আমার বিজয় দিবস উদযাপন (প্রথম পর্ব)। ১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


বছরের তিনটি দিন আমার কাছে সবচাইতে প্রিয়। সেই তিনটি দিনের ভিতরে একটি হচ্ছে ১৬ ই ডিসেম্বর। জানিনা কি কারনে এই দিনটিতে সারাদিন আমার ভিতর এক ধরনের ভালোলাগা কাজ করে। এই দিনে সারাদেশে একটি উৎসবের আমেজ বিরাজ করে। এদিনটি প্রতিটি বাঙালির জীবনে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। ১৬ই ডিসেম্বর মানে মুক্তির স্বাদ পাওয়া। ১৬ই ডিসেম্বর মানেই বাঁধভাঙ্গা উচ্ছ্বাসে হারিয়ে যাওয়া।

এ দিনটিতে আমার ঘুম ভাঙে দেশাত্মবোধক গানের শব্দে। অনেক ছোটবেলা থেকেই এই দিনে আমার গন্তব্য থাকতো ফরিদপুর স্টেডিয়াম। কারণ প্রত্যেক ১৬ই ডিসেম্বরে ফরিদপুর স্টেডিয়ামে বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন রকম অনুষ্ঠানের আয়োজন করা হতো। সমগ্র শহরের মানুষজন সেখানে জড়ো হয়। এ দিন সবাইকে দেখে বোঝা যায় সবাই বিজয় দিবস উদযাপন করতে বের হয়েছে। এই দিনে ফরিদপুর স্টেডিয়ামে শহরের বিভিন্ন স্কুলের ছেলেমেয়েরা নানা রকম কার্যক্রমের মাধ্যমে স্টেডিয়ামে উপস্থিত সমস্ত দর্শককে বিনোদন দেয়ার চেষ্টা করে।

একটা সময় ১৬ই ডিসেম্বর উপলক্ষে স্টেডিয়ামে আগত দর্শনার্থীদের জন্য বিভিন্ন রকম আয়োজন থাকতো। এখন অবশ্য সে সমস্ত আর হয় না। তারপরও এখনো শহরের লোকজন খুব আগ্রহ সহকারে স্টেডিয়ামে আসে বিভিন্ন রকম সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করার জন্য। স্কুলের ছেলেমেয়েরা নাটক, গান, নাচ পরিবেশন করে। এ সবকিছুই হয় আমাদের মহান বিজয় দিবসকে কেন্দ্র করে। আজ আমি স্টেডিয়ামে যে সমস্ত কর্মকাণ্ড দেখেছি সেগুলোর ছবি আপনাদের সাথে শেয়ার করব।

IMG_20211216_092411.jpg

এই ছবিতে দেখা যাচ্ছে একজন বৃদ্ধ হকার বাংলাদেশের পতাকা বিক্রি করছে। ১৬ই ডিসেম্বর সবার ভেতর পতাকা কেনার ধুম পড়ে যায়।


IMG_20211216_105458.jpg

এই ছবিতে দেখা যাচ্ছে একটি ভাস্কর্যের সামনে পুষ্পস্তবক অর্পণ করেছে লোকজন। সাধারণত শহীদ মিনারে ফুল দেয়া হয়। কিন্তু আজ দেখলাম এই ভাস্কর্যটির সামনে কিছু লোকজন ফুল দিয়েছে।


IMG_20211216_093827.jpg

এই ছবিতে স্টেডিয়ামে আগত দর্শনার্থীদের কে দেখা যাচ্ছে। পুরো স্টেডিয়াম লোকে-লোকারণ্য ছিল। আমি আমার মেয়েকে নিয়ে স্টেডিয়ামে গিয়েছিলাম সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করতে।


IMG_20211216_082720.jpg

এই ছবিতে দেখা যাচ্ছে দুজন পুলিশ সদস্য ফুল নিয়ে দাঁড়িয়ে আছে। তারা সম্ভবত তাদের উর্ধ্বতন কর্তৃপক্ষের জন্য অপেক্ষা করছে।


IMG_20211216_081104.jpg

এই ছবিতে দেখা যাচ্ছে কিছু লোকজন শহীদ মিনারে ফুল দিতে যাচ্ছে। এটি একটি অফিসের কর্মকর্তা কর্মচারী বৃন্দ দের ছবি। ১৬ই ডিসেম্বরে বাংলাদেশের সমস্ত সরকারি প্রতিষ্ঠানের লোকজন শহীদ মিনারে ফুল দেয়।


IMG_20211216_093836.jpg

IMG_20211216_093832.jpg

এই ছবি দুটি স্টেডিয়াম এর ভিতরের ছবি। প্রথম ছবিতে দেখা যাচ্ছে একটি গুরুত্বপূর্ণ অতিথিদের বসার জন্য তৈরি করা ছাউনী। আর দ্বিতীয় ছবিতে দেখা যাচ্ছে অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য অপেক্ষারত ছাত্র-ছাত্রীদেরকে। এই দিনটি নিয়ে এই ছাত্রছাত্রীরা খুবই উৎসাহী থাকে।


IMG_20211216_093001.jpg

এটি স্টেডিয়ামের গেটের ছবি। এখানে বিভিন্ন রকম হকারেরা এসেছে তাদের পণ্য সামগ্রী নিয়ে। যেহেতু স্টেডিয়ামে এই দিনে প্রচুর লোক সমাগম হয় তাই তারা ব্যবসার এই সুযোগটা নষ্ট করতে চায়না।


