্রি করার জন্য পাড়ে নিয়ে আসে। সেখান থেকে সাধারণ মানুষ থেকে শুরু করে মাছের পাইকাররা পর্যন্ত মাছ কিনতে আসে। আমি মাছ কিনতে না গেলেও পছন্দ হলে কিছু মাছ সেখান থেকে কিনে নিয়ে আসি।

IMG_20210926_163248.jpg

নদীর টাটকা মাছ দেখতে ভালই লাগে। একটা সময় বাজারে প্রচুর নদীর মাছ উঠতো। কিন্তু এখন বাজারে যে সমস্ত মাছ পাওয়া যায় তার বেশিরভাগই চাষ করা মাছ। নদীর মাছের পরিমাণ দিন দিন কমে আসছে। চাষ করা মাছ খেতে নদীর মাছের মতো এতোটা সুস্বাদু লাগে না। কিন্তু নদীর মাছের এত দাম যে সবার পক্ষে সে মাছ কিনে খাওয়া সম্ভব নয়।শেষ পর্যন্ত চাষ করার মাঝেই ভরসা।

IMG_20210926_163304.jpg

IMG_20210926_163229.jpg

সেদিন আমি আমার বন্ধুর সঙ্গে ঘুরতে যাচ্ছিলাম। আমাদের যেখানে দেখা করার কথা ছিল আমি সেখানে পৌছে দেখি আমার বন্ধু তখনও আসেনি। পাশেই একটি মাছ বাজার আছে। সেখানে বিকেলবেলায় বাজার বসে। সেখানে বেশ কিছু নদীর মাছ ওঠে। একসময় আমি এই বাজার থেকে মাছ কিনতাম। কিন্তু বর্তমানে এই বাজারে বাইরে থেকে অনেক লোক আসায় এখানকার ব্যবসায়ীরা মাছের দাম অনেক বাড়িয়ে দিয়েছে। যার ফলে এখন আর এখান থেকে মাছ কেনা হয় না।

IMG_20210926_163335.jpg

আমার বাবার কাছে একসময় গল্প শুনতাম। আগেকার দিনে খাল-বিল পুকুরে অনেক বড় বড় মাছ পাওয়া যেতো।ফসলের মাঠে যখন বর্ষার পানি জমতো তখন সেখান থেকে তারা নানারকম মাছ ধরতে পারতো। আবার বর্ষা শেষে যখন পানি নেমে যেতো। তখন আরেক দফা মাছ ধরার উৎসব হতো। বর্তমানে নানাবিধ কারণে নদী-নালা খাল-বিল থেকে মাছের পরিমাণ অনেক কমে গিয়েছে।

IMG_20210926_163320.jpg

এই কমে যাওয়ার পেছনে অবশ্য আমরাই অনেকাংশে দায়ী। ক্রমাগত নদী-নালা-খাল-বিল ভরে ফেলা। কীটনাশক, সার, কলকারখানার বর্জ্য দিয়ে নদী দূষিত করে ফেলা। পলিথিন, মানুষের বর্য্য নদীনালা খালবিলে ফেলে পরিবেশ দূষিত করা। ইত্যাদি বিভিন্ন কারণে বর্তমানে নদীনালা খালবিলে মাছের পরিমাণ অনেক কমে গিয়েছে। দিন যাচ্ছে আর আমরা উন্নতির নামে আমাদের পৃথিবীটা কে ধ্বংস করে ফেলছি। প্রাকৃতিক খাদ্য ভান্ডার গুলো নিঃশেষ করে ফেলছি।

IMG_20210926_163524.jpg

অতি দ্রুত যদি আমাদের নদী-নালা-খাল-বিল গুলোকে রক্ষা করার কোন ব্যবস্থা না নেয়া হয়। তাহলে আমাদের দেশের মানুষ জনের জীবন অত্যন্ত ঝুঁকির মুখে পড়বে। কারন বাংলাদেশ একটি নদীমাতৃক দেশ। প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে এই দেশের বিপুল সংখ্যক জনগোষ্ঠী এই নদীর উপরে নির্ভরশীল। অতিমাত্রায় দূষণের কারণে আমরা সেই নদী গুলিকে ধ্বংস করে ফেলছি। আর ভূমিদস্যুরা ক্রমাগত নদী নালা খাল বিল ভরাট করে পরিবেশের ভারসাম্য নষ্ট করছে।

IMG_20210926_163529.jpg

IMG_20210926_163344.jpg

সেজন্য এখন আর আগের মতো নদীনালা খালবিলে মাছ পাওয়া যায় না। প্রতিবার বর্ষার সময় নদী-নালা খাল-বিল গুলো তার যৌবন ফিরে পায় এবং অনেকটা দূষণ মুক্ত হয়। কিন্তু বর্ষা চলে গেলে আবার সবকিছু আগের মত হয়ে যায়। যতদিন আমরা আমাদের নদী-নালা-খাল-বিল গুলোকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে সংরক্ষণ না করতে পারবো। ততদিন প্রাকৃতিক মাছের সংকট বাড়তেই থাকবে।

আজকের মতো এখানেই শেষ করছি। আশা করি পোস্টটি আপনাদের ভালো লেগেছে। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন।


