মজাদার লাউ দিয়ে শোল মাছ রান্নার রেসিপি। ১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


অনেকদিন থেকেই চিন্তা করছিলাম একটি রেসিপি পোস্ট করব। আমি একটা সময় প্রচুর রেসিপি পোস্ট করেছি। যেহেতু আমি খেতে ভালোবাসি তাই রেসিপি পোষ্ট শেয়ার করতে আমার ভালো লাগে। যদিও বর্তমানে শারীরিক কিছু সমস্যার কারনে আমার খাওয়া দাওয়া কমিয়ে দিতে হয়েছে। তারপরও খাওয়া-দাওয়ার প্রতি ভালবাসাটা মনের ভেতর রয়েই গিয়েছে। বেশ কিছুদিন থেকেই চিন্তা করছিলাম কোন রেসিপিটা শেয়ার করা যায়? শেষ পর্যন্ত ঠিক করলাম লাউ দিয়ে শোল মাছ রান্নার একটা রেসিপি আমার খুবই প্রিয়। সেই রেসিপিটাই আপনাদের সাথে শেয়ার করি। এই খাবারটা খেতেও আমার খুবই ভালো লাগে। এই খাবারটা যেমন পুষ্টিকর তেমনি খেতেও সুস্বাদু। এই রান্নার একটা গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে লাউটা অবশ্যই কচি লাউ হতে হবে। তো চলুন শুরু করা যাক।

🐟লাউ দিয়ে শোল মাছ রান্না🐟

Polish_20211127_192129373.jpg

🐟রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণ🐟

Polish_20211127_191842057.jpg

উপকরণপরিমাণ
শোল মাছ৫০০ গ্রাম
লাউ১/২
পেয়াজকাটা১/২ কাপ
কাঁচা মরিচ৪টি
ধনিয়া পাতা১/২ কাপ
তেল১/২ কাপ
হলুদ গুড়া২ চা চামচ
শুকনা মরিচ গুঁড়া১ চা চামচ
জিরাগুঁড়া১ চা চামচ
ধনিয়া গুড়া২ চা চামচ
পেয়াজবাটা২ চা চামচ
রসুনবাটা১ চা চামচ
আদা বাটা১ চা চামচ
লবনস্বাদমতো

রান্নার প্রনালী

১ম ধাপ

20211126_124308.jpg

প্রথমে একটি কড়াইতে তেল নেই। তারপর কিছুক্ষন তেল গরম করি।

২য় ধাপ

20211126_124321.jpg

তারপর কেটে রাখা পেঁয়াজগুলো কড়াইতে ঢেলে কিছুক্ষণ ভেজে নিই।

৩য় ধাপ

20211126_124444.jpg20211126_124426.jpg

তারপর কাঁচা মরিচ এবং ধনিয়া পাতা বাদে সমস্ত মসলা কড়াইয়ে ঢেলে কিছুক্ষণ কষিয়ে নিই। তারপর সামান্য পানি যোগ করে আরও কিছুক্ষণ রান্না করি।

৪র্থ ধাপ

20211126_124640.jpg20211126_124709.jpg

তারপর কেটে রাখা মাছগুলো কড়াইয়ে দিয়ে নেড়েচেড়ে মসলার সঙ্গে ভালো মতো মিশিয়ে নিই।

৫ম ধাপ

20211126_125244.jpg

তারপর কড়াইয়ে সামান্য পানি যোগ করে আরও কিছুক্ষণ রান্না করি। তারপর মাছ কড়াই থেকে উঠিয়ে একটি বাটিতে রাখি।

৬ষ্ঠ ধাপ

20211126_125440.jpg20211126_125517.jpg

তারপর কেটে রাখা লাউয়ের টুকরো গুলি কড়াইয়ে ঢেলে ভালোমতো নেড়েচেড়ে মসলার সঙ্গে মেশাই।

৭ম ধাপ

20211126_130344.jpg

এখন কেটে রাখা কাঁচা মরিচ কড়াইয়ে দিয়ে দিই।

৮ম ধাপ

20211126_130814.jpg20211126_131000.jpg

এখন রান্না করা মাছের টুকরোগুলো কড়াই এর ভেতর দিয়ে দিই। তারপর আরো কিছুটা পানি দিয়ে কিছুক্ষণ রান্না করি।

৯ম ধাপ

20211126_132048.jpg

এখন কড়াইয়ে ধনিয়া পাতা দিয়ে দিই। তারপর আর অল্প কিছুক্ষণ রান্না করি। ব্যস হয়ে গেল আমাদের লাউ দিয়ে শোল মাছ রান্না।

১০ম ধাপ

20211126_141407.jpg

এখন একটি বাটিতে ঢেলে গরম ভাতের সাথে পরিবেশন করি। এই রান্নাটি আমাদের দেশের সব এলাকাতেই ভিষণ জনপ্রিয়। এটি খেতে যেমন সুস্বাদু তেমনি এর পুষ্টিগুণ ও অনেক।

আজকের মতো এখানেই শেষ করছি। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন।

ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসস্যামসাং এ
ফটোগ্রাফার@rupok
স্থান লিংক

logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok


Polish_20211012_184119287.jpg

আমি রূপক। আমি একজন বাংলাদেশী। আমি বাঙালি। আমি বাংলায় মনের ভাব প্রকাশ করতে ভালোবাসি। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকেও ভালোবাসি।