আজকের মতো এখানেই শেষ করছি। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোনো লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন।


ফটোগ্রাফির জন্য ব্যবহৃত যন্ত্রহুয়াই নোভা ২আই
ফটোগ্রাফার@rupok
স্থান লিংক

logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok


Polish_20211012_184119287.jpg

আমি রূপক। আমি একজন বাংলাদেশী। আমি বাঙালি। আমি বাংলায় মনের ভাব প্রকাশ করতে ভালোবাসি। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকেও ভালোবাসি।

Sort:  
 3 years ago 

বিজয় দিবস আপনার মত পুরো বাঙ্গালীদের কাছেই বিশেষ একটি দিন।এই দিনটি সারাদেশে উৎসবমুখর পরিবেশে পালিত হয়।আপনার শেয়ার করা ছবিগুলো এবং এগুলোর সঙ্গে যুক্ত করা লেখাগুলো সারা দেশের চিত্র ফুটে তুলে।শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

প্রথমে জানাই বিজয় দিবসের অনেক অনেক শুভেচ্ছা।বিজয় দিবস মানে মনে পরে পুরনো দিনের সেই লাখো শহীদের রক্তের বিনিময়ে দেশকে স্বাধীন করার কথা।দেশের সব খানেই বিজয় দিবসকে সাদরে গ্রহণ করেছে এবং 50 তম বিজয় দিবসকে সুন্দরভাবে পালন করেছে ।আপনার দিনটা খুব ভালোভাবে কেটেছে। ধন্যবাদ ভাই বিজয় দিবসের মুল্যবান বিষয় শেয়ার করার জন্য।

 3 years ago 

দেখে বোঝা গেল দাদা এই মহান বিজয় দিবস টি আপনি অনেক আনন্দের সাথে কাটিয়েছেন এই সুন্দর মুহূর্ত আমাদের সঙ্গে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য রইল ভালোবাসা ও শুভকামনা।

 3 years ago 

প্রথমেই মহান বিজয় দিবসের শুভেচ্ছা জানাই। আপনি খুবই সুন্দর ভাবে বিজয় দিবসের ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে উপস্থাপন করলেন। আমার খুবই ভালো লেগেছে, আপনার প্রথম পর্ব ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে। স্টেডিয়ামে কানায় কানায় মানুষের ভিড়ে দেখতে পেয়ে খুবই ভালো লাগলো। দ্বিতীয় পর্ব দেখার অপেক্ষায় রইলাম।

 3 years ago 

বিজয় দিবস মানে আমাদের প্রাণের উৎসব, প্রাণের উল্লাসে আনন্দে ফেটে পড়া। এক সাগর রক্তের বিনিময়ে আমরা পেয়েছি এই স্বাধীনতা। এই দিনটি আসলে আমাদের ভিতরে এমন একটি অনুভূতি, দেশ প্রেম জেগে ওঠে যা সত্যি ভাষায় বলে প্রকাশ করা সম্ভব নয় ।তবে শুধু একটি বিশেষ দিন কে কেন্দ্র করে আমাদের দেশপ্রেম জাগ্রত হওয়া উচিত নয় আমাদের উচিত প্রতিদিন, প্রতিটা ক্ষন ,প্রতিটা মুহূর্ত দেশের প্রতি মমত্ববোধ ভালোবাসা জাগ্রত থাকা। তাহলে একটি দেশের স্বাধীনতার সার্থকতা থাকতে। বিশেষ করে এই দিনকে কেন্দ্র করে শিশুদের মাঝে এক ধরনের প্রাণের উৎসব লক্ষ্য করা যায়। যাদের খুশি বাঁধভাঙ্গা উল্লাস স্বাধীনতারই প্রতিচ্ছবি ।যদি আমরা স্বাধীনতার না পেতাম যদি আপনি বিজয়ী না হতাম এই উল্লাস থাকত না। আর এখানেই আমাদের বিজয় সার্থকতা।

 3 years ago 

আপনাকে ৫০ তম বিজয় দিবসের শুভেচ্ছা। ঠিকই বলেছেন ভাই ১৬ ই ডিসেম্বর মানেই বিজয়ের স্বাদ পাওয়া। এবার আমিও এই দিনটা বেশ আলাদাভাবে উৎযাপন করেছি। বিজয় দিবসের সকল অনুষ্ঠান আপনাদের ওখানে ফরিদপুর স্টেডিয়ামে হয়। কিন্তু এই অনুষ্ঠান আমাদের এখানে আমাদের মাধ্যমিক বিদ‍্যালয়ে হয়। গতকাল আমি সেখানে গিয়ে বেশ ভালো মজা করি। আপনার পোস্ট টাও আর ছিল ভাই।।

 3 years ago 

ভাইয়া আপনাকে মহান বিজয় দিবসের প্রাণঢালা শুভেচ্ছা জানাই। মহান বিজয় দিবস আমাদের বাঙালির জাতীয় জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি দিন। আপনার মহান বিজয় দিবস উদযাপনের পোস্টটি পড়ে আমার খুবই ভালো লেগেছে।

অনেক কষ্টে অর্জিত এই বিজয়। বিজয়ের পুরো মাস বাংলাদেশির আনন্দের মাস।আমার বিজয় আমার অহংকার

 3 years ago 

আপনার বিষয়বস্তু খুব ভাল, আমি অনেক কিছু শিখেছি, শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74