মজাদার কৈ মাছ ভুনা। ১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।

আমাদের এই প্রিয় কমিউনিটি দুর্দান্তভাবে এগিয়ে চলেছে। অনেক নতুন নতুন মেম্বার এসেছে কমিউনিটিতে। তাদের ভিতর অনেকেই অনেক ভালো কনটেন্ট তৈরি করেন। এটা দেখে অনেক ভালো লাগছে। আজ আমি হাজির হয়েছি একটি রেসিপি নিয়ে। বলা হয় মাছে ভাতে বাঙালি। আমি আজ আপনাদের সাথে শেয়ার করব একটি মাছ রান্না করার রেসিপি। কৈ মাছ ভুনার রেসিপি। তো চলুন শুরু করা যাক।

মজাদার কৈ মাছ ভুনা

Polish_20210828_200608932.jpg

এই পোস্টের ১০% যাবে প্রিয় @shy-fox এর একাউন্টে

রান্নার উপকরণ সমূহ

Polish_20210828_201239742.jpg

কৈ মাছ৪ টি
পেঁয়াজ বাটা২ টেবিল চামচ
আদা বাটা১ চা চামচ
রসুন বাটা১ চা চামচ
হলুদ গুড়া১ চা চামচ
শুকনো মরিচ গুঁড়া১ চা চামচ
ধনিয়া গুড়া১ চা চামচ
জিরা গুড়া১ চা চামচ
পেঁয়াজ কাটা১/২ কাপ
লবণস্বাদমতো
কাঁচা মরিচ৫ টি

রন্ধন প্রণালী

প্রথম ধাপ

IMG_20210828_132210.jpg


প্রথমে কই মাছ গুলোর গায়ে একটু হলুদ গুড়া আর লবণ মাখিয়ে নেই।

দ্বিতীয় ধাপ

IMG_20210828_132512.jpg


এখন একটি কড়াইতে কিছুটা তেল দিই। তেল গরম হওয়ার পরে হলুদ লবণ মাখানো কৈ মাছ গুলি তাতে ভেজে নিই। অল্প আঁচে ভাজতে হবে। না হলে কৈ মাছ পুড়ে যেতে পারে। ভাজা হয়ে গেলে কড়াই থেকে কৈ মাছ উঠিয়ে নিই।

তৃতীয় ধাপ

IMG_20210828_134053.jpg

এখন কাটা পেঁয়াজ গুলি কিছুক্ষণ ভেজে নিই।

চতুর্থ ধাপ

IMG_20210828_134133.jpg

এখন বাটা মসলা গুলি সব কড়াই এর ভিতর দিয়ে দিই।

পঞ্চম ধাপ

IMG_20210828_134234.jpg

এখন সমস্ত গুঁড়া মসলা করা এর ভিতর দিয়ে দিই।

ষষ্ঠ ধাপ


এখন মসলা গুলি কিছুক্ষণ কষিয়ে নিই। তারপর কিছুটা পানি যোগ করি।

সপ্তম ধাপ

IMG_20210828_135206.jpg

এখন ভেজে রাখা কৈ মাছ গুলি কড়াই এর ভিতর দিয়ে দিই। তারপর কাঁচামরিচ গুলো কড়াই এর ভেতর দিয়ে দিই। এখন এভাবে কিছুক্ষণ রান্না করি।

অষ্টম ধাপ

IMG_20210828_135617.jpg

এখন পানি শুকিয়ে গেলে চুলাটা বন্ধ করে দিই। হয়ে গেলো আমার মজাদার কৈ মাছ ভুনা।

Polish_20210828_200904931.jpg

এই রান্নাটা করতে খুবই সহজ কিন্তু খেতে খুবই মজা। বেশিরভাগ বাঙালি কৈ মাছ পছন্দ করে। যদিও আজকাল চাষের কৈ ছাড়া খাল বিলের কৈ খুবই কম পাওয়া যায়।

আশাকরি রান্নাটি আপনাদের ভাল লেগেছে। আজকের মতো এখানেই শেষ করছি। পরবর্তীতে আবার আপনাদের সাথে দেখা হবে অন্য কোনো লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন।

Cc- @rme
Cc- @rex-sumon


ফটোগ্রাফির জন্য ব্যবহৃত যন্ত্রহুয়াই নোভা ২আই

🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok


আমি রূপক। আমি একজন বাংলাদেশী। আমি বাঙালি। আমি বাংলায় মনের ভাব প্রকাশ করতে ভালোবাসি। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকেও ভালোবাসি।

Sort:  
 3 years ago 

কই মাছের ভুনা তৈরি করে খাইনি আমি এখনো। যদিও ভুনা কণো মাছেরই করিণা, মাঝে মাঝে করা হয়। তবে কই মাছ আমার কাছে যেকোনো প্রসেসই খেতে সুস্বাদু লাগে।

 3 years ago 

একবার খেয়ে দেখবেন দাদা। খুবই মজা লাগবে।

 3 years ago 

বাহ খুব সুস্বাদু লাগছে, শেয়ার করার জন্য ধন্যবাদ

🥰🥰

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ভাই কি দেখালেন এটা, বড় দুইটা কিন্তু আমার জন্য রির্জাভ করে রাখলাম আগে ভাগে হি হি হি।

কই মাছ খুবই স্বাদের মাছ, আমি বেশীর ভাগ সময় ভাজা খেতে চেষ্টা করি। ধন্যবাদ

 3 years ago 

ভাই আসেন একদিন আমাদের এদিকে। নানারকম মাছ খাওয়াবো। কৈ মাছ আমারও অনেক পছন্দ। ধন্যবাদ ভাই।

 3 years ago 

এটা আমার প্রিয় মাছ, আমি সত্যিই এই মাছপছন্দ করি, এটা ঠিক যে আমি কখনও এই ভাবে রান্না করি না, বন্ধুদের ভাগ করে নেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ, আমি এটি আপনার রিসেব দিয়ে রান্না করার চেষ্টা করতে চাই

 3 years ago 

ধন্যবাদ আপনাকে। এই ভাবে রান্না করে দেখবেন খেতে অনেক মজা লাগবে।

আমি কই মাছ রান্না করার চেয়ে শুধু ভাজাতা খেতে বেশি পছন্দ করি। বাসায় কই মাছ আনলে আমাকে ভেজে দেয় আমার মা।রেসিপিটা অনেক সুন্দর হয়েছে ভাই। শুভ কামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

ভাই সত্যি জিবে জল চলে আসল,কই আমার অনেক প্রিয় একটি মাছ। কৈ মাছ দিয়ে বানানোর যে কোনো খাবারই আমার খেতে অনেক ভালো লাগে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57824.98
ETH 3133.87
USDT 1.00
SBD 2.42