Sort:  
 3 years ago 

লাউ দিয়ে শোল মাছ রান্নার রেসিপি দারুন হয়েছে ভাইয়া। বিশেষ করে শীতের দিনে লাউ দিয়ে শোল মাছ খেতে খুবই ভালো লাগে। আপনার রান্নার ধাপ গুলো দেখেই বুঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। লাউ দিয়ে শোল মাছ রান্না শীতকালীন খাবার হিসেবে খুবই জনপ্রিয়। দারুন লোভনীয় রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। এ জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি ।

 3 years ago (edited)

আমি সুস্বাদু মাছের খাবার, আপনিও আমাদের সাথে এটি কীভাবে রান্না করবেন তা ভাগ করুন।

 3 years ago 

ভাইয়া খুব ভালো লাগে লাউ, শীতের সময় নতুন ধনিয়াপাতা লাউ খেতে অসাধারণ লাগে।
লাউ দিয়ে শোল মাছের রেসিপি তৈরি করেছেন।
দেখেই মনে হচ্ছে অনেক সুস্বাদু শোল মাছ দিয়ে লাউয়ের রেসিপি।
ভাইয়া আপনার রেসিপির প্রতিটি ধাপ আমার খুব ভালো লেগেছে।

অনেক ধন্যবাদ ভাইয়া এতো মজাদার রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

শোল মাছ সাধারনত খায় না এবং এটি শুনেছি খেতে অনেক সুস্বাদু এবং আপনি লাউ দিয়ে শোল মাছের রেসিপি তৈরি করেছেন। আমার অনেক ভালো লেগেছে ভাইয়া। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আসলে আপনার রান্নার ধরনটি খুবই ভালো লাগলো। বেশ সুন্দর পরিবেশন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।,

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

লাউ দিয়ে শোল মাছের রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। আপনি খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার উপস্থাপনা দেখে আমি মুগ্ধ হয়ে গেছি। অনেক খেতে ইচ্ছা করছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ভাইয়া,অসাধারণ স্বাদের একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।লাউ দিয়ে শোল মাছের তরকারি খুবই সুস্বাদু একটি তরকারি। লাউ দিয়ে শোল মাছে এইভাবে তরকারি রান্না করতেন আমার আম্মু। আমি শোল মাছ দিয়ে লাউ এর তরকারি খেতে খুবই পছন্দ করি। সচরাচর শোল মাছ চট্টগ্রামে খুব কম পাওয়া যায়।তাই অন্য মাছ দিয়ে লাউ তরকারি রান্না করে খাওয়া হয়। শীতকালে এমনিতে লাউয়ের তরকারি অনেক সুস্বাদু হয়ে থাকে। লাভ শোল মাছ খুবই পুষ্টিকর খাদ্য। ভাইয়া, শোল মাছ দিয়ে লাউ এর তরকারি রান্নার প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে বর্ণনা সহকারে আমাদের মাঝে উপস্থাপন করেছেন।

ভাইয়া,আপনার রান্না করা শোল মাছ দিয়ে লাউয়ের তরকারি যেমন লোভনীয় হয়েছে। তেমনি আপনার লেখাগুলো খুব সুন্দর ভাবে গুছিয়ে লিখেছেন। তবে ভাইয়া,আপনার এই লেখাটি পড়ে আমার খুব খারাপ লেগেছে😔

যদিও বর্তমানে শারীরিক কিছু সমস্যার কারনে আমার খাওয়া দাওয়া কমিয়ে দিতে হয়েছে। তারপরও খাওয়া-দাওয়ার প্রতি ভালবাসাটা মনের ভেতর রয়েই গিয়েছে।

ভাইয়া, জানি না আপনার শারীরিক কি সমস্যা। তবে দোয়া করি আল্লাহ যেন আপনাকে সুস্থতা দান করে।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

এটা একদম ঠিক বলেছেন ভাইয়া আপনি। আসলে লাউ রান্না বা শোল মাছ রান্না এই খাবারগুলো যতটা না স্বাধের তার চেয়েও অনেক বেশি হলো এই খাবারগুলোর পুষ্টিগুণ অনেক বেশি। আর আপনার রান্নাটিও খুব বেশি সুন্দর হয়েছে।আর আমার কাছে ও ভালই লাগে খেতে।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে আপু।

অসাধারণ হয়েছে ভাই আপনার রেসিপিটি। লাও আমার বেশ পছন্দের একটি খাবার। তবে শোল মাছ একটু কমই খাই কেমন যেন লাগে। যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অসাধারণ ছিল। ধন্যবাদ আপনাকে। শুভকামনা ও মন ঢালা ও ভালোবাসা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

লাউ দিয়ে শোল মাছ রান্না অত্যন্ত সুস্বাদু এবং মজাদার হয়। ভাইয়া আপনার প্রতিটি ধাপের বর্ণনা এবং ফটোগ্রাফি গুলো অসাধারণ সুন্দর হয়েছে। ভাই আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

লাউ শীতকালীন সবজির মধ্যে অনেক সুন্দর একটি খাবার। লাউ দিয়ে মাছের ঝোল খেতে বেশ মজাদার হয়। আপনার রান্নার ছবি দেখে মনে হচ্ছে আপনার খাবার অনেক সুস্বাদু হবে। আপনিতো অনেক সুন্দর ভাবে রান্না করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোষ্ট করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59926.69
ETH 2622.88
USDT 1.00
SBD 2.38