ছবি তোলার জন্য ব্যবহৃত যন্ত্রহুয়াই নোভা ২আই
স্থানলিংক
ফটোগ্রাফার@rupok

logo.png

Support @amarbanglablog by delegating STEEM POWER.
100 SP250 SP500 SP1000 SP2000 SP

🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok



আমি রূপক। আমি একজন বাংলাদেশী। আমি বাঙালি। আমি বাংলায় মনের ভাব প্রকাশ করতে ভালোবাসি। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকেও ভালোবাসি

Sort:  
 3 years ago 

ভাই আপনি একদম ঠিক বলেছেন এখনতো বাজারে গেলে নদীর মাছ পাওয়া যায় না বললেই চলে সব চাষের মাছ। আর এর জন্য দায়ী আমরা আপনি ঠিকই বলেছেন আমাদের প্রচুর জনগোষ্ঠীর কারণে আজ আমাদের নদীর মাছ অনেকাংশে কমে গিয়েছে। আমি মনে করি অনেক সময় আমাদের অসচেতনতার কারণে এই সমস্যাটি বেশি হয়েছে। অনেক অনেক ভালোবাসা রইলো প্রিয় ভাই আমার।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে।

 3 years ago 

ভাই নদীর মাছ অনেক সুস্বাদু।আর আপনি ঠিক বলেছেন আমদের নদি নালা খাল বিল সংরক্ষণ করা জরুরি। ধন্যবাদ ভাই আপনাকে এমন কিছু পোস্ট করার জন্য।

 3 years ago 

ভাই একদম ঠিক কথা বলেছেন, আসলে নদীর মাছ যেমন পাওয়া যায় খুব কম তেমনি দাম থাকে অনেক চওড়া সেই কারণে অনেকের পক্ষেই এই মাছগুলো কেনা সম্ভব হয়না তাই চাষের মাছেই আমাদের ভরসা। একসময় সত্যিই অনেক মাছ ছিল নদী-নালা খাল-বিল এবং পুকুরে। কিন্তু এখন সবকিছুই চাষ কেন্দ্রিক হয়ে গেছে।

 3 years ago 

আসলে মাছ গুলো সব গুলো অনেক সুন্দর ছিল এবং আমরা যে পরিবেশ দূষণ করছি তার অনেক নদী-নালা ধ্বংস হয়ে যাচ্ছে । আমাদের বাংলাদেশ নদীমাতৃক দেশ। নদীর সঙ্কটের কারণে আমাদের মাছ ও সংকট দেখা দিয়েছে। এতে আমাদের জন্য অত্যন্ত ক্ষতিকর। অনেক সুন্দরভাবে গুছিয়ে লিখেছেন। আপনার জন্য শুভকামনা রইল। মাছগুলো খুবই সুন্দর ছিল।

 3 years ago 

নদীর মাছ এক কথায় অসাধারণ হয়।
আমাদের আসলেই নদী,নালা,খাল বিল সংরক্ষণ করা উচিত।
এটা একদন সঠিক কথা বলেছেন ভাইয়া আপনি।

 3 years ago 

ধন্যবাদ আপু আপনাকে।

 3 years ago 

নদীর স্বাধীন জলের মাছ খুবই সুস্বাদু হয় খেতে।সত্যিই বর্ষার সময় নদীর জলের উজ্জ্বলতা বৃদ্ধি পায় এবং নতুন রূপে সেজে ওঠে ।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ দিদি আপনাকে।

 3 years ago 

দেশি একদম খুচরা মাছ এবং নদীর মাছ কিনতে চান আমাদের এলাকায় আসেন,পেয়ে যাবেন।সবমিলে পোস্টটি অনেক সুন্দর করেছেন।সে জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ও শুভেচ্ছা রইল।

 3 years ago 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ ভাই।

আমাদের উচিত নদী-নালা-খাল-বিল গুলোকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে সংরক্ষণ করা।আমরা যে পরিবেশ দূষণ করছি তার অনেক নদী-নালা ধ্বংস হয়ে যাচ্ছে। আপনি আপনার পোস্টটিতে সুন্দরভাবে নদীর মাছ এবং নদীর দূষণ সম্পর্কে এ উপস্থাপন করেছেন।অনেক অনেক ভালোবাসা রইলো প্রিয় ভাই

 3 years ago 

ইদানিং চাষের মাছ খেতে খেতে মাছ খাওয়ার যে আসল স্বাদ সেটিই ভুলতে বসেছি। নদীর মাছ পাওয়া একদম সোনার হরিণ হয়ে গেছে বর্তমানে। এখনো সময় আছে আমরা সচেতন হয়ে আমাদের নদী-নালা-খাল-বিল কে দূষণমুক্ত রেখে যদি মাছ প্রজননের পর্যাপ্ত ব্যবস্থা করতে পারি তাহলে পরবর্তী প্রজন্ম অবশ্যই বলতে পারবে, মাছে ভাতে বাঙালি আমরা।

Coin Marketplace

STEEM 0.31
TRX 0.11
JST 0.033
BTC 64550.89
ETH 3156.32
USDT 1.00
SBD 4.30