বাণিজ্য মেলা ভ্রমণ (প্রথম পর্ব)। ১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


কয়েকদিন হলো আমি ঢাকায় এসেছি। এখন জানুয়ারি মাস চলছে। প্রতি বছর ঢাকায় জানুয়ারি মাসের ১ তারিখ থেকে আন্তর্জাতিক বাণিজ্য মেলা নামের একটি মেলা অনুষ্ঠিত হয়। এই মেলায় দেশি-বিদেশি অসংখ্য প্রতিষ্ঠান তাদের পণ্য সামগ্রী নিয়ে উপস্থিত হয়। এই মেলায় এমন কোন জিনিস নেই যেটা আপনি পাবেন না।

IMG_20220105_184649.jpg

IMG_20220105_184130.jpg

এই মেলাটি আমার খুব পছন্দের একটি মেলা। এই মেলায় ঘুরতে আমার খুবই ভালো লাগে। এত রকমের জিনিসপত্র একই জায়গায় আর কোথাও পাওয়া সম্ভব নয়। এই মেলাটি যখন অনুষ্ঠিত হয় তখন আমি ঢাকায় থাকলে অবশ্যই সেখানে একবার যাওয়ার চেষ্টা করি। এই বছরও যথারীতি এই আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হয়েছে। ঢাকায় আমি এসেছি একটি গুরুত্বপূর্ণ কাজ নিয়ে। এবার আমাকে ঢাকায় অনেক দিন থাকতে হবে। গতকালকে সেই কাজের জন্য সকাল থেকে দুপুর পর্যন্ত বাইরে ছিলাম। বাসায় ফেরার পর আপু বলল চল আমরা বাণিজ্য মেলা থেকে ঘুরে আসি। আমি সাথে সাথেই রাজি হয়ে গেলাম। যদিও আমার আম্মা সেখানে যেতে খুব একটা রাজি ছিল না। কিন্তু আপুর পীড়াপীড়িতে তিনিও যেতে রাজি হলেন।

IMG_20220105_184207.jpg

IMG_20220105_184343.jpg

ঠিক হলো আমরা আসরের নামাজের পর রওনা দেবো। যে স্থানে প্রতিবছর আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনুষ্ঠিত হয় এবার আর সেই স্থানে হচ্ছে না। এবার পূর্বাচল নামে একটি স্থানে এই মেলাটি স্থানান্তরিত করা হয়েছে। আগে এটি ঢাকা শহরের ভিতরে অনুষ্ঠিত হতো। কিন্তু শহরে প্রচন্ড ট্রাফিক জ্যাম হওয়ার কারণে এবার এই মেলাটি শহর থেকে বাইরে পাঠানো হয়েছে। পূর্বাচল সম্বন্ধে আমাদের খুব একটা ভাল ধারণা ছিল না। ড্রাইভারকে যখন জিজ্ঞেস করা হলো সে পূর্বাচল চেনে কিনা? সে তখন জানালো সে ওই এলাকা ভালো ভাবেই চেনে।

IMG_20220105_184703.jpg

IMG_20220105_184421.jpg

আমাদের রওনা দিতে প্রায় সন্ধ্যা হয়ে গেল। আর এই সময়ে ঢাকা শহরের সমস্ত রাস্তায় প্রচন্ড ট্রাফিক জ্যাম থাকে। আমরাও বের হয়ে যথারীতি ট্রাফিক জ্যামে আটকে বসে রইলাম দীর্ঘক্ষণ। শেষ পর্যন্ত যখন শহর থেকে বের হলাম তখন বুঝতে পারলাম ড্রাইভার ওই এলাকা খুব একটা ভালো ভাবে চেনে না। ইতিমধ্যে সন্ধ্যা হয়ে গিয়েছে। আমরা বিভিন্ন জায়গায় মানুষজনের কাছ থেকে জিজ্ঞেস করে পথের সন্ধান নিচ্ছিলাম। এভাবে বেশ কিছুক্ষন চলার পর আমরা মেলায় পৌঁছাতে পারলাম।

IMG_20220105_184506.jpg

IMG_20220105_184715.jpg

তবে মেলায় পৌছানোর সময় একটা অভিজ্ঞতা হল যে এই এলাকার রাস্তাঘাট বেশ খারাপ। ফেরার সময় আমরা ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হয়েছিলাম। সে গল্প অন্য আরেকদিন করব। যথারীতি আমরা টিকেট কেটে আমরা মেলায় ঢুকলাম। কিন্তু এবার দেখলাম মেলার আয়োজনটা একটু অন্যরকম। এখনো নতুন জায়গায় আসার কারণে সবকিছু পুরোপুরি গুছিয়ে উঠতে পারেনি। তার পরেও আমরা মেলায় পৌঁছে সবকিছু ঘুরে ফিরে দেখতে লাগলাম। দেখলাম অনেক স্টল এখনো পুরোপুরি তৈরি হয়নি। আবার কিছু কিছু প্রতিষ্ঠানের স্টল পুরোপুরি সাজানো-গোছানো আছে।

IMG_20220105_190948.jpg

IMG_20220105_184739.jpg

আজকের মতো এখানেই শেষ করছি। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে এই মেলা ভ্রমণ এর দ্বিতীয় পর্ব নিয়ে। সে পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন।


ফটোগ্রাফির জন্য ব্যবহৃত যন্ত্রহুয়াই নোভা ২আই
ফটোগ্রাফার@rupok
স্থান লিংক

logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

standard_Discord_Zip.gif


🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok


Polish_20211012_184119287.jpg

আমি রূপক। আমি একজন বাংলাদেশী। আমি বাঙালি। আমি বাংলায় মনের ভাব প্রকাশ করতে ভালোবাসি। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকেও ভালোবাসি

Sort:  
 3 years ago 

ভাইয়া অনেক সুন্দর একটা আনন্দময় মুহূর্ত কাটিয়েছেন। আপনার সুন্দর মুহূর্তটা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশা করি পরের পর্ব টা অবশ্যই আমাদের মাঝে শেয়ার করবেন। ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

অনেক সুন্দর একটা দিন কাটিয়েছেন। আমিও নিজে এই মেলায় যাই।এইবার আন্তর্জাতিক বাণিজ্য মেলা অন্য জায়গায় হচ্ছে।তবে গতবারের চেয়ে ভালো হচ্ছে।আপনি মেলার ঘুরতে গিয়েছিলেন তার সুন্দর কিছু বর্ণনা করেছেন।শুভ কামনা রইল আপনার জন্য।

এর আগে আন্তর্জাতিক বাণিজ্য মেলা আগারগাঁওয়ে হয়েছিল। এবারেই প্রথম পূর্বাচলে হলো। আমি প্রতি বছরেই আন্তর্জাতিক বাণিজ্য মেলায় যাই। ব্যস্ততার কারণে এবার যেতে পারিনি এখন পর্যন্ত। একদিন যাবো। ধন্যবাদ দাদা।

 3 years ago 

সুন্দর ব্লগ, আপনি একটি আকর্ষণীয় জিনিস শেয়ার করেছেন

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 57941.45
ETH 2579.63
USDT 1.00
SBD 2